ব্যবহারকারী:Hirok Raja/প্রবেশদ্বার/মনোবিজ্ঞান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মনোবিজ্ঞান প্রবেশদ্বারে স্বাগত!

দ্বিপ্রান্তিক ব্যাধির বৈশিষ্ট্য হল বিষন্নতা ও বাতিকের পর্ব।

দ্বিপ্রান্তিক ব্যাধি (ইংরেজি: Bipolar disorder বাইপোলার ডিজর্ডার) যা পূর্বে বাতিকজনিত বিষন্নতা নামে পরিচিত ছিল, হল একটি মানসিক ব্যাধি যার ফলে একজন ব্যক্তি একের পর এক বিষন্নতা ও অস্বাভাবিক রকম খোশমেজাজের পর্ব অতিক্রম করে এবং প্রতিটি পর্ব কয়েক দিন থেকে কয়েক সপ্তাহ স্থায়ী হয়ে থাকে। খুশির মেজাজটি উল্লেখযোগ্য এবং তা বাতিক (হাইপোম্যানিয়া) নামে পরিচিত, যা নির্ভর করে তার তীব্রতার ওপরে, অথবা সাইকোসিস এর লক্ষণগুলি কাছে কিনা তার ওপরে। বাতিকের সময় একজন মানুষ অস্বাভাবিক রকম প্রাণশক্তিপূর্ণ, খুশি বা খিটখিটে আচরণ করে বা অনুভব করে। মানুষ প্রায়ই পরিণতি বিবেচনা করা ছাড়াই ভাবনাচিন্তা না করে খারাপ সিদ্ধান্ত নেয়। বাতিকের পর্যায়গুলি চলাকালীন সাধারণত ঘুমের প্রয়োজন কমে যায়। বিষন্নতাের পর্বগুলির সময় কান্নাকাটি, জীবনের প্রতি নেতিবাচক মনোভাব এবং অন্যদের দিকে ভালভাবে চোখে চোখ রেখে না তাকানোর মত ঘটনাগুলি ঘটতে পারে। এই রোগ আছে এমন মানুষদের মধ্যে আত্মহত্যার ঝুঁকি বেশি থাকে, 20 বছর ধরে 6 শতাংশের বেশি, আর 30–40 শতাংশ মানুষ নিজের ক্ষতি করেন। মানসিক স্বাস্থ্য সংক্রান্ত অন্যান্য সমস্যাগুলি সাধারণভাবে বাইপোলার ব্যাধির সাথে সংশ্লিষ্ট থাকে, যেমন উদ্বেগজনিত ব্যাধিনেশার জিনিস ব্যবহারের ব্যাধি।


কারণগুলি স্পষ্টভাবে বোঝা যায় না, কিন্তু পরিবেশগতবংশাণুগত কারণগুলি উভয়ই একটি ভূমিকা নেয়। ছোটখাটো প্রভাবপূর্ণ অনেক বংশাণু ঝুঁকির জন্য দায়ী। পরিবেশগত ঝুঁকির কারণগুলিতে অন্তর্ভুক্ত আছে শৈশবে নির্যাতন ও দী‌র্ঘকালীন চাপের ইতিহাস। ঝুঁকির প্রায় ৮৫% হল বংশগতির সূত্রে, যার জন্য বংশাণুগত কারণগুলিকে দায়ী করা যায়। অবস্থাটিকে দ্বিপ্রান্তিক ১ ব্যাধি হিসেবে শ্রেণীবদ্ধ করা হয়, যদি কমপক্ষে একটি বাতিকজনিত পর্ব হয়ে থাকে, বিষন্নতামূলক পর্বগুলি সহ বা ছাড়া, এবং বাইপোলার ২ ব্যাধি হিসেবে শ্রেণীবদ্ধ করা হয়, যদি কমপক্ষে একটি বাতিকনিম্ন (হাইপোম্যানিক) পর্ব ঘটে থাকে (কিন্তু কোনো বাতিকজনিত পর্ব ঘটে নি) এবং একটি গুরুতর বিষন্নতামূলক পর্ব হয়ে থাকে। দী‌র্ঘকাল ধরে কম তীব্র লক্ষণ আছে এমন মানুষদের মধ্যে, চক্রাবেগ ব্যাধি (সাইক্লোথাইমিয়া) নির্ণীত হতে পারে। লক্ষণগুলি যদি মাদক বা চিকিৎসাগত সমস্যার কারণে হয়, তাহলে এটাকে আলাদাভাবে শ্রেণিভুক্ত করা হয়। অন্য যে রোগাবস্থাগুলি অনুরূপভাবে প্রকাশ পেতে পারে সেগুলি হল মনোযোগের ঘাটতিজনিত অতিসক্রিয়তার ব্যাধি, ব্যক্তিত্বের ব্যাধি, চিত্তভ্রংশী বাতুলতা (স্কিৎজোফ্রেনিয়া) ও নেশার জিনিস ব্যবহারের ব্যাধি, এছাড়াও বেশ কয়েকটি চিকিৎসাগত রোগাবস্থা। চিকিৎসাগত পরীক্ষার প্রয়োজন নেই রোগনির্ণয়ের জন্য, যদিও অন্য সমস্যাগুলির সম্ভাবনা বাতিল করার জন্য রক্ত পরীক্ষা বা চিকিৎসাবৈজ্ঞানিক চিত্রণ করা যেতে পারে। (সম্পূর্ণ নিবন্ধ...)
নির্বাচিত নিবন্ধের তালিকা

