ব্যবহারকারী:Robin Saha/খেলাঘর/প্রস্তর যুগের শিল্পের তালিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাইসন চাটা পোকার কামড় ; ১৫,০০০-১৩,০০০ বিসি; শিং প্রাগৈতিহাসের জাতীয় জাদুঘর ( লেস আইজিস-ডি-তায়াক-সিরিউইল, ফ্রান্স)

এটি প্রস্তর যুগের শিল্পের একটি বর্ণনামূলক তালিকা, প্রাগৈতিহাসের সময়কাল পাথরের হাতিয়ারের ব্যাপক ব্যবহার দ্বারা চিহ্নিত করা হয়েছে। এই নিবন্ধে আবিষ্কৃত শিল্পকর্মের নিছক পরিমাণে রয়েছে, চিত্রশিল্পী, ভাস্কর এবং অন্যান্য শিল্পীদের কাজের একটি খুব অসম্পূর্ণ তালিকা যারা তৈরি করেছিলেন যাকে এখন প্রাগৈতিহাসিক শিল্প বলা হয়। পূর্ণাঙ্গ তালিকার জন্য দেখুন আর্ট অফ দ্য আপার প্যালিওলিথিক, আর্ট অফ দ্য মিডল প্যালিওলিথিক, এবং বিভাগ:প্রাগৈতিহাসিক শিল্প এবং এর অনেকগুলি উপ-বিভাগ।

আপার প্যালিওলিথিক[সম্পাদনা]

অরিগনেসিয়ান[সম্পাদনা]

লোভেনমেনশ মূর্তি, সিএ। ৪০,০০০-৩৫,০০০ yrs BP, Hohlenstein-Stadel- এ আবিষ্কৃত, এখন Museum Ulm- এ।

প্রাচীনতম অবিসংবাদিত আলংকারিক শিল্পটি প্রায় ৪০,০০০ বছর আগে অরিগনাসিয়ানের সাথে দেখা যায়, যা ইউরোপে ক্রো-ম্যাগনন শিল্পীদের প্রথম উপস্থিতির সাথে জড়িত। ৪০,০০০ বছরের তারিখের অনুমান সহ মূর্তিগুলি হল তথাকথিত সিংহ-মানুষ এবং হোহলে ফেলসের শুক্র, উভয়ই সোয়াবিয়ান জুরার দক্ষিণ জার্মানি গুহায় পাওয়া যায়।

