ব্যবহারকারী:Firuz Ahmmed/খেলাঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অ্যা
ড় ঢ় য় ০-৯ সব
নির্বাচিত নিবন্ধ
নির্বাচিত নিবন্ধ
বাংলাদেশের পতাকা
বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি রাষ্ট্র। দেশটির উত্তর, পূর্ব ও পশ্চিম সীমানায় ভারত ও দক্ষিণ-পূর্ব সীমানায় মায়ানমার; দক্ষিণে বঙ্গোপসাগর। সাবেক “বঙ্গ” বা “বাংলা” নামক ভূখন্ডের পূর্ব অংশ যা পূর্ব বাংলা নামে পরিচিত ছিল সেটি বর্তমান বাংলাদেশ রাষ্ট্র। সুপ্রাচীন কালে বাংলাদেশে প্রথম মানব বসতি গড়ে উঠে। পর্যায়ক্রমে বৌদ্ধ, হিন্দু ও মুসলিম শাসনের পর বাংলা ব্রিটিশ উপনিবেশে পরিণত হয়। আন্দোলনের ধারাবাহিকতায় ১৯৪৭ সালের ভারত বিভাগের সময় পাকিস্তানের পূর্ব অংশ (পূর্ব পাকিস্তান) হিসেবে বাংলাদেশের সীমানা নির্ধারিত হয়। পূর্ব পাকিস্তানের প্রতি বৈষম্যের কারণে দীর্ঘ আন্দোলনের এক পর্যায়ে ১৯৭১ রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে। সংবিধান অনুসারে বাংলাদেশে সংসদীয় পদ্ধতিতে পরিচালিত সরকার প্রতিষ্ঠিত। পদ্মা, মেঘনা, যমুনা দেশের প্রধান নদী। বাংলা ভাষা বাংলাদেশের রাষ্ট্রভাষা। দেশের অধিকাংশ মানুষ মুসলিম। অন্যান্য ধর্মের মধ্যে হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্ট ধর্ম রয়েছে। চট্টগ্রামমংলা বাংলাদেশের প্রধান সমুদ্রবন্দর। (বাকি অংশ পড়ুন...)
আপনি জানেন কি?
আপনি জানেন কি...
নেভাদা মিসমি (আমাজন নদীর উৎপত্তিস্থল)
যমুনাপাড়ে অবস্থিত তাজমহল
ভালো নিবন্ধ
ভালো নিবন্ধ
.bv logo.svg

.বিভি (.bv) হল জনবসতিশূন্য নরওয়েজীয় নির্ভরশীল এলাকা বোভেত দ্বীপের ইন্টারনেট প্রদত্ত রাষ্ট্রীয় সংকেত ও ডোমেইন সাফিক্সডোমেইন নাম রেজিস্ট্রি ও পৃষ্ঠপোষক হল নোরিড, কিন্তু .বিভি নিবন্ধনের জন্য উন্মুক্ত নয়। ১৯৯৭ সালের ২১শে আগস্ট .বিভি ডোমেইন নাম উন্মুক্ত করা হয় এবং তখন থেকেই এটি .এনও নোরিড নিবন্ধনের অধীনে। নরওয়ের নীতিমালা অনুসারে যেসব প্রতিষ্ঠান বোভেত দ্বীপের সাথে সম্পর্কিত তাদের জন্য .এনও ডোমেইন নামই যথেষ্ট সেজন্যই .বিভি ডোমেইন নামটি উন্মুক্ত নয়। নরওয়ের রাষ্ট্রীয় নীতিমালার অধীনে থাকলেও এই ডোমেইন নামটি বাণিজ্যিকভাবেও অবমুক্ত করা হচ্ছে না। পরবর্তীতে এটি উন্মুক্ত করে দেওয়া হলে এটি নরওয়েজীয় ডাক ও টেলিযোগাযোগ কর্তৃপক্ষের অধীন .এনও-এর সঙ্গে একই নীতিমালায় পরিচালিত হবে। ১৯২৭ সালে এটি নরওয়ে দাবি করেছিল। ডোমেইন নামটি ১৯৯৭ সালের ২১শে আগস্ট .এসজে ডোমেইনের সাথে একই সাথে অবমুক্ত করা হয়। .এসজে স্বালবার্ড ও জান মেয়েন-এর ডোমেইন নাম। (বাকি অংশ পড়ুন...)

