ব্যবহারকারী:Sumita Roy Dutta/মাকাও টাওয়ার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মাকাও টাওয়ার কনভেনশন ও বিনোদন কেন্দ্র
澳門旅遊塔會展娛樂中心
Centro de Convenções e Entretenimento da Torre de Macau
Macau Tower CE Centre.jpg
মাকাও টাওয়ার নীচে দেখুন বাইরের রিম দেখাচ্ছে।
সাধারণ তথ্য
ধরনCommunications, mixed use
অবস্থান, ্মাকাও, গণচীন.চীন
স্থানাঙ্ক২২°১০′৪৭″ উত্তর ১১৩°৩২′১২″ পূর্ব / ২২.১৭৯৭২° উত্তর ১১৩.৫৩৬৬৭° পূর্ব / 22.17972; 113.53667স্থানাঙ্ক: ২২°১০′৪৭″ উত্তর ১১৩°৩২′১২″ পূর্ব / ২২.১৭৯৭২° উত্তর ১১৩.৫৩৬৬৭° পূর্ব / 22.17972; 113.53667
নির্মাণ শুরু হয়েছে১৯৯৮
সম্পূর্ণ২০০১
স্বত্বাধিকারীসিসিডেড ডি টেরিসমো ই ডাইভারসিসেস ম্যাকাও, এস.এ.আর.এল। (এসটিডিএম)
উচ্চতা
অ্যান্টেনা পেঁচ৩৩৮ মি (১,১০৮.৯ ফু)
শীর্ষ তল২২৩ মি (৭৩১.৬ ফু)
নকশা এবং নির্মাণ
স্থপতিক্রেইগ ক্রেগ মোলার লিমিটেড।
গাঠনিক প্রকৌশলীবেকার কার্টার হোলিংস ও ফার্নার লিমিটেড।

মাকাও টাওয়ার কনভেনশন ও বিনোদন কেন্দ্র (চীনা: 澳門旅遊塔會展娛樂中心; পর্তুগিজ: Centro de Convenções e Entretenimento da Torre de Macau) নামেও পরিচিত, ম্যাকাও টাওয়ার,  ম্যাকাও, চীনে অবস্থিত একটি মিনার। মিনারটি ভূপৃষ্ঠ থেকে ৩৩৮ মিটার(১,১০৯ ফুট) উঁচু। এটিতে রেস্তোরাঁ, থিয়েটার, শপিং মল এবং স্কাইওয়াক এক্স, বহিপরিধি ঘিরে একটি রোমাঞ্চকর পদব্রজে সফরসহ সামগ্রিক দৃশ্যযুক্ত পর্যবেক্ষণ ডেক আছে।  এখান থেকে ম্যাকাওয়ের সেরা দৃশ্য উপলব্ধ এবং সাম্প্রতিক বছরগুলিতে এটি বিভিন্ন দুঃসাহসিক কার্যক্রমের জন্য ব্যবহৃত হয়েছে। ম্যাকাও টাওয়ারের এর বাইরের রিম থেকে ২৩৩ মিটার উচ্চতায় এ জে  হাকেট[১] দ্বারা স্কাই জাম্প ও বাঞ্জী জাম্প, বিশ্বের সর্বোচ্চ বাণিজ্যিক স্কাই জাম্প  (২৩৩ মিটার) এবং  ২৫২ মিটার উচ্চতার  সর্বোচ্চ বাণিজ্যিক ডিসেলেটর অবতরন সুবিধাসম্পন্ন, ভেগাস 'স্ট্রাটস্ফিয়ার স্কাই জাম্পের পরে  বিশ্বের দ্বিতীয়  বাণিজ্যিক ডিসেলেটর অবতরন সুবিধাসম্পন্ন মান্যতা প্রাপ্ত[২] মলার আর্কিটেক্টের আর্কিটেকচার ফার্ম  দ্বারা এই টাওয়ার নির্মিত হয়েছিল। 

এই মিনারটি বিশ্বের বিখ্যাত মিনারগুলির বিশ্ব ফেডারেশনের সদস্য। পর্যবেক্ষণ এবং বিনোদনের জন্য ব্যবহৃত ছাড়াও, মিনারটি টেলিযোগাযোগ এবং সম্প্রচারের জন্য ব্যবহার করা হয়।গ্র্যান্ড লিসবোয়া হোটেলটি ম্যাকাউ স্কাইন্যাইনের সবচেয়ে স্বীকৃত স্থান।

