ব্যবহারকারী আলাপ:ה-זפר

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

আসসালামু আলাইকুম, আজ ১৭ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ
মনে রাখবেন, আমি শুক্রবার এবং শনিবার উইকিপিডিয়াতে সক্রিয় থাকি না (ছুটিতে থাকি)।
আমি বার্তার জবাব দিতে রবিবার হইতে বৃহস্পতিবার সক্ষম। আপনাকে বুঝার এবং অপেক্ষা করার জন্য ধন্যবাদ্।

কিছু পৃষ্ঠা যা উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করে:

  • উইকিপিডিয়ার বর্তমান লক্ষ্যগুলোর অন্যতম হলো Crystal Clear app ksokoban.svg আবশ্যকীয় নিবন্ধগুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যে-কোনো একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • কি-বোর্ডের Alt + Shift + X চাপুন, বা ‘অজানা যে-কোনো পৃষ্ঠা’ লিঙ্কে ক্লিক করুন। যে-কোনো একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সাহায্য নিতে পারেন। এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে ‘অন্যান্য ভাষাসমূহ’-এর তালিকা থেকে English-এ ক্লিক করুন।

অনুগ্রহপূর্বক আলাপের পাতায় বার্তা রাখার পর সম্পাদনা টুলবারের Insert-signature.png চিহ্নে ক্লিক করার মাধ্যমে অথবা চারটি টিল্ড চিহ্ন (~~~~) দিয়ে নাম স্বাক্ষর করুন। এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তাহলে অভ্যর্থনা কমিটির যে-কোনো সদস্যকে প্রশ্নটি করুন, বা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্নটি লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

ছোট নিবন্ধ[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়ায় আপনার অবদানের জন্য আপনাকে ধন্যবাদ। আপনি ৫টি নিবন্ধ তৈরি করেছেন। তবে এর মধ্যে ৩টি নিবন্ধ অনেক ছোট হয়ে গেছে। জাতিতত্ত্বকাঞ্জি নিবন্ধ দুটি আরেকটু সম্প্রসারণ করার অনুরোধ রইল। --Aftab1995 (আলাপ) ১৪:১৬, ১২ মার্চ ২০১৪ (ইউটিসি)

হ্যাঁ, নিশ্চয়ই! আমি এখন কাঞ্জি নিবন্ধকে জাপানি ভাষা থেকে অনুবাদ করছি এবং জাতিতত্ত্ব নিবন্ধকেও ইংরেজি ভাষা থেকে অনুবাদ করছি, তাই একটু সময় লাগবে। ধন্যবাদ্! বব২৬ (আলাপ) ১৬:৩১, ১২ মার্চ ২০১৪ (ইউটিসি)

ছোট এবং অসম্পূর্ণ নিবন্ধসংক্রান্ত[সম্পাদনা]

বব, বাংলা উইকিপিডিয়ায় অবদানের জন্যে ধন্যবাদ। আপনি বিভিন্ন বিষয় নিয়ে এখন পর্যন্ত ১৭টি নিবন্ধ তৈরি করেছেন। এগুলোর মধ্যে প্রায় প্রতিটি নিবন্ধই ক্ষুদ্রাকৃতির; এক লাইনের বর্ণনা মাত্র। এছাড়াও প্রক্রিয়াধীন নিবন্ধে কোন প্রকার টেমপ্লেট ({{কাজ চলছে}}, {{'''Working'''}} এ-ধরণের) যুক্ত করছেন না। আমার মতে গণহারে উইকিপাতা তৈরি না করে নিবন্ধ বর্ধণে মনোনিবেশ করা উচিত। আরেকটু যত্নবান হবার অনুরোধ করছি। চালিয়ে যান। ভালো থাকবেন।-- মহীন রীয়াদ (আলাপ) ১৩:৩৪, ১৪ মার্চ ২০১৪ (ইউটিসি)

