ব্যবহারকারী:MASUM BILLAH AZAD SUMON/টিরিয়ন ল্যানিস্টার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

টিরিয়ন ল্যানিস্টার গেম অফ থ্রোনস এর একটি বিখ্যাত এবং সর্বাধিক পছন্দের চরিত্র। টিরিয়ন ল্যানিস্টার অর্ধমানব বা ইমপ নামে সর্বাধিক পরিচিত । তিনি ল্যানিস্টার পরিবারের তৃতীয় সন্তান। তার পিতা টাইউইন, লর্ড অফ ক্যাসটারলি রক, শিল্ড অফ ল্যানিসপোট এবং মাতা লেডি জোয়ানা ।

টিরিয়ন এর জন্মের সময় তার মা মৃত্যুবরণ করেন। তার বড় দুই ভাই বোনের নাম হল সার্সি ল্যানিস্টার এবং জেমি ল্যানিস্টার। সার্সি এবং জেমি ছিল জমজ । তারা মনে করত তাদের মায়ের মৃত্যুর জন্য টিরিয়ন দায়ী ।

তার বোনের জারজ ছেলে জাফ্রি ব্রাথিয়ানের মৃত্যুর দায়ে তাকে যখন আসামি করা হয় তখন সে বাধ্য হয়ে কিংস ল্যান্ডিং ত্যাগ করে। তবে কিংস ল্যান্ডিং ত্যাগ করার আগে সে তার পিতা টাইউইন কে হত্যা করে। উল্লেখ্য এর আগে সে স্টার্ক পরিবারের প্রথম কন্যা সানসা স্টার্ক কে নিয়ম অনুসারে বিয়ে করে।

তীক্ষ্ণ বুদ্ধি সম্পন্ন এই বামন রানী ডেনেরিস টারগারিয়ান ( মাদার অফ ড্রাগণ ) এর হ্যান্ড অফ দ্য কুইন নির্বাচিত হয়। পরে জন স্নো এবং ডেনেরিসের সাথে কিংস ল্যান্ডিংয়ে যুদ্ধ করতে আসে এবং ওই যুদ্ধে সার্সি ল্যানিস্টারকে হারিয়ে ডেনেরিস টারগারিয়ান আয়রন থ্রোনসে আহরণ করেন। তখনো হ্যান্ড অফ দা কুইন ছিলেন এই বামন টিরিয়ন ল্যানিস্টার।‌‌‌‌‌‌‌ডেনেরিস টারগারিয়ানের মৃত্যুর পর ব্রায়ান স্টার্ক যখন সিংহাসনে বসে তখনো তিনি হ্যান্ড দাও কিং ছিলেন।


উৎস: আ সং অব আইস অন্ড ফায়ারগেম অফ থ্রোনস