ইতিহাস[সম্পাদনা]

ম্য্যকাও টাওয়ার

অকল্যান্ডের একটি ভ্রমণে, হংকং ক্যাসিনো কোটিপতি স্ট্যানলি হো হং-সান অকল্যান্ডের আকাশ মিনার দেখে এতটাই প্রভাবিত ছিলেন যে তিনি মাকাওতে একই ধরনের একটি নির্মাণের জন্য চিন্তা করেছিলেন।টাওয়ারটি নিউজিল্যান্ডের প্রকৌশল সংস্থা বেকা গ্রুপ এবং গর্ডন মোলার অফ  মোলার আর্কিটেক্ট ফর   সসিয়াদেড ডি টেরিসমো ই ডিভারসিস ডি ম্যাকাও  দ্বারা পরিকল্পিত।মিনারটির নির্মাণ কাজ ১৯৯৮ সালে শুরু হয়েছিল এবং টাওয়ারটি আনুষ্ঠানিকভাবে ১৯ ডিসেম্বর, ২০০১ তারিখে খোলা হয়েছিল।

প্রকল্প দল[সম্পাদনা]

প্রকল্প স্থপতি: লেস দিক্সত্রা[৩] [৪]

ম্যাকাউ টাওয়ার এন্টারটেনমেন্ট অ্যান্ড কনভেনশন সেন্টারের বেশ কয়েকটি দোকান এবং একটি চলচিত্র প্রেক্ষাগৃহ রয়েছে।

ঘটনাবলী[সম্পাদনা]

২০০৬ সালের ১৭ই ডিসেম্বর, সমসাময়িক বাঙ্গি জাম্পিংয়ের জনক এ জে হাকেট এবং জনপ্রিয় শিল্পী এডিসন চেন ম্যাকু টাওয়ারে দুটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস ভাঙেন। এ জে হাকেট, আইফেল টাওয়ার থেকে ১৯৮৭ সালে অর্জন করা "একটি বিল্ডিং থেকে সর্বোচ্চ বাঞ্জি জাম্প" তাঁর নিজের গিনেস বিশ্ব রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েন।এডিসন চেন "বিশ্বের সর্বোচ্চ বাঞ্জি জাম্প সুবিধা"র জন্য নিলামে উদ্বোধনী লাফে ম্যাকাও টাওয়ারের প্রতিনিধিত্ব করেন।[৫]

জনপ্রিয় সংস্কৃতির মধ্যে[সম্পাদনা]

  • জ্যাক ওসবোর্নি, ''জ্যাক ওসবোর্নি: অ্যাড্রেলালিন জাঙ্কি''র তৃতীয় ধারাবাহিকের অংশ হিসাবে,  টাওয়ারটি থেকে বাঞ্জি জাম্প করেন।
  • এন্থনি বুরডাইন এন্থনি বুরডেন:নো রিজার্ভেশন - র একটি পর্বে ভবনের উপরের তলার থেকে বাঞ্জি ঝাঁপ দেন।
  • এটি আমেরিকার পরবর্তী শীর্ষ মডেল চক্র-১৮ দশম পর্বের ফটস্যুটের স্থান হিসাবে ব্যবহৃত হয়।
  • টাওয়ারটি অ্যান ইডিয়ট আব্রড থ্রি এর তৃতীয় পর্বের মধ্যে প্রদর্শিত হয়েছিল, যেখানে কার্ল পাইকিংটন এবং ওয়ারউইক ডেভিস, স্কাই ওয়াকটি পরিচালনা করে যাতে অন্যতম সর্বোচ্চ তলার পরিধির চারিপাশে ঘোরেন। ডেভিস তারপর ভূতলের দিকে একটি নিয়ন্ত্রিত অবরোহণ এগোন।

আরো দেখুন[সম্পাদনা]

  • List of towers
  • List of tallest freestanding structures in the world
  • Sky Tower (Auckland), the tower which Macau Tower was based on.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Macau Tower bungy AJ Hackett - Official Website"। S181386383.websitehome.co.uk। সংগ্রহের তারিখ ২০১২-১২-২০ 
  2. http://d2br62l25pxkcl.cloudfront.net/Media/PDFs/SkyJump_FactSheet.pdf
  3. Les Dykstra is now Director of Architects-ldl
  4. "Aqua House", Editorial Review by Tony van Raat
  5. "Breaking Two Guinness World Records"। Macau Tower - Press। ২০০৭-০৮-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৬-১২-১৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]