ভুল হইলে ক্ষমা চাই! আমি আসমে জাপানি ভাষা এবং ইংরেজি ভাষা থেকে অনুবাদ করছি, তাই আমি প্রথমেই সব তথ্য লিখতে পারছি না, যত তারাতারি সম্ভব আমি প্রত্যেক নিবন্ধ কে সম্পুর্ণ করে তুলবো। বব২৬ (আলাপ) ১৩:৩৯, ১৪ মার্চ ২০১৪ (ইউটিসি)

পাতা স্থানান্তর[সম্পাদনা]

দয়া করে, প্রচলিত বাংলা বানান অদ্ভুত নামে স্থানান্তর করবেন না। যেমনটি আপনি টোকিওওসাকা নিবন্ধে করেছেন। নিবন্ধ স্থানান্তর করার আগে নিবন্ধের আলাপ পাতায় আগে আলোচনা করুন। আপনাকে ধন্যবাদ। --Aftab1995 (আলাপ) ১৫:২৬, ১৮ মার্চ ২০১৪ (ইউটিসি)

আমি শহরের নামের বানান সংশোধন করার চেষ্টা করছি। বব২৬ (আলাপ) ১৫:২৭, ১৮ মার্চ ২০১৪ (ইউটিসি)
প্রচলিত নামের বানান সংশোধনের ক্ষেত্রে অবশ্যই আপনাকে আগে আলাপ পাতায় আলোচনা করতে হবে। --Aftab1995 (আলাপ) ১৫:৩০, ১৮ মার্চ ২০১৪ (ইউটিসি)
আমি বুঝেছি এই বার! আমি আলাপ পাতায় চর্চা করব। বব২৬ (আলাপ) ১৫:৩৩, ১৮ মার্চ ২০১৪ (ইউটিসি)

জৌয়ৌ কাঞ্জির তালিকা‎[সম্পাদনা]

প্রিয় বিজয়, কাঞ্জি নিবন্ধে জৌয়ৌ কাঞ্জির তালিকা‎টি থাকায় নিবন্ধটি খুব বড় হয়ে যাচ্ছিল, আশা করি কাঞ্জি নিবন্ধে এখনো অনেকটাই বাকি, যে কারণে তালিকাটি থাকলে ওটি আরো অনেক বড় হবে বলে আমার অনুমান। সেই কারণে ইংরেজী উইকি অনুসারে জৌয়ৌ কাঞ্জির তালিকা‎ নামে একটি নতুন নিবন্ধ তৈরী করে তালিকাটি পাঠানো হল এবং অন্যান্য উইকির লিঙ্ক দেওয়া হল। ভালো থাকবেন, বাংলা উইকিতে সম্পাদনার জন্য অনেক অনেক ধন্যবাদ। -- বোধিসত্ত্ব (আলাপ) ২৩:৪৬, ২৬ মে ২০১৪ (ইউটিসি)

ফিরতি বার্তা[সম্পাদনা]

পাতায় আপনার একটি নতুন বার্তা এসেছে
হ্যালো ה-זפר, আলাপ:ফেসবুক পাতায় আপনার জন্য নতুন একটি বার্তা এসেছে।
১২:৫৫, ১১ অক্টোবর ২০১৪ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই নির্দেশনাটি মুছে ফেলতে পারেন।

আফতাব (আলাপ) ১২:৫৫, ১১ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

নিবন্ধ সম্পাদনা ফেরত আনা ব্যক্তিগত দ্বন্দ্ব হিসাবে নিবেন না। আপনার প্রশ্নের উত্তর আলাপ:রাশিয়া-এ দিয়েছি। --আফতাব (আলাপ) ১১:৫৫, ১৯ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

প্রশ্ন[সম্পাদনা]

প্রিয় বিজয়, বাংলা উইকিপিডিয়ায় আপনার অবদানের জন্য ধন্যবাদ। সাম্প্রতিক কালে দেখতে পেলাম যে আপনি ভূটান নিবন্ধের তথ্যছকটি হালনাগাদ করেছেন। এখন আমার প্রশ্ন হল যে, ভূটানের জাতীয় সঙ্গীতের যে অনুবাদ ড্রুক ৎসেন্ধেন করেছে তা আপনি কোথায় পেয়েছেন। যদি সম্ভব হয় শীঘ্রই জানাবেন। ধন্যবাদ। ---- ইয়াহিয়া (আলাপ) ১৭:১৫, ৪ নভেম্বর ২০১৪ (ইউটিসি)

