ব্যবহারকারী:Meghmollar2017/নীতিমালা/১

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লক্ষ্য করুন: এই পাতাটি ব্যবহারকারীকৃত দ্বিপদ নামকরণজীবের শ্রেণীবিন্যাস সংক্রান্ত একটি খসড়া নীতিমালা পাতা। এটি উইকিপিডিয়ার কোনো আনুষ্ঠানিক নীতিমালা নয়। এই খসড়া নীতিমালা পরবর্তীতে সম্প্রদায়ের স্বীকৃতির জন্য আলোচনাসভায় উত্থাপিত হতে পারে।
এই টেমপ্লেটটি বড়সড় পুনর্গঠনের মধ্যে রয়েছে। তাই এর পরামিতিগুলো ঠিকমতো কাজ না-ও করতে পারে। (এই টেমপ্লেটটি সম্পাদনা করুন)
থামুন! এটি ব্যবহারকারীর ব্যক্তিগত পাতা। এখানে কোনো সম্পাদনা বা পরিবর্তন করবেন না। তবে, পাতার নিচে নির্ধারিত স্থানে মন্তব্য যোগ করতে পারেন। অন্য যেকোনো প্রয়োজনে আলাপ পাতায় বার্তা রাখুন।

বিভিন্ন সূত্রে প্রাপ্ত তথ্য[সম্পাদনা]

বিভিন্ন উৎসে প্রাপ্ত জীবের শ্রেণীবিন্যাস সংক্রান্ত নীতিমালা এখানে সূত্রসহ হুবহু উদ্ধৃত হয়েছে।

  1. "ধাপগুলোর সাধারণ নাম ইংরেজি বা বাংলায় এবং বিশেষ নাম অবশ্যই রোমান হরফে লিখতে হবে। যেমন: মানুষের শ্রেণীবিন্যাস লেখার ক্ষেত্রে মানুষ কর্ডাটা পর্বের প্রাণী। এখানে ধাপের নাম সাধারণ নাম লেখার সময় ইংরেজিতে Phylum বা বাংলায় পর্ব যেকোনোটা লেখা যায়। কিন্তু ধাপের নাম Chordata অবশ্যই রোমান অক্ষরে লিখতে হবে। কখনো বাংলায় কর্ডাটা লেখা যাবে না।" (মাধ্যমিক জীববিজ্ঞান, নবম-দশম শ্রেণী, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, ঢাকা, বাংলাদেশ; ২০১১ শিক্ষাবর্ষ; পৃষ্ঠা ৫৯–৬১)
  • বইয়ের ৫৯–৬১ পৃষ্ঠায় বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাসের উদাহরণ দেওয়া আছে। তাতে ধাপগুলো "Kingdom (জগৎ): Animalia" -এভাবে লেখা আছে।

সিদ্ধান্ত[সম্পাদনা]

উপর্যুক্ত সূত্রে বর্ণিত সূত্র ও তথ্য বিশ্লেষণে এ সিদ্ধান্তে আসা যায়–
[যথেষ্ট তথ্যপ্রাপ্তির পর গ্রহণোপযোগী ও প্রস্তাবিত সিদ্ধান্তের সংকলন]