ব্যবহারকারী:AbsShamim/Institute of technology

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই টেকনিক্যাল ইউনিভার্সিটি বার্লিন (TU বার্লিন), এক ইউরোপ এর প্রথম এবং একটি rolemodel পরে জন্য প্রতিষ্ঠান

একটি ইনস্টিটিউট অব টেকনোলজি (উদাহরণ: প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পলিটেকনিক বিশ্ববিদ্যালয়, technikonএবং প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয়) একটি টাইপ, বিশ্ববিদ্যালয় , যার মধ্যে বিশেষ পারদর্শীতা, প্রকৌশল, প্রযুক্তি, ফলিত বিজ্ঞান, এবং কখনও কখনও প্রাকৃতিক বিজ্ঞান. কিছু দেশে, ইনস্টিটিউট অব টেকনোলজি এবং পলিটেকনিক বিশ্ববিদ্যালয় হয়, ভাল-সংজ্ঞায়িত বিভাগ; অন্যদের মধ্যে, যেমন মার্কিন যুক্তরাষ্ট্র, তারা কেবল নামের সঙ্গে কোন আনুষ্ঠানিক অর্থ.

ইংরেজি শব্দটি পলিটেকনিক হাজির 19 শতকের গোড়ার দিকে থেকে, ফরাসি , ecole Polytechnique, একটি ইঞ্জিনিয়ারিং স্কুল প্রতিষ্ঠিত 1794 সালে প্যারিস. এই ফরাসি শব্দ থেকে আসে, গ্রিক πολύ (polú বা polý), যার অর্থ "অনেক" ও τεχνικός (tekhnikós), যার অর্থ "আর্ট".উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগ সঠিক নয় বা ভুল নামে রয়েছে

পরিচ্ছেদসমূহ

ইনস্টিটিউট অব টেকনোলজি বনাম পলিটেকনিক[সম্পাদনা]

প্রযুক্তি ইনস্টিটিউট এবং পলিটেকনিক অস্তিত্ব হয়েছে, যেহেতু অন্তত 18th শতাব্দীর, কিন্তু জনপ্রিয় হয়ে ওঠে পরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সম্প্রসারণের সঙ্গে সঙ্গে প্রকৌশলফলিত বিজ্ঞান শিক্ষার সঙ্গে যুক্ত করে নতুন চাহিদা দ্বারা নির্মিত শিল্পায়ন. বিশ্বের প্রথম প্রতিষ্ঠান, প্রযুক্তি, Berg-Schola (আজ তার আইনি উত্তরাধিকারী হয়, বিশ্ববিদ্যালয় Miskolc[১]), দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, আদালত, চেম্বার অফ ভিয়েনা মধ্যে Selmecbánya, যুক্তরাজ্য, হাঙ্গেরি (এখন Banská Štiavnica, স্লোভাকিয়া) 1735 করার জন্য, প্রশিক্ষণ বিশেষজ্ঞ, মূল্যবান ধাতু ও তামার খনির প্রয়োজনীয়তা অনুযায়ী শিল্প বিপ্লবের মধ্যে হাঙ্গেরি. প্রাচীনতম জার্মান ইনস্টিটিউট অব টেকনোলজি হয় Braunschweig প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 1745 সালে প্রতিষ্ঠিত "হিসাবে Collegium Carolinum". আরেকটি ব্যতিক্রম হয় École Polytechniqueআছে যা শিক্ষিত ফরাসি élites থেকে তার ভিত্তি 1794. কিছু কিছু ক্ষেত্রে, পলিটেকনিক বা ইনস্টিটিউট অব টেকনোলজি হয় প্রকৌশল বিদ্যালয় বা টেকনিক্যাল কলেজ.

বিভিন্ন দেশের মত, জার্মানি, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড এবং তুরস্ক, ইনস্টিটিউট অব টেকনোলজি এবং পলিটেকনিক হয়, প্রতিষ্ঠান , উচ্চ শিক্ষা, এবং হয়েছে, স্বীকৃত পুরস্কার একাডেমিক ডিগ্রি ও ডক্টরেট ডিগ্রী. বিখ্যাত উদাহরণ আছে, ইস্তানবুল টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়, ETH Zurich, IYTE, প্রযুক্তি Delft বিশ্ববিদ্যালয় এবং RWTH Aachen, সব বিশ্ববিদ্যালয় হিসেবে বিবেচনা করা হয়.[তথ্যসূত্র প্রয়োজন]

মত দেশে, ইরান, ফিনল্যান্ড, মালয়েশিয়া, পর্তুগাল, সিঙ্গাপুর বা যুক্তরাজ্য নেই, প্রায়ই একটি উল্লেখযোগ্য এবং বিভ্রান্ত মধ্যে পার্থক্য পলিটেকনিক ও বিশ্ববিদ্যালয়. ইউ কে একটি বাইনারি সিস্টেম উচ্চ শিক্ষার আবির্ভূত এর মধ্যে রয়েছে বিশ্ববিদ্যালয় (গবেষণা স্থিতিবিন্যাস) এবং পলিটেকনিক (ইঞ্জিনিয়ারিং এবং ফলিত বিজ্ঞান ও পেশাগত অনুশীলন স্থিতিবিন্যাস). পলিটেকনিক দেওয়া বিশ্ববিদ্যালয় সমমানের ডিগ্রী প্রধানত স্টেম বিষয় থেকে স্নাতক, মাস্টার্স এবং পিএইচডি ছিল যে বৈধ এবং নিয়ন্ত্রিত জাতীয় পর্যায়ে দ্বারা স্বাধীন ইউকে কাউন্সিল ফর ন্যাশনাল একাডেমিক পুরস্কার. 1992 সালে যুক্তরাজ্যের পলিটেকনিক ছিল হিসাবে মনোনীত বিশ্ববিদ্যালয় যা বোঝানো তারা পারে পুরস্কার তাদের নিজস্ব ডিগ্রী. এই CNAA ভেঙ্গে দেওয়া হয়. যুক্তরাজ্যের প্রথম পলিটেকনিক, রয়েল পলিটেকনিক ইনস্টিটিউশন (এখন বিশ্ববিদ্যালয় ওয়েস্টমিনস্টার) সালে প্রতিষ্ঠিত হয় 1838 সালে রিজেন্ট স্ট্রিট, লন্ডন. মধ্যে আয়ারল্যান্ড শব্দ "ইনস্টিটিউট অফ টেকনোলজি" হয়, আরো বিশেষ সুবিধাপ্রাপ্ত এর প্রতিশব্দ, একটি "আঞ্চলিক কারিগরি কলেজ" যদিও আধুনিক হয়, আইনত সঠিক শব্দটি; যাইহোক, ডাবলিন ইনস্টিটিউট অব টেকনোলজি একটি বিশ্ববিদ্যালয়ের নাম কিন্তু সব হিসাবে এটি করতে পারেন অর্পণ ডিগ্রী আইন অনুযায়ী, কর্ক ইনস্টিটিউট অব টেকনোলজিউদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগ সঠিক নয় বা ভুল নামে রয়েছে এবং অন্যান্য ইনস্টিটিউট অব টেকনোলজি আছে অর্পণ কর্তৃপক্ষ থেকে HETAC করতে পুরস্কারের জন্য এবং সহ মাস্টার্স ডিগ্রী স্তর — স্তর 9 প্রজাতন্ত্রের আয়ারল্যান্ড এর জাতীয় ফ্রেমওয়ার্ক জন্য যোগ্যতা (NFQ) — এর জন্য সব এলাকায় গবেষণা ও ডক্টরেট স্তরের মধ্যে একটি সংখ্যা, অন্যান্য.

দেশে একটি সংখ্যা করা হচ্ছে, যদিও আজ সাধারণত বিবেচনা অনুরূপ প্রতিষ্ঠান উচ্চতর শিক্ষার জুড়ে অনেক দেশ পলিটেকনিক এবং ইনস্টিটিউট অব টেকনোলজি ব্যবহার করা হবে একটি পুরোপুরি ভিন্ন সংবিধি একে অপরের মধ্যে তার শিক্ষার competences এবং সাংগঠনিক ইতিহাস. অনেক ক্ষেত্রে "polytechnic" ছিল অভিজাত প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয় উপর মনোযোগ ফলিত বিজ্ঞান ও প্রকৌশল, এবং এছাড়াও হতে পারে একটি প্রাক্তন উপাধি জন্য একটি বৃত্তিমূলক প্রতিষ্ঠান, এটা আগে করা হয়েছে, মঞ্জুর একচেটিয়া অধিকার করতে, পুরস্কার একাডেমিক ডিগ্রী হতে পারে এবং সত্যিই নামক একটি "ইনস্টিটিউট অব টেকনোলজি". একটি সংখ্যা পলিটেকনিক প্রদান, উচ্চ শিক্ষা কেবল একটি ফলাফল নিয়ে একটি আনুষ্ঠানিক থেকে আপগ্রেড করার সময় তাদের মূল এবং ঐতিহাসিক ভূমিকা হিসাবে অন্তর্বর্তী প্রযুক্তিগত শিক্ষা স্কুল. কিছু পরিস্থিতিতে, সাবেক পলিটেকনিক বা অন্যান্য অ-বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠান আছে আবির্ভূত মাধ্যমে শুধুমাত্র একটি প্রশাসনিক পরিবর্তন বিধি, যা প্রায়ই অন্তর্ভুক্ত একটি নাম পরিবর্তন প্রবর্তনের সঙ্গে, নতুন প্রশিক্ষণে মত "ইনস্টিটিউট অফ টেকনোলজি", "পলিটেকনিক বিশ্ববিদ্যালয়", "বিশ্ববিদ্যালয় ফলিত বিজ্ঞান"বা "প্রযুক্তি বিশ্ববিদ্যালয়" জন্য বিপণনের উদ্দেশ্যে.উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগ সঠিক নয় বা ভুল নামে রয়েছেউদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগ সঠিক নয় বা ভুল নামে রয়েছে যেমন উত্থান, তাই অনেক আপগ্রেড পলিটেকনিক সাবেক বৃত্তিমূলক শিক্ষা ও কারিগরি বিদ্যালয়ে রূপান্তরিত আরো বিশ্ববিদ্যালয়ের মত প্রতিষ্ঠান উদ্বেগ সৃষ্টি করেছে, যেখানে অভাব, বিশেষ অন্তর্বর্তী প্রযুক্তিগত পেশাদার হতে, শিল্প দক্ষতা সংকট কিছু ক্ষেত্র হচ্ছে, এছাড়াও যুক্ত বৃদ্ধি করে স্নাতক বেকারত্ব হার. এই বেশিরভাগ ক্ষেত্রে যারা দেশে যেখানে শিক্ষা ব্যবস্থা দ্বারা নিয়ন্ত্রিত না হয়, রাষ্ট্র এবং কোন প্রতিষ্ঠান প্রদান করতে পারেন ডিগ্রী.[তথ্যসূত্র প্রয়োজন] প্রমাণ দেখানো হয়েছে, একটি পতন, সাধারণ শিক্ষার মান ও গ্রাজুয়েট এর জন্য প্রস্তুতি কর্মক্ষেত্রে কারণে দ্রুত বিন্যস্ত রূপান্তর যে প্রযুক্তিগত প্রতিষ্ঠান আরো উন্নত উচ্চ পর্যায়ের প্রতিষ্ঠান.উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগ সঠিক নয় বা ভুল নামে রয়েছেউদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগ সঠিক নয় বা ভুল নামে রয়েছে Mentz, Kotze এবং Van der Merwe তর্ক যে সব সরঞ্জাম আছে স্থান থেকে প্রচার করে বিতর্ক করে, স্থান, প্রযুক্তি, উচ্চ শিক্ষা, সাধারণ, এবং বিশ্ববিদ্যালয় এর প্রযুক্তি বিশেষভাবে, এবং তারা posit বিভিন্ন প্রশ্নের জন্য বিতর্ক.উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগ সঠিক নয় বা ভুল নামে রয়েছে