আমি উইকিপিডিয়ার ইংরাজি সংস্করণ থেকে পাইছি এইখানে, ধন্যবাদ্। বব২৬ (আলাপ) ১৭:২১, ৪ নভেম্বর ২০১৪ (ইউটিসি)

প্রসঙ্গ অশব্দিয় বর্ণমালা লিপি[সম্পাদনা]

সুপ্রিয় বিজয় বন্দ্যোপাধ্যায়

আপনার সিরিলীয় লিপি নিবন্ধটি খুব সুন্দর হয়েছে। তার জন্য প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাই। অবশ্যই আশা করবো, নিবন্ধটি আরও উন্নত করার লক্ষ্যে আপনার প্রচেষ্টা জারি থাকবে। তবে নিবন্ধটি দেখতে গিয়ে অন্য একটি নিবন্ধের সাথে পরিচয় ঘটল - অশব্দিয় বর্ণমালা লিপি। এই নিবন্ধটি সম্বন্ধে আমার দু'-একটি জিজ্ঞাস্য বিষয় রয়েছে।

  1. "অশব্দিয়" বানানটি কি সঠিক। আমার বানান সম্বন্ধীয় জ্ঞান যদিও খুবই কম, কিন্তু আমার ধারণা শব্দটি "অশব্দীয়" হওয়াই বাঞ্ছনীয়।
  2. 'A' বর্ণটি ইংরেজিতে যদিও 'এ' হিসেবে অভিহিত হয়, জার্মানে ঐ একই বর্ণকে কিন্তু 'আ' বলে অভিহিত করা হয়। সেখানে ঐ বর্ণ দ্বারা কিন্তু 'আ' উচ্চারণকেই চিহ্নিত করা হয়। অর্থাৎ ঐ নিবন্ধে এই ধরণের বর্ণমালার বৈশিষ্ট্যসূচক বর্ণের উদাহরণ হিসেবে অন্য কোনও বর্ণের উদাহরণ ব্যবহার করা আমার মতে আরও বেশি যুক্তিসঙ্গত। যেমন ধরা যাক, 'B'। ইংরেজিতে একে 'বি' বলা হয়, জার্মানে বলা হয় 'বে'। কিন্তু এর উচ্চারণ /b/.
  3. নিবন্ধের শেষে এই ধরণের বর্ণমালার যে তালিকাটি যোগ করা হয়েছে, দেখলাম তাতে বাংলা লিপিই অনুপস্থিত। তবে বাংলা লিপি কি অশব্দীয় বর্ণমালা নয় ! একটু ব্যাখ্যা করে জানালে বুঝতে সুবিধে হত।

নিতান্ত জানার আগ্রহে ও নিবন্ধটির উন্নতিকল্পেই হয়তো একটু বিরক্ত করলাম। আন্তরিক শুভেচ্ছা জানবেন। --Arindam Maitra (আলাপ) ০২:৩৩, ২৫ আগস্ট ২০১৫ (ইউটিসি)

