ব্যবহারকারী:Nayeem-Ul Islam Chowdhury/ককেসাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ককেসাস

ককেসাস হল ইউরোপ এবং এশিয়া এ দুই মহাদেশের সীমান্তজুড়ে অবস্থিত একটি অঞ্চল। এটি পশ্চিমে কৃষ্ণসাগর এবং পূর্বে কাস্পিয়ান সাগর দিয়ে বেষ্টিত। বিখ্যাত ককেসাস পর্বতমালা এখানেই অবস্থিত, যেখানে রয়েছে ইউরোপের সবচেয়ে উঁচু পর্বত মাউন্ট এলব্রুস (উচতা ৫৬৪২ মিটার বা ১৮৫১০ ফুট)। এর অবস্থান ককেসাস পর্বতশ্রেণীর পশ্চিমাংশে। পূর্ব ইউরোপ এবং পশ্চিম এশিয়া- এ দুটি অঞ্চলকে মূলত একটি প্রাকৃতিক বাধা হিসেবে এই বৃহৎ ককেসাস পর্বতশ্রেনীটি বিচ্ছিন্ন করে।

ককেসাস অঞ্চলটি উত্তর এবং দক্ষিণ এ দুটি ভাগে বিভক্ত। উত্তরাংশটি সিস-ককেসাস এনং দক্ষিণাংশটি ট্রান্স-ককেসাস নামে পরিচিত। ককেসাস পর্বতমালার মুখ্য অংশ উত্তরে পড়েছে রাশিয়াতে আর গৌণ অংশ দক্ষিণে পড়েছে বেশ কয়েকটি দেশে- জর্জিয়া, আর্মেনিয়া এবং আজারবাইজান। ট্রান্স-ককেসাস অঞ্চলটি আরো পূর্বে মুখ নিয়ে কাস্পিয়ান সাগরের সাথে মিলেছে, আর পশ্চিমে এগিয়ে এটি মিলেছে তুরস্কের উত্তরপূর্বাঞ্চলে। [১] [২] এ অঞ্চলটি ভাষাগত বৈচিত্র্যের জন্য সুপরিচিত। ইন্দো-ইউরোপীয় ভাষা-পরিবার এবং তুর্কি ভাষা ছাড়াও কার্তভেলিয়ান, উত্তরপশ্চিম ককেসিয়ান এবং উত্তরপূর্ব ককেসিয়ান ভাষাগোত্র সমূহ এ অঞ্চলের নিজস্ব।

নামকরণ

প্রাচীন রোমান লেখক প্রথম প্লিনি রচিত ‘ন্যাচারাল হিস্ট্রি’তে লেখা হয়, ককেসাস নামটি এসেছে পূর্ব ইরানের ভাষা সিথিয়ানের ‘ক্রই খাসিস’ থেকে যার অর্থ- তুষার শুভ্র জ্বলজ্বলে বরফ। [৩] জার্মান ভাষাবিদ পল ক্রেটশেমারের মতে, লাটভিয়ান শব্দ ‘ক্রুভেসিস’ এর অর্থ একইভাবে ‘বরফ’। [৪] [৫]

‘টেল অব পাস্ট ইয়ারস’ নামক পূর্বাঞ্চলীয় স্লাভদের নিয়ে রচিত ঐতিহাসিক গ্রন্থে বলা হয়েছে, প্রাচীন গ্রীক শব্দ ‘কাফকাসস’ থেকে প্রাচীন পূর্বাঞ্চলীয় স্লাভ শব্দজোড় ‘কাভকাসিজস্কি গোরি’ এর উৎপত্তি।[৬] এম এ ইউইউকিন এর মতে এ শব্দজোড়ের অনুবাদ ‘সী-গাল পর্বত’। [৭]

জার্মান সাংস্কৃতিক ভাষাতত্ত্ববিদ অটো শ্রেডার এবং আলফন্স এ নেহরিং- দুজন বলেন, প্রাচীন গ্রীক শব্দ ‘কাফকাসস’ শব্দটি পূর্ব জার্মানির বিলুপ্ত গোথিক[৮] ভাষার শব্দ ‘হাউঃস’ (অর্থ-উঁচু) এর সাথে সম্পর্কযুক্ত। একই সাথে শব্দটি লিথুনিয়ান দুইটি শব্দ ‘কাউকাস’ (অর্থ-ছোট পাহাড়) এবং ‘কাউকারা’ (অর্থ- পাহাড়, শীর্ষ) এর সাথেও সম্পর্কিত। [৯] এপ্রসঙ্গে বৃটিশ ভাষাবিদ আদ্রিয়ান রুম বলেন, পেলাসজিয়ান ভাষায় ‘কাউ’ শব্দের অর্থ পর্বত। [১০]

