নাহিদ হোসেন

This user is Bangladeshi by birth
এই ব্যবহারকারী বাংলা উইকিপিডিয়ার একজন স্বয়ংক্রিয় পরীক্ষক
এই ব্যবহারকারীকে ই-মেইল পাঠান
এই ব্যবহারকারী বিষয়শ্রেণী যুক্ত করতে হটক্যাট ব্যবহার করেন।
এই ব্যবহারকারী ধ্বংসপ্রবণতা রোধে টুইংকল ব্যবহার করেন।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আমার সম্পর্কে
বাংলা এই ব্যবহারকারীর মাতৃভাষা
এই ব্যবহারকারী বাঙালি হয়ে গর্বিত।
এই ব্যবহারকারী উইকিপ্রকল্প বাংলাদেশের গর্বিত সদস্য
এই অবদানকারী একজন পুরুষ
এই ব্যবহারকারী
রাজশাহী কলেজ এর শিক্ষার্থী।
এই ব্যবহারকারী উইকিপিডিয়ায় আছেন ১৩ বছর, ৬ মাস ও ৪ দিন

আমি মোঃ নাহিদ হোসেন প্রাণিবিদ্যা বিভাগ থেকে সম্প্রতি স্নাতক কোর্স শেষ করেছি। আমি প্রায় গত ৫ বছর থেকে অনলাইনে বাংলা ব্লগ লিখছি এবং অনলাইন ভিত্তিক বিভিন্ন স্বেচ্ছাসেবামুলক প্রতিষ্ঠান যেমন গুগল ম্যাপিং, অনুবাদ, প্যানোরামিও, প্লেস এডিটিং সহ আরো অন্যান্য প্রতিষ্ঠান যারা বাংলায় টেকনোলজি এর পরিচিতি নিয়ে কাজ করছে তাদের সাথে জড়িত আছি। বাংলায় টেকনোলজি বিষয়ক বিভিন্ন ব্লগ এ নিয়মিত লিখছি এবং আমার নিজের একটা ব্লগ এ ফ্রিল্যান্সিং নিয়ে আমার বাস্তব কাজের অভিজ্ঞতা শেয়ার করছি।

শিক্ষা কাল[সম্পাদনা]

আমি বাংলাদেশের পশ্চিম এর জেলা চাঁপাই নবাবগঞ্জ এর সীমান্তবর্তি গ্রাম বাঙ্গাবাড়ি ইউনিয়ন থেকে আমার শিক্ষাজীবন শুরু করেছি। ২০০২ সালে গোমস্তাপুর-নাচোল-ভোলাহাট তিন থানার মধ্যে সেরা স্কুল রহনপুর এ বি সরকারী উচ্চ বিদ্যালয় এ ভর্তির মাধ্যমে আমার মাধ্যমিক পড়াশোনা শুরু করেছি। কিন্তু ২০০৫ সালে সংগত কারনে আবারো আমার নিজের গ্রামের স্কুল বাংগাবাড়ী ইউনুস স্মরনী স্কুল এবং কলেজ থেকে ২০০৭ সালে মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহন করি। ২০০৯ সালে রাজশাহী মডেল স্কুল এবং কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহন করেছি এবং পরবর্তিতে রাজশাহী কলেজ এ প্রাণিবিদ্যা বিভাগে সম্মান শ্রেনীতে স্নাতক কোর্স শুরু করি। ২০১৫ সালে আমি আমার স্নাতক পর্যায় এর পড়শোনা শেষ করেছি এবং উচ্চতর পর্যায়ের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করছি।

স্বেচ্ছাসেবা[সম্পাদনা]

উইকিপিডিয়া ১৫/অফলাইন/রাজশাহী আড্ডায় নিবন্ধ পর্যালোচনা করার সময়কার ছবি

অনলাইনে বিভিন্ন স্বেচ্ছাসেবামুলক প্রতিষ্ঠানের সাথে সরাসরি যুক্ত হয়ে কাজ করেছি এবং এখনো কিছু কিছু গ্রুপ এর সাথে যুক্ত আছি। এর বাইরে ফ্রিল্যান্সিং নিয়ে মানুষের মাঝে সচেতনতা বাড়াতে বিভিন্ন ভাবে কাজ করছি। ফ্রিল্যান্সিং এসোসিয়েশান রাজশাহী এর সাথে একসাথে কাজ করছি। ফ্রিল্যান্সিং বা মুক্তপেশা বিষয়ক বিভিন্ন কর্মশালায় নিয়মিত রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত হয়ে আগ্রহীদের প্রশ্নোত্তর সেশন পরিচালনা করছি। এছাড়াও ব্যক্তিগত উদ্যগে আমি আমার আশে পাশের ভাই বোন বন্ধুদের কে যতটা পারা যায় মুক্ত পেশার সম্মানের দিক সম্পর্কে সচেতন করছি এবং তাদের উদ্বুদ্ধ করছি।

মুক্ত পেশায় ক্যারিয়ার[সম্পাদনা]

প্রযুক্তির প্রতি ভালোলাগা থেকেই শেষ পর্যন্ত প্রযুক্তির পেশায় নিয়োজিত। যুক্তরাষ্ট্রের অন্যতম রিষ্টব্যান্ড প্রস্তুতকারী কোম্পানির ডিজাইনার হিসেবে কাজ করছি ২০১৩ সাল থেকে, এছাড়াও খন্ডকালীন চাকুরী করছি অষ্ট্রেলিয়ার এক স্পিকার ম্যানেজমেন্ট কোম্পানির গ্রাফিক ডেভেলপমেন্ট অফিসার হিসেবে।

উইকিপিডিয়ায় আমি[সম্পাদনা]

২০১০ সালে স্বভাবসূলভ আগ্রহ থেকে উইকিপিডিয়ায় নিবন্ধিত হলেও বেশ কয়েকবার চেষ্টা করে ব্যর্থ হই এটাকে কন্টিনিউ করতে। ২০১৫ সালে অফলাইন কার্যক্রম এর মাধ্যমে আবারো উৎসাহ পাই এবং পূর্ণ উদ্যমে কাজ করা শুরু করি। আমি অনলাইনে সম্পাদনা করার পাশাপাশি উইকিপিডিয়ার প্রচারণা এবং মানুষকে উইকিপিডিয়ার বিভিন্ন প্রজেক্ট এর ব্যাপারে আগ্রহী করার জন্য কাজ করছি।

আমার উইকিপিডিয়া সম্পাদনা[সম্পাদনা]

আমি মূলত আমার এলাকা, জেলা, বিভাগ নিয়ে বেশি কাজ করছি। কাজ করছি সেসব স্থান নিয়ে যেসব স্থান অযত্নে প্রায় হারিয়ে যেতে বসেছে কিংবা অদূর ভবিষ্যতে হারিয়ে যেতে পারে। এছাড়াও বিভিন্ন প্রসিদ্ধ স্থান ঘুরে সেখানকার নিবন্ধ তৈরি করছি। এখানে আমার তৈরি কিছু পাতার নাম উল্লেখ করলাম। তবে আমি পাতা তৈরির থেকে পাতা সম্পাদনা বা সমৃদ্ধ করার কাজেই বেশি আগ্রহী।

ছবিসমূহ[সম্পাদনা]

সরাসরি যোগাযোগ মাধ্যম[সম্পাদনা]