ব্যবহারকারী:Ahm masum/খেলাঘর12

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নিবন্ধের মান যাচাই/উন্নতি মূল্যায়ন শুরু ![সম্পাদনা]

ইংরেজী , আরবি উইকিতে চালু আছে । উইকিপিডিয়া পিয়ার রিভিউ , উইকিপিডিয়া :অ্যাসিসমেন্ট , নির্বাচিত নিবন্ধ , ও ভালো নিবন্ধ মনোনয়ন এর পদ্ধতি ব্যাবহার করে শুরু করা যেতে পারে । শরিফ ভাই , ইন্তেখাব ভাই ও মাসুম ভাইয়ের দৃষ্টি আকষণ করছি । ধন্যবাদ । ~~~

নির্বাচিত নিবন্ধসমূহ

This star symbolizes the featured content on Wikipedia.

নির্বাচিত নিবন্ধ হল সেইসব নিবন্ধ, যা উইকিপিডিয়ার সম্পাদক ও ব্যবহারকারীদের মতে এখানকার সেরা নিবন্ধের মধ্যে পড়ে। এই পাতায় যুক্ত হওয়ার পূর্বে প্রস্তাবনা ও বিশ্লেষণের মাধ্যমে এসব নিবন্ধের মান, নির্ভরযোগ্যতা, নিরপেক্ষতা, পরিপূর্ণতা, এবং লিখনরীতি যাচাই করা হয়। এই সংক্রান্ত নীতিমালা রয়েছে নির্বাচিত নিবন্ধের গুণাবলী পাতায়।

বর্তমানে বাংলা উইকিপিডিয়ার মোট ১,১২,৯৭৬টি নিবন্ধের মধ্যে টি নির্বাচিত নিবন্ধ রয়েছে

নির্বাচিত নিবন্ধগুলি ঐসব নিবন্ধের পাতার উপরে ডান অংশে একটি ক্ষুদ্র তারকা চিহ্ন (LinkFA-star.png) দ্বারা নির্দেশিত হয়।

উইকিপিডিয়ার ফিচার নিবন্ধে নিচের বৈশিষ্ট্যগুলো থাকবে:

  1. নিবন্ধটি আমাদের (অর্থাৎ উইকিপিডিয়ার সম্পাদকদের) সেরা কাজের একটি উদাহরণ।
  2. নিবন্ধটি "সুলিখিত", "সুসমন্বিত", "তথ্যগতভাবে সঠিক", "নিরপেক্ষ", ও "স্থায়ী"। ফিচার নিবন্ধের মান কতটা উঁচু হওয়া উচিৎ তা জানার জন্য আরও পড়ুন কী করে ভালো নিবন্ধ লিখবেন এবং নিখুঁত নিবন্ধ। এখানে:
    • (a) "সুলিখিত" বলতে বোঝায় লেখাটির ভাষা মনোগ্রাহী;
    • (b) "সুসমন্বিত" বলতে বোঝায় লেখাটিতে বিষয়বস্তু সম্বন্ধে সবকিছু আলোচনা করা হয়েছে, এবং কোন প্রধান তথ্য বাদ পড়েনি;
    • (c) "তথ্যগতভাবে সঠিক" বলতে বোঝায় নিবন্ধটিতে উল্লিখিত তথ্যগুলো যথাযথ প্রমাণ ও উদ্ধৃতির সাহায্যে সমর্থন করা হয়েছে (উইকিপিডিয়া:যাচাইযোগ্যতা দেখুন); নিবন্ধটিতে একটি “উৎসপঞ্জি” অনুচ্ছেদ রয়েছে, যেখানে তথ্য-উৎসগুলো ধারাবাহিকভাবে দেয়া; এছাড়া দরকার হলে নিবন্ধের মধ্যেও সরাসরি উৎসের উল্লেখ থাকতে পারে (উইকিপিডিয়া:তথ্য উদ্ধৃতি দেখুন)। পাদটীকা ও নিবন্ধের শেষের উৎসপঞ্জির জন্য meta:cite-এ উল্লিখিত ধরন অনুসরণযোগ্য;
    • (d) "নিরপেক্ষ" বলতে বোঝায় নিবন্ধটির নিরপেক্ষতা ও অথ্যগত সঠিকতা নিয়ে কোন বিতর্ক নেই (উইকিপিডিয়া:নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি দেখুন); এবং
    • (e) "স্থায়ী" বলতে বোঝায় নিবন্ধটিতে প্রতিদিন বড় ধরনের কোন পরিবর্তন সাধন করা হয় না, এবং নিবন্ধটি কোন সম্পাদনা যুদ্ধের শিকার নয়।
Featured article ব্যবহারকারী:Ahm masum/খেলাঘর12 একটি নির্বাচিত নিবন্ধ; অর্থাৎ, এটি (অথবা এর প্রাক্তন সংস্করণটি) উইকিপিডিয়ানদের সৃষ্ট অন্যতম শ্রেষ্ঠ একটি নিবন্ধরূপে চিহ্নিত। তারপরও আপনি যদি মনে করেন যে, নিবন্ধটির আরো উন্নতি বা হালনাগাদ করা সম্ভব, অনুগ্রহপূর্বক তা হালনাগাদ করুন
Updated DYK query.svg এই নিবন্ধ থেকে একটি তথ্য উইকিপিডিয়ার প্রধান পাতার আপনি জানেন কি? কলামে সেপ্টেম্বর ২৫, ২০০৭ তারিখে প্রদর্শিত হয়েছে।
সেপ্টেম্বর ১২, ২০০৬ প্রস্তাবিত নির্বাচিত নিবন্ধ উত্তীর্ণ
Good article nominations