প্রতিষ্ঠান দ্বারা দেশ[সম্পাদনা]

আর্জেন্টিনা[সম্পাদনা]

gতথাকথিত ল্যাটিন আমেরিকান docta প্রধান উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান অত্যাবশ্যক, গবেষণা, প্রযুক্তি, হয়, জাতীয় প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয় হয়েছে, যা ব্র্যান্ড ramifications মাধ্যমে সব দেশের ভৌগলিক ভাবে এর আঞ্চলিক অনুষদ. এই বুয়েনস ইনস্টিটিউট অব টেকনোলজি (ITBA) অন্যান্য গুরুত্বপূর্ণ স্বীকৃত ইনস্টিটিউট অব টেকনোলজি সঙ্গে প্রখ্যাত ও প্রতিপত্তি দেশে.

অস্ট্রেলিয়া[সম্পাদনা]

1970 থেকে 1990 শব্দটি ব্যবহৃত হয় বর্ণনা করতে রাষ্ট্রীয় মালিকানাধীন এবং উদ্যোগের প্রযুক্তিগত স্কুলের দেওয়া যে উভয় বৃত্তিমূলক এবং উচ্চ শিক্ষা. তারা অংশ ছিল , কলেজ, উন্নত শিক্ষা ব্যবস্থা. 1990 সালে অধিকাংশ এই সঙ্গে মিশে গিয়ে তৈরি, বিদ্যমান বিশ্ববিদ্যালয় বা গঠিত নতুন কিছু, তাদের নিজস্ব. এই নতুন বিশ্ববিদ্যালয় প্রায়ই নেন শিরোনাম প্রযুক্তি বিশ্ববিদ্যালয় জন্য, বিপণন, বরং আইনি উদ্দেশ্যে. AVCC প্রতিবেদন বিশিষ্ট যেমন, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি রাষ্ট্র প্রতিষ্ঠিত অস্ট্রেলিয়ান প্রযুক্তি নেটওয়ার্ক , কয়েক বছর পরে.

১৯৯০–আজ

1990 সালের মাঝামাঝি থেকে, শব্দটি প্রয়োগ করা হয়েছে কিছু টেকনিক্যালি সংস্কারমুক্ত technical and further education (TAFE) প্রতিষ্ঠান. একটি সাম্প্রতিক উদাহরণ হল মেলবোর্ন পলিটেকনিক rebranding এবং repositioning থেকে 2014 সালে উত্তর মেলবোর্ন ইনস্টিটিউট TAFE.উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগ সঠিক নয় বা ভুল নামে রয়েছে এই প্রাথমিকভাবে প্রস্তাব বৃত্তিমূলক শিক্ষা, যদিও কিছু মত মেলবোর্ন পলিটেকনিক মধ্যে বিস্তৃত হয়, উচ্চ শিক্ষা প্রদানের vocationally ভিত্তিক প্রয়োগ ব্যাচেলর degress. এই ব্যবহারের শব্দটি সবচেয়ে প্রচলিত হয়, ঐতিহাসিকভাবে NSW মধ্যে এবং আইন. নতুন পরিভাষা কার্যক্ষম হয় যে দেওয়া, এই বিষয়শ্রেণীতে প্রতিষ্ঠান হয়ে উঠছে মত খুব বেশি ইনস্টিটিউট 1970–1990 সময়ের.

দক্ষিণ অস্ট্রেলিয়া, 2009 সালে পুরাতন কলেজ সিস্টেম এবং TAFE তাসমানিয়া শুরু করেছেন, একটি 3 বছর পুনর্বিন্যাস করা হয়ে তাসমানিয়ান পলিটেকনিক www.polytechnic.tas.edu.au, তাসমানিয়ান দক্ষতা ইনস্টিটিউট www.skillsinstitute.tas.edu.au এবং তাসমানিয়ান একাডেমী www.academy.tas.edu.au

উচ্চ শিক্ষা খাতে, সেখানে সাত মনোনীত বিশ্ববিদ্যালয় প্রযুক্তি অস্ট্রেলিয়া (যদিও মনে রাখবেন না, সব ব্যবহার ফ্রেজ "প্রযুক্তি বিশ্ববিদ্যালয়", যেমন বিশ্ববিদ্যালয়, ক্যানবেরা ও দক্ষিণ অস্ট্রেলিয়া, যা ব্যবহার করা হয়, কলেজ উন্নত শিক্ষা আগে, রূপান্তরের মধ্যে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় ক্ষমতা সঙ্গে - সবচেয়ে গুরুত্বপূর্ণ সব অর্পণ করে ডক্টরেট ডিগ্রী):

অস্ট্রিয়া[সম্পাদনা]

বিশ্বের প্রথম টেকনিক্যাল ইনস্টিটিউট এবং Berg-Schola সালে প্রতিষ্ঠিত হয়, এবং অস্ট্রো-হাঙ্গেরিয়ান সাম্রাজ্যের মধ্যে 1735 দ্বারা চেম্বার অফ ভিয়েনা.

এই প্রতিষ্ঠান অনুদান প্রদান করতে পারেন habilitation এবং ডক্টরেট ডিগ্রী এবং ফোকাস উপর গবেষণা.

  • গ্রাজের প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (11.000 ছাত্র প্রতিষ্ঠিত, 1811, Hochschule সাল থেকে 1865 সালে ডক্টরেট ডিগ্রী 1901 সাল থেকে, বিশ্ববিদ্যালয় থেকে 1975)
  • TU ভিয়েনা (15.000 ছাত্র প্রতিষ্ঠিত 1815, Hochschule 1872 সাল থেকে ডক্টরেট ডিগ্রী 1901 সাল থেকে, বিশ্ববিদ্যালয় থেকে 1975)
  • বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক সম্পদ ও প্রয়োগ, জীবন বিজ্ঞান, ভিয়েনা উপর দৃষ্টি নিবদ্ধ করা, কৃষি (8600 ছাত্র হিসাবে প্রতিষ্ঠিত Hochschule 1872 সালে ডক্টরেট ডিগ্রী থেকে 1906 বিশ্ববিদ্যালয় থেকে 1975)
  • Montanuniversität Leoben বিশেষ মাইনিং, ধাতুবিদ্যা, এবং উপকরণ (2.700 ছাত্র প্রতিষ্ঠিত, 1840, Hochschule থেকে 1904, ডক্টরেট ডিগ্রী, 1906 সাল থেকে, বিশ্ববিদ্যালয় থেকে 1975)
গবেষণা প্রতিষ্ঠান
  • অস্ট্রেলিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (প্রতিষ্ঠিত 1956)
  • ইনস্টিটিউট, বিজ্ঞান ও প্রযুক্তি, অস্ট্রিয়া (প্রতিষ্ঠিত 2007)

কিছু বিশ্ববিদ্যালয় আছে, একটি অনুষদ যে প্রযুক্তি প্রদান করতে পারেন habilitation এবং ডক্টরেট ডিগ্রী এবং ফোকাস উপর গবেষণা.

  • ইয়োহানেস কেপলার ইউনিভার্সিটি Linz (প্রকৌশল অনুষদ এবং প্রাকৃতিক বিজ্ঞান প্রতিষ্ঠিত 1965 সালে বিশ্ববিদ্যালয় থেকে 1975)
  • বিশ্ববিদ্যালয় ইন্সব্রুক (পুরকৌশল অনুষদ প্রতিষ্ঠিত 1969)
  • Alpen-Adria-Universität Klagenfurt (অনুষদ, প্রযুক্তিগত বিজ্ঞান প্রতিষ্ঠিত 2007)
Fachhochschulen

Fachhochschule একটি জার্মান ধরনের টারশিয়ারী শিক্ষা প্রতিষ্ঠান এবং গৃহীত পরে অস্ট্রিয়া ও সুইজারল্যান্ড. তারা না ফোকাস উপর একচেটিয়াভাবে প্রযুক্তি, কিন্তু প্রস্তাব দিতে পারে কোর্স, সামাজিক বিজ্ঞান, মেডিসিন, ব্যবসা এবং ডিজাইন. তারা অনুদান ব্যাচেলর ডিগ্রী এবং মাস্টার্স ডিগ্রী, এবং আরো ফোকাস শিক্ষার চেয়ে, গবেষণা এবং আরো নির্দিষ্ট জীবিকা তুলনায় বিজ্ঞান.

বাংলাদেশ[সম্পাদনা]


সেখানে কিছু সাধারণ ও প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রস্তাব ইঞ্জিনিয়ারিং প্রোগ্রাম.


নেই শুধুমাত্র এক বেসরকারী ইঞ্জিনিয়ারিং বিশেষায়িত বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ.

নেই শুধুমাত্র এক আন্তর্জাতিক ইঞ্জিনিয়ারিং বিশেষায়িত বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ.

আছে অসংখ্য ব্যক্তিগত এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়, সেইসাথে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রদান প্রকৌশল শিক্ষা. সবচেয়ে prominents হয়:

বেলারুশ[সম্পাদনা]

  • Brest রাজ্য কারিগরী বিশ্ববিদ্যালয় (Brest, বেলারুশ)
  • বেলারুশিয়ান স্টেট ইউনিভার্সিটি, ইনফরমেটিক্স এবং Radioelectronics (মিনস্ক, বেলারুশ)
  • বেলারুশিয়ান জাতীয় কারিগরী বিশ্ববিদ্যালয় (BNTU) (মিনস্ক, বেলারুশ)

বেলজিয়াম ও নেদারল্যান্ড[সম্পাদনা]

Hogeschool ব্যবহার করা হয়, বেলজিয়াম এবং নেদারল্যান্ডস. এই hogeschool অনেক মিল আছে করতে Fachhochschule জার্মান ভাষা অঞ্চলে এবং ammattikorkeakoulu ফিনল্যান্ড.

