ব্যবহারকারী:Sumita Roy Dutta/খেলাঘর/3

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নিখিল ব্যানার্জি
জন্ম(১৯৩১-১০-১৪)১৪ অক্টোবর ১৯৩১
উদ্ভবকলকাতা, ভারত
মৃত্যু২৭ জানুয়ারি ১৯৮৬(1986-01-27) (বয়স ৫৪)
ধরনভারতীয় শাস্ত্রীয় সংগীত
পেশাসুরকার, সেতার বাদক
বাদ্যযন্ত্রসেতার

পণ্ডিত নিখিল রঞ্জন ব্যানার্জি মাইহার ঘরানার একজন ভারতীয় শাস্ত্রীয় সেতার বাদক। তিনি প্রবাদপ্রতিম আলাউদ্দিন খানের ছাত্র ছিলেন যিনি প্রযুক্তিগত গুণাবলী, শুদ্ধ প্রয়োগের জন্য পরিচিত। পন্ডিত রবিশঙ্কর এবং ওস্তাদ বিলায়েত আলী খানের সঙ্গে তিনি সেতারে শীর্ষস্থানীয় হিসেবে উপস্থিত ছিলেন। তিনি ভারতীয় নাগরিক সম্মান পদ্মভূষণে.[১] ভূষিত হয়েছিলেন।

প্রথম জীবন এবং পটভূমি[সম্পাদনা]

নিখিল বন্দ্যোপাধ্যায় ১৪ অক্টোবর ১৯৩১ কলকাতায় জন্মগ্রহণ করেন।তার বাবা জিতেন্দ্রনাথ ব্যানার্জি একজন অপেশাদারী সেতারবাদক ছিলেন এবং নিখিল তার বাবার সেতার বাদন শুনে উদ্বুদ্ধ হতেন। যদিও মাত্র চার বছর বয়সে তিনি বাদ্যযন্ত্র বাজাবার চেষ্টা করতে বাবা ও দাদা তাকে নিরুৎসাহিত করেছিলেন। পাঁচ বছর বয়সে তারা মানতে বাধ্য হন এবং তিনি একটি ছোটো সেতার হাতে পান। প্রথমে তিনি সেতার বাদন তার পিতার কাছ থেকে শেখেন।

আলাউদ্দিন খানের নিকট প্রশিক্ষণ[সম্পাদনা]

১৯৪৭ সালে নিখিলের ওস্তাদ আলাউদ্দিন খানের সঙ্গে দেখা হয় যিনি তাঁর প্রধান গুরু ছিলেন। আলাউদ্দিন খানের পুত্র আলী আকবর খান ও তার গুরু ছিলেন। দুজনেই সরোদ বাদক ছিলেন। নিখিল আলাউদ্দিন খানের কনসার্টে গিয়েছিলেন এবং তিনি অদম্য ভাবে চেষ্টা করছিলেন যাতে তাকে গুরু হিসেবে পান। আলাউদ্দিন খান বেশি ছাত্র নিতে নারাজ ছিলেন কিন্তু নিখিলের একটি বেতার সম্প্রচার শুনে তিনি মত বদলান। আলাউদ্দিন খান নিখিলের প্রধান গুরু হলেও তিনি যখন মাইহার ছেড়ে চলে যান তখন তাঁর পুত্র আলী আকবর খান বহু বছর তাঁর গুরু ছিলেন।

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "?Padma Awards" (পিডিএফ)। Ministry of Home Affairs, Government of India। ২০১৫। ১৫ নভেম্বর ২০১৪ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ জুলাই ২০১৫