উইকিপিডিয়া:ভালো নিবন্ধ হল সেইসব নিবন্ধ যা ভালো মানের নিবন্ধ বলে বিবেচিত, কিন্তু এখনও নির্বাচিত নিবন্ধের মানে উত্তীর্ণ হয়নি। ভালো নিবন্ধ মনোনয়নের পাতা নিবন্ধের তালিকা প্রদান করে যেগুলো ভালো নিবন্ধের জন্য মনোনীত অবস্থায় রয়েছে। নিবন্ধ যে কেউ মনোনীত করতে পারেন

মনোনয়ন[সম্পাদনা]

ধাপ ১: নিবন্ধ তৈরী[সম্পাদনা]

নিশ্চিত করুন যে কোন নিবন্ধের জন্য প্রত্যাশিত উইকিপিডিয়া:নীতিমালা ও নির্দেশাবলী যেমন নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি, যাচাইযোগ্যতা, কোনো মৌলিক গবেষণা নয়, এবং উল্লেখযোগ্যতা। ইত্যাদি পূরণ করেছে কিনা। তারপর, ভালো নিবন্ধের গুণাবলী অনুযায়ী নিবন্ধটি যাচাই করুন এবং প্রয়োজনীয় মনোন্নয়ন করুন। আরোও তথ্য পাওয়া যাবে উইকিপিডিয়া:ভালো নিবন্ধ মনোনয়নের নির্দেশিকায়। অধিকাংশ পর্যালোচনা প্রক্রিয়ার সময় একজন নিবন্ধ সম্পাদকের সম্পৃক্ততা প্রয়োজন হতে পারে। ভালো নিবন্ধ হলো একটি স্বয়ংসম্পূর্ণ এবং সুলিখিত নিবন্ধ। এতে নিবন্ধের বিষয়বস্তুর সকল প্রধান আঙ্গিকের ওপর আলোকপাত থাকে। অর্থাৎ তথ্য, উপাত্ত, উদাহরণ, স্কেচ বা ছবি ইত্যাদি দিয়ে সমৃদ্ধ একটি নিবন্ধ। এটি যে দীর্ঘ হতে হবে তা নয়, কিন্তু পাঠক যেন একটি সামগ্রিক ধারণা লাভে সক্ষম হন সে বিষয়টি নিশ্চিত করতে হবে। অর্থাৎ সংক্ষিপ্ত পরিসরেও একটি ভালো নিবন্ধ রচনা করা সম্ভব। তুলনার হিসাবে নির্বাচিত নিবন্ধের অবস্থান কয়েক ধাপ ওপরে। উইকিপিডিয়ার সকল নির্বাচিত নিবন্ধই উইকিপিডিয়া:ভালো নিবন্ধ বটে, কিন্তু তাই বলে সব সকল "ভালো নিবন্ধই" "নির্বাচিত নিবন্ধের" সমকক্ষ নয়। পক্ষান্তরে, এ সব নিবন্ধের মান সাধারণের তুলনায় ভালো কিন্তু নির্বাচিত নিবন্ধ হওয়ার জন্য মনোনীত নির্বাচিত নিবন্ধের মত নয়। ভালো নিবন্ধ বলা যাবে তখনই যা সাধারণভাবে ভালো বলে মনে হয়, কিন্তু নির্বাচিত নিবন্ধ বা সেরা নিবন্ধ হওয়ার কোনো কোনো গুণাবলীর অভাব রয়েছে।

