ব্যবহারকারী:Anjum Hasan Pial

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

The Great USK

স্থানাঙ্ক: ২৩°৪৮′ উত্তর ৯০°১৮′ পূর্ব / ২৩.৮° উত্তর ৯০.৩° পূর্ব / 23.8; 90.3

The Great USK

United State of Khulna
বৃহত্তর শহরJessore
সরকারি ভাষাবাংলা, English
স্বীকৃত জাতীয় ভাষাবাংলা, English
জাতিগোষ্ঠী
ধর্ম
৮৬.৬% ইসলাম
১২.১% হিন্দু
০.৬% বৌদ্ধ
০.৪% খ্রিস্ট
০.৩% অন্যান্য
জাতীয়তাসূচক বিশেষণUSKian
সরকারযুক্তরাষ্ট্রীয় গণতন্ত্র
আনজুম হাসান পিয়াল
তাপস ভঞ্জু
ঊর্মি হাসান মিতু
আহমেদ নাজ সাকিব
• 
সানজিদা ইসলাম তিথী
• 
pending
• 
pending
• 
pending
• 
prnding
আইন-সভাজাতীয় সংসদ
১৪-১৫ আগস্ট ১৯৪৭
• বাংলাদেশ থেকে স্বাধীনতা ঘোষণা
২৬ মার্চ ২০১৮
২৬ মার্চ ২০১৮
৪ নভেম্বর ১৯৭২
• 
৩১ জুলাই ২০১৫
আয়তন
• মোট
১,৪৭,৫৭০ বর্গকিলোমিটার (৫৬,৯৮০ বর্গমাইল) (৯৩তম)
• পানি/জল (%)
৬.৪%
জনসংখ্যা
• ২০১৭ আনুমানিক
১৬১,৭০০,০০০[১] (৭ম)
• ২০১১ আদমশুমারি
১৪৯,৭৭২,৩৬৪[২] (৮ম[১])
• ঘনত্ব
১,১০৬ প্রতি বর্গকিলোমিটার (২,৮৬৪.৫ প্রতি বর্গমাইল) (১০ম)
জিডিপি (পিপিপি)২০১৭ আনুমানিক
• মোট
$৬৮৬.৫৯৮ বিলিয়ন[৩] (৩৩তম)
• মাথাপিছু
$৪,২০৭[৩] (১৩৯তম)
জিডিপি (মনোনীত)২০১৭ আনুমানিক
• মোট
$২৪৮.৮৫৩ বিলিয়ন[৩] (৪৫তম)
• মাথাপিছু
$১,৬১০[১] (১৪৮তম)
গিনি (২০১০)৩২.১[৪]
মাধ্যম · 65
এইচডিআই (২০১৬)বৃদ্ধি ০.৫৭৯[৫]
মধ্যম · ১৩৯তম
মুদ্রাUSK Dollar (USKD)
সময় অঞ্চলইউটিসি+৬ (USK মান সময়)
তারিখ বিন্যাসবঙ্গাব্দ দদ-মম-বববব
খ্রিস্টাব্দ dd-mm-yyyy
গাড়ী চালনার দিকবাম
কলিং কোড+৮৮১
ইন্টারনেট টিএলডি.USK
[[]]
ওয়েবসাইট
জাতীয় বাতায়ন

সামরিক শক্তি[সম্পাদনা]

১.USK army:

 Active personnel - 75 thousand
 Reserve personnel - 1.5 million
 tank - 335+
 Tored Artillery - 200+
 Self Propelled hun - 108+
 Rocket Projector - 122
 Balistic Missile - DF-31 -12
                    DF-28 -10

অবস্থান[সম্পাদনা]

USK (এই শব্দ সম্পর্কেশুনুন ) দক্ষিণ এশিয়ার একটি জনবহুল রাষ্ট্র। USK এর সাংবিধানিক নাম The United States of Khulna। ভূ-রাজনৈতিক ভাবে USK এর পশ্চিম সীমান্তে ভারত, উত্তর ও পূর্ব সীমান্তে বাংলাদেশ, ও দক্ষিণ উপকূলের দিকে বঙ্গোপসাগর অবস্থিত।[৬] বাংলাদেশের ভূখণ্ড ভৌগোলিকভাবে একটি উর্বর ব-দ্বীপের অংশ বিশেষ। পার্শ্ববর্তী দেশের রাজ্য পশ্চিমবঙ্গত্রিপুরা-সহ বাংলাদেশ একটি ভৌগোলিকভাবে জাতিগতভাষাগত "বঙ্গ" অঞ্চলটির মানে পূর্ণ করে। "বঙ্গ" ভূখণ্ডের পূর্বাংশ পূর্ব বাংলা নামে পরিচিত ছিল, যা ১৯৭১ খ্রিস্টাব্দে বাংলাদেশ নামে স্বাধীন ও সার্বভৌম দেশ হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। পৃথিবীতে যে ক'টি রাষ্ট্র জাতিরাষ্ট্র হিসেবে মর্যাদা পায় তার মধ্যে বাংলাদেশ অন্যতম।