  • Löwenmensch, বা সিংহ-মানুষ, যার বয়স ৪০,০০০ থেকে ৩৫,০০০ বছরের মধ্যে, হল একটি হাতির দাঁতের মূর্তি যা Hohlenstein-stadel, Swabian Jura, Germany- এ আবিষ্কৃত হয়েছে। মূর্তিটি সিংহের মাথা সহ একটি মানবদেহের প্রতিনিধিত্ব করে। এটি উভয়ই বিশ্বের প্রাচীনতম পরিচিত জুমরফিক মূর্তি এবং রূপক শিল্পের প্রাচীনতম পরিচিত উদাহরণগুলির মধ্যে একটি। [১] মূর্তিটি এখন জাদুঘর উলম, উলম, জার্মানিতে রয়েছে।
  • ৪০,০০০ থেকে ৩৫,০০০ বছরের মধ্যে পুরানো Geißenklösterle গুহা থেকে Adorant, হল বিশাল হাতির দাঁতের একটি অংশ যা একটি মানব চিত্রের ত্রাণ সহ, Geißenklösterle গুহা, Swabian Jura, জার্মানিতে পাওয়া যায়। চিত্রটির ভঙ্গি সাধারণত উপাসনার অভিব্যক্তি হিসাবে ব্যাখ্যা করা হয়, এই কারণেই জার্মান ভাষায় চিত্রটিকে "আদরকারী" বলা হয়, একটি শব্দ যার অর্থ "উপাসক"। এটি এখন ল্যান্ডসমিউজিয়াম ওয়ার্টেমবার্গ, স্টুটগার্ট, জার্মানিতে রয়েছে।
  • ভোগেলহার্ড মূর্তিগুলি, ৪০,০০০ থেকে ২৯,০০০ বছরের মধ্যে পুরানো, জার্মানির স্বাবিয়ান জুরার ভোগেলহার্ড গুহায় পাওয়া বিশাল হাতির দাঁতের মূর্তি ৷ মূর্তিগুলি বেশিরভাগ প্রাণীর প্রতিনিধিত্ব করে, যেমন সিংহ, ম্যামথ, ঘোড়া ইত্যাদি।
  • হোহলে ফেলসের ভেনাস, ৪০,০০০ থেকে ৩৫,০০০ বছর আগের তারিখ, একটি শুক্রের মূর্তি ম্যামথ হাতির দাঁত দিয়ে তৈরি। মূর্তিটি জার্মানির সোয়াবিয়ান জুরার হোহলে ফেলসে পাওয়া গেছে। হোহলে ফেলসের ভেনাস হল মানুষের প্রাচীনতম পরিচিত অবিসংবাদিত চিত্র। এটি এখন প্রাগৈতিহাসিক জাদুঘর ব্লাউবেউরেন, ব্লুবেউরেন, জার্মানিতে রয়েছে।
৩০,০০০ থেকে ৩২,০০০ বছর আগে চৌভেট গুহায় গন্ডারের একটি শৈল্পিক চিত্র তৈরি করা হয়েছিল।
শিল্পী বন্য ঘোড়ার একটি দলকে চিত্রিত করেছেন ( চৌভেট গুহা থেকে, ফ্রান্স, প্রায় ৩১,০০০ বছর বয়সী)
আলতামিরার গুহা এবং উত্তর স্পেনের প্যালিওলিথিক গুহা শিল্প
  • গুহা শিল্প
    • লা পাসিয়েগা গুহা (স্পেন) - প্রাগৈতিহাসিক সময়ে তৈরি একটি আর্ট গ্যালারি, এখানে শিল্পকর্মের প্রদর্শনী কমপক্ষে ১২০ মিটার পর্যন্ত চলে। মই-আকৃতির বিমূর্ত অঙ্কন রয়েছে যা বিতর্কিতভাবে ৬৪,৮০০ বছরেরও বেশি পুরানো ( মাউস্টেরিয়ান )।
    • আলতামিরা গুহা (স্পেন) - ১৮৭৯ সালে এই গুহায় প্রথম প্রাগৈতিহাসিক চিত্র এবং অঙ্কন আবিষ্কৃত হয়েছিল, যা শীঘ্রই তাদের রঙের গভীরতা এবং প্রাণী, হাত এবং বিমূর্ত আকারের চিত্রের জন্য বিখ্যাত হয়ে ওঠে।
    • চৌভেট গুহা (ফ্রান্স) - প্রাচীনতম গুহা চিত্রগুলির মধ্যে কয়েকটি পরিচিত, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রাগৈতিহাসিক শিল্প সাইটগুলির মধ্যে বিবেচিত।
    • কলিবোয়া গুহা ( রোমানিয়া ) মধ্য ইউরোপের প্রাচীনতম পরিচিত গুহাচিত্র রয়েছে, রেডিওকার্বনের তারিখ ৩২,০০০ এবং ৩৫,০০০ BP
    • এল কাস্তিলো গুহা, মন্টে কাস্টিলো গুহাগুলির মধ্যে একটি (স্পেন) - লাল গেরুয়া পেইন্টে অলঙ্করণ রয়েছে যা ৩৭,০০০ বছর আগে পর্যন্ত হাতের স্টেনসিলের আকারে দেয়ালের উপর প্রস্ফুটিত হয়েছে এবং বিন্দু আঁকা হয়েছে। একটি অস্পষ্ট লাল বিন্দু ৪০,৮০০ বছর আগে তারিখ করা হয়েছে, এটি বিশ্বের প্রাচীনতম তারিখের গুহা সজ্জা তৈরি করেছে। [২] [৩] [৪] [৫]
    • Lascaux গুহা (ফ্রান্স) - প্রারম্ভিক চিত্রশিল্পীদের সবচেয়ে পরিচিত কিছু শিল্পকর্ম রয়েছে, যার মধ্যে অনেকগুলি বড় প্রাণীদের চিত্রিত করেছে।
    • ভীমবেটকা শিলা আশ্রয়কেন্দ্র (ভারত) - আশ্রয়কেন্দ্রগুলি, ৩০,০০০ বছর আগে শিল্প দ্বারা সজ্জিত, ভারতীয় উপমহাদেশে শিল্পীদের তাদের কাজ প্রদর্শনের প্রাচীনতম প্রমাণ রয়েছে।

গ্রেভেটিয়ান[সম্পাদনা]