নিবন্ধসমূহের সাধারণ কাঠামো[সম্পাদনা]

ইসলাম-সম্পর্কিত নিবন্ধসমূহকে সাধারণভাবে নিম্নোক্ত নীতিমালা মেনে চলতে হবে:

  • সাধারণভাবে, প্রতিটি নিবন্ধের শিরোনাম মোটা হরফে লিখতে হবে এবং এরপর নিবন্ধের শিরোনামটিকে সংজ্ঞায়িত করতে হবে।[১]
  • প্রতিটি নিবন্ধতেই শুরু থেকে পর্যায়ক্রমিকভাবে গুরুত্ব অনুসারে সংশ্লিষ্ট লক্ষণীয় বিষয়সমূহ উল্লেখ করতে হবে এবং বিশেষভাবে আলাদা বিষয়গুলো পরে উল্লেখ করতে হবে। দীর্ঘ নিবন্ধসমূহে সম্পর্কিত কোন নির্দিষ্ট বিষয়ের উপর বিশদভাবে আলোচিত আলাদা পাতাসমূহ উক্ত অনুচ্ছেদে এক বা একাধিক সংযোগের মাধ্যমে যুক্ত করতে হবে।
  • নিবন্ধের সমাপ্তিতে, নিম্নোক্ত অনুচ্ছেদসমূহ প্রদত্ত পর্যায়ক্রম অনুসারে প্রদান করতে হবে;' আরও দেখুন' (নিবন্ধের সাথে সম্পর্কিত অন্যান্য নিবন্ধসমূহের জন্য), 'তথ্যসূত্র' (নিবন্ধের নির্ভরযোগ্যতার জন্য), এবং 'বহিঃসংযোগ' (নিবন্ধ সম্পর্কিত সহায়ক এক বা একাধিক ওয়েব পাতার সংযোগ প্রদানের জন্য)।
  • প্রতিটি নিবন্ধকে কমপক্ষে একটি ইসলাম বিষয়শ্রেণীতে অন্তর্ভুক্ত করতে হবে।
  1. যে সকল নিবন্ধের আত্মবিশ্লেষিত শিরোনাম রয়েছে তাঁদের ক্ষেত্রে ব্যতিক্রম।

অনুবাদ[সম্পাদনা]

নিবন্ধ লেখার সময় যদি সম্ভব হয় তবে আরবি পরিভাষাসমূহ আদর্শ বাংলায় অনুবাদ করতে হবে, তবে অর্থ পরিবর্তিত বা দুর্বোধ্য করা যাবে না। যেমন আল্লাহ শব্দের অনুবাদ হিসেবে ঈশ্বর ব্যবহার করা যেতে পারে (বাংলা উইকিপিডিয়ার সম্পাদকগণের মধ্যে এ ক্ষেত্রে দ্বিমত থাকতে পারে, ঐক্যমত্য প্রতিষ্ঠিত নয়), কিন্তু দ্বীন শব্দের আভিধানিক অনুবাদে পন্থা শব্দটির ব্যবহার ইসলামে উক্ত পরিভাষাটির বিশেষ মর্মার্থকে অস্পষ্ট করে তুলবে (যদিও এক্ষেত্রে "জীবনব্যবস্থা" শব্দটি অনুবাদ হিসেবে আপেক্ষিকভাবে গ্রহণযোগ্য হতে পারে)।