প্রাচীনকালে পারস্য সাম্রাজ্য পার্থিয়ান এবং পরবর্তীতে সাসানিয়ান সাম্রাজ্য সুদূর ট্রান্স-ককেসাস অঞ্চল এবং দক্ষিণ দাগেস্তান পর্যন্ত বিস্তৃত ছিল। গ্রেটার ককেসাস অঞ্চলের উত্তরাংশও এর অন্তর্ভূক্ত ছিল যা বাস্তবে দুর্ভেদ্য। প্রাচীন ইরানি পুরাণকথায় তাদের রহস্যময় ক্বাফ পর্বত[১১] এই অঞ্চলেই অবস্থিত ছিল, যে কিংবদন্তী অনুসারে ককেসাস ছিল পৃথিবীর সর্বোচ্চ সীমা।

রাশিয়ার নাখ ভাষা অনুসারে কোভ গাস এর অর্থ বৃক্ষহীন ঘাসপূর্ণ ভূমি দক্ষিণপূর্ব ইউরোপের প্রবেশপথ। [১২]

সমগোত্রীয় ভাষা

ককেসাস অঞ্চলের আধুনিক নাম বর্তমানে অনেক ভাষাতেই প্রায় একই। মূলত ‘কাভকাজ’ এবং ‘কাওকাজ’ এ দুটি শব্দের মধ্যেই ককেসাস নামটি সীমাবদ্ধ। এ অঞ্চল বা এর কাছাকাছি প্রচলিত ভাষাগুলো- জর্জিয়ান, চেচনিয়ান, আর্মেনিয়ান, জার্মান, পার্সিয়ান, রাশিয়ান, তুর্কি, কুর্দিশ ইত্যাদি ভাষায় ককেসাস অঞ্চলকে ‘কাভকাজ’ অথবা ‘কাওকাজ’ নামে ডাকা হয়।


ভৌগলিক রাজনীতি

বৃহত্তর ককেসাস পর্বতমালার অধিকাংশই উত্তর ককেসাস বা সিস-ককেসাসে অবস্থিত। রাশিয়ার দক্ষিণাংশে অবস্থিত কয়েকটি স্বায়ত্ত্বশাসিত উত্তর ককেসীয় প্রজাতন্ত্র, স্বাধীন রাষ্ট্র জর্জিয়াআজারবাইজান এর উত্তরাংশ নিয়ে এটি গঠিত। এর পশ্চিমে কৃষ্ণসাগর এবং পূর্বে কাস্পিয়ান সাগর। উত্তর সীমান্তে আছে রাশিয়ার দুইটি ফেডারেল বা যুক্তরাষ্ট্রীয় জেলা যাদের একত্রে দক্ষিণ রাশিয়া বলা হয়।

ট্রান্স –ককেসাস বা দক্ষিণ ককেসাসের উত্তর সীমান্তে আছে বৃহত্তর ককেসাস পর্বতমালা এবং দক্ষিণ রাশিয়া। পশ্চিমে আছে কৃষ্ণসাগর এবং তুরস্ক। পূর্বে আছে কাস্পিয়ান সাগর। দক্ষিণে আছে ইরান। ক্ষুদ্রতর ককেসাস পর্বতমালা এবং এর সংলগ্ন নিচু এলাকা এর অন্তর্গত। সমগ্র আর্মেনিয়া, আজারবাইজান ও জর্জিয়ার সবচেয়ে উত্তরাংশ বাদ দিয়ে বাকি অঞ্চল ট্রান্স-ককেসাসের অন্তর্গত।

বৃহত্তর ককেসাস পর্বতমালাকে বলা হয় ইউরোপ এবং এশিয়ার বিভক্তকারী। পশ্চিম সিস-ককেসাসে অবস্থত মাউন্ট এলব্রুস ককেসাস পর্বতমালার শীর্ষ পর্বত, যা ইউরোপের শীর্ষ পর্বতও বটে।

পৃথিবীতে যে কয়টি ভাষাগত ও সাংস্কৃতিক বৈচিত্র্যসমৃদ্ধ অঞ্চল রয়েছে, ককেসাস তার মধ্যে একটি। অল্প এলাকার মধ্যে বেশ ককেকটি জাতি রয়েছে সোভিয়েত ইউনিয়ন পরবর্তী রাষ্ট্রসমূহ-জর্জিয়া(আদজারা সহ), আজারবাইজান(নাখশিভান সহ), আর্মেনিয়া এবং রাশিয়ান ফেডারেশন। রাশিয়ান ফেডারেশনে আবার রয়েছে কয়েকটি অঞ্চল- দাগেস্তান, চেচনিয়া, ইনগুশেতিয়া, উত্তর ওসেতিয়া-আলানিয়া, কাবার্দিনো-বালকারিয়া, কারাচায়-চেরকেশিয়া, আদিজিয়া, ক্রাস্নোদার ক্রাই এবং স্তাভ্রোপল ক্রাই।