গ্রেভেটিয়ান শেষ হিমবাহ সর্বোচ্চ, ca. ৩৩ – ২১ কেয়া । Solutrean (c. ২২ – ১৭ kya) গ্র্যাভেটিয়ানের চূড়ান্ত পর্যায় হিসাবে অন্তর্ভুক্ত হতে পারে বা নাও হতে পারে।

  • গ্রেভেটিয়ান থেকে অসংখ্য শুক্রের মূর্তি [৬] পাওয়া গেছে যার মধ্যে রয়েছে: ডলনি ভেস্টোনিসের শুক্র, ব্রাসেম্পুয়ের শুক্র, লাউসেলের শুক্র, লেসপুগুয়ের শুক্র, মোরাভানির শুক্র, গ্যালগেনবার্গের শুক্র, পেট্রকোভিসের শুক্র, সাভিনডোর্ফের ভেনাস, উইলেনডর্ফের ভেনাস
  • Cosquer Cave (ফ্রান্স) – ২৭,০০০ বছর আগের হাতের স্টেনসিল এবং ১৯,০০০ বছরের পুরনো প্রাণীর আঁকা যা বাইসন, আইবেক্স, ঘোড়া, সীল এবং অউক এবং জেলিফিশ কি হতে পারে, এই গ্যালারীটি প্রদর্শন করে।
  • ফ্রান্সের গার্গাসের গুহাগুলিতে অসংখ্য নেতিবাচক হাতের স্টেনসিল রয়েছে, কিছুতে এক বা একাধিক আঙুল নেই।
ফ্রান্সের Lascaux গুহা থেকে একটি ১৬,০০০ বছরের পুরনো মাস্টারওয়ার্ক
ম্যাগডালেনিয়ান ঘোড়া, গ. ১৫,০০০ BCE, Musée d'Archéologie Nationale, France
  • গুহা শিল্প
    • চুফিন গুহা (স্পেন) - খোদাই করা ছোট গুহা, লাঠির মূর্তি, এবং শিল্পকর্ম পরিকল্পিতভাবে লাল হরিণ, ছাগল এবং গবাদি পশুকে চিত্রিত করে।
    • Côa ভ্যালি (পর্তুগাল) - শিল্পীরা ২২,০০০ থেকে ১০,০০০ বছর আগে সম্পূর্ণ খোলা আকাশের শিল্পকর্মে ঘোড়া এবং অন্যান্য প্রাণী, মানুষের এবং বিমূর্ত চিত্রের হাজার হাজার অঙ্কন খোদাই করে।
    • দক্ষিণ-পশ্চিম ফ্রান্সের ফন্ট-ডি-গাউমে ১৭,০০০ বছর আগে কাজ করা শিল্পীদের ২০০ টিরও বেশি পলিক্রোম পেইন্টিং এবং খোদাই রয়েছে৷ গুহার সবচেয়ে বিখ্যাত পেইন্টিংটি হল পাঁচটি বাইসনের একটি ফ্রিজ, যদিও নেকড়ে সহ অন্যান্য অনেক প্রাণীর প্রতিকৃতি দেখানো হয়েছে।
    • দক্ষিণের উরাল পর্বতমালায় (রাশিয়া) কাপোভা গুহা - বর্তমানে ১৭৩টি একরঙা ওচার রক পেইন্টিং এবং কাঠকয়লা আঁকা বা তাদের চিহ্নগুলি নথিভুক্ত করা হয়েছে, যা প্লেইস্টোসিন প্রাণী এবং বিমূর্ত জ্যামিতিক উদ্দেশ্য উপস্থাপন করে। তাদের বয়স প্রায় ১৮,০০০ - ১৬,০০০ বছর, লেট সলুট্রিয়ান থেকে মধ্য ম্যাগডালেনিয়ান পর্যন্ত।
    • লা মার্চে (ফ্রান্স) - শৈলীর কারণে এখানে গুহা চিত্রগুলির বৈধতা বিতর্কিত।
    • Roc-aux-Sorciers (ফ্রান্স) – ১৪,০০০ বছরের পুরানো ত্রাণ দেয়ালের খোদাইয়ের জন্য বিখ্যাত একটি শিলা আশ্রয় ।