সুপ্রভাত অরিন্দম মৈত্র,
আপনি জিজ্ঞাসা করেছেন, ধন্যবাদ...
এইবার আপনাকে বুঝতে হবে পার্থক্য অশব্দিয় বর্ণমালা লিপি (ইংরাজিতে Alphabet) এবং শব্দিয় বর্ণমালা লিপি (ইংরাজিতে Abugida)
অশব্দিয় বর্ণমালা লিপিগুলোতে প্রটিটি অক্ষরের পরিচিতি তার স্বর দিয়ে হয় না, তাদের পরিচিতি আলাদা নাম দিয়ে হয়। যেমন রোমান লিপির একটি অক্ষর "A" যার উচ্চারণ হয় "আ", "এ" এবং "অ্যা", কিন্তু তাকে "এ" বলে জানা যায়। (যখন একা, তখন তার স্বরের মূল্যের হিসাবে উচ্চারিত হয় না, এবং প্রটিটি অক্ষরের ভিন্ন উচ্চারণ থাকতে পারে।)
শব্দিয় বর্ণমালা লিপিগুলোতে প্রটিটি অক্ষরের পরিচিতি তার স্বরের মুল্যের ভিত্তি হয়। যেমন বাংলা লিপির "অ" কে "অ" বলেই জানা হয়!
এবং আমি বানানটি সঠিক করেদিয়েছি, "অশব্দিয়" বানানটি গ্রন্থাগারে ব্যবহৃত কিন্তু আকাদেমি দ্বারা "অশব্দীয়" হওয়াই বাঞ্ছনীয় ঠিক যেমন আপনি বললেন।
জার্মানে "A" = আ -ই হতেপারে কিন্তু, "C" যাকে "সি" বলা হয় আর তার উচ্চারণ হয় "চ" /t͡s/ এবং "স" /s/। এবং জার্মান বা ইংরাজি তো হল ভাষা, কিন্তু জার্মান বা ইংরাজি, ২টি ভাষাই রোমান লিপি ব্যবহার করে। আমরা তো লিপির কথা করছি, তাই না?! রোমান লিপিতে এক ভাষা "A"কে "এ" উচ্চারণ করে আর অন্য "আ" বা এবং "অ্যা"!
ফলে বাংলা শব্দিয় বর্ণমালা লিপি।
ধন্যবাদ অরিন্দম, বব২৬ (আলাপ) ০৩:৩২, ২৫ আগস্ট ২০১৫ (ইউটিসি)
সুপ্রিয় বিজয় বন্দ্যোপাধ্যায়
আপনার সাথে আলাপ করে বেশ ভালো লাগলো। আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ জানবেন। --Arindam Maitra (আলাপ) ১৬:৩৩, ২৫ আগস্ট ২০১৫ (ইউটিসি)

পাতা স্থানান্তর[সম্পাদনা]

প্রিয় বিজয়, অপনি অনুগ্রহ করে নাম সংক্রান্ত যেকোন কিছু পরিবর্তন করার পূর্বে আলাপ পাতায় বার্তা রাখবেন। এরপূর্বেও আপনি অনেক নাম বিতর্কিতভাবে স্থানান্তর করেছেন। বারবার এরকম করলে কেমন হয় বলেন?--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:০৮, ২৭ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

জ্বি, হ্যা আমার ১টি ভুল ছিল পাতার নামটি সোভিয়েত ইউনিয়ন থেকে সোভিয়েত ঐক্য করা, যেটি সাধারণত ব্যবহার হয়না, কিন্তু নিবন্ধনটির মধ্যে পুরো সরকারি নাম "সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের ঐক্য", যেটা ঠিক আর সংক্ষেপ নামে "সোভিয়েত ঐক্য বা সোভিয়েত ইউনিয়ন" লেখাতে কোনো সমস্যা থাকা উচিৎ না, আমার সংস্করণ পূর্বাবস্থা করার আগে একটু লক্ষ্য করেন, ধন্যবাদ। বব২৬ (আলাপ) ১৩:১৭, ২৭ অক্টোবর ২০১৫ (ইউটিসি)
এ নিয়ে আপনার সাথে আর কথা বাড়াবো না, নিবন্ধের ইতিহাস পর্যালৈাচনা করে দেখলাম, আপনি ইউনিয়নকে, ঐক্য হিসেবেই রাখতে বেশি পছন্দ করেন। এরপূর্বেও আপনি রাশিয়া ফেডারেশনের নাম রাশিয়া যুক্তরাষ্ট্র বানিয়ে দিয়েছিলেন। সবকিছুর প্রত্যক্ষ অনুবাদ করলেতো আর হবে না। দেখতে হবে সেটি প্রচলিত কিনা। আমার প্রশ্ন এটা নিয়েও নয়; যে বিষয়টি নিয়ে আমি চিন্তিত সেটি হল, আপনি বারবার বলার পরও কারো সাথে কিছু আলোচনা না করে হঠাৎই প্রতিষ্ঠিত একটি শব্দকে অন্য একটি নামে নিয়ে যাচ্ছেন। এই মানসিকতার পরিবর্তন করা উচিত, মোটের উপর সবার সাথে আলোচনা করে কোন বিতর্কিত বিষয়য়ে ঐক্যমত্যে পৌঁছানোটাই উইকিপিডিয়াতে আমরা করে থাকি। আশাকরি ব্যপারটি বুঝবেন। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:২৮, ২৭ অক্টোবর ২০১৫ (ইউটিসি)
এই লিংকগুলি দেখেনঃ , , , আমি ১টি অভিধান, ১টি wiktionary আর ১টি ফেইসবুক লিংক, দেখেন পুরো সরকারি নাম "সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের ঐক্য" প্রচলিত। এই বলে সাধারণতে ইউনাইটেড নেশনস বা ইউনাইটেড স্টেটস লিখলে সরকারি নাম জাতিসংঘ এবং মার্কিন যুক্তরাষ্ট্র-ই থাকবে। ধন্যবাদ। বব২৬ (আলাপ) ১৩:৪২, ২৭ অক্টোবর ২০১৫ (ইউটিসি)
পাতায় আপনার একটি নতুন বার্তা এসেছে
হ্যালো ה-זפר, উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা পাতায় আপনার জন্য নতুন একটি বার্তা এসেছে।
১৬:১৩, ৩১ অক্টোবর ২০১৫ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই নির্দেশনাটি মুছে ফেলতে পারেন।

যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:১৩, ৩১ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

Approve icon.svg
এই ব্যবহারকারীর বাধা অপসারণের অনুরোধটি একজন প্রশাসক কর্তৃক পর্যালোচিত হয়েছে, যিনি অনুরোধটি গ্রহণ করেছেন।

ה-זפר (বাধাদানের লগসক্রিয় বাধাসমূহবৈশ্বয়ীক বাধাসমূহস্বয়ংক্রিয় বাধাসমূহঅবদানঅপসারিত অবদানঅপব্যবহার লগসৃষ্টি লগবাধাদানের সেটিংস পরিবর্তনবাধা অপসারণ)


অনুরোধের কারণ:

/// উইকিপিডিয়া:প্রশাসকদের_আলোচনাসভা#ব্যবহারকারী:বব২৬-কে বাধাদানের আবেদন//// এই মাত্র একান্ত বাধ্য হয়ে আমি এই ব্যবহারকারীকে আসীম সময়ের জন্য বাধাদান করলাম; সে ইতিমধ্যে সংযোজনকৃত একটি নিবন্ধের সংযুক্তকারী লিংক ভুল নামে তৈরি করে আবার পুনঃনির্দেশ করছে; ইতিমধ্যে ফ্রঁ নামে থাকা নিবন্ধ সুইস ফ্রাঁ নামে লিখে সুইস ফ্রাংক হিসাবে সরিয়েছে। উল্লেখ্য যে, আমি এই নিবন্ধটির লিংক ব্যবহার করছি আমার ভালো নিবন্ধ তৈরীতে। আমি আশংকা করছি যে বিদেশী ভাষায় থাকা অধিকাংশ নিবন্ধই সে এভাবে স্থানান্তরিত করবে; ফলশ্রুতিতে আমরা যারা বর্তমানে এশীয় মাস এবং উইকিপিডিয়া ১৫-এর জন্য নিবন্ধ তৈরি করছি তারা সমস্যার সম্মুক্ষিণ হবো। কাজেই - অন্ততঃ এশীয় মাস এবং উইকিপিডিয়া ১৫ প্রতিযোগীতা পর্যন্ত তাকে বাধা দিতে চাচ্ছি; তবে অন্যান্যরা চাইলে এই বাধাদান অপসারণ করতে, বা নমনীয় করতে পারেন। - ধন্যবাদান্তে Ashiq Shawon (আলাপ) ১০:৪৩, ৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি) প্রথমত ফ্রঁ আমি তৈরি করি নি। ফ্রঁ হচ্ছে (en:Franc)।। (মানে ইতিহাসে যতই দেশ ফ্রাংক নামের মুদ্রা ব্যবহার করেছেন)।। ২য়, আমি নতুন নিবন্ধ তৈরি করলাম সুইস ফ্রাংক হচ্ছে (en:Swiss franc)। (বিশেষভাবে সুইজারল্যান্ড দ্বারা ব্যবহার)।। ৩য় আমি সুইস ফ্রাঁ-তে -সুইস ফ্রাংক-র জন্য "#REDIRICT দিলাম, কারণ অনেক পাতায় সুইস ফ্রাংক ও সুইস ফ্রাঁ লেখা রয়েছে।। আমি ত কোনো পাতা পুনঃনির্দেশ করি নি! এই আবার কি ধরণের বাধা???? ফ্রঁ হচ্ছে en:Franc, আর সুইস ফ্রাংক হচ্ছে en:Swiss franc, ২টিই আলাদা!!!!! বব২৬ (আলাপ) ১৫:৪৩, ৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