Hogeschool প্রতিষ্ঠান ফ্লেমিশ কমিউনিটি বেলজিয়াম এর (যেমন ইরাসমাস Hogeschool Brussel) বর্তমানে চলছে একটি প্রক্রিয়া academization. তারা ফর্ম সমিতির সঙ্গে বিশ্ববিদ্যালয় এবং সংহত গবেষণা পাঠ্যক্রমের মধ্যে সম্ভব হবে, যা তাদের প্রদান করা, একাডেমিক মাস্টার্স ডিগ্রী.

নেদারল্যান্ড, চার সাবেক ইনস্টিটিউট অব টেকনোলজি হয়ে আছে বিশ্ববিদ্যালয় বিগত কয়েক দশক ধরে. এই বর্তমান তিন প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয় (এ রঙিন মৃত্পাত্রবিশেষ, পিএসভি ও Enschede), প্লাস সাবেক কৃষি ইনস্টিটিউট Wageningen. একটি তালিকা সব hogescholen নেদারল্যান্ড সহ কিছু যা বলা যেতে পারে পলিটেকনিক পাওয়া যাবে এখানে.

ব্রাজিল[সম্পাদনা]

  • ফেডারেল প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয় পারানা
  • Instituto মিলিটার de Engenharia
  • ফেডারেল ইনস্টিটিউট, সাও পাওলো
  • Instituto Tecnológico de Aeronáutica
  • সাও পাওলো রাজ্য প্রযুক্তগত কলেজ

বুলগেরিয়া[সম্পাদনা]

ছাত্র এ, প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয়, সোফিয়া, বুলগেরিয়া
  • প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয় Gabrovo
  • প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয় সোফিয়া
  • প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয় Varna
  • বিশ্ববিদ্যালয় রাসায়নিক প্রযুক্তি এবং ধাতুবিদ্যা

কম্বোডিয়া[সম্পাদনা]

কম্বোডিয়া আছে, ইনস্টিটিউট অব টেকনোলজি/পলিটেকনিক ইনস্টিটিউট ও বিশ্ববিদ্যালয় প্রদান করে নির্দেশ বিভিন্ন প্রোগ্রাম হতে পারে যে: সার্টিফিকেট, ডিপ্লোমা এবং ডিগ্রি. ইনস্টিটিউট অব টেকনোলজি/পলিটেকনিক ইনস্টিটিউট ও বিশ্ববিদ্যালয় হতে থাকে স্বাধীন প্রতিষ্ঠান.

প্রযুক্তি / পলিটেকনিক ইনস্টিটিউট ইনস্টিটিউটস
বিশ্ববিদ্যালয়
  • আরইউপিপি বা রয়েল ইউনিভার্সিটি ডি ফনোম পেন (ফনোম পেন, কম্বোডিয়ায় পলিটেকনিক বিশ্ববিদ্যালয়)

কানাডা[সম্পাদনা]

কানাডায়, এফিলিয়েট স্কুল, কলেজ, প্রযুক্তি / পলিটেকনিক ইনস্টিটিউটের ইনস্টিটিউট এবং বিশ্ববিদ্যালয়গুলি বিভিন্ন ধরণের প্রোগ্রামগুলিতে নির্দেশনা দেয় যা ইঞ্জিনিয়ারিং এবং প্রয়োগযোগ্য বিজ্ঞান ডিগ্রী, শিক্ষানবিশ এবং বাণিজ্য প্রোগ্রাম, সার্টিফিকেট এবং ডিপ্লোমা হতে পারে। অ্যাফিলিয়েট স্কুলগুলি একটি জাতীয় বিশ্ববিদ্যালয় সম্পর্কিত পলিটেকনিক বিভাগ এবং প্রযুক্তিগত ও প্রকৌশল প্রোগ্রামগুলি অফার করে। কলেজ, প্রযুক্তি / পলিটেকনিক ইনস্টিটিউটস ইনস্টিটিউট এবং বিশ্ববিদ্যালয়গুলি স্বাধীন প্রতিষ্ঠান হতে থাকে।

প্রমাণপত্রাদি সাধারণত স্নাতক পর্যায়ে প্রদান করা হয়; যাইহোক, বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত স্কুল যেমন ইক্লে ডি টেকনোলজি সুপারেরিওর এবং ইকোল পলিটেকনিক ডি মন্ট্রিয়াল (উভয়টি ক্যুবেক মধ্যে অবস্থিত), প্রাদেশিক উচ্চ শিক্ষা নির্দেশিকা অনুসারে স্নাতক এবং স্নাতকোত্তর প্রোগ্রামও প্রদান করে। কানাডিয়ান উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলি সর্ব পর্যায়ে জনসাধারণের তহবিল, ব্যক্তিগত ইক্যুইটি বা শিল্প উৎসের মাধ্যমে বরাদ্দকৃত অর্থায়ন সহ পরিচালিত এবং প্রয়োগযোগ্য গবেষণা পরিচালনা করে।

কানাডার বেশিরভাগ সম্মানিত কলেজ এবং পলিটেকনিক প্রতিষ্ঠানগুলি সহযোগিতামূলক ইনস্টিটিউট-ইন্ডাস্ট্রি প্রকল্পগুলিতেও অংশ নেয়, যার ফলে প্রযুক্তি বাণিজ্যিককরণের দিকে অগ্রসর হয়, যা পলিটেকনিক্স কানাডা , 11 টি প্রধান গবেষণা-নিবিড় কলেজ এবং প্রযুক্তি ইনস্টিটিউটগুলির জাতীয় জোটের মাধ্যমে সম্ভব হয়।

অনুমোদিত স্কুল
  • ইটিএস বা ইকোলে ডি টেকনোলজি সুপারেরিওর ( মন্ট্রিয়েল, ক্যুবেক এ ইউনিভার্সিটি ডি ক্যুবেক সিস্টেমের প্রযুক্তিগত স্কুল অংশ)
  • ইকোলে পলিটেকনিক ডি মন্ট্রিয়াল ( কুইবেকের মন্ট্রিয়ালে ইউনিভার্সিটি ডি মন্ট্রিয়ালের সাথে সংযুক্ত বহুজাতিক প্রযুক্তি)
কলেজ
  • আলগনকুইন কলেজ ( ওটাওয়া, অন্টারিও )
  • কনেস্টগা কলেজ ( কিচেনার, অন্টারিও )
  • জর্জ ব্রাউন কলেজ ( টরন্টো, অন্টারিও )
  • হুম্বার কলেজ (টরন্টো)
  • রেড রিভার কলেজ অফ ফলিত আর্টস, বিজ্ঞান ও প্রযুক্তি ( উইনিপেগ কলেজ , মনিটোবা ডিগ্রি প্রদানের ডিগ্রী)
  • সেনেকা কলেজ অফ ফলিত আর্টস অ্যান্ড টেকনোলজি (টরন্টো)
  • সেন্ট ক্লিয়ার কলেজ (উইন্ডসর)
প্রযুক্তি / পলিটেকনিক ইনস্টিটিউট ইনস্টিটিউটস
  • ব্রিটিশ কলাম্বিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি (বিসিআইটি; ব্রুনাইতে পলিটেকনিক ইনস্টিটিউট , ব্রিটিশ কলাম্বিয়া )
  • কোয়ান্টলেন পলিটেকনিক ইউনিভার্সিটি ( সারে, পলিটেকনিক বিশ্ববিদ্যালয় , ব্রিটিশ কলাম্বিয়া )
  • নর্দার্ন আলবার্টা ইনস্টিটিউট অফ টেকনোলজি (এনএআইটি; এডমন্টন পলিটেকনিক ইনস্টিটিউট , আলবার্তো )
  • রাইরসন ইউনিভার্সিটি ( টরন্টো, অন্টারিওতে বিশ্ববিদ্যালয়) - এখন আর "পলিটেকনিক" নাম না থাকার সময়, রয়টারসন অন্টারিও এবং কানাডায় প্রয়োগযোগ্য শিক্ষার সূচনাকারীর মধ্যে একজন ছিলেন। এটি "পলিটেকনিক" শব্দটিকে 1993 সালে বাদ দিয়ে "বিশ্ববিদ্যালয়" শব্দটি ব্যবহার করে মাস্টার এবং ডক্টর ডিগ্রী প্রদান করতে সক্ষম হয়েছিল এবং অন্যান্য "ঐতিহ্যবাহী" বিশ্ববিদ্যালয়গুলির সাথে মিল রেখে এটি কিছু ডিগ্রি পদে পরিবর্তন করে।
  • সাসকাচোয়ান পলিটেকনিক , পূর্বে এসআইএসটিটি (পলিটেকনিক ইনস্টিটিউট; সাসকাচোয়ান সদর দপ্তর সদর দপ্তর সহ একাধিক ক্যাম্পাস)
  • শেরিডান ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড অ্যাডভান্সড লার্নিং ( ওকভিল, অন্টারিওতে পলিটেকনিক ইনস্টিটিউট)
  • সাউদার্ন অ্যালবার্টা ইনস্টিটিউট অফ টেকনোলজি (এসআইটি; ক্যাল্যাগারি , আলবার্তায় পলিটেকনিক ইনস্টিটিউট)
  • অন্টারিও বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ইনস্টিটিউট (ইউওআইটি; ওশওয়া, অন্টারিও বিশ্ববিদ্যালয়)

চীন[সম্পাদনা]

চীনের আধুনিক উচ্চশিক্ষা 1895 সালে ইম্পেরিয়াল টিটেনসিন ইউনিভার্সিটির সাথে শুরু হয়েছিল যা একটি বহুবিধ প্রযুক্তি এবং আইন বিভাগ ছিল। তিন বছর পরে ক্যাপিটাল ইউনিভার্সিটিতে লিবারেল আর্ট দেওয়া হয় নি। আজকের দিনে চীনের অভিজাত বিশ্ববিদ্যালয়গুলির প্রায় অর্ধেকটি মূলত পলিটেকনিক্যাল থাকে।

চিলি[সম্পাদনা]

  • ফেডেরিকো সান্তা মারিয়া কারিগরি বিশ্ববিদ্যালয়

ক্রোয়েশিয়া[সম্পাদনা]