  • কম ত্রাণ ঘোড়া সহ ছিদ্রযুক্ত লাঠি, অ্যাব্রি দে লা ম্যাডেলিন থেকে, ফ্রান্সের তুরসাকের কাছে অবস্থিত একটি অত্যধিক ঝুলন্ত ক্লিফ এবং ব্রিটিশ মিউজিয়ামে সংরক্ষিত আছে।
  • ১৫ kya বাইসন লিকিং ইনসেক্ট বাইট, প্রায় ১৫,০০০ বছরের পুরনো রেনডিয়ার শিং দিয়ে তৈরি একটি বর্শা -নিক্ষেপকারীর খোদাই করা এবং খোদাই করা টুকরো, টুকরোটি এখন বিলুপ্ত বাইসন প্রজাতির স্টেপ উইজেন্টের একজন সদস্যকে চিত্রিত করেছে। শিল্পী বাইসনের মাথাটি তার ডানদিকে ঘুরিয়ে খোদাই করেছেন এবং পোকামাকড় দ্বারা কামড়ানোর মতো নিজেকে চাটছেন। [৭] এটি Les Eyzies-de-Tayac-Sireuil-এর প্রাগৈতিহাসিক জাতীয় জাদুঘরে প্রদর্শিত হয়েছে, যেখানে এটি পাওয়া গিয়েছিল তার থেকে দূরে নয়।
  • মন্টাস্ট্রাক সজ্জিত পাথর, একটি আনুমানিক ১৩,০০০ বছরের পুরানো চুনাপাথরের একটি অংশে খোদাই করা বা খোদাই করা মানব চিত্র - যা মহিলা বলে মনে হয় - একটি বাতি হিসাবে ব্যবহৃত হয়। কোরবেট গুহা, পেনে, টার্ন, ফ্রান্সে পাওয়া গেছে। এটি এখন লন্ডনের ব্রিটিশ মিউজিয়ামে রয়েছে।
  • ১৩ কেয়া সুইমিং রেইনডিয়ার, একটি ম্যামথের দাঁত থেকে অলঙ্কৃতভাবে খোদাই করা দুটি সাঁতারের রেনডিয়ারের একটি ভাস্কর্য। মন্টাস্ট্রাক রক শেল্টার, ব্রুনিকেল, টার্ন-এট-গারোনে পাওয়া গেছে। ভাস্কর্যটি এখন ব্রিটিশ মিউজিয়ামে রয়েছে।
  • রবিন হুড গুহা ঘোড়া (আগে ওচার হর্স নামে পরিচিত)। শিল্পী ঘোড়ার মাথা দিয়ে খোদাই করা পাঁজরের এই টুকরোটি ইংল্যান্ডের ডার্বিশায়ারের ক্রেসওয়েল ক্র্যাগসের রবিন হুড গুহায় আবিষ্কৃত হয়েছিল। এটি ব্রিটেনে পাওয়া একমাত্র প্রাণী-সম্পর্কিত উচ্চ প্যালিওলিথিক পোর্টেবল শিল্পকর্ম । [৮] [৯] রবিন হুড গুহা ঘোড়া এখন ব্রিটিশ মিউজিয়ামে রাখা হয়েছে।
  • গোনারসডর্ফের শুক্রের মূর্তি
  • মাল্টার শুক্রের মূর্তি, বুরেটের শুক্র'
  • পিনহোল কেভ ম্যান, বা পিন হোল কেভ ম্যান, একটি পশম গন্ডারের পাঁজরের হাড়ের উপর একটি মানব চিত্র খোদাই করার জন্য সাধারণ নাম হয়ে উঠেছে। টুকরোটি পিন হোল গুহা, ক্রেসওয়েল ক্র্যাগস, ডার্বিশায়ার, ইংল্যান্ডে পাওয়া গিয়েছিল এবং এখন ব্রিটিশ মিউজিয়ামে রয়েছে।
Swimming Reindeer, a 13,000-year-old mammoth-tusk sculpture now residing in the British Museum, depicts a female on the right and a male on the left.