হাদিস[সম্পাদনা]

হাদিস এর উপর নিবন্ধসমুহে হাদিসের নির্ভরযোগ্যতা নিশ্চিত করতে হবে। হাদিসের নির্ভরযোগ্যতার ক্ষেত্রে চারটি সাধারণ শ্রেণীবিভাগ হল:

কুরআন ও হাদিস[সম্পাদনা]

উইকিপিডিয়া:প্রাথমিক এর সংজ্ঞা অনুসারে, কোরআন এবং হাদিসকে প্রাথমিক উৎস হিসেবে ধরা হবে। তবে কোন ব্যক্তিগত দাবি বা তথ্য প্রতিষ্ঠার লক্ষ্যে সেগুলো ব্যাবহার করা যাবে না যদি না পাশাপাশি নির্ভরযোগ্য দ্বিতীয় ধাপের মাধ্যমিক উৎস থেকে তার সমর্থনে কোন তথ্যসূত্র উপস্থিত না করা হয়।কোন বিষয় সরাসরি উল্লেখ করার জন্য প্রাথমিক উৎস ব্যবহার করা যাবে। কিন্তু যদি পাশাপাশি কোন দ্বিতীয় ধাপের উৎস থেকে তথ্যসূত্র দেয়া হয় তবে তা আরও ভাল দেখায়।

ধর্মীয় উৎস[সম্পাদনা]

ইসলামে ধর্মীয় বিধিবিধান এবং পাণ্ডিত্যের ক্ষেত্রে সঙ্ঘবদ্ধ গবেষণাকর্ম অথবা স্বীকৃত ধর্মতত্ত্বিক পণ্ডিতগণের পাশাপাশি প্রাতিষ্ঠানিক ধর্মীয় ব্যক্তিবর্গ বা সংস্থাসমূহের সিদ্ধান্ত এবং স্বীকৃত ও সম্মানিত ধর্মীয় শিক্ষক ও বিশেষজ্ঞদের সাময়িকী বা প্রকাশনাও ধর্মীয় বিধিবিধান এবং নিবন্ধের কোন বিষয়ে গুরুত্বপূর্ণ দৃষ্টিকোণ উপস্থাপনকারী অভিমতের জন্য নির্ভরযোগ্য তথ্যসূত্র হিসেবে গণ্য হতে পারে। শুধু একজনের অভিমত সাধারণত ধর্মীয় অভিজ্ঞতা বা নির্ভরযোগ্যতা নিশ্চিত করে না। কোন বিষয়ে অনুপস্থিত তথ্যপ্রমাণ অথবা কোন শীর্ষস্থানীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান বা সম্প্রদায়ের বিশেষজ্ঞের সুনাম অথবা কোন একক ব্যক্তি বা ধর্মতাত্ত্বিকের অভিমত সাধারণভাবে ধর্মীয় অভিমত উপস্থাপনের জন্য নির্ভরযোগ্য হবে না।

সাম্প্রতিক সময়ের বা শতকের উৎস ২য় উৎস বলে গণ্য হবে না। প্রাথমিক সূত্র ছাড়া অন্য যে কোন গ্রহণযোগ্য ঐতিহ্যবাহী উৎস দ্বিতীয় উৎস বলে গণ্য হবে। উদাহরণস্বরূপ, আল-গাজ্জালির লেখা গ্রন্থ আশআরি মতবাদের কোন লেখার জন্য দ্বিতীয় উৎস, কিন্তু আল-গাজ্জালি নিবন্ধের জন্য প্রাথমিক উৎস।

