ব্যবহারকারী:Bodhisattwa/উইকিম্যানিয়া ২০১৫

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উইকিম্যানিয়া ২০১৫
উইকিম্যানিয়া ২০১৫

২০১৫ খ্রিস্টাব্দের ১৫ই জুলাই থেকে ১৯ জুলাই এই পাঁচ দিন ধরে মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটি শহরে এই বছরের উইকিম্যানিয়া আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলা উইকিপিডিয়ার পক্ষ থেকে ভারত থেকে আমি ছাড়াও বাংলাদেশ থেকে প্রশাসক নাহিদ সুলতাননুরুন্নবী হাছিব এই সম্মেলনে যোগ দিই। উইকিম্যানিয়া ২০১৫ আন্তর্জাতিক সম্মেলনের প্রথম দুই দিন হ্যাকাথন এবং শেষ তিন দিন মূল অনুষ্ঠান হয়।

উইকিউপাত্ত

উইকিম্যানিয়ার পূর্বে আমি উইকিউপাত্তে আন্তঃউইকি সংযোগ দেওয়ার মতো কাজকর্মই করে থাকতাম। এই সম্মেলনে উইকিউপাত্ত সংক্রান্ত বেশ কয়েকটি ভাষণ ও আলোচনাসভা হয়, যার বেশিরভাগে শ্রোতা হিসেবে আমি অংশগ্রহণ করি, যার মধ্যে Sum of all paintings এবং State of Wikidata - giving more people more access to more knowledge one edit at a time অবশ্যই উল্লেখের দাবি রাখে। এই সকল অনুষ্ঠানে অংশগ্রহণ করে উইকিউপাত্ত সংক্রান্ত বেশ কিছু ধারণা স্পষ্ট হয়, এবং এই প্রকল্পের ক্রমবর্ধমান গুরুত্ব উপলব্ধি করি, যার ফলস্বরূপ বর্তমানে আমি উইকিপিডিয়ার অন্যান্য প্রকল্প ছাড়াও এই প্রকল্পে আরো বেশি করে অংশ নেওয়া শুরু করেছি।

ওসিআর

কয়েক মাস আগে পর্য্যন্ত আমি উইকিসংকলনে সক্রিয় ভাবে অংশ নিতাম, কিন্তু একটি ভালো গুণমানের ওসিআর সফটওয়্যার না থাকার দরুণ প্রুফরীড করার কাজটি আমার কাছে অত্যন্ত ক্লান্তিকর ও সময়সাপেক্ষ হিসেবে মনে হওয়ায় এই প্রকল্পে আমি উৎসাহ হারিয়ে ফেলতে থাকি। ভারতীয় উইকি সম্প্রদায়ের বিভিন্ন সদস্য ও প্রোগ্রামারদের নিকট এই সফটওয়্যারের আশু প্রয়োজনীয়তা সম্বন্ধে আমি আলোচনা করি, কিন্তু উইকিম্যানিয়ার পূর্বে এই সকল আলোচনা থেকে কোন রকম সঠিক দিশা পাওয়া সম্ভব হচ্ছিল না। উইকিম্যানিয়া চলাকালীন আমি ভারতীয় প্রোগ্রামার বিকাশ ইয়ালিগারের সাথে এই নিয়ে আলোচনা করি, যিনি খুব দ্রুত এই ব্যাপারে উৎসাহ দেখিয়ে একটি মুক্ত বাংলা ওসিআর সফটওয়্যার বানানোর প্রকল্পে হাত লাগিয়েছেন। তামিল উইকিপিডিয়ার রবিশঙ্কর ভারতীয় ভাষাগুলির উইকি সম্প্রদায়ের যে সমস্ত উইকিপিডিয়ানরা তাঁদের নিজ নিজ ভাষার ওসিআর সফটওয়্যার নিয়ে ভাবনা চিন্তা বা কাজ শুরু করেছেন, বর্তমানে তাঁদের একত্র করার কাজ শুরু করে এক সুসংঠিত রূপ দেওয়া শুরু করেছেন।