অস্ট্রেলিয়া[সম্পাদনা]

অস্ট্রেলিয়ার এই Gwion Gwion রক পেইন্টিং- এ শিল্পী বিভিন্ন ভঙ্গি বা অ্যাকশনে ট্যাসেলযুক্ত পোশাক পরিহিত চিত্রগুলিকে চিত্রিত করেছেন।

ইউরোপীয় যোগাযোগের আগ পর্যন্ত অস্ট্রেলিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু অংশ প্যালিওলিথিক পর্যায়ে ছিল। অস্ট্রেলিয়ার প্রাচীনতম দৃঢ়ভাবে তারিখযুক্ত রক-আর্ট পেইন্টিং হল উত্তর টেরিটরির দক্ষিণ-পশ্চিম আর্নহেম ল্যান্ডে নাওয়ারলা গ্যাবারনমাং শিলা আশ্রয়কেন্দ্র খননের সময় পাওয়া একটি শিলা খণ্ডের উপর একটি কাঠকয়লা আঁকা। ২৮,০০০ বছর তারিখে, এটি নিশ্চিত তারিখ সহ পৃথিবীর প্রাচীনতম পরিচিত শিলা শিল্পগুলির মধ্যে একটি।

  • Gwion Gwion রক পেইন্টিং (অস্ট্রেলিয়া) - আদিবাসী শিল্পীরা কিম্বার্লির এই সাইটে এক মিলিয়নেরও বেশি চিত্রকর্ম এঁকেছেন, অনেক মানবিক মূর্তি ব্যাগ, ট্যাসেল এবং হেডড্রেসের মতো জিনিসপত্র দিয়ে অলঙ্কৃত। এই শিল্পকর্মগুলি ২০,০০০ বছরেরও বেশি পুরানো৷
  • গ্যাবারনমুং (অস্ট্রেলিয়া) - উত্তর টেরিটরির এই রক-আর্ট সাইটটিতে ২৮,০০০ বছরেরও বেশি সময় ধরে অস্ট্রেলিয়ার প্রাচীনতম শিল্পকর্ম রয়েছে। আদিবাসী শিল্পীরা মাছ, কুমির, মানুষ এবং আধ্যাত্মিক মূর্তি আঁকেন, বেশিরভাগ সাইটের সিলিংয়ে। [১০] [১১] সাইটটিতে সাম্প্রতিক পেইন্টিংগুলির প্যানেলও রয়েছে, AD ১৪৩৩ – ১৬৩১ এবং AD ১৬৫৮ – ১৯৫২ এর মধ্যে রেডিওকার্বন (ক্যালিব্রেটেড ৯৫% CI ), যে রিপোর্টের সাথে সামঞ্জস্যপূর্ণ যে গুহাটি এখনও জীবন্ত স্মৃতিতে পরিদর্শন করা হয়েছিল। [১২]
  • সিডনি রক খোদাই (অস্ট্রেলিয়া) - আদিবাসী শিলা শিল্পের প্রায় ১,৫০০ টুকরা রয়েছে, যা ৫,০০০ থেকে ৭,০০০ বছর পুরানো। [১৩]

মেসোলিথিক[সম্পাদনা]