নির্বাচিত চিত্র - show another

WikiProjects

নির্বাচিত জীবনী - অন্য আরেকটি দেখুন

A black and white photograph of James
১৮৯০ সালে উইলিয়াম জেম্‌স

উইলিয়াম জেমস (জানুয়ারী ১১, ১৮৪২ - আগস্ট ২৬, ১৯১০) একজন আমেরিকান দার্শনিক এবং মনোবিজ্ঞানী এবং যুক্তরাষ্ট্রে মনোবিজ্ঞান কোর্স সরবরাহকারী প্রথম শিক্ষাবিদ ছিলেন। জেমসকে উনিশ শতকের শেষভাগের একজন শীর্ষস্থানীয় চিন্তাবিদ, মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম প্রভাবশালী দার্শনিক এবং "আমেরিকান মনোবিজ্ঞানের জনক" হিসাবে বিবেচনা করা হয়।

চার্লস স্যান্ডার্স পিয়ার্সের সাথে, উইলিয়াম জেমস একটি দার্শনিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেন যা বাস্তববাদ হিসাবে পরিচিত, এবং কার্যকরী মনোবিজ্ঞানের অন্যতম প্রতিষ্ঠাতা হিসাবে চিহ্নিত করা হয়। ২০০২ সালে প্রকাশিত জেনারেল সাইকোলজি বিশ্লেষণের একটি পর্যালোচনায়, বিংশ শতাব্দীর ১৪ তম সর্বাধিক বিশিষ্ট মনোবিজ্ঞানী হিসাবে জেমসকে স্থান দিয়েছে। ১৯৯১ সালে আমেরিকান সাইকোলজিস্টে প্রকাশিত একটি সমীক্ষায় জেমসের সুনাম দ্বিতীয় স্থানে রেখেছিল, উইলহেলাম ওয়ান্ড্টকের পরে যিনি ব্যাপকভাবে পরীক্ষামূলক মনোবিজ্ঞানের প্রতিষ্ঠাতা হিসাবে বিবেচিত হন। জেমস দার্শনিক দৃষ্টিভঙ্গিও বিকাশ করেছিলেন যা র‌্যাডিক্যাল এমিরিকিজম নামে পরিচিত। জেমসের কাজ ইমেল ডুরখাইম, এডমন্ড হুসারেল, বার্ট্র্যান্ড রাসেল, লুডভিগ উইটজেনস্টাইন, হিলারি পুতনম, রিচার্ড রুর্টি এবং মেরিলিন রবিনসনের মতো দার্শনিক ও শিক্ষাবিদকে প্রভাবিত করেছে। (সম্পূর্ণ নিবন্ধ...)

Did you know - show different entries

Subcategories

Category puzzle
উপ বিষয়শ্রেণী দেখতে [►] চিহ্নে ক্লিক করুন

Related portals

Psychology topics

টেমপ্লেট:Analytical psychology টেমপ্লেট:Cognitive psychology

টেমপ্লেট:Social psychology

Recognized content

Associated Wikimedia

Wikinews-logo.svg
উইকিসংবাদে Hirok Raja/প্রবেশদ্বার
উন্মুক্ত সংবাদ উৎস

Wikiquote-logo.svg
উইকিউক্তিতে Hirok Raja/প্রবেশদ্বার
উক্তি-উদ্ধৃতির সংকলন

Wikibooks-logo.png
উইকিবইয়ে Hirok Raja/প্রবেশদ্বার
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল

Wiktprintable without text.svg
উইকিঅভিধানে Hirok Raja/প্রবেশদ্বার
অভিধান ও সমার্থশব্দকোষ

Wikidata-logo.svg
উইকিউপাত্তে Hirok Raja/প্রবেশদ্বার
উন্মুক্ত জ্ঞানভান্ডার

Wikivoyage-Logo-v3-icon.svg
উইকিভ্রমণে Hirok Raja/প্রবেশদ্বার
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

প্রবেশদ্বার