ককেসাসে অবস্থিত তিনটি অঞ্চল নিজেদের স্বাধীন দাবি করছে, তবে কার্যত এটি জাতিসংঘের স্বীকৃত স্বাধীন রাষ্ট্র নয়। আর্তশাখ, আবখাজিয়া এবং দক্ষিণ ওশেতিয়া হল এমন তিনটি অঞ্চল। বেশিরভাগ দেশ আবখাজিয়া ও দক্ষিণ ওসেতিয়াকে জর্জিয়ার অংশ এবং আর্তশাখকে আজারবাইজানের অংশ বলে স্বীকৃতি দিয়েছে।

জনতত্ত্ব

ভাষা

বিভিন্ন ভাষা এবং ভাষাগোত্র ককেসাসে বিদ্যমান রয়েছে। পঞ্চাশের বেশি নৃতাত্ত্বিক গোষ্ঠী এ অঞ্চলে বসবাস করে। কম হলেও তিনটি ভাষাগোত্র এখানে রয়েছে যা অনন্য। [১৩] এছাড়াও এখানে প্রচলিত রয়েছে ইন্দো-ইউরোপীয় ভাষাসমূহ যেমন- আর্মেনিয়ান এবং ওসেতিয়ান, তুর্কি ভাষাসমূহ যেমন- আজারবাইজানি এবং কারাচায়-বালকার। রাশিয়ান ভাষা হল এ অঞ্চলের, বিশেষ করে সিস-ককেসাসের সাধারণ ভাষা।

ধর্ম

উত্তর এবং দক্ষিণ ককেসাসের মানুষ মূলত সুন্নি মুসলিম, অর্থোডক্স খ্রিস্টান এবং আর্মেনিয়ান খ্রিস্টান। ইরানসংলগ্ন দক্ষিণ ককেসাসে অবস্থিত আজারবাইজানের অনেক এলাকায় শিয়া মুসলিমও রয়েছে।


References[সম্পাদনা]

  1. http://www.eosnap.com/lakes/the-south-caucasus-region-by-the-caspian-sea/
  2. http://www.geocurrents.info/place/russia-ukraine-and-caucasus/where-is-the-caucasus
  3. Natural History, book six, chap. XVII
  4. Kretschmer, Paul (1930). Zeitschrift für vergleichende Sprachforschung auf dem Gebiete der indogermanischen Sprachen [Journal of Comparative Linguistic Research into Indo-European Philology]. 57: 251–255.
  5. Kretschmer, Paul (1928). "Weiteres zur Urgeschichte der Inder" [More about the Pre-History of the Indians]. Zeitschrift für vergleichende Sprachforschung auf dem Gebiete der indogermanischen Sprachen [Journal of Comparative Linguistic Research into Indo-European Philology] (in German). 55: 75–103.
  6. Vasmer, Max Julius Friedrich (1953–1958). "Russisches etymologisches Wörterbuch" [Russian Etymological Dictionary]. Indogermanische Bibliothek herausgegeben von Hans Krahe. Reihe 2: Wörterbüche [Indo-European Library Edited by Hans Krahe. Series 2: Dictionaries] (in German). 1. Heidelberg: Carl Winter.
  7. Yuyukin, M. A. (18–20 June 2012). http://philology.ru/linguistics1/yuyukin-12.htm
  8. https://www.livescience.com/45948-ancient-goths.html
  9. https://en.wikipedia.org/wiki/Otto_Schrader_(philologist) Reallexikon der indogermanischen Altertumskunde: Grundzüge einer Kultur- und Völkergeschichte Alteuropas [Real Lexicon of the Indo-Germanic Antiquity Studies: Basic Principles of a Cultural and People's History of Ancient Europe] (in German).
  10. Room, Adrian (1997) https://books.google.com.bd/books?id=nYYYAAAAIAAJ&dq=Pelasgian+*kau-+mountain&q=*kau-meaning&redir_esc=y&hl=en#search_anchor Jefferson, NC: McFarland & Company. ISBN 978-0-7864-0172-7.
  11. https://www.tafseer-raheemi.com/q659-where-is-mount-qaf/
  12. Bolatojha J. "Древняя родина Кавкасов [The Ancient Homeland of the Caucasus]", p. 49, 2006
  13. https://www.britannica.com/topic/Caucasian-peoples