মনরুজের ভেনাস হল ১১,০০০ বছরের পুরনো স্টাইলাইজড দুল, ১৮ উচ্চতায় মিমি।
দক্ষিণ আলজেরিয়ার তাসিলি এন'আজারে পেলোরোভিস অ্যান্টিকাসের শিলা খোদাই
মেসোলিথিক ইউরোপ
  • ১২.৫ কেয়া ম্যামথ বর্শা নিক্ষেপকারী, একটি বর্শা নিক্ষেপকারী যা শিল্পীর দ্বারা একটি ম্যামথের আকারে খোদাই করা হয়েছিল যা ফ্রান্সের মন্টাস্ট্রাক, টার্ন-এট-গারোনের শিলা আশ্রয়ে আবিষ্কৃত হয়েছিল। এটি এখন ব্রিটিশ মিউজিয়ামে প্রদর্শিত হয়।
  • ১২ kya Cuciulat গুহা (রোমানিয়া) ঘোড়া এবং বিড়াল সহ প্রাণীদের লাল রঙের বিভিন্ন চিত্র দেখায়, যেগুলি প্রায় ১২,০০০ বছরের পুরনো। এগুলি ছিল মধ্য ইউরোপে পরিচিত এই ধরণের প্রথম প্রকাশ।
  • ১১.৫ কেয়া দ্য শিগির আইডল, একটি কাঠের ভাস্কর্য, রাশিয়ার ইয়েকাটেরিনবার্গের ঐতিহাসিক প্রদর্শনী জাদুঘরে অবস্থিত।
  • মনরুজের ১১ কিয়া ভেনাস (জার্মানি)
  • ১১ কেয়া লেস কমবারেলেস (ফ্রান্স) - দুটি গ্যালারী ৬০০ টিরও বেশি খোদাই প্রদর্শন করে। ১১,০০০ বছরেরও বেশি পুরনো শিল্পকর্মটি গুহার মধ্য দিয়ে প্রবাহিত নদী থেকে রেনডিয়ারের পানীয় জল, গুহা ভাল্লুক, গুহা সিংহ, ম্যামথ এবং বিভিন্ন প্রতীকের মতো বিষয়গুলিকে চিত্রিত করে। [১৪]
  • ১০-৮ কেয়া মাগুরা গুহা ( বুলগেরিয়া ) - মাগুরার প্রাগৈতিহাসিক দেওয়াল চিত্রগুলির সাথে ইতালির গ্রোটা দে সারভির চিত্রগুলির সাথে দুর্দান্ত মিল রয়েছে, যা ব্যতিক্রমী অভিব্যক্তি এবং শৈল্পিক গভীরতার এবং ইউরোপীয় পোস্টের শিল্পের সবচেয়ে উল্লেখযোগ্য কাজ হিসাবে বিবেচিত হয়। - প্যালিওলিথিক যুগ। [১৫] ১৯৮৪ সালে সাইটটি ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছিল। [১৬]
  • ১০-৫.৫ কেয়া আইবেরিয়ান ভূমধ্যসাগরীয় অববাহিকার রক আর্ট
  • ৯ কেয়া এলকের হেড অফ হুইটিনেনের ভাস্কর্য ফিনল্যান্ডের জাতীয় জাদুঘরে প্রদর্শিত হয়েছে।
  • ৭ কেয়া অ্যাডাম অফ গভরলেভো (উত্তর মেসিডোনিয়া), বা "ম্যাসিডোনিয়ার অ্যাডাম"। ৭,০০০ বছরেরও বেশি বয়সে, ভাস্কর্যটি উত্তর মেসিডোনিয়া প্রজাতন্ত্রে পাওয়া প্রাচীনতম নিদর্শন। শিল্পী একটি বসা পুরুষের শরীরকে চিত্রিত করেছেন এবং তার মেরুদণ্ড, পাঁজর, নাভি এবং ফ্যালাসের বিবরণ দেখান। টুকরাটি এখন স্কোপজে সিটি মিউজিয়ামে প্রদর্শিত হয়।
এপিপালিওলিথিক নিয়ার ইস্ট
  • ১১ কেয়া আইন সাখরি প্রেমীরা, বেথলেহেমের কাছে আইন সাখরি গুহাগুলির একটি মূর্তি, যা যৌনতায় নিয়োজিত মানুষের প্রাচীনতম পরিচিত প্রতিনিধিত্ব। [১৭] এটি এখন ব্রিটিশ মিউজিয়ামে প্রদর্শিত হয়।
মেসোলিথিক এশিয়া
উত্তর আফ্রিকান মেসোলিথিক
  • সাহারান রক আর্ট - তিন হাজারেরও বেশি পরিচিত সাইট রয়েছে যেখানে শিল্পীরা কেন্দ্রীয় সাহারা মরুভূমির প্রাকৃতিক পাথরের উপর খোদাই বা আঁকা।
  • Tadrart Acacus (লিবিয়া) - মানুষ এবং উদ্ভিদ এবং প্রাণীর খোদাই সহ রক আর্ট, যা ১২,০০০ BCE থেকে ১০০ CE পর্যন্ত।
  • তাসিলি এন'আজের (আলজেরিয়া) - ১৫,০০০ টিরও বেশি যাজক ও প্রাকৃতিক খোদাই করা; প্রাচীনতম রক আর্টটি বর্তমানের প্রায় ১২,০০০ বছর আগে, যার বেশিরভাগই ৯ম এবং ১০ম সহস্রাব্দের BP বা তার চেয়ে কম বয়সের।
আমেরিকা
কুয়েভা দে লাস মানস (হাতের গুহা), আর্জেন্টিনা
  • কুয়েভা দে লাস মানস (হাতের গুহা) (আর্জেন্টিনা) - ১৩,০০০ থেকে ৯,০০০ বছর আগে আঁকা মানুষের হাতের শত শত রূপরেখা, শিকারের দৃশ্য এবং প্রাণীদের আঁকা গুহাগুলির একটি সিরিজ। [২৪]
  • পাখির পাথর (৫,০০০ থেকে ২,৫০০ বছর পুরানো) হল পোর্টেবল পাখির আকৃতির পাথরের ভাস্কর্য যা উত্তর আমেরিকার ভাস্করদের প্রজন্মের দ্বারা তৈরি করা হয়েছে।
  • টোকেপালা গুহা (পেরু) - "অ্যাব্রিগো দেল ডায়াবলো" এবং অন্যান্য গুহাগুলিতে কমপক্ষে ৫০টি উল্লেখযোগ্য টুকরা রয়েছে। শিল্পীরা হেমাটাইট থেকে তৈরি রং ব্যবহার করতেন এবং লাল প্রাধান্য দিয়ে সাতটি রঙে আঁকা। [২৫] [২৬] [২৭]