অনুরোধ মঞ্জুরের কারণ:

যেহেতু, আপনি পাতা স্থানান্তর করেননি, তাই আমি বাধা অপসারণ করে দিয়েছি। আর হ্যাঁ, অনুগ্রহ করে এখন থেকে আলোচনা করা ছাড়া কোন পাতা স্থানান্তর করবেন না। --আফতাব (আলাপ) ১৫:২১, ৭ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
জ্বি, আমি নভেম্বর ৪ তারিখেই কথা দিয়েছিলাম ভুল মেনে যে "হ্যা, আমি এইমুহূর্ত থেকে, আলাপ পাতায় আলোচনা করার পরেই যেকোনো পাতা স্থানান্তর করব।"।। ধন্যবাদ বব২৬ (আলাপ) ১৮:৩৪, ৭ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

বাধা অপসারণ প্রশাসক: দয়া করে অনুরোধটি মঞ্জুরের পর এই ব্যবহারকারীর জন্য সক্রিয় স্বয়ংক্রিয় বাধার তালিকাটি দেখুন।

গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি[সম্পাদনা]

সুধী, বাংলা উইকিপিডিয়ায় অবদানের জন্য আপনাকে আবারও ধন্যবাদ। আপনি নিশ্চই জানেন, উইকিপিডিয়ার প্রায় সকল লেখা বা অন্যান্য মিডিয়া ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন শেয়ার অ্যালাইক লাইসেন্সের আওতাভুক্ত। সম্প্রতি একটি আলোচনার মাধ্যমে আমাদের দৃষ্টিগোচর হয়েছে যে, আমরা না জেনেই উক্ত লাইসেন্সের একটি ধারা লঙ্ঘন করে যাচ্ছি। আমরা প্রায় সময়ই ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করে বাংলাতে যুক্ত করে থাকি। লাইসেন্স-এর শর্তানুসারে, কোন কিছু অন্য উইকিমিডিয়া প্রকল্প থেকে অনুবাদ করলে মূল প্রকল্পের লেখকদের স্বীকৃতি প্রদান করতে হয়। আমরা ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করলেও ইংরেজি উইকিপিডিয়ার লেখকদের স্বীকৃতিপ্রদান করি না অনেক সময়ই। যারা বিশেষ:ContentTranslation ব্যবহার করে অনুবাদ করেন, তাদের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে স্বীকৃতি প্রদান হয়ে যায়। যারা ম্যানুয়ালি অনুবাদ করেন, তারা খুব সহজেই নিচের যেকোন একটি পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে স্বীকৃতিপ্রদান করতে পারেন:

  • নিবন্ধ তৈরির সময় সম্পাদনা সারাংশে লিখুন অমুক উইকিপিডিয়ার অমুক নিবন্ধের অনুবাদ। যেমন, ইংরেজি থেকে নিবন্ধ অনুবাদ করলে সারাংশে লিখবেন, [[:en:ইংরেজি নিবন্ধের নাম]] থেকে অনুবাদ। নিবন্ধ তৈরির সময় একবার সারাংশে এটি উল্লেখ করলেই চলবে।
  • অথবা, সংশ্লিষ্ঠ নিবন্ধের আলাপ পাতায় {{অনূদিত পাতা}} টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন। উদাহরণ হিসেবে দেখুন, আলাপ:২০০৩ বাংলাদেশ ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফর

