ব্যবহারকারী:Ahm masum/খেলাঘর৩

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

১। সজ্ঞানে নীতিমালা ভঙ্গকরণ![সম্পাদনা]

তঁিনি গত ৩০ অক্টোবর আফতাব ভাই এর নিকট প্রতিজ্ঞা করেন যে ।

"..আমিও আর কোনো নিবন্ধ বা কোনো ব্যবহারকারীর পৃষ্ঠা মুছে ফেলবোনা বা অন্য কোনো ঋণাত্মক কাজে লিপ্ত হবনা যাতে করে উইকিপিডিয়ার ক্ষতি হয় বা মান নষ্ট হয়.. আমি কথা দিচ্ছি"

এরপর "প্রতিভা মনির" নামের অ্যাকাউন্ট চলমান থাকা সত্ত্বেও গত ১ নভেম্বর জেনেশুনে "বিশাল কে." নামে একটি অ্যাকাউন্ট খোলেন । নীতি অনুসারে এটিকে বাধাদান করার পর "প্রতিভা মনির" থেকে সেটিকে খুলে দেয়ার অনুরোধ করেন (যদিও তিনি নীতিমালা সমন্ধে জ্ঞাত ও বহুবার সতর্কপ্রাপ্ত) । এরপর গত ২ নভেম্বর ব্যাবহারকারী Tahmid02016 কে তার উদ্দেশ্য পরিষ্কারভাবে ব্যাখ্যা করেন ।

"..(দাঁড়ি রাখা, টুপী পরা, পায়জামা-পাঞ্জাবি পরার) দেখে আমি খুবই দুশ্চিন্তায় পড়ে গিয়েছিলাম, ফলশ্রুতিতে আমি উইকিপিডিয়াতে ধ্বংসাত্মক কাজ-কর্ম শুরু করি এবং সকপাপেট বানাই (দেখুন), অনেক কিছুই বানাই.."

 (বিঃদ্রঃ তিনি ২০ মার্চ ২০১৩ থেকে সম্পাদনা শুরু করেছেন এবং এখন পর্যন্ত ৩৮ টি অ্যাকাউন্ট  খুলেছেন (এখন পর্যন্ত জানা নথিবদ্ধ সক)। তার আই পি রেঞ্জ 103.59.179.0/24 )

২। ধর্মবিদ্বেষ ছড়ানোর উদ্দেশ্যে অস্ত্র হিসেবে উইকিকে ব্যাবহারঃ [সম্পাদনা]

এরপর গত ২ নভেম্বর ব্যাবহারকারী এম আবু সাঈদ কে বলেন ।

"@সাঈদ ভাই, বাংলাদেশে এমনিতেই আজকাল মৌলবাদী প্রচুর, আপনি কি চান মুহাম্মাদের সমালোচনা এবং ইসলামের সমালোচনা পাতাটির অস্তিত্ব থাকুক,.."

একইদিন ব্যাবহারকারী Tahmid02016 কে বলেন ।

"@তাহমীদ ভাই, আপনি মুহাম্মাদের সমালোচনা পাতায় কেন লেখতে গেলেন? ভয় পাননি? আপনি তো বাংলাদেশেই থাকেন.."

আবার প্রতি উত্তরে বলেন

"..অভিজিৎ রায় সহ বহু নাস্তিক ব্লগারের নৃশংস হত্যাকাণ্ডের পর আমি উইকিপিডিয়ায় সাহস করেই লেখালেখি শুরু করি.."

গত ২৯ অক্টোবর ব্যাবহারকারী Tahmid02016 কে বলেন ।

"তাহমীদ ভাই, হামাস কি আসলেই কোনো সন্ত্রাসবাদী সংগঠন নাকি ফিলিস্তিনের জনগণের অধিকার আদায়বাদী সংগঠন এ ব্যাপারে রেফারেন্স অনুসন্ধান প্রয়োজন, যদিও নাস্তিক হত্যা এবং নারীদেরকে তাদের ন্যায্য অধিকার না দেওয়া একটি সংগঠনকে উগ্রপন্থী বা একভাবে সন্ত্রাসী সংগঠন হিসেবে স্বীকৃতি দেয়.."

সামান্য তদন্তঃ ( গত সপ্তাহের "অ্যাডাল্টারি" অভিযান, সকমাস্টার সাহেবের জন্য তৈরি স্বতন্ত্র বিষয়শ্রেণী, আলাপ পাতা )

উইকিপিডিয়া সুস্থ, সভ্য , সুশীল ব্যাক্তিদের স্থান । "জঙ্গলবাসীদের" মত অসুস্থ নিয়ানডারথাল বনমানুষদের স্থান হল বন । তাঁকে খেদানোর জন্য প্রশাসকগন সঠিক পদক্ষেপ নেবেন এই আশাই করি।  

নজরদারিঃ  [সম্পাদনা]

দল,মত,দর্শন নির্বিশেষে সবাই উইকিতে আমন্ত্রিত । এমনকি ধর্মভীরু , ধর্মবিদ্বেষীও। তবে ধর্মবিদ্বেষ ছড়ানোর উদ্দেশ্যে অস্ত্র হিসেবে উইকিকে ব্যাবহার করার চেষ্টা যে করবে উইকিপিডিয়াতে তার কোন স্থান নেই । আমি বিশ্বাস করি সম্মানিত প্রশাসকগন এ ব্যাপারে আমার সাথে সম্পূর্ণ একমত । সাম্প্রতিক পরিসংখ্যানে দেখতে পাচছি যে গত কয়েক মাসে এ ধরনের কার্যক্রম অনেক বৃদ্ধি পেয়েছে । তাই কোন একজন প্রশাসক "শুধুমাত্র এ ধরনের কার্যক্রম" নজরদারির দায়িত্ব সাগ্রহে নিতে পারেন কিনা তা বিবেচনা করার জন্য অনুরোধ জানাচছি।      

প্রস্তাবনাঃ[সম্পাদনা]

১। ধর্মভীরু , ধর্মবিদ্বেষীদের অস্ত্র হিসেবে উইকিকে ব্যাবহার করার চেষ্টাকে রুখে দেয়ার জন্য একজনকে নির্বাচন (বা সেচছায় গ্রহণ ) এবং শক্ত .হাতে দমন।

২। জঙ্গলবাসীর সমস্ত লগ পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করে একটি কেস স্টাডি তৈরি এবং নথিবদ্ধ করা । যাতে পরবর্তী আলোচনা/ সিম্পটমের সময় এর উদ্ধৃতি দেয়া যায় । এবং প্রশাসকগণ যেন সেম বিহেভিওর দেখলে দ্রুত শক্ত হাতে পদক্ষেপ নিতে পারেন। --   Muḥammad (আলাপ) ০০:৩৭, ৩ নভেম্বর ২০১৭ (ইউটিসি)