নিওলিথিক[সম্পাদনা]

পূর্ব এবং উত্তর আফ্রিকার কাছাকাছি
  • Çatalhöyük (তুরস্ক) - সম্ভবত সর্বোত্তম সংরক্ষিত বৃহৎ নিওলিথিক সাইট, এর শিল্পকর্মে রয়েছে ম্যুরাল, মূর্তি এবং প্রাণীদের চিত্র। চাতালহাইউকের উপবিষ্ট মহিলাকে এখানে পাওয়া গেছে।
    • Çatalhöyük-এর <i id="mwAcM">উপবিষ্ট মহিলা</i> হল একটি বেকড-ক্লে নগ্ন মহিলা ফর্ম যা বিড়াল-মাথার বাহু-বিশ্রামের মধ্যে বসে থাকে যেটির আসল মাথা এবং ডান পাশের হাতের বিশ্রাম অনুপস্থিত (যদিও শিল্পীর সম্ভাব্য অভিপ্রায়ের পুনর্গঠন যোগ করা হয়েছে)। তুরস্কের আঙ্কারায় আনাতোলিয়ান সভ্যতার যাদুঘরে থাকেন।
  • ফিগুইগের রক আর্ট (মরক্কো)
  • দক্ষিণ ওরানের রক আর্ট (আলজেরিয়া)
  • জেলফা অঞ্চলের রক আর্ট (আলজেরিয়া)
নিওলিথিক ইউরোপ
ওয়েস্ট্রে ওয়াইফ, অর্কনি, স্কটল্যান্ড
  • আলুন্ডা মুস হল একটি নিওলিথিক শৈল্পিক পাথরের কুঠার যা c.২০০০ খ্রিস্টপূর্বাব্দে সুইডেনের আপল্যান্ডে পাওয়া গিয়েছিল। এটি সুইডিশ ইতিহাস জাদুঘরে প্রদর্শিত হয়।
  • ওয়েস্টারে বউ
  • ফোকটন ড্রামস
  • আলতা (নরওয়ে) এ রক খোদাই - শিল্পকর্মে ভাল্লুকের পূজার ছবি রয়েছে।
  • আইবেরিয়ান ভূমধ্যসাগরীয় বেসিনের রক আর্ট
  • পাথরের বৃত্তের তালিকা
  • ব্রিটিশ দ্বীপপুঞ্জ এবং ব্রিটানির পাথরের বৃত্ত
নিওলিথিক চীন
  • মালিপোর ৪০০০+ বছরের পুরনো 'গ্রেট কিং' ওয়েনশান প্রিফেকচার, ইউনান, চীনের ছবি।

আরো দেখুন[সম্পাদনা]

 