নিবন্ধের উন্নতি মূল্যায়নের পদ্ধতি
লেবেল বিচারধারা পাঠকের অভিজ্ঞতা সম্পাদকের অভিজ্ঞতা উদাহরণ
নির্বাচিত নিবন্ধ নির্বাচিত
{{FA-Class}}
নির্বাচিত নিবন্ধের বর্তমান বিচারধারা অনুসারে যে নিবন্ধ পর্যালোচনার পরে নির্বাচিত নিবন্ধ হিসাবে সংরক্ষিত হয়েছে।। চুড়ান্ত। সঠিক, আদ্যন্ত নিবন্ধটি বিশ্বকোষীয় তথ্যের জন্য একটি প্রামান্য উৎস। নতুন তথ্য প্রকাশ না হওয়া অবধি আর কোনো সম্পাদনার প্রয়োজন নেই,কিন্তু লেখাতে আরও উন্নতিসাধন এখন সম্ভব । বাংলাদেশ
প্রনি
{{A-Class}}
Provides a well-written, reasonably clear and complete description of the topic, as described in How to write a great article. It should be of a length suitable for the subject, with a well-written introduction and an appropriate series of headings to break up the content. It should have sufficient external literature references, preferably from "hard" (peer-reviewed where appropriate) literature rather than websites. Should be well illustrated, with no copyright problems. At the stage where it could at least be considered for featured article status, corresponds to the "Wikipedia 1.0" standard. Very useful to readers. A fairly complete treatment of the subject. A non-expert in the subject matter would typically find nothing wanting. May miss a few relevant points. Minor edits and adjustments would improve the article, particularly if brought to bear by a subject-matter expert. In particular, issues of breadth, completeness, and balance may need work. Peer-review would be helpful at this stage. Durian (as of June 2006)
Good article ভাল
{{GA-Class}}
The article has passed through the Good article nomination process and been granted GA status, meeting the good article standards. This should be used for articles that still need some work to reach featured article standards, but that are otherwise good. Good articles that may succeed in FAC should be considered A-Class articles, but having completed the Good article designation process is not a requirement for A-Class. Useful to nearly all readers. A good treatment of the subject. No obvious problems, gaps, excessive information. Adequate for most purposes, but other encyclopedias could do a better job. Some editing will clearly be helpful, but not necessary for a good reader experience. If the article is not already fully wikified, now is the time. Agriculture (as of June 2006)
২য়
{{B-Class}}
Has several of the elements described in "start", usually a majority of the material needed for a completed article. Nonetheless, it has significant gaps or missing elements or references, needs substantial editing for English language usage and/or clarity, balance of content, or contains other policy problems such as copyright, Neutral Point Of View (NPOV) or No Original Research (NOR). With NPOV a well written B-class may correspond to the "Wikipedia 0.5" or "usable" standard. Articles that are close to GA status but don't meet the Good article criteria should be B- or Start-class articles. Useful to many, but not all, readers. A casual reader flipping through articles would feel that they generally understood the topic, but a serious student or researcher trying to use the material would have trouble doing so, or would risk error in derivative work. Considerable editing is still needed, including filling in some important gaps or correcting significant policy errors. Articles for which cleanup is needed will typically have this designation to start with. Munich air disaster (as of May 2006) has a lot of helpful material but contains too many lists, and needs more prose content & references.
প্রাথমিক
{{Start-Class}}
The article has a meaningful amount of good content, but it is still weak in many areas, and may lack a key element such as a standard infobox. For example an article on Africa might cover the geography well, but be weak on history and culture. Has at least one serious element of gathered materials, including any one of the following:
  • a particularly useful picture or graphic
  • multiple links that help explain or illustrate the topic
  • a subheading that fully treats an element of the topic
  • multiple subheadings that indicate material that could be added to complete the article
Useful to some, provides a moderate amount of information, but many readers will need to find additional sources of information. The article clearly needs to be expanded. Substantial/major editing is needed, most material for a complete article needs to be added. This article still needs to be completed, so an article cleanup tag is inappropriate at this stage. Arithmetic (as of Oct 2005)
অসম্পূর্ণ
{{অসম্পূর্ণ-শ্রেণী}}{{Stub-Class}}
এই ধরনের নিবন্ধ হয় অতি সংক্ষিপ্ত নতুবা এখানে সংশ্লিষ্ট তথ্যাবলী অসম্পূর্ণ বা এলোপাথারি হয়ে থাকে। প্রনির্বাচিত পর্যায়ের নিবন্ধে উন্নীত করতে এ ধরনের নিবন্ধে যথেষ্ট পরিমাণ সম্পাদনার প্রয়োজন থাকে। সাধারণত এই ধরণের নিবন্ধ খুবই ছোট হয়, কিন্তু অপ্রাসঙ্গিক বা অবোধগম্য তথ্য সংযোজনের ফলে কখনো কখনো যথেষ্ট বড়ও হতে পারে। যাদের কাছে নিবন্ধের বিষয়টিই অজানা, অথবা যারা বিষয়ের নামের বাইরে সেই বিষয়ে তেমন কিছুই অবগত নয়, হয়তো সেই ধরনের পাঠকদের কাছে এইধরনের নিবন্ধ কিছুটা প্রয়োজনীয়। এই ধরনের ভালো নিবন্ধগুলি অনেকটা কোনও বিষয়ের উপর আভিধানিক সংজ্ঞার সাথে তুলনীয়। যেকোনও সম্পাদনা বা অতিরিক্ত তথ্যসংযোজনই এইধরনের নিবন্ধের উন্নতিকল্পে স্বাগত। ঝুঁটিয়াল চটক (ফেব্রুয়ারি ২০২০ তে যেমন ছিল)