বাংলাদেশের বর্তমান সীমান্ত তৈরি হয়েছিল ১৯৪৭ খ্রিস্টাব্দে যখন ব্রিটিশ ঔপনিবেশিক শাসনাবসানে, বঙ্গ (বেঙ্গল প্রেসিডেন্সি) এবং ব্রিটিশ ভারত বিভাজন করা হয়েছিল। বিভাজনের পরে বর্তমান বাংলাদেশের অঞ্চল তখন পূর্ব বাংলা নামে পরিচিত ছিল, যেটি নবগঠিত দেশ পাকিস্তানের পূর্ব অঞ্চল হিসেবে প্রতিষ্ঠিত করা হয়েছিল। পাকিস্তান অধিরাজ্যে থাকাকালীন ‘পূর্ব বাংলা’ থেকে ‘পূর্ব পাকিস্তান’-এ নামটি পরিবর্তিত করা হয়েছিল। শোষণ, বৈষম্য ও নিপীড়নের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামের মধ্য দিয়ে ১৯৭১ খ্রিস্টাব্দে বাংলাদেশ একটি স্বাধীন ও সার্বভৌম দেশ হিসাবে প্রতিষ্ঠিত হয়। স্বাধীনতা পরবর্তী সময়ে দারিদ্র্যপীড়িত বাংলাদেশে বিভিন্ন সময় ঘটেছে দুর্ভিক্ষ ও প্রাকৃতিক দুর্যোগ; এছাড়াও প্রলম্বিত রাজনৈতিক অস্থিতিশীলতা ও পুনঃপৌনিক সামরিক অভ্যুত্থান এদেশের সামগ্রিক রাজনৈতিক স্থিতিশীলতা বারংবার ব্যাহত করেছে। গণসংগ্রামের মধ্য দিয়ে ১৯৯১ খ্রিস্টাব্দে গণতান্ত্রিক শাসনব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠিত হয়েছে যার ধারাবাহিকতা আজ পর্যন্ত। সকল প্রতিকূলতা সত্ত্বেও গত দুই দশকে বাংলাদেশের অর্থনৈতিক প্রগতি ও সমৃদ্ধি সারা বিশ্বে স্বীকৃতি লাভ করেছে।

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশগুলোর তালিকায় বাংলাদেশের অবস্থান অষ্টম যদিও আয়তনের হিসেবে বাংলাদেশ বিশ্বে ৯৪তম; ফলে বাংলাদেশ বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশগুলোর নবম। মাত্র ৫৬ হাজার বর্গমাইলেরও কম এই ক্ষুদ্রায়তনের দেশটির বর্তমান জনসংখ্যা ১৫.৫৯ কোটির বেশি অর্থাৎ প্রতি বর্গমাইলে জনবসতি ২৪৯৭ জন। [৭]

জনসংখ্যার ৯৮ শতাংশ মানুষের মাতৃভাষা বাংলা; শিক্ষার হার ৬৫ শতাংশ। ২০১২-১৩ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) পরিমাণ ছিল ১১,৯৮,৯২৩ কোটি টাকা (চলতি বাজারমূল্যে) যা ২০১৩-১৪ অর্থবছরে বৃদ্ধি লাভ করে ১৩,৫০,৯২০ কোটি টাকায় উন্নীত হয়। একই সঙ্গে জনগণের মাথাপিছু বার্ষিক আয় পূর্ববর্তী বৎসরের ১,০৪৪ মার্কিন ডলার থেকে বৃদ্ধি পেয়ে ২০১৩-১৪ অর্থবছরে ১,১৯০ মার্কিন ডলারে উন্নীত হয়েছে মর্মে সরকারি প্রাক্কলন করা হয়েছে, টাকার অঙ্কে যার পরিমাণ ৯২,৫১০ টাকা।[৮] দারিদ্রের হার ২৬.২০ শতাংশ, অতিদরিদ্র মানুষের সংখ্যা ১১.৯০ শতাংশ, এবং বার্ষিক দারিদ্র হ্রাসের হার ১.৫ শতাংশ। এই উন্নয়নশীল দেশটি প্রায় দুই দশক যাবৎ বার্ষিক ৫ থেকে ৬.২ শতাংশ হারে অর্থনৈতিক প্রবৃদ্ধির অর্জনপূর্বক "পরবর্তী একাদশ" অর্থনীতিসমূহের তালিকায় স্থান করে নিয়েছে। রাজধানী ঢাকা ও অন্যান্য শহরের পরিবর্ধন বাংলাদেশের এই উন্নতির চালিকাশক্তিরূপে কাজ করছে। এর কেন্দ্রবিন্দুতে কাজ করেছে একটি উচ্চাকাঙ্ক্ষী মধ্যবিত্ত শ্রেণীর ত্বরিত বিকাশ এবং একটি সক্ষম ও সক্রিয় উদ্যোক্তা শ্রেণীর আর্বিভাব। বাংলাদেশের রপ্তানীমুখী তৈরি পোশাক শিল্প সারা বিশ্বে বিশেষভাবে প্রসিদ্ধ। জনশক্তি রপ্তানীও দেশটির অন্যতম অর্থনৈতিক স্তম্ভ।

