ব্যবহারকারী:Titodutta/প্রবন্ধ/অভ্র বিভ্রাট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কী করিব কথা যাবো অনুজ লক্ষ্মণ।
কী ভাবে এই বানান বিভ্রাট অভ্র বিভ্রাট ঘুচাইবো, করো নিরূপণ।।

ইহ বঙ্গ উইকিপিডিয়া-তে, যাহা প্রাচীণ চর্যাপিডিয়া-এর ধারা অক্ষুণ্ণ রাখিবার সম্যক চেষ্টা চালাইতেছে, আপনার নিরবধি, নিরন্তর তথা নিরবচ্ছিন্ন বানান বিভ্রাট দৃষ্টিগোচর হইবে। তবে বর্তমান লেখকের মত— এই সকল বানান বিভ্রাট দেখিয়াই তৎক্ষণাৎ এই সিদ্ধান্তে উপনীত হওয়া যথার্থ হইবে না যে উহা লেখকের স্বল্প বুদ্ধি এবং স্বল্প জ্ঞানের পরিচায়ক। প্রকৃতপক্ষে অভ্র জাতীয় সূক্ষ্ম যন্ত্র ব্যবহার করিয়া বাংলা লেখা প্রারম্ভিক ক্ষেত্রে এতই জটিল যে তাহা লেখকের মস্তিষ্কের উত্তাপ বৃদ্ধি এবং আঙুলের গতি হ্রাস করিতে সবিশেষ সক্ষম।

আবেদন[সম্পাদনা]

অত এব পাঠকের নিকট তিন খানি আবেদন—

  1. বানান বিভ্রাট দেখিয়া লেখকের শিরশ্ছেদ করিবার পূর্বে স্বগুণে কিঞ্চিৎ বানান বিভ্রাটঅভ্র বিভ্রাট-এর পার্থক্য ভাবিয়া দেখিবেন।
  2. যদি সম্ভবপর হয়, আপনি নিজেই "সম্পাদনা" করিয়া বানান বিভ্রাট ঘুচাইয়া আমাদিগকে সাহায্য করিতে পারেন।
  3. এবং সর্বাপেক্ষা গুরত্বপূর্ণ— মা কালী-র নিকট আবেদন করিবেন যে যেন বাংলা ভাষা ক্রমে ক্রমে ক্রমে অত্যুজ্জ্বল হইয়া উঠিতে থাকে, যাহাতে বাংলা ভাষার জন্য নিবেদিত আরো আরো লেখণী যন্ত্র এবং সর্বশেষ একটি সুলভ কিবোর্ড তৈরী হয়, এবং আমরাও আরো সহজে বাংলা লিখিতে পারি।

উদাহরণ[সম্পাদনা]

নীচে কত গুলি উদাহরণ দেওয়া হইল যাহা আপাতদৃষ্টি-তে বানান বিভ্রাট হইলেও প্রকৃতপক্ষে অভ্র বিভ্রাট। শুধু মাত্র প্রথম তিন খানি তে কী ভাবে অভ্র বিভ্রাট ঘটিয়াছে দেখান হইল। যে সকল বানান বিভ্রাট এতই ভয়ঙ্কর যে সঠিক বানান বূঝিয়া উঠিবার উপায় নাই, সে ক্ষেত্রে বন্ধনী-র অভ্যন্তরে সঠিক বানান দেওয়া হইল।

  1. ণীতি (এখানে লেখক "ন" লেখা-র সময় "শিফট" ধরিয়া রাখিয়াছিলেন।)
  2. ব্যাভার (এখানে লেখক লিখিয়াছেন byabhar, b ও h এর মধ্যে একটি o হইবে)
  3. সৃষ্ঠি (এখানে লেখক t লিখিবার পর h লিখিবার সময় shift ছাড়িতে ভুলিয়া গেছেন।)
  4. ইচ্চে/ইছছে
  5. সক্তি (শক্তি)
  6. চশ্মা
  7. কথিন
  8. কোতুক
  9. আড়ম্ব্র (আড়ম্বর)
  10. বাংলাদেস
  11. প্প্রিচয় (পরিচয়)
  12. এতি (এতই)
  13. ক্রা (করা)

আরো পড়ুন[সম্পাদনা]