ক্রোয়েশিয়ায় বহু পলিটেকনিক ইনস্টিটিউট এবং কলেজ রয়েছে যা বহুবচনীয় শিক্ষা দেয়। ক্রোয়েশিয়ায় পলিটেকনিক শিক্ষা সম্পর্কে আইন 1997 সালে পাস করা হয়েছিল।

পলিটেকনিক প্রতিষ্ঠান
  • পলিটেকনিক "Lavoslav Ružička" Vukovar
  • পলিটেকনিক "Marko Marulić" খেলা Knin
  • পলিটেকনিক "নিকোলা টেসলা" Gospić
  • পলিটেকনিক এর Čakovec
  • পলিটেকনিক এর Karlovac
  • পলিটেকনিক এর Požega
  • পলিটেকনিক এর পুলা
  • পলিটেকনিক এর Rijeka (VELERI) - এর এক বৃহত্তম পলিটেকনিক প্রতিষ্ঠান ক্রোয়েশিয়া সঙ্গে বিভাগের Rijeka, Poreč, Pazin, Otočac, Gospić এবং Ogulin
  • পলিটেকনিক এর Šibenik
  • পলিটেকনিক এর Slavonski Brod,
  • পলিটেকনিক এর Varaždin
  • পলিটেকনিক এর Velika Gorica
  • পলিটেকনিক এর Zagreb
  • পলিটেকনিক Vern
  • সামাজিক পলিটেকনিক এর Zagreb
  • বিশ্ববিদ্যালয় প্রয়োগ স্বাস্থ্য গবেষণা

চেক প্রজাতন্ত্র[সম্পাদনা]

প্রতিষ্ঠাতা ডিক্রী চেক প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয়, প্রাগ থেকে 18 জানুয়ারি, 1707
এ বক্তৃতা অনুষদ, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং, CTU প্রাগ
  • ব্র্নো প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (VUT), 1899 সালে প্রতিষ্ঠিত, 24.000 ছাত্র
  • Collegium Nobilium মধ্যে Olomouc, 1725 - 1847
  • চেক প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয়, প্রাগ (ČVUT), কলেজ প্রতিষ্ঠিত 1707 বিশ্ববিদ্যালয় থেকে 1806, 23.000 ছাত্রদের জন্যে প্রাচীনতম প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয় বিশ্বের
  • চেক বিশ্ববিদ্যালয়ের লাইফ সায়েন্স, প্রাগ (ČZU) প্রতিষ্ঠিত 1904, উপর দৃষ্টি নিবদ্ধ করা, কৃষি, 18.000 ছাত্র
  • ইনস্টিটিউট রাসায়নিক প্রযুক্তি প্রাগ (VŠCHT) প্রতিষ্ঠিত 1952 সালে 3,000 ছাত্র
  • মেন্ডেল বিশ্ববিদ্যালয় ব্র্নো (MENDELU), 1919 সালে প্রতিষ্ঠিত, উপর দৃষ্টি নিবদ্ধ করা, কৃষি, 9.000 ছাত্র
  • প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয় Liberec (TUL) প্রতিষ্ঠিত 1953 সালে ছাত্র 8.000
  • প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয় অস্ত্রাভা (VŠB TUO) প্রতিষ্ঠিত 1849 সালে 22.000 ছাত্র
  • Tomáš Baťa বিশ্ববিদ্যালয় Zlín (UTB), 2000 সালে প্রতিষ্ঠিত, 10,000 ছাত্র
গবেষণা প্রতিষ্ঠান
  • চেক প্রজাতন্ত্রের অ্যাকাডেমি অফ সায়েন্সেস (এভি সিআরআর), 1784 সালের দিকে, 14,000 গবেষণা কর্মী পুরোপুরি
বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তিগত অনুষদের ড
  • Ústí nad Labem (প্রোডাক্ট টেকনোলজি ও ম্যানেজমেন্ট অনুষদ, 1991 সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় মধ্যে জন Evangelista Purkyně বিশ্ববিদ্যালয় )
  • পার্ডুবাইস ইউনিভার্সিটি (1950 সাল থেকে কেমিক্যাল টেকনোলজির অনুষদ, 1991 সাল থেকে জন পানার ফেডারেল অফ ট্রান্সপোর্টেশন, ২00২ সাল থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফরম্যাটিক ইনস্টিটিউট)
  • ওয়েস্ট বোহেমিয়া বিশ্ববিদ্যালয় (মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদ, বৈদ্যুতিক প্রকৌশল অনুষদ; 1991 সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়)

ডেন্মার্ক্[সম্পাদনা]

ডোমিনিকান প্রজাতন্ত্র[সম্পাদনা]

  • ইন্সটিটিউটো টেকনোলজিকো ডি সান্টো ডোমিংগো
  • ইউনিভার্সিড Tecnológica ডি সান্টিয়াগো

ইকোয়াডর[সম্পাদনা]

  • ইপিএন , ন্যাশনাল পলিটেকনিক স্কুল, কুইটো , ইকুয়েডর

ইপিএন প্রয়োগ বিজ্ঞান , জ্যোতির্বিদ্যা , বায়ুমণ্ডল পদার্থবিদ্যা , প্রকৌশল এবং শারীরিক বিজ্ঞান গবেষণা এবং শিক্ষা জন্য পরিচিত। জ্যোফিজিক্স ইনস্টিটিউট [২] [৩] মহাদেশীয় অঞ্চলে এবং গালাপাগোস দ্বীপপুঞ্জে দেশের ভূতাত্ত্বিক , টেকটনিক এবং আগ্নেয়গিরির কার্যকলাপ পর্যবেক্ষণ করে।

দক্ষিণ আমেরিকার প্রাচীনতম পর্যবেক্ষণ কেন্দ্রগুলির মধ্যে একটি হল কুইটো অ্যাস্ট্রোনোমিকাল ওবেসেটর । এটি 1873 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ইকুয়েডরের কুইটোতে ইকুয়েটারের 1২ মিনিটের দক্ষিণে অবস্থিত। কুইটো অ্যাস্ট্রোনোমিক্যাল ওজনভেটরি ইকুয়েডরের জাতীয় ওষুধপত্র এবং কুইটোর ঐতিহাসিক কেন্দ্রে অবস্থিত এবং এটি ন্যাশনাল পলিটেকনিক স্কুল দ্বারা পরিচালিত হয়। [৪] [৫]

ইপএনএর পারমাণবিক বিজ্ঞান বিভাগ ইকুয়েডরের একমাত্র একমাত্র এবং কোবল্ট -60 উত্স এবং ইলেক্ট্রন বিম প্রক্রিয়াকরণের মতো অনাক্রম্যতার সুবিধা সম্পর্কিত বৃহৎ অবকাঠামো রয়েছে।

মিশর[সম্পাদনা]

  • আলেকজান্ডার উচ্চতর প্রকৌশল ও প্রযুক্তি ইনস্টিটিউট (এআইইটি)
  • উচ্চ প্রযুক্তি ইনস্টিটিউট
  • বিমান প্রকৌশল ও প্রযুক্তি ইনস্টিটিউট

ফিনল্যাণ্ড[সম্পাদনা]

প্রযুক্তির বিশ্ববিদ্যালয়

প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয় হিসাবে শ্রেণীকরণ করা হয়, বিএসসি অনুদান অনুমোদিত হয়। (প্রযুক্তি. ), এমএসসি (প্রযুক্তি. ) , লি। SC। (প্রযুক্তি. ), পিএইচডি এবং ডি। এসসি। (টেক।) ডিগ্রী এবং প্রায় ফরাসি ভাষার ভাষাসমূহের ইনস্টিটিউট ডি টেকনোলজি এবং জার্মানির টেকনিচে ইউনিভার্সিটি এর সাথে সম্পর্কিত। প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাড়াও, কিছু বিশ্ববিদ্যালয়, যেমন ওউলু বিশ্ববিদ্যালয় এবং আবে একাডেমী বিশ্ববিদ্যালয়, বিএসসি অনুদান অনুমোদিত। (প্রযুক্তি. ), এমএসসি (প্রযুক্তি) এবং ডি। এসসি। (টেক।) ডিগ্রী।

প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একাডেমিকভাবে অন্যান্য (নন-পলিটেকনিক) বিশ্ববিদ্যালয়গুলির অনুরূপ। বোলোগা প্রক্রিয়ায় আগে, এম.এসসি। (টেক।) 180 ক্রেডিট প্রয়োজন, যখন এম.এসসি। একটি সাধারণ বিশ্ববিদ্যালয় থেকে 160 ক্রেডিট প্রয়োজন। প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং সাধারণ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ক্রেডিট তুলনাযোগ্য।

প্রযুক্তির কিছু ফিনিশ বিশ্ববিদ্যালয়গুলি হল:

  • আল্টো ইউনিভার্সিটি অব হেলসিঙ্কি ইউনিভার্সিটি অব টেকনোলজি এবং অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে গঠিত
  • লোপেন্দ্রনাথ বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • টমপি বিশ্ববিদ্যালয় অফ টেকনোলজি
পলিটেকনিকগুলি

পলিটেকনিক স্কুল ফিনল্যান্ডের একাডেমিক বিশ্ববিদ্যালয় থেকে আলাদা। Ammattikorkeakoulu সাধারণ শব্দ ফিন্ল্যাণ্ড , যেমন সুইডিশ বিকল্প "yrkeshögskola" হয় - তাদের ফোকাস একটি ডিগ্রী নেতৃস্থানীয় স্টাডিজ হয় (উদাহরণস্বরূপ insinööri, ইঞ্জিনিয়ার জন্য; প্রকৌশল ব্যাচেলর আন্তর্জাতিক ব্যবহারে আছে) থেকে কিন্তু তুলনীয় স্তরের ধরনের বিভিন্ন একটি বিশ্ববিদ্যালয় দ্বারা প্রদত্ত একটি একাডেমিক স্নাতক ডিগ্রী। ২006 সাল থেকে পলিটেকনিকরা মাস্টার্স ডিগ্রী (প্রকৌশল মাস্টার) এর দিকে অগ্রসর হওয়া গবেষণার প্রস্তাব দিয়েছে। 1 জানুয়ারী, ২006 এর পর কিছু ফিনিশ আম্মাতিকোকার্কেকাকুলাস ইংরেজী শব্দটি "পলিটেকনিক" শব্দটি তাদের আইনি নামগুলির ইংরেজী অনুবাদগুলিতে "প্রয়োগযোগ্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়" শব্দটিতে পরিবর্তন করে। Ammattikorkeakoulu বেলজিয়াম এবং নেদারল্যান্ডের এবং জার্মান ভাষা অঞ্চলে Fachhochschule করার hogeschool অনেক মিল রয়েছে।