ভারতীয় বুথ

উইকিম্যানিয়ায় বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেওয়া ছাড়াও আমি উইকিমিডিয়া ভারতের বুথে স্বেচ্ছাসেবক হিসেবে সময় দিই। এই বুথে বাংলা উইকিপিডিয়া থেকে আমি ছাড়াও পাঞ্জাবি, তামিল, মালায়ালাম, উর্দু, হিন্দি ইত্যাদি ভারতীয় ভাষার উইকিপিডিয়ানরা স্বেচ্ছাসেবক হিসেবে অংশ নেন। প্রত্যেক সম্প্রদায়ের মতো ভারতে বাংলা উইকিপিডিয়ার বিভিন্ন প্রকল্প সম্বন্ধে পোস্টার তৈরী করা হয়। উইকিম্যানিয়ার পূর্বে শান্তনু চন্দ্রসুজয় চন্দ্র এই পোস্টার তৈরী করেন এবং তামিল উইকিপিডিয়ার দীনেশকুমার পুন্নুস্বামী এই পোস্টার ছাপান ও কমন্সে আপলোড করেন। বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের পক্ষ থেকে এঁদের ধন্যবাদ জানাই। বিভিন্ন দেশ ও ভাষার উইকিপিডিয়ায়ানরা এই বুথে এসে ভারতীয় উইকিপিডিয়ায়নদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন ও আমরা তাঁদের সামনে ভারতে উইকিমিডিয়ায়র বিভিন্ন প্রকল্পগুলি তুলে ধরি। এই সুযোগে ভারতীয় সম্প্রদায়ের বিভিন্ন সদস্যদের সঙ্গে ভারতে উইকিমিডিয়ার কাজকর্মের প্রয়োজনীয় কৌশল ঠিক করা ছাড়াও সমন্বয়মূলক কাজকর্ম সম্বন্ধে ভবিষ্যৎ পরিকল্পনা করার সুযোগ পাই।

ভারতীয় ভাষার মিটআপ
ভারতীয় ভাষার মিটআপ

এই মিটআপে বাংলা উইকিপিডিয়া থেকে আমরা তিনজন সহ অন্যান্য ভারতীয় ও নেপালী উইকিপিডিয়ানরা অংশগ্রহণ করেন। আমরা সার্ক দেশভুক্ত দেশগুলির উইকি সম্প্রদায়ের মধ্যে সমন্বয়মূলক কাজকর্ম বৃদ্ধির ওপরে জোর দিই। এই মিটআপে আমরা ভারত থেকে উইকিম্যানিয়া ২০১৯ আন্তর্জাতিক সম্মেলনের জন্য দরপত্র পাঠানোর ব্যাপারে আমাদের মতামত জানাই। তাঁর প্রস্তুতি হিসেবে ২০১৬ খ্রিস্টাব্দে একটি সর্ভারতীয় সম্মেলন সংগঠিত করার চেষ্টা শুরু হয়েছে। বহু ভাষা সমন্বিত ভারতীয় উইকি সম্প্রদায় একজোট হয়ে কাজ করে একটিমাত্র জাতীয় দল হিসেবে উইকিম্যানিয়া ২০১৯-এর জন্য প্রস্তুতি নেওয়ার ব্যবস্থা করা এই জাতীয় সম্মেলনের উদ্দেশ্য।

এশিয়া মিটআপ

এই মিটআপে বাংলা উইকিপিডিয়ার পক্ষ থেকে আমি অংশগ্রহণ করি। এশিয়ার বিভিন্ন উইকি সম্প্রদায়ের মধ্যে সমন্বয়মূলক কাজকর্ম সংগঠিত করা এই মিটআপের উদ্দেশ্য ছিল। উইকিম্যানিয়ার পরে এই বিষয়ে কিছু প্রকল্পে বর্তমানে আমি যুক্ত রয়েছি।