উইকিপিডিয়ার নির্বাচিত নিবন্ধ হল এখানকার সেরা নিবন্ধ। তাই এসব নিবন্ধ নির্বাচনের সময় অবশ্যই কিছু নিয়ম/গুণ যাচাই করে নিতে হবে, যাতে করে নিবন্ধটি মানসম্মত কি না, তা অনুধাবন করা যায়।

গুণাবলীর তালিকা

নির্বাচিত নিবন্ধ সমূহকে অবশ্যই নিম্নের গুণাবলীর অধিকারী হতে হবে -

  • সুলিখিত, বিস্তারিত, নিরপেক্ষ, সঠিক/তথ্যসূত্র যুক্ত, নিরপেক্ষ এবং স্থিতিশীল হতে হবে।
    • সুলিখিত মানে নিবন্ধের ভাষা মার্জিত এবং পেশাদার হতে হবে।
    • বিস্তারিত মানে, নিবন্ধে সংশ্লিষ্ট বিষয়ের সবকিছুই যথাযথ ভাবে ও সংক্ষিপ্ত আকারে প্রকাশ পেতে হবে।
    • সঠিক অর্থ হল, নিবন্ধে বর্ণিত সকল তথ্য যাচাইযোগ্য হতে হবে। অবশ্যই সব তথ্যের জন্য তথ্যসূত্র দিতে হবে।
    • নিরপেক্ষ অর্থ হল, নিবন্ধে অবশ্যই সকল পক্ষের মতামত প্রকাশ পেতে হবে। কোন নিবন্ধ পক্ষপাতদূষ্ট হলে চলবে না।
    • স্থিতিশীল মানে, নিবন্ধে সম্পাদনা যুদ্ধ চলতে পারবে না, যা প্রতিদিনই পরিবর্তন হচ্ছে এমন হতে পারবে না।
  • নিবন্ধটি অবশ্যই উইকিপিডিয়াতে প্রচলিত লিখন রীতি (Style) এর সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে।
    • নিবন্ধের প্রথম প্যারাগ্রাফটি সম্পূর্ণ নিবন্ধের সংক্ষিপ্ত সারমর্ম হবে, যা পাঠকদের পরবর্তি বিস্তারিত পড়তে সাহায্য করবে।
    • নিবন্ধটি উপযুক্ত আকারের অনুচ্ছেদে বিভক্ত হতে হবে। কোন অনুচ্ছেদ খুব বড় হয়ে গেলে তার জন্য আলাদা নিবন্ধ শুরু করে সেই নিবন্ধের সারমর্মটি সংশ্লিষ্ট অনুচ্ছেদে দিতে হবে। নিবন্ধে প্রয়োজনী তথ্য ছক আকারে দিতে হবে তবে ছকের বাড়াবাড়ি রকমের ব্যবহার থাকতে পারবে না।
    • নিবন্ধটি উপযুক্ত বিষয়শ্রেণীতে অবশ্যই সংযুক্ত থাকতে হবে।
    • নিবন্ধের তথ্যসূত্র টীকা আকারে নিবন্ধের নিচে এভাবে অথবা (Smith 2007, p. 1) থাকতে হবে, কখনও কখনও (দেখুন 1c) এভাবেও থাকতে পারে। বহিঃস্থ কোন তথ্যসূত্র (দেখুন meta:cite তথ্যসূত্রের ফরমেট।) এভাবে থাকতে হবে।
  • আকার - নিবন্ধ সমূহের আকার অবশ্যই গ্রহনযোগ্য হতে হবে। খুব ছোট বা খুব বড় হলে চলবে না। তবে অযথা বর্ণনা রর্জন করতে হবে।
  • ছবি - নিবন্ধের যথাযথ স্থানে ক্যাপশনযুক্ত ছবি থাকা বাঞ্ছনীয়। ছবি অবশ্যই উপযুক্ত লাইসেন্সযুক্ত হতে হবে এবং ছবির বর্ণনা এবং উপযুক্ত লাইসেন্স ট্যাগ যুক্ত থাকতে হবে।
বাংলা নিবন্ধ দায়িত্ব ইংরেজি নিবন্ধ সুলিখিত নিরপেক্ষতা সঠিকত্ব স্থিতিশীল বিস্তারিত নিবন্ধের মান
১ ।
২ ।
৩ ।
৪ । .......