  • ফলিত বিজ্ঞান হেলসিঙ্কি মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়
  • ফলিত বিজ্ঞান ল্যাপল্যান্ড বিশ্ববিদ্যালয়
  • Applied বিজ্ঞান Tampere বিশ্ববিদ্যালয়
  • ফলিত বিজ্ঞান তুর্কি বিশ্ববিদ্যালয়

একটি সম্পূর্ণ তালিকা ফিনল্যান্ড মধ্যে পলিটেকনিক্স তালিকা পাওয়া যাবে।

ফ্রান্স এবং ফ্রান্সোপোনের অঞ্চল[সম্পাদনা]

কলেজিটি বিশ্ববিদ্যালয়গুলি ফরাসি গ্র্যান্ডেস আইকোলসের বেশ কয়েকটি ইঞ্জিনিয়ারিং স্কুল বা মাল্টি সাইট ক্লাস্টার গ্রুপ করে স্বায়ত্তশাসিত উচ্চশিক্ষা প্রকৌশল ইনস্টিটিউট হিসাবে বিজ্ঞান এবং প্রযুক্তি পাঠ্যক্রম সরবরাহ করে। তারা সহ:

  • আর্টস এবং মেটিয়ার্স প্যারিসটেক
  • সেন্ট্রাল স্নাতক স্কুল
  • প্রযুক্তি গ্রেনোবল ইনস্টিটিউট
  • ইনস্টিটিউট জাতীয় ডেস বিজ্ঞান appliquées
  • ইনস্টিটিউট সুপারেরিউর ডি ল'এরনোটিক এবং ডি স্পেস
  • প্রযুক্তি প্যারিস ইনস্টিটিউট

তারা বিজ্ঞান ও প্রযুক্তি মাস্টার্স ডিগ্রী এবং ডক্টরেট ডিগ্রী প্রদান করে।

ইউনিভার্সিটি টেকনোলজি / ইনস্টিটিউট ইউনিভার্সিটি অফ টেকনোলজি / পলিটেক্স

ফরাসি শিক্ষা ব্যবস্থায় প্রযুক্তির তিনটি বিশ্ববিদ্যালয় রয়েছে:

  • ইউনিভার্সিটি ডি টেকনোলজি ডি বেলফোর্ট-মন্টবেলিয়ার্ড
  • Compiègne প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • ট্রয় প্রযুক্তির প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

উপরন্তু, ফ্রান্সের শিক্ষা ব্যবস্থায় বেশিরভাগ ফরাসি বিশ্ববিদ্যালয়ে অন্তর্ভূক্ত প্রযুক্তির অনেকগুলি প্রতিষ্ঠান রয়েছে। তাদের বলা হয় ইনস্টিটিউট সার্বজনীন ডি টেকনোলজি (আইটিটি)। ইনস্টিটিউট universitaires ডি প্রযুক্তির স্নাতক প্রযুক্তি পাঠ্যক্রম প্রদান। পলিটেক ইনস্টিটিউটস, এগারো ফ্রেঞ্চ বিশ্ববিদ্যালয়ের অংশ হিসাবে এমবেড করা স্নাতক এবং স্নাতক প্রকৌশল পাঠক্রম উভয়ই প্রদান করে।

সুইজারল্যান্ডের ফরাসি ভাষার অংশে জার্মান ভাষাভাষী অংশে ফাচহোকসচুল নামের একটি প্রতিষ্ঠানের জন্য হিউট ইকোলি স্পেশালিটি শব্দটিও বিদ্যমান। (নিচে দেখ).

ইকোলস পলিটেকনিকস

18 শতকের শেষ দিকে স্থাপিত ফরাসি শিক্ষা ব্যবস্থার দ্বারা প্রভাবিত উচ্চ শিক্ষা ব্যবস্থা, ফরাসি ইকোলে পলিটেকনিকের রেফারেন্স দ্বারা প্রাপ্ত পরিভাষা ব্যবহার করে। এই পদগুলিতে ইকোলস পলিটেকনিকস (আলজেরিয়া, বেলজিয়াম, কানাডা, ফ্রান্স, সুইজারল্যান্ড, তিউনিশিয়া), এসকোলা পলিটেকনিকিকা (ব্রাসিল, স্পেন), পলিটেকনিকাম (পূর্ব ইউরোপ) অন্তর্ভুক্ত।

ফরাসি ভাষায় , উচ্চতর শিক্ষা ইকোলস পলিটেকনিকসকে বোঝায়, বিজ্ঞান ও প্রকৌশল পাঠ্যক্রম সরবরাহ করে:

  • ইকোলে পলিটেকনিক বা এক্স ( প্যারিসের কাছে)
  • ইকোলে পলিটেকনিক ডি ব্রুক্সেলস
  • ইকোল পলিটেকনিক ডি মন্ট্রিয়াল
  • ইকোল পলিটেকনিক ফিডেরেল দে লাউসান
  • লরেন জাতীয় পলিটেকনিক ইনস্টিটিউট
  • টুলাউজ জাতীয় পলিটেকনিক ইনস্টিটিউট

জার্মানি[সম্পাদনা]

Fachhochschule

Fachhochschulen প্রথম 1970 এর দশকের প্রথম দিকে প্রতিষ্ঠিত হয়। তারা প্রযুক্তির উপর বিশেষভাবে ফোকাস করে না, তবে সামাজিক বিজ্ঞান, ঔষধ, ব্যবসা এবং নকশাগুলিতেও কোর্স অফার করতে পারে। তারা স্নাতক ডিগ্রী এবং মাস্টার্স ডিগ্রী প্রদান করে এবং বিজ্ঞানের চেয়ে নির্দিষ্ট পেশায় গবেষণার চেয়ে আরও বেশি শিক্ষাদান করে।

২009/10 সালে জার্মানির প্রায় ২00 টি ফ্যাকহোকসচুলেন ছিল। [৬] একটি তালিকা জন্য জার্মান উইকিপিডিয়া দেখুন।

টেকনচেচে ইউনিভার্সিটিট (সংক্ষেপে: টিইউ ) প্রযুক্তি বা প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয়গুলির বিশ্ববিদ্যালয়গুলির জন্য সাধারণ শব্দ। এই প্রতিষ্ঠান বাসস্থান এবং ডক্টর ডিগ্রী প্রদান এবং গবেষণা উপর ফোকাস করতে পারেন।

জার্মানিতে নয়টি বৃহত্তম এবং সবচেয়ে বিখ্যাত প্রযুক্তিবিদ ইউনিভার্সিটিন স্বার্থের সম্প্রদায় হিসাবে টি ইউ9 জার্মান ইনস্টিটিউট অফ টেকনোলজি গঠন করেছেন । টেকনিচে ইউনিভার্সিটিন সাধারণত প্রাকৃতিক বিজ্ঞান এবং প্রায়শই অর্থনীতির অনুষদ বা বিভাগে থাকে তবে সাংস্কৃতিক ও সামাজিক বিজ্ঞান ও শিল্পের ইউনিটও থাকতে পারে। আরডাব্লিউএইচএ আচেন, টি ইউ ড্রেসডেন এবং টি ইউ মুচেননও বিশ্ববিদ্যালয় হাসপাতালের সাথে যুক্ত ঔষধ অনুষদের ( কলিনিকুম আচেন , ইউনিভার্সিটি হাসপাতালের ড্রেসডেন , রেচ্টস ডার ইশার হাসপাতাল ) রয়েছে।

জার্মানিতে 17 টি বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি রয়েছে যার প্রায় ২9,000 শিক্ষার্থী নথিভুক্ত। ব্রেনের চারটি রাজ্য, ম্যাকলেনবার্গ-ভার্পমর্মন , স্যাক্সনি-আনহল্ট এবং শ্লেসভিগ-হলস্টাইন টেকনিশিস ইউনিভার্সিটি পরিচালনা করছেন না। স্যাক্সনি এবং লোয়ার স্যাক্সনিতে টিইউয়ের সর্বোচ্চ সংখ্যা রয়েছে, যখন স্যাক্সনিতে চারটি বিশ্ববিদ্যালয় থেকে তিনটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রয়েছে।


প্রযুক্তিগত বিজ্ঞান বিস্তৃত বিস্তার এবং একটি প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয় হিসাবে ইতিহাস থাকার কারণে জার্মানি কিছু বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি ইনস্টিটিউট হিসাবে দেখা যেতে পারে। উদাহরণ

  • ডুইসবার্গ-এসেন বিশ্ববিদ্যালয়
  • অটো-ভন-গুয়েরিক বিশ্ববিদ্যালয় ম্যাগডেবুর্গ
  • জাহাজ ভবন এবং প্রকৌশল একটি ঐতিহ্য সঙ্গে Rostock বিশ্ববিদ্যালয়

গ্রীস[সম্পাদনা]

গ্রিসে, প্রযুক্তির বিশ্ববিদ্যালয়গুলি বা প্রযুক্তি ইনস্টিটিউটগুলি জনসাধারণের উচ্চশিক্ষার অংশ এবং তারা 4 বছরের স্নাতক ডিগ্রী (ডিপ্লোমা এফএইচ) (240E।) প্রদান করে। সিটিএস - আইএসকেড 5 এ)। এছাড়াও, পলিটেকনিকগুলি জনসাধারণের উচ্চতর শিক্ষা ব্যবস্থার অংশ এবং তারা 5 বছরের একটি ডিপ্লোমা ইউনিটি (300E। সিটিএস - আইএসকেড 5 এ)।

হংকং[সম্পাদনা]

হংকংয়ের প্রথম পলিটেকনিক হল হংকং পলিটেকনিক, 197২ সালে হংকং কারিগরি কলেজ (1947 সালের আগে সরকারি বাণিজ্য স্কুল) আপগ্রেড করে প্রতিষ্ঠিত হয়েছিল। হংকংয়ের সিটি পলিটেকনিক দ্বিতীয় পলিটেকনিক, 1984 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এই বহুবচন পুরস্কার ডিপ্লোমা , উচ্চ ডিপ্লোমা , পাশাপাশি একাডেমিক ডিগ্রী। ইউনাইটেড কিংডমের মতো, দুটি পলিটেকনিককে 1994 সালে বিশ্ববিদ্যালয় স্ট্যাটাস দেওয়া হয় এবং হংকং পলিটেকনিক ইউনিভার্সিটি এবং হংকং শহরের সিটি ইউনিভার্সিটির নামকরণ করা হয়। হংকং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি , 1991 সালে প্রতিষ্ঠিত বিজ্ঞান, প্রকৌশল ও ব্যবসায়ের উপর মনোযোগ দিয়ে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল।

হাঙ্গেরি[সম্পাদনা]