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kind, C.-J.; Ebinger-Rist, N. (২০১৪)। "The Smile of the Lion Man. Recent Excavations in Stadel Cave (Baden-Württemberg, south-western Germany) and the Restoration of the Famous Upper Palaeolithic Figurine" (পিডিএফ): 129–145। 
  2. Pike, A. W. G. (২০১২)। "U-Series Dating of Paleolithic Art in 11 Caves in Spain": 1409–1413। ডিওআই:10.1126/science.1219957পিএমআইডি 22700921 
  3. "Oldest confirmed cave art is a single red dot" by Michael Marshall, New Scientist, 23 June 2012, pp. 10-11.
  4. Clottes, Jean (২০০৩)। Chauvet Cave: The Art of Earliest Times। Paul G. Bahn (translator)। University of Utah Press। আইএসবিএন 0-87480-758-1  Translation of La Grotte Chauvet, l'art des origins, Éditions du Seuil, 2001, p. 214.
  5. Amos, Jonathan (জুন ১৪, ২০১২)। "Red dot becomes 'oldest cave art'"BBC News। ১৫ জুন ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ জুন ২০১২One motif – a faint red dot – is said to be more than 40,000 years old. 
  6. Insoll, Timothy (২০১৭)। The Oxford Handbook of Prehistoric Figurines (ইংরেজি ভাষায়)। Oxford University Press। আইএসবিএন 9780199675616 
  7. "Collections", National Museum of Prehistory ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৫-০৪-৩০ তারিখে in Les Eyzies-de-Tayac-Sireuil (in French)
  8. "Horse engraving on bone"British Museum। ২০১১। ২২ অক্টোবর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  9. British Museum; Ann Sieveking (১৯৮৭)। A catalogue of palaeolithic art in the British Museum। Published for the Trustees of the British Museum by British Museum Publications। পৃষ্ঠা 112–। আইএসবিএন 978-0-7141-1376-0। সংগ্রহের তারিখ ১৪ অক্টোবর ২০১১ 
  10. Masters, Emma (৪ অক্টোবর ২০০৯)। "Aboriginal rock art collection 'world's largest'"ABC News (Australian Broadcasting Corporation) 
  11. Michel Geneste, Jean (২০১০)। "Earliest Evidence for Ground-Edge Axes: 35,400±410 cal BP from Jawoyn Country, Arnhem Land": 66–69। ডিওআই:10.1080/03122417.2010.11689385  |hdl-সংগ্রহ= এর |hdl= প্রয়োজন (সাহায্য)
  12. Robert Gunn, Bruno David, Jean-Jacques Delannoy and Margaret Katherine, "The past 500 years of rock art at Nawarla Gabarnmang, central-western Arnhem Land" in: Bruno David, Paul S.C. Taçon, Jean-Jacques Delannoy, Jean-Michel Geneste (eds.), The Archaeology of Rock Art in Western Arnhem Land, Australia (2017), pp. 303–328.
  13. "Aboriginal heritage"Office of Environment and HeritageGovernment of New South Wales। সংগ্রহের তারিখ ৭ মে ২০১১ 
  14. "Les Combarelles – Grotte – Eyzies-de-Tayac – Périgord – Dordogne" (ফরাসি ভাষায়)। Hominidés.com। ডিসেম্বর ২০০৭। সংগ্রহের তারিখ ১ মে ২০১১ 
  15. "Bulgarian rock art: the Magura Cave paintings"TRACCE Online Rock Art Bulletin। নভেম্বর ১৯, ২০১৪। সংগ্রহের তারিখ ২১ নভে ২০১৪ 
  16. "The Magoura Cave with drawings from the bronze age"। UNESCO World Heritage Centre। সংগ্রহের তারিখ ১৬ মে ২০১৩ 
  17. A History of the World -7, BBC.co.uk, accessed July 2010
  18. "Rock Shelters of Bhimbetka"। World Heritage Site। সংগ্রহের তারিখ ২০০৭-০২-১৫ 
  19. Mathpal, Yashodhar (১৯৮৪)। Prehistoric Painting Of Bhimbetka (ইংরেজি ভাষায়)। Abhinav Publications। পৃষ্ঠা 220। আইএসবিএন 9788170171935 
  20. Tiwari, Shiv Kumar (২০০০)। Riddles of Indian Rockshelter Paintings (ইংরেজি ভাষায়)। Sarup & Sons। পৃষ্ঠা 189। আইএসবিএন 9788176250863 
  21. Rock Shelters of Bhimbetka (পিডিএফ)। UNESCO। ২০০৩। পৃষ্ঠা 16। 
  22. Mithen, Steven (২০১১)। After the Ice: A Global Human History, 20,000 - 5000 BC (ইংরেজি ভাষায়)। Orion। পৃষ্ঠা 524। আইএসবিএন 9781780222592 
  23. Javid, Ali; Jāvīd, ʻAlī (২০০৮)। World Heritage Monuments and Related Edifices in India (ইংরেজি ভাষায়)। Algora Publishing। পৃষ্ঠা 19। আইএসবিএন 9780875864846 
  24. Cueva de las Manos at the UNESCO:
  25. South American Handbook। Trade and Travel Publications Limited। ১৯৭৬। 
  26. David S. Whitley (২০০১)। Handbook of Rock Art Research। Rowman & Littlefield। পৃষ্ঠা 712–। আইএসবিএন 978-0-7425-0256-7 
  27. Aldenderfer 1998

টেমপ্লেট:Venus figurinesটেমপ্লেট:Lists of paintings

[[বিষয়শ্রেণী:শিল্পকর্মের তালিকা]] [[বিষয়শ্রেণী:প্রস্তর যুগ]] [[বিষয়শ্রেণী:প্রাগৈতিহাসিক শিল্পকলা]] [[বিষয়শ্রেণী:বছর অনুযায়ী কলা]]