উইকিপ্রকল্প ধর্মতত্ত্ব_কার্যগোষ্ঠী {{ধর্মতত্ত্ব_কার্যগোষ্ঠী}}এটি নিবন্ধের আলাপ পাতায় যুক্ত করুন।

উইকিপ্রকল্প ইসলাম:ধর্মতত্ত্ব কার্যগোষ্ঠী
ধর্মতত্ত্ব কার্যগোষ্ঠী
Ahm masum/খেলাঘর12 এই নিবন্ধটি উইকিপ্রকল্প ইসলাম এর ধর্মতত্ত্ব কার্যগোষ্ঠীর অংশ, নিবন্ধটিকে আরো উন্নত করে তুলতে আমাদেরকে সাহায্য করুন। যদি আপনি অংশগ্রহণ করতে চান তবে প্রকল্প পাতায় যান।

ধর্মতত্ত্ব কার্যগোষ্ঠী -নিবন্ধগুলোর মান ও পরিমান বৃদ্ধির লক্ষ্যে

২য় এই নিবন্ধের গুণমান B-শ্রেণী হিসাবে মূল্যায়িত হয়েছে।
উচ্চ এই নিবন্ধটি high-গুরুত্বপূর্ণ নিবন্ধ হিসাবে মূল্যায়িত হয়েছে।


ইসলাম বিষয়ক বিভিন্ন ভাষার উইকিপিডিয়া নিবন্ধ বাংলা ভাষায় অনুবাদকরণ এবং উইকিপিডিয়া নীতিমালা অনুসরণ করে ইসলাম বিষয়ক উল্লেখযোগ্য নতুন নিবন্ধ তৈরিকরণ ও ব্যাপ্তি  সম্প্রসারন , উইকিপ্রকল্প ইসলাম ও এই প্রকল্পের উদ্দেশ্য। উইকিপিডিয়া পিয়ার রিভিউউইকিপিডিয়া :অ্যাসিসমেন্ট এর পদ্ধতি অনুসরন করে , বিষয়ভিত্তিক নিবন্ধসমূহ নজরদারী করা এবং সেই অনুসারে  নিবন্ধগুলোর উপর গুরুত্ব আরোপ করা । এই  কার্যগোষ্ঠীর কাজের ক্ষেত্র হল ।

(ক) প্রধানত ধর্মতাত্ত্বিক ধারণা (আকীদা) , এবং ইসলামীক ধর্মতত্ত্ববিদদের সমন্ধে নতুন নিবন্ধ তৈরিকরণ ও ব্যাপ্তি সম্প্রসারন , এবং

(খ) নিবন্ধগুলোর মান বৃদ্ধি ।নিবন্ধগুলোর উন্নতি মূল্যায়ন । এখানে নিজেকে যুক্ত করতে দ্বিধাবোধ করবেন না।..
সদস্য তালিকা