বিশ্বের প্রথম [৭] [৮] ইনস্টিটিউট অফ টেকনোলজি বার্গ-স্কুল (Bergschule) সালে প্রতিষ্ঠিত Selmecbánya , হাঙ্গেরি কিংডম 1735 সালে ভিয়েনা কোর্টের চেম্বার প্রদানের উচ্চতর শিক্ষা বহুমূল্য ধাতু ও তামার মাইনিং বিশেষজ্ঞদের প্রশিক্ষণ। 176২ সালে ইনস্টিটিউট উচ্চশিক্ষা কোর্স প্রদান করে একাডেমী [৯] [১০] পদে উন্নীত হয়। পরে Trianon চুক্তি ইনস্টিটিউট সরানো করা হয়েছিল বিহার । [১১]

  • মস্কোক্ক বিশ্ববিদ্যালয়টি 1949 সালে মস্কোলেক ও হাইস্কুলের টেকনিক্যাল ইউনিভার্সিটি অব হিউস্ট ইন্ডাস্ট্রি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং 1990 সালে মস্কোস্ক বিশ্ববিদ্যালয় হিসেবে। ইউনিভার্সিটি অফ সেলাইকবানিয়া খনি এবং খনিজ পদার্থের উত্তরাধিকারী (উদাহরণস্বরূপ বার্গশুল 1735)। [১২] [১৩] [১৪] [১৫]
  • বুদাপেস্ট ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ইকোনমিক্স , বিশ্বের প্রাচীনতম ইনস্টিটিউট অফ টেকনোলজির একটি বুদাপেস্টে অবস্থিত (আনুমানিক 1782)। প্রকৌশল ডিগ্রী প্রদানের জন্য ইউরোপের প্রথম বিশ্ববিদ্যালয় বিএমই ছিল। [১৬]
  • ডেব্রেসেন বিশ্ববিদ্যালয় - প্রকৌশল অনুষদ
  • Dunujjarros বিশ্ববিদ্যালয়
  • প্যালাস এথেন বিশ্ববিদ্যালয় - গামফ
  • ন্যিয়ারেঘাঞ্জা বিশ্ববিদ্যালয় - প্রযুক্তি ও কৃষি বিজ্ঞান ইনস্টিটিউট
  • Sopron বিশ্ববিদ্যালয়
  • স্কেজ বিশ্ববিদ্যালয় - প্রকৌশল অনুষদ
  • Szent István বিশ্ববিদ্যালয়
  • Seschenii István বিশ্ববিদ্যালয়
  • প্যানোনিয়া বিশ্ববিদ্যালয়
  • প্যাক্স বিশ্ববিদ্যালয় - প্রকৌশল ও তথ্য প্রযুক্তি অনুষদ
  • ওবুদ বিশ্ববিদ্যালয়

ভারত[সম্পাদনা]

30 টি জাতীয় ইনস্টিটিউট অব টেকনোলজির পাশাপাশি 16 টি স্বায়ত্তশাসিত ভারতীয় ইনস্টিটিউট অফ টেকনোলজির পাশাপাশি সরকারি প্রতিষ্ঠান রয়েছে। এ ছাড়াও অন্যান্য অনেক বিশ্ববিদ্যালয় রয়েছে যা উচ্চতর প্রযুক্তিগত কোর্স সরবরাহ করে। ভারতে কারিগরী শিক্ষার উপর কর্তৃপক্ষ এআইসিটিই ।

প্রযুক্তি ন্যাশনাল ইনস্টিটিউটস
  • জাতীয় প্রযুক্তি ইনস্টিটিউট, আগরতলা
  • মোতিলাল নেহরু ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি, এলাহাবাদ
  • মাওলানা আজাদ জাতীয় ইনস্টিটিউট অব টেকনোলজি, ভোপাল
  • ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি, ক্যালিকুট
  • জাতীয় ইনস্টিটিউট অফ টেকনোলজি, দুর্গাপুর
  • জাতীয় প্রযুক্তি ইনস্টিটিউট, হামিপুর
  • মালভিয়া জাতীয় ইনস্টিটিউট অফ টেকনোলজি, জয়পুর
  • ডাঃ বিআর আম্বেদকর জাতীয় প্রযুক্তি ইনস্টিটিউট, জলন্ধর
  • জাতীয় প্রযুক্তি ইনস্টিটিউট, জামশেদপুর
  • জাতীয় ইনস্টিটিউট অফ টেকনোলজি, কুরুক্ষেত্র
  • বিশ্বশভারায় জাতীয় প্রযুক্তি ইনস্টিটিউট, নাগপুর
  • জাতীয় প্রযুক্তি ইনস্টিটিউট, পাটনা
  • জাতীয় ইনস্টিটিউট অফ টেকনোলজি, রায়পুর
  • জাতীয় ইনস্টিটিউট অফ টেকনোলজি, রৌরকেলা
  • জাতীয় প্রযুক্তি ইনস্টিটিউট, সিলচর
  • জাতীয় প্রযুক্তি ইনস্টিটিউট, শ্রীনগর
  • এসভি জাতীয় ইনস্টিটিউট অফ টেকনোলজি, সুরত
  • জাতীয় ইনস্টিটিউট অব টেকনোলজি, তিরুচিরাপল্লী
  • ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি, ওয়ারংল
  • জাতীয় প্রযুক্তি ইনস্টিটিউট, গোয়া
  • জাতীয় ইনস্টিটিউট অফ টেকনোলজি, পুডুচেরি
  • দিল্লি জাতীয় প্রযুক্তি ইনস্টিটিউট
  • প্রযুক্তি ইনস্টিটিউটের জাতীয় ইনস্টিটিউট
  • প্রযুক্তি ইনস্টিটিউটের জাতীয় ইনস্টিটিউট মিজোরাম
  • ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি মেঘালয়
  • জাতীয় প্রযুক্তি ইনস্টিটিউট মণিপুর
  • ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি নাগাল্যান্ড
  • অরুণাচল প্রদেশের জাতীয় প্রযুক্তি ইনস্টিটিউট
  • জাতীয় শিক্ষা ইনস্টিটিউট সিক্কিম

ভারতে বহু পলিটেকনিক ইনস্টিটিউট এবং কলেজ রয়েছে যা বহুবচন শিক্ষা দেয়। ভারতে প্রকৌশল একটি ডিপ্লোমা একটি নির্দিষ্ট একাডেমিক পুরস্কার সাধারণত প্রযুক্তিগত বা বৃত্তিমূলক কোর্স যেমন প্রদান করা হয় প্রকৌশল, ফার্মেসী, ডিজাইনিং ইত্যাদি এই প্রতিষ্ঠানগুলি দশম শ্রেণির ইঞ্জিনিয়ারিং বিভাগে তিন বছরের ডিপ্লোমা প্রদান করে। এই প্রতিষ্ঠানগুলি নিজ নিজ রাজ্য সরকারের কারিগরী শিক্ষার রাজ্য সীমানা থেকে অধিভুক্ত। যার পরে কেউ একজন জুনিয়র প্রকৌশলের পদে আবেদন করতে পারেন অথবা এমআইআইই পরীক্ষার জন্য প্রকৌশল স্নাতক হওয়ার জন্য উচ্চতর গবেষণায় অগ্রসর হতে পারেন।

  • পুসা পলিটেকনিক ভারতের বিখ্যাত পলিটেকনিক এক।
  • সরকারি পলিটেকনিক, মুম্বাই
  • জ্ঞান চন্দ্র ঘোষ পলিটেকনিক , কলকাতা
  • সরকারী পলিটেকনিক লখনউ
  • সরকারি পলিটেকনিক নৈনিতাল
  • সরকারি পলিটেকনিক নিলখেরী
  • সরকারি পলিটেকনিক বারবঙ্কি
  • সরকারি পলিটেকনিক, নাগপুর
  • কেন্দ্রীয় পলিটেকনিক কলেজে Vattiyoorkavu , ত্রিভানদ্রাম । এটাই ছিল সামাজিক-প্রযুক্তি যুব বিদ্রোহী গ্রুপ - অ্যাসোসিয়েশন ফর ব্যাক ব্যাক বেঞ্চ অ্যালামবস- এবিবিএ ( সঙ্গীত ব্যান্ড এবিবিএ-তে বিভ্রান্ত না) 1994 সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

ইন্দোনেশিয়া[সম্পাদনা]

ইন্দোনেশিয়া সরকার কর্তৃক মালিকানাধীন ইন্দোনেশিয়ার প্রযুক্তির চারটি পাবলিক ইনস্টিটিউট রয়েছে। তারপরে, বেসরকারি বা অন্যান্য সংস্থার মালিকানাধীন শত শত প্রতিষ্ঠান রয়েছে।

চারটি পাবলিক ইনস্টিটিউট:

  • বান্দুং ইনস্টিটিউট অফ টেকনোলজি , ব্যান্ডুং
  • সেপুলুহ নোপেম ইনস্টিটিউট অফ টেকনোলজি , সুরাবায়া
  • কালিমান্তান ইনস্টিটিউট অব টেকনোলজি , বালিকপাপন
  • সুমাত্রা ইনস্টিটিউট অফ টেকনোলজি , বান্দর লামপুং

পোলাইটনিকিক বৃত্তিমূলক শিক্ষা প্রদান করে তিন বছরের ডিপ্লোমা ডিগ্রি প্রদান করে, যা একটি সহযোগী ডিগ্রী, বা চার বছরের স্নাতকের ডিগ্রী সমান। আরো উন্নত মাস্টার্স এবং ডক্টরেট ডিগ্রী এখনও অগ্রগতি হয়।

ইরান[সম্পাদনা]

ইরানের 18 টি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রয়েছে।

  • আমিরকবির প্রযুক্তি বিশ্ববিদ্যালয় , তেহরান
  • শরীফ বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি , তেহরান
  • কারিগরি ও বৃত্তিমূলক বিশ্ববিদ্যালয় , ইরানে 17২ টি শাখা
  • ইরান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় , তেহরান
  • কেএন টুওসি বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি , তেহরান
  • প্রযুক্তি , পেট্রোলিয়াম বিশ্ববিদ্যালয় , তেহরান ও আহওয়াজ
  • ইসফাহান ইউনিভার্সিটি অব টেকনোলজি , ইসফাহান
  • সাহাণ্ড ইউনিভার্সিটি অফ টেকনোলজি , তাবারিজ
  • শিরাজ বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি , শিরাজ
  • আরাক বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি , আরাক
  • ইউরমিয়া ইউনিভার্সিটি অব টেকনোলজি , উর্মিয়া
  • বাবোল বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি , বাবোল
  • শাহরুদ বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি , শাহরুদ মো
  • হেমেনান ইউনিভার্সিটি অব টেকনোলজি, হামেদন
  • প্রযুক্তি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, করমেনশহ
  • কোম ইউনিভার্সিটি অব টেকনোলজি, কোম
  • বীরজান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজি, বীরজান্ড
  • জন্ডি-শাপুর প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দেজফুল
  • সিরাজান বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি, সিরাজান