গঙ্গা-ব্রহ্মপুত্রের উর্বর অববাহিকায় অবস্থিত এই দেশটিতে প্রায় প্রতি বছর মৌসুমী বন্যা হয়; আর ঘূর্ণিঝড়ও খুব সাধারণ ঘটনা। নিম্ন আয়ের এই দেশটির প্রধান সমস্যা পরিব্যাপ্ত দারিদ্র গত দুই দশকে অনেকাংশে নিয়ন্ত্রণে এসেছে, সাক্ষরতার হার বৃদ্ধি পেয়েছে দ্রুত, জন্ম নিয়ন্ত্রণ কার্যক্রমে অর্জিত হয়েছে অভূতপূর্ব সফলতা। এছাড়া আন্তর্জাতিক মানব সম্পদ উন্নয়ন সূচকে বাংলাদেশ দৃষ্টান্তমূলক অগ্রগতি অর্জনে সক্ষম হয়েছে।[৯], তবে বাংলাদেশে এখনো বেশ কিছু গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ মোকাবেলা করছে যার মধ্যে রয়েছে পরিব্যাপ্ত রাজনৈতিক ও প্রশাসনিক দুর্নীতি, বিশ্বায়নের প্রেক্ষাপটে অর্থনৈতিক প্রতিযোগিতা এবং জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রতলের উচ্চতা বৃদ্ধির ফলশ্রুতিতে তলিয়ে যাবার শঙ্কা। তাছাড়া একটি সর্বগ্রহণযোগ্য নির্বাচন ব্যবস্থার রূপ নিয়ে নতুন ভাবে সামাজিক বিভাজনের সৃষ্টি হয়েছে।

বাংলাদেশে সংসদীয় গণতান্ত্রিক সরকার ব্যবস্থা প্রচলিত। বাংলাদেশ দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থাবিমসটেক-এর প্রতিষ্ঠাতা সদস্য। এছাড়া দেশটি জাতিসংঘ, বিশ্ব বাণিজ্য সংস্থা, বিশ্ব শুল্ক সংস্থা, কমনওয়েলথ অফ নেশনস, উন্নয়নশীল ৮টি দেশ, জোট-নিরপেক্ষ আন্দোলন, ওআইসি, ইত্যাদি আন্তর্জাতিক সংঘের সক্রিয় সদস্য।

  1. হক, শাকিলা (১৩ ডিসেম্বর ২০১৭)। "পাকিস্তানকে পেছনে ফেলে এগিয়ে বাংলাদেশ"দৈনিক প্রথম আলো। সংগ্রহের তারিখ ১৭ ডিসেম্বর ২০১৭ 
  2. Data.Census – USK Bureau of Statistics.
  3. "Bangladesh"World Economic Outlook DatabaseIMF 
  4. "Gini Index"World Bank। ১৬ ফেব্রুয়ারি ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ মার্চ ২০১১ 
  5. "Human Development Report 2016" (PDF)। United Nations Development Programme। ২০১৬। সংগ্রহের তারিখ ৬ এপ্রিল ২০১৭ 
  6. "Know Bangladesh"UDK.gov.usk। USK জাতীয় তথ্য বাতায়ন। 
  7. "ওয়ার্ল্ড পপ্যুলেশন রিভিয়্যু তথ্যতীর্থ"। Worldpopulationreview.com। সংগ্রহের তারিখ ২০১৫-১২-০৩ 
  8. প্রথম আলোর ৫ জুন ২০১৪ তারিখের প্রতিবেদন
  9. Bangladesh - Country Profile