নির্বাচিত ছবি
আজকের নির্বাচিত ছবি
বিধান সৌধের পূর্ব দিকের ৩ নং ফটক, আম্বেডকর বেদী, সাম্পাঙ্গি রাম নগর, বেঙ্গলুরু, কর্ণাটক, ভারত। ছবিটি তুলেছেন মহীন রীয়াদ, যা উইকিমিডিয়া কমন্সে সিসি বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।
বিষয় অনুযায়ী বাংলা উইকিপিডিয়া
সম্পর্কিত সংস্থা
সম্পর্কিত সংস্থা

উইকিমিডিয়া ফাউন্ডেশন

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি আন্তর্জাতিক অলাভজনক সংস্থা। এটি বৈশ্বিকভাবে উইকিমিডিয়া সংগঠন ও সম্প্রদায়কে সহায়তার পাশাপাশি উইকিপিডিয়াসহ অন্যান্য সহপ্রকল্পগুলোর প্রযুক্তিগত বিষয়াদি দেখাশোনা করে থাকে।


উইকিমিডিয়া বাংলাদেশ

উইকিমিডিয়া ফাউন্ডেশন অনুমোদিত স্থানীয় অলাভজনক সংস্থা। এটি বাংলাদেশে বাংলা উইকিপিডিয়া বা এর সহপ্রকল্পসমূহ এবং উইকিমিডিয়া ফাউন্ডেশনের বিভিন্ন শিক্ষামূলক প্রকল্পের প্রচার ও প্রসারের কাজ করে। মূলত এটি উইকি প্রকল্পের বাংলাদেশী স্বেচ্ছাসেবকদের একটি সংগঠন।


পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া সম্প্রদায়

উইকিমিডিয়া ফাউন্ডেশন অনুমোদিত একটি ব্যবহারকারী দল। এটি ভারতের পশ্চিমবঙ্গে বাংলা উইকিপিডিয়া বা এর সহপ্রকল্পসমূহ এবং উইকিমিডিয়া ফাউন্ডেশনের বিভিন্ন শিক্ষামূলক প্রকল্পের প্রচার ও প্রসারের কাজ করে। মূলত এটি উইকি প্রকল্পের পশ্চিমবঙ্গের স্বেচ্ছাসেবকদের একটি সম্প্রদায়।

অবদানকারীর জন্য পাঠ্য
অবদানকারীর জন্য পাঠ্য
প্রশ্ন ও সাহায্য

স্বাগতম · টিউটোরিয়াল · বৃত্তান্ত · সহায়িকা · অনুসন্ধান · আলোচনা সভা · অতিসাধারণ ভুলগুলো · নতুন নিবন্ধ সৃষ্টি · নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি টিউটোরিয়াল

নীতিমালা ও নির্দেশাবলী

নীতিমালা ও নির্দেশাবলী · নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি · যাচাইযোগ্যতা · কোন মৌলিক গবেষণা নয় · কপিরাইট · সম্পাদনা নীতি · উইকিপিডিয়া কী নয় · বাংলা বানানের নিয়ম · বাংলা প্রয়োগবিধি · বিদেশী শব্দের বাংলা প্রতিবর্ণীকরণ

অবদানকারীর আচরণ

উইকিশিষ্টাচার · ভদ্রতা · লেখকদের যোগাযোগের নিয়মকানুন · সংঘাত নিরসন · কোন ব্যক্তিগত আক্রমণ নয় · ধ্বংসপ্রবণতা

  • এবং আরও রয়েছে খেলাঘর, যা আপনার সকল প্রকার পরীক্ষা-নিরীক্ষার জন্য উন্মুক্ত।
উইকিপিডিয়ার সহপ্রকল্প
উইকিপিডিয়া ছাড়াও অলাভজনক প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশন আরও বেশ কিছু বহুভাষিক ও উন্মুক্ত প্রকল্প নিয়ে কাজ করছে:
অন্যান্য ভাষায় উইকিপিডিয়া
এই উইকিপিডিয়াটি বাংলায় লিখিত তবে উইকিপিডিয়ার আরও অনেক ভাষার সংস্করণ রয়েছে; নিচের তালিকায় কিছু উল্লেখ করা হল।