ইরাক[সম্পাদনা]

  • প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইরাক

আয়ারল্যাণ্ড[সম্পাদনা]

আয়ারল্যান্ডের একটি " ইনস্টিটিউট অফ টেকনোলজি " সিস্টেম রয়েছে, যা পূর্বে আঞ্চলিক প্রযুক্তিগত কলেজ (আরটিসি) সিস্টেম হিসাবে পরিচিত। সংক্ষেপ আইটি এখন ব্যাপকভাবে একটি ইনস্টিটিউট অফ টেকনোলজি উল্লেখ করার জন্য ব্যবহৃত হয়। এই প্রতিষ্ঠানগুলি উপ-ডিগ্রী, ডিগ্রি এবং স্নাতকোত্তর স্তরের স্টাডিজ প্রদান করে। আইরিশ বিশ্ববিদ্যালয় সিস্টেমের বিপরীতে একটি ইনস্টিটিউট অফ টেকনোলজি অধ্যয়নের বিভিন্ন একাডেমিক ক্ষেত্রে ২ বছরের উচ্চতর সার্টিফিকেট প্রোগ্রামের মতো উপ-ডিগ্রি প্রোগ্রামগুলিও সরবরাহ করে। উচ্চশিক্ষা ও প্রশিক্ষণ পুরস্কার কাউন্সিল কর্তৃপক্ষের অনুমোদন পাওয়ার পর কিছু প্রতিষ্ঠান তাদের "স্বত্বাধিকারী" হিসাবে অভিহিত করে।

ডাবলিন ইনস্টিটিউট অফ টেকনোলজি আঞ্চলিক কারিগরি কলেজ সিস্টেম থেকে পৃথকভাবে বিকশিত হয় এবং ডাবলিন ইউনিভার্সিটির সাথে কয়েক দশক ধরে সহযোগিতার পর , ট্রিনিটি কলেজে এটি নিজস্ব ডিগ্রী প্রদানের অধিকার অর্জন করে।

আইওটিআই, আয়ারল্যান্ডের প্রযুক্তির বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি সংস্থা। [১৭]

ইস্রায়েল[সম্পাদনা]

  • প্রযুক্তি - 2010 সালে ইজরায়েল ইনস্টিটিউট অব টেকনোলজি বিশ্বের 38 টি স্থান অর্জন করেছে।

ইতালি[সম্পাদনা]

ইতালিতে , "কারিগরি ইনস্টিটিউট" শব্দটি সাধারণত একটি মাধ্যমিক স্কুলকে বোঝায় যা পাঁচ বছরের কোর্স প্রদান করে যা বিশ্ববিদ্যালয় ব্যবস্থার অ্যাক্সেস প্রদান করে। [১৮]

উচ্চশিক্ষায় , পলিটেকনিকো প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী প্রদানের একটি প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয় বোঝায়। ঐতিহাসিকভাবে দুটি পোলাইটকনিকি ছিল , উত্তরগুলির দুটি বৃহত্তম শিল্প শহরগুলির মধ্যে একটি ছিল:

  • Politecnico di Torino , প্রতিষ্ঠিত 1859;
  • Politecnico di Milano , প্রতিষ্ঠিত 1863।

একটি তৃতীয় Politecnico 1990 সালে দক্ষিণে যোগ করা হয়েছে:

  • Politecnico di বারি , প্রতিষ্ঠিত 1990।

যাইহোক, অনেক অন্যান্য বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং একটি অনুষদ আছে।

২003 সালে শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় ও গবেষণা মন্ত্রণালয় ও অর্থনীতি ও অর্থ মন্ত্রণালয় যৌথভাবে ইস্টিটুটো ইতালিয়ানিও ডি টিচ্নোলজিয়া (ইতালীয় ইনস্টিটিউট অব টেকনোলজির) প্রতিষ্ঠা করেছিল, যা ইতালির চারপাশে 10 টি গবেষণাগার নিয়ে জেনোয়ার সদর দফতরে অবস্থিত, যা গবেষণার উপর মনোযোগ দেয়, সম্পূর্ণরূপে নয় প্রকৌশল ক্ষেত্র, এবং স্নাতক ডিগ্রী প্রস্তাব না।

জ্যামাইকা[সম্পাদনা]

  • প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জ্যামাইকা , কিংস্টন, জ্যামাইকা।

জাপান[সম্পাদনা]

জাপানে, প্রযুক্তি একটি institute of technology (工業大学, kōgyō daigaku) (工業大学, কোওগো দাইগাকু ) একটি ধরনের বিশ্ববিদ্যালয় যা বিজ্ঞানের বিশেষজ্ঞ। এছাড়াও ইম্পেরিয়াল কলেজ অফ ইঞ্জিনিয়ারিং , যা টোকিওর প্রকৌশল অনুষদের ইউনিভার্সিটির অগ্রদূত ছিলেন।

  • টোকিও ইনস্টিটিউট অফ টেকনোলজি , 19২9
  • চিব্ব ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1942
  • কিয়োটো ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1949
  • মুরারান ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1949
  • নাগোয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1949
  • কিউশু ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1949
  • ইলেক্ট্রো-কমিউনিকেশন ইউনিভার্সিটি , 1949
  • টোকিও বিশ্ববিদ্যালয়ের কৃষি ও প্রযুক্তি , 1949
  • ওসাকা ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1949
  • শিবৌরা ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1949
  • আইচি ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1959
  • হিরোশিমা ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1963
  • ফুকুওকা ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1963
  • শোনান ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1963
  • তোহোকু ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1964
  • কানজওয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1965
  • ফুকুই ইউনিভার্সিটি অব টেকনোলজি , 1965
  • কিটমি ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1966
  • নিপন ইন্সটিটিউট অফ টেকনোলজি , 1967
  • হক্কিডো ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1967
  • আশিকগা ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1967
  • হাচিনহে টেকনিক্যাল ইউনিভার্সিটি , 197২
  • কানগাওয়া ইন্সটিটিউট অফ টেকনোলজি , 1975
  • নাগাওক বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি , 1976
  • টয়োহোশি বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি , 1976
  • সাইতমা ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1976
  • জাপান উন্নত বিজ্ঞান ও প্রযুক্তি ইনস্টিটিউট , 1986
  • টোকিও মেট্রোপলিটন ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1986
  • টোকিও ইউনিভার্সিটি অফ টেকনোলজি , 1986
  • কোবে ডিজাইন ইউনিভার্সিটি , 1989
  • তোহোকু ইউনিভার্সিটি অফ আর্ট অ্যান্ড ডিজাইন , 1991
  • শিজুওকা ইনস্টিটিউট অফ সাইন্স অ্যান্ড টেকনোলজি , 1991
  • নিগতা ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1995
  • মায়াব্যাসি ইনস্টিটিউট অফ টেকনোলজি , 1997
  • কোচি বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি , 1997
  • আইচি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় , 2000
  • নারায় ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি , 2006
  • উন্নত প্রযুক্তি ইনস্টিটিউট , 2006
  • ওকিনাওয়া ইনস্টিটিউট অফ সাইন্স অ্যান্ড টেকনোলজি , ২011

জর্ডন[সম্পাদনা]

  • আম্মানে প্রযুক্তির জন্য রাজকুমার সুমায় বিশ্ববিদ্যালয় ।
  • জর্দান ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইন ইরবিড ।
  • নিউইয়র্ক ইনস্টিটিউট অফ টেকনোলজি , জর্ডান ক্যাম্পাস।
  • বাল্টা ফলিত বিশ্ববিদ্যালয় সল্ট

মাল্যাশিয়া[সম্পাদনা]

পলিটেকনিকগুলি

মালয়েশিয়ার পলিটেকনিক্স প্রায় 44 বছর ধরে পরিচালিত হয়েছে। প্রতিষ্ঠানগুলি স্নাতক ডিগ্রি এবং ব্যাচেলর অফ সায়েন্স (বিএসসি) ( সেপ্টেম্বর 2013 ভর্তির জন্য প্রিমিয়ার পলিটেকনিক্স এবং ২014 এর ভোজনের জন্য অফার), অ্যাডভান্সড ডিপ্লোমা, ডিপ্লোমা এবং বিশেষ দক্ষতা সার্টিফিকেটের জন্য কোর্স প্রদান করে। এটি 1969 সালে ইউনেস্কোর সহায়তায় শিক্ষা মন্ত্রণালয় দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এর পেরক ইপাহে অবস্থিত পোলাইটনিক উংকু ওমরের অগ্রণী সংস্থার তহবিলের জন্য RM24.5 মিলিয়ন অর্থ ব্যবহার করা হয়।

বর্তমানে, মালয়েশিয়া ২009 সালে 60,840 শিক্ষার্থীর সাথে প্রকৌশল, কৃষি, বাণিজ্য, আতিথেয়তা ও নকশা কোর্সের সকল রাজ্যে 32 টি পলিটেকনিক তৈরি করেছে 2012 সালে 87,440 শিক্ষার্থী।

মালয়েশিয়ায় প্রতিষ্ঠার জন্য নিম্নলিখিত পলিটেকনিকগুলির তালিকা নিম্নরূপ: -

মরিশাস[সম্পাদনা]

মরিশাসের একমাত্র প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রযুক্তি বিশ্ববিদ্যালয় , মরিশাসের লা ক্যামেরগ, পয়েন্টে অক্স সেবেলে অবস্থিত প্রধান ক্যাম্পাস। এটি একটি প্রযুক্তিগত ফোকাস সঙ্গে একটি বিশেষ মিশন আছে। এটি শিক্ষণ, প্রশিক্ষণ, গবেষণা এবং পরামর্শের ক্ষেত্রে ঐতিহ্যগত এবং প্রথাগত পদ্ধতির বাইরে প্রযোজ্য। দেশের প্রয়োজনে সরাসরি প্রাসঙ্গিকতা কার্যক্রমের মাধ্যমে মরিশাসের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার লক্ষ্যে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে, উদাহরণস্বরূপ প্রযুক্তি, টেকসই উন্নয়ন বিজ্ঞান এবং সরকারী খাত নীতির ক্ষেত্রে এবং ব্যবস্থাপনা।

মোল্দাভিয়া[সম্পাদনা]

  • মোল্দাভিয়া কারিগরি বিশ্ববিদ্যালয় , 1964

নিউজিল্যান্ড[সম্পাদনা]