এখন থেকে বাংলা উইকিপিডিয়ার সকল সম্মানিত ব্যবহারকারীগণকে এই স্বীকৃতিপ্রদানের চর্চা করার অনুরোধ করছি। একইসাথে যেহেতু এটা সম্পর্কে একটি নতুন নীতিমালা তৈরি করতে হবে সুতরাং আমরা আপনাকে উইকিপিডিয়া:উইকিপিডিয়ার অভ্যন্তরে অনুলিপি করা পাতাটির অনুবাদে অংশগ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি। কোন প্রশ্ন থাকলে আলোচনাসভায় বার্তা রাখার অনুরোধ করছি। আপনার সম্পাদনা আনন্দময় হোক। ধন্যবাদ।

বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের পক্ষে,
নাহিদ (আলাপ) ও আফতাব (আলাপ)
বৃহস্পতিবার ১৫:২৪, ০৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

রাজা সেজোং নিবন্ধ প্রসঙ্গে[সম্পাদনা]

সুপ্রিয় বব২৬, ধন্যবাদ রাজা সেজোং নিবন্ধে আপনার মূল্যবান সময় জ্ঞাপনের জন্য। কিন্তু দুঃখের সাথে বলতে হছে বেশ কিছু ভুল সম্পাদনা আপনি সম্পাদন করেছেন। যেমন, আপনি বেশ কিছু জায়গায় 한글 কে হানগেউল লিখেছেন, যা প্রকৃতপক্ষে ভুল। উচ্চারন হানগুল হবে। এছাড়া 대 উচ্চারন দাএ নয় বরং দে হবে। হাঞ্জা অপ্রচলিত হলেও কোরিয়াতে এখনও ঐতিহাসিক প্রবন্ধে রেফারেন্সের জন্য হাঞ্জা ব্যবহৃত হয়। ইংরেজি ভাষায় রাজা সেজোং এর নিবন্ধেও হাঞ্জা বর্ণমালার ব্যবহার যৌক্তিক কারণেই আছে। আরো একবার ধন্যবাদ। ভালো থাকবেন। - S Shamima Nasrin (আলাপ) ০৩:৪৬, ৮ নভেম্বর ২০১৫ (ইউটিসি)S Shamima Nasrin

আমি কোরীয় ভাষায় কথা বলি, তো আমি জানি যে 대 উচ্চারন দাএ হয়। আপনি যে কোনো ভাষা স্কুলে/বা কোরীয়ভাষী-কে জিজ্ঞাসা করেন, ধন্যবাদ। 한글-তে 한=হান আর 글=গেউল। দে হবে "ㄷ+ㅔ" আর, দাএ হবে "ㄷ+ㅐ"। হাঞ্জাটি রাখা যাক, আমার ভুল ওতে। ধন্যবাদ। বব২৬ (আলাপ) ০৪:০৪, ৮ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
কোরীয় ভাষা তে কথা বলা প্রসঙ্গ যখন এলো, বলে রাখি কোরিয়া থেকে কোরীয় ভাষা শিক্ষাকেন্দ্র থেকে [[১]] পাশ করে এসেই এই ভাষার ব্যাপারে বলতে এসেছি। কোরীয় ভাষা বলার ক্ষেত্রে 에এবং 애 এর উচ্চারন একই। অনেকটা বাংলা ভাষায় হ্রস্ব ই এবং দীর্ঘ ঈ এর মতোই। আপনি বাড়ী বলার সময় নিশ্চয়ই দীর্ঘ ঈ এর জন্য আলাদাভাবে টান দিবেন না। ঠিক সেভাবে, 애 উচ্চারণ "এ" হয়, যদিও রোমানীকরণ করার সময় "ae" লিখা হয়। এরপরেও কনফিউশন থাকলে [উইকিপিডিয়াতে উচ্চারন] দেয়া আছে, দয়া করে শুনে দেখুন। ধন্যবাদ। S Shamima Nasrin (আলাপ) ০৪:৫৮, ৮ নভেম্বর ২০১৫ (ইউটিসি)S Shamima Nasrin
জ্বি নাসরীন, আপনি সঠিক বলেছেন। কিন্তু বানানে (লিখিতরূপে) আমি যদি হ্রস্ব ই এবং দীর্ঘ ঈ -কে ই লিখি তাহলে তফাত কেমন বুঝবেন? তাই 대 কে দাএ (dae), আর 데 কে "দে" (de), প্রতিবর্ণীকরণ করতে হবে। ২টিকেই "দে" লিখলে" কেমন মানেহীন? ㅐ(দাএ)-র ইতিহাস আলাদা কারণ ㅐ হচ্ছে ㅏ(আ)+ㅣ(ই), বছরে বছরে উচ্চারণ দাএ থেকে দে হল, ঠিকি! আর ㅔ(দে) হচ্ছে ㅓ(এও)+ㅣ(ই)। বব২৬ (আলাপ) ০৫:১২, ৮ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
어 এর উচ্চারন 'অ'; 'এও' না। যাই হোক, আমার মনে হয় এই ব্যাপারে উইকিপিডিয়াতে আলোচনার প্রয়োজন। প্রতিবর্ণীকরণের প্রয়োজনীয়তা আমি তুচ্ছ করছি না, কিন্তু আমি মনে করি, পাঠক উইকিপিডিয়াতে উচ্চারন অনুসারেই কন্টেন্ট খুঁজে,প্রতিবর্ণীকরণ অনুসারে না। যেহেতু "বছরে বছরে উচ্চারণ দাএ থেকে দে হল", তাহলে এখন "রাজা সেজোং দেওয়াং"কে উইকিপিডিয়াতে খোঁজা হবে "দাএওয়াং" কে নিশ্চয়ই না?আর রোমানীকরণ যেহেতু দেয়াই আছে, পূণরায় বাংলায় কি করার দরকার আছে? S Shamima Nasrin (আলাপ) ০৫:২২, ৮ নভেম্বর ২০১৫ (ইউটিসি)S Shamima Nasrin
ㅓ(এও)- এটির উচ্চারণও বছরে পরিবর্তিত হয়েছে, অনেক বয়স্ক লোকজনের কথা শুনবেন, হান্‌গুগ্‌এও বলেন, "অ"এখনকার লোক বলেন, যাইহউক, আমি আবর বললাম, ㅗ -ও এবং ㅓ(এও) -র মধ্য প্রতিবর্ণীকরণে তফাত থাকতে হবে, যেমন কোরীয় রোমানীকরণেও রয়েছে। ধন্যবাদ নাসরীন বব২৬ (আলাপ) ০৫:৫১, ৮ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ায় চেকইউজার অধিকার যুক্তকরণ[সম্পাদনা]

সুধী,
শুভেচ্ছা নেবেন। অতি সম্প্রতি সম্প্রদায়ের আলোচনাসভায় বাংলা উইকিপিডিয়ায় চেকইউজার অধিকার যুক্তকরণ ও নীতিমালা বিষয়ে আলোচনা শুরু হয়েছে। আলোচনাটি শেষ হবে আগামী ২৯শে মার্চ। উক্ত বিষয়ে আপনার সুচিন্তিত মতামত জানানোর অনুরোধ করছি। ধন্যবাদ। --নাহিদ সুলতান (আলাপ) বুধবার ৭:২৪, ০২ মার্চ ২০১৬ (ইউটিসি)

আপনার জন্য একটি বিড়ালছানা![সম্পাদনা]

Cute grey kitten.jpg

আপনি খুব ভালো লেখেন তাই আপনার জন্য আপনার মতো ই কিউট একটি বিড়াল ছানা দিলাম ।

জয়ন জাকির (আলাপ) ১৯:১১, ৩ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

@জয়ন জাকির, ধন্যবাদ। বব২৬(আলাপ) ২২:১৬, ১ মে ২০১৬ (ইউটিসি)

sobi jog[সম্পাদনা]

Ami amar profie o sobi jog korte parsi na Mohammad Elias Hosaen. (আলাপ) ০৬:০২, ১৪ জুলাই ২০১৬ (ইউটিসি)