ব্যবহারকারী:Jahidmrr/জামীল সিদ্ক্বী আয-যাহাবী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jamil Sidqi al-Zahawi
জন্ম17 June 1863
মৃত্যুজানুয়ারি 1936 (aged 73)
ধারাআরবি সাহিত্য
প্রধান আগ্রহ
কবিতা, নাস্তিকতাবাদ, নারী অধিকার

জামীল সিদ্ক্বী আয-যাহাবী(17 জুন 1863 – জানুয়ারি 1936) (আরবি: جميل صدقي الزهاوي, Jamīl Sidqī al-Zahāwī) একজন ইরাকের দার্শনিক কবি । আধুনিক আরবি কবিতার নবজাগরণের অন‍্যতম প্রধান কবি । তিনি ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী, একাধারে যেমন কবি ছিলেন তেমনি ছিলেন দার্শনিক ও শিক্ষক।নারী স্বাধীনতার পক্ষে তিনি সর্বদাই সোচ্চার ছিলেন।

জীবনী [সম্পাদনা]

কবি 17 জুন 1863 খ্রিস্টাব্দে বাগদাদ এর বিখ্যাত আল-বাবান পরিবারে জন্ম গ্রহন করেন।তাঁর পিতা মুহাম্মদ ফাইজি আয-যাহাবী,একজন কুর্দী বংশোদ্ভূত, বাগদাদের মুফতি ছিলেন। কবির মা ফিরোযাজ() একজন সম্ভ্রান্ত কুর্দী মহিলা ছিলেন। তাঁর পিতামহ মোল্লা আহমাদ () ইরানের যাহাও() অঞ্চলে হিজরত করে বসবাস শুরু করেন। সেই অঞ্চলের দিকে সম্পর্কিত করে কবির নামের সঙ্গে আয-যাহাবী () শব্দটি যুক্ত করা হয়। 

কবির বাল্য শিক্ষা তাঁর পিতার তত্ত্বাবধানেই শুরু হয়। তাঁর নিকট তিনি আরবি ব্যকরণ, ভাষা ও সাহিত্যের পাঠ নেন। এরপর কবি বাগদাদ এর সুুলাইমানিয়া স্কুলে ভর্তি হন। 



[[বিষয়শ্রেণী:১৮৬৩-এ জন্ম]] [[বিষয়শ্রেণী:১৯৩৬-এ মৃত্যু]] [[বিষয়শ্রেণী:উসমানীয় আরব]] [[বিষয়শ্রেণী:নাস্তিক নারীবাদী]] [[বিষয়শ্রেণী:নারীবাদী দার্শনিক]] [[বিষয়শ্রেণী:ইরাকি কবি]] [[বিষয়শ্রেণী:ইরাকি লেখক]] [[বিষয়শ্রেণী:নারীবাদী পুরুষ]] [[বিষয়শ্রেণী:মুসলিম কবি]]