নিউজিল্যান্ড পলিটেকনিক্স শিক্ষা আইন 1989 এর অধীনে সংশোধন করা হয় এবং সাধারণত বিশ্ববিদ্যালয়গুলির , শিক্ষা কলেজ এবং ওয়াংঙ্গা সহ রাষ্ট্রীয় মালিকানাধীন ত্রিশের প্রতিষ্ঠানগুলি বিবেচনা করা হয় ; এই ধরনের তিনটি ত্রৈমাসিক শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে দেওয়া কোর্স এবং যোগ্যতাগুলিতে আজকে প্রায়শই ক্রসওভার হয়। অনেকে আনুষ্ঠানিকভাবে 'ইনস্টিটিউট অফ টেকনোলজি' উপাধি গ্রহণ করেছেন যা 'পলিটেকনিক' শব্দটির সমতুল্য সরকারী কৌশলগুলিতে স্বীকৃত একটি শব্দ। এক ' ইউনিভার্সাল কলেজ অফ লার্নিং ' (ইউসিওল), এবং অন্য একটি ' ইউনিটেক নিউজিল্যান্ড ' নামটি বেছে নিয়েছে। এটি বৈধ নাম কিন্তু 'পলিটেকনিক' বা 'ইনস্টিটিউট অব টেকনোলজির' মতো স্বীকৃত পদ নয়। অনেকে এখন অন্তত স্নাতক স্তরের ডিগ্রী প্রদান না করে থাকেন। শিক্ষার কিছু কলেজ বা প্রযুক্তির প্রতিষ্ঠানগুলি ব্যক্তিগতভাবে মালিকানাধীন, তবে যোগ্যতা স্তরগুলি ব্যাপকভাবে পরিবর্তিত হয়।

1990 এর দশকে, নিউজিল্যান্ডের রাষ্ট্রীয় মালিকানাধীন ত্রৈমাসিক শিক্ষা ব্যবস্থায় একীকরণ হয়েছে। পলিটেকনিক সেক্টরে: ওয়েলিংটন পলিটেকনিক মেসি ইউনিভার্সিটির সাথে মিলিত। সেন্ট্রাল ইনস্টিটিউট অফ টেকনোলজিটি ওয়াইকাতো ইনস্টিটিউট অফ টেকনোলজির সাথে একত্রীকরণের অন্বেষণ করেছিল, যা পরিত্যক্ত হয়েছিল, কিন্তু পরে আর্থিক উদ্বেগগুলির পরে বিতর্কিতভাবে হাট ভ্যালি পলিটেকনিকের সাথে মিলিত হয়েছিল, যা আবার ওয়েলিংটন ইনস্টিটিউট অফ টেকনোলজি হয়ে ওঠে। উত্তর আইল্যান্ডের কিছু ছোট পলিটেকনিক যেমন ওয়াইয়ারপা পলিটেকনিক, ইউসিওল-এর সাথে মিলিত । (একমাত্র অন্যান্য সমন্বয় শিক্ষা কলেজে হয়েছে। )

অকল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজির একমাত্র পলিটেকনিক যা বিশ্ববিদ্যালয় স্তরের উন্নীত হয়েছে; ইউনাইটেড সরকার নীতি এবং ফলস্বরূপ সিদ্ধান্ত দ্বারা অবরুদ্ধ প্রচেষ্টা বারবার হয়েছে; ইউনাইটেড এই সিদ্ধান্তগুলি বাতিল করতে আদালতকে সন্তুষ্ট করতে সক্ষম হয়নি।

নাইজিরিয়াদেশ[সম্পাদনা]

আনুষ্ঠানিকভাবে নাইজেরিয়ায় প্রতিটি রাষ্ট্রের একটি পলিটেকনিক বিশ্ববিদ্যালয় রয়েছে যা ফেডারেল বা রাজ্য সরকার দ্বারা পরিচালিত হয়। নদী নদীতে উদাহরণস্বরূপ, দুটি রাষ্ট্র মালিকানাধীন পলিটেকনিক বিশ্ববিদ্যালয় রয়েছে; কেনুল বেসন সারো-ওয়াইভা পলিটেকনিক , বোরি সিটি এবং নদী ও বিজ্ঞান বিভাগের নদী , পোর্ট হারকৌট । প্রাক্তন 13 মে 1988 সালে প্রতিষ্ঠিত হয়েছিল, যদিও পরবর্তীতে 1984 সালে প্রতিষ্ঠিত হয়েছিল -2006 সালে এনবিটিই কর্তৃক অনুমোদিত হয়েছিল। রাজ্যের প্রথম বেসরকারি বহুবচন বিশ্ববিদ্যালয় ২008 সালে প্রতিষ্ঠিত ইস্টার্ন পলিটেকনিক ।

পাকিস্তান[সম্পাদনা]

পাকিস্তানে পলিটেকনিক ইনস্টিটিউট বিভিন্ন শাখাগুলিতে তিন বছর ধরে ডিপ্লোমা সরবরাহ করে। শিক্ষার্থীদের 10 তম শ্রেণীর মানসম্মত পরীক্ষায় ফলাফলের ভিত্তিতে ডিপ্লোমা প্রোগ্রামে ভর্তি করা হয়। পলিটেকনিক ইনস্টিটিউটের প্রধান উদ্দেশ্য হল বিভিন্ন ব্যবসায়ের লোকেদের প্রশিক্ষণ দেওয়া।

কারিগরি শিক্ষা ক্ষেত্রে সাফল্য।

বিশ্বের কিছু মানুষ নিজেদের দ্বারা প্রতিষ্ঠান।

তাদের কাছ থেকে একটি নাম Engr হয়। সৈয়দ ওয়াজি-উল-হোসেন শেরাজী, যিনি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তার দেশের জন্য অনেক কাজ করেছেন। তিনি কেবলমাত্র সরকার কর্তৃক স্বীকৃত না শুধুমাত্র তিন বছরের শিক্ষা প্রোগ্রামের জন্য একটি পাঠ্যক্রম তৈরি করেছেন ডিএই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি । কিন্তু পাকিস্তান সরকারও স্বীকৃত। ইংল্যান্ডের সংগঠন।

এই ইনস্টিটিউটগুলি পাকিস্তান জুড়ে অবস্থিত এবং 1950 এর দশকের গোড়ার দিকে তারা চাকরিচ্যুত হয়।

একটি পলিটেকনিকে সফলভাবে ডিপ্লোমা সম্পন্ন করার পর, ছাত্ররা ডি.ই. নামক প্রকৌশল ডিগ্রী (স্নাতকোত্তর) কোর্সগুলিতে পার্শ্ববর্তী প্রবেশাধিকার অর্জন করতে পারে, যা বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিশ্ববিদ্যালয় বা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল কলেজ বা প্রকৌশল বিজ্ঞান বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত হয়।

প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা প্রকৌশল বিজ্ঞান বিশ্ববিদ্যালয় স্বীকৃত স্নাতক এবং স্নাতক গবেষণায় স্নাতক এবং মাস্টার্স ডিগ্রী অনুক্রমিত স্বীকৃত বিশ্ববিদ্যালয়। প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয় দ্বারা স্নাতকোত্তর স্নাতক ডিগ্রি 4 বছরের পূর্ণ-সময়ের কর্মসূচী, পাকিস্তানকে 13 বছরের শিক্ষা (আন্তর্জাতিক উচ্চ বিদ্যালয় সার্টিফিকেট) শেষ করার পর, ব্রিটিশ সিস্টেম এ-লেভেলের সমতুল্য F.Sc নামে পরিচিত। ।

পাকিস্তানে কারিগরি কলেজের তালিকা।

  • Govt College of Technology Rawalakot Azad Kashmir(Information & Communication Technology Department)
  • Hassani College Of Technology. Block-18, New Samnabad, F.B Area, Karachi.
  • Zubaida Polytechnic Institute Of Technology. Nazimabad No.7, Karachi.
  • Muhammad Shafi Institute Of Technology. Plot No.C-56, Block-B, Urdu Bazar Road, Sher Shah, Karachi.
  • Aligarh Institute Of Technology. University Road, Near Bhatthi Park, Gulshan-E- Iqbal, Karachi.
  • Y.M.C.A Polytechnic Institute. Near Governor House, Karachi.
  • St.Patrick’s Polytechnic Institute. Ahmed Munir S.J Shaheed Road, Saddar Karachi.
  • Institute Of Textile Technology & Management. H-18, Near S.I.T.E Stadium Karachi.
  • Metallurgical Training Centre Pakistan Steel. Bin Qasim, Karachi.
  • Pakistan Navy Polytechnic Institute (PNPI), Karachi.
  • Suparco (SITT). Hub River Road, Karachi.
  • Aska Institute Of Technology. Guddu, Sindh.
  • Karachi Institute Of Management & Technology. F-100/A, Block F, North Nazimabad, Karachi.
  • Al-Ghouse Institute Of Computer Science. 3-C-1, Sector 15-A, Fouji Hotel, Orangi Town, Karachi.
  • Shipyard Institute Of Technology (SIT). Karachi Shipyard Engg. Works Ltd. West Wharf, Dockyard Road, Karachi.
  • Pak Swiss Training Centre (PCSIR). Off: Country Club Road, Near Karachi University, Karachi.
  • Muhammad Safiullah Institute Of Technology. B-167, Block-2, Gulshan-E-Iqbal, Karachi.
  • Al-Muhaimin Institute Of Science & Technology Plot No.6, Phase-II, Khuda Ki Basti No.3, Taiser Town, Scheme-45, Karachi.
  • SMA Rizvi Textile Institute Plot No: 231, Sector 23, Road, 10,000 Korangi Induatrial Area Karachi.
  • Pakistan Polytechnic College Nazimabad No.1, Karachi.
  • Azeem Technical Institute F-53, S.I.T.E, Hub River Road, Karachi.
  • Govt. College Of Technology, S.I.T.E., Karachi.
  • Govt. College Of Technology, Wahdat Colonyt, Hyderabad
  • Govt. College Of Technology Khairpur.
  • Govt. Polytechnic Institute (Women) Latifabad, Hyderabad.
  • Govt. Polytechnic Institute Dadu.
  • Govt. Monotechnic Institute Asu Goth, Malir, Karachi.
  • Govt. Monotechnic Institute Sector 51-A, Korangi Karach.
  • Govt. Monotechnic Institute 7-C, Orangi Town, Karachi.
  • Govt. Monotechnic Institute Faiz Gang, Distt: Khairpur.
  • Govt. Monotechnic Institute Tando Adam.
  • Govt. Monotechnic Institute Memon Goth, Malir.
  • Govt. Monotechnic Institute F.B Area, Block-10, Karachi.
  • Govt. Monotechnic Institute Urdu Nagar, Malir.
  • Govt. Polytechnic Institute Mirpurkhