ব্যবহারকারী:Mashkawat.ahsan/খেলাঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

https://bn.wikipedia.org/wiki/%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%BE%E0%A6%9C_%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%A8_%E0%A6%86%E0%A6%AE%E0%A6%B0


[[১]]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

পঞ্চগড় কেন্দ্রীয় বাস টার্মিনাল হতে তেঁতুলিয়াগামী বাসযোগে বোর্ড অফিস নামক স্থান হয়ে রিক্সা/ভ্যান যোগে পূর্বদিকে ০৫ কিলোমিটার গেলেই দেখা মিলবে মহারাজার দিঘীর। রাজপ্রাসাদের সন্নিকটে ছিল এটি। এটি একটি বড় পুকুর, বর্তমানে যা ’মহারাজার দিঘী’ নামে পরিচিত। ’মহারাজার দিঘী’ একটি বিশালায়তনের জলাশয়। পাড়সহ এর আয়তন প্রায় ৮০০X৪০০ গজ। পাড়ের উচ্চতা প্রায় ২০ ফুট। জলভাগের আয়তন প্রায় ৪০০ x ২০০ গজ। পানির গভীরতা প্রায় ৪০ ফুট বলে স্থানীয় অধিবাসীদের বিশ্বাস। পানি অতি স্বচ্ছ। দিঘীতে রয়েছে মোট ১০টি ঘাট। ধারণা করা হয় পৃথূ রাজা এই দিঘীটি খনন করেন। কথিত আছে পৃথু রাজা পরিবার-পরিজন ও ধনরত্ন সহ ‘‘কীচক’’ নামক এক নিম্ন শ্রেণীর দ্বারা আক্রমণের শিকার হয়ে তাদের সংস্পর্শে ধর্ম নাশের ভয়ে উক্ত দিঘীতে আত্মহনন করেন। প্রতি বছর বাংলা নববর্ষে উক্ত দিঘীর পাড়ে মেলা বসে। উক্ত মেলায় কোন কোন বার ভারতীয় লোকের উপস্থিতি লক্ষ্য করা যায়।

==


অংপুরী(রংপুরী) ভাষা শিখুন! *কিছু শব্দ ও অর্থ :

হাকাউ= আন্দাজে বলা এ্যালা = এখন ক্যাঙ্কা আচো বাহে? = কেমন আছেন আপনি ? কুশার/কুইশর = আখ চিংড়ি = ইচলা গড়াই মাছ = টাকি মাছ কোষ্টা শাক = পাট শাক আও = কথা বলা ফ্যাদলা পাড়া = বকবক করা বাইগন = বেগুন ছাওয়া = বাচ্চা উদিনকা = পরশুদিন আইগন্যা = বাড়ির উঠান বা আঙ্গিনা বাহে= বাবা-মা, চাচা-চাচি, খালা-খালু, শশুর-শাশুড়ি –এ শ্রেণীকে বুঝায়। . কিছু ভাষা: মাঝত মাঝত হামার সাথোত তোমরা আও করেন (মাঝে মাঝে আমার সাথে আপনি কথা বলিয়েন) এইল্লা পড়ি মোক নজ্জা নাগোছে! (এটা পড়ে আমার লজ্জা লাগছে!) মুই হনুং আসল অম্পুইরা। (আমি হলাম আসল রংপুরী) দরকার পড়লে মুই হাঁটি হাঁটি অংপুর যাইম, তা-ও এই বাসোত উঠিম না! (দরকার হলে আমি হেটে হেটে রংপুর যাবে কিন্তু এ বাসে উঠবো না।) পাউঁছাবার যায়া মুই পাগারোত পন্নু। (পেছনে যেতে গিয়ে আমি পুকুরে পড়লাম) মুরুব্বীর ঘর কয়, ছাওয়া পোয়াক বেশী নেকাপড়া করা ভালো নোয়ায়। কথায় কথায় ইংরেজী কইবে হামার সামনোত-এটা হামার সহ্য হবার নয়। অমপুরের নাপা শাগের যে স্বাদ। আলু ভত্তা দিয়া মাখো আর খাও! . এ এলাকায় ব্যাপক প্রচলিত কয়েকটি ছড়া - ঘুমপাড়ানী ছড়াঃ . আয় নিন্দো বায় নিন্দো পাইকোরের পাত কান কাটা কুকুর আইসে ঝিৎ করিয়া থাক। . ~সংগ্রহীত পোস্ট


Added tags to the page using Page Curation (orphan)

তথ্যসূত্র[সম্পাদনা]

জানুয়ারি · ফেব্রুয়ারি · মার্চ · এপ্রিল · মে · জুন · জুলাই · আগস্ট · সেপ্টেম্বর · অক্টোবর · নভেম্বর · ডিসেম্বর

টেমপ্লেট:রচনাশৈলী

ত্রুটি: কোন সংক্ষিপ্ত নির্দিষ্ট ছিল না এবং|msg= প্যারামিটার নির্ধারণ করা হয়নি।

ট্যাগ যোগ করা হয়েছে

আপনাকে অবশ্যই এই পরিষ্করণ টেমপ্লেটে একটি |reason= প্যারামিটার যোগ করতে হবে - এটি {{পরিষ্করণ|date=February 2021|reason=<এখানে কারণ লিখুন>}}-এর সাথে প্রতিস্থাপন করুন, অথবা পরিষ্করণ টেমপ্লেটটি সরান।


১৩৭তম জন্মবার্ষিকীতে গুগল একটি বিশেষ Google Doodle দিয়ে তাঁর জন্মদিন উদযাপন করে।

তাঁর ১৩৭তম জন্মবার্ষিকী উপলক্ষে গুগলের হোমপেজে একটি বিশেষ গুগল ডুডল প্রদর্শন করে সাম্মানিত করা হয়। গুগল ডুডলটিতে দেখা যায় সাদা পোশাকে চশমা পরা বেগম রোকেয়া বই হাতে হেঁটে যাচ্ছেন।

  1. "নারীর ক্ষমতায়নে উচ্চশিক্ষা"দৈনিক প্রথম আলো। জুলাই ১৩, ২০১২। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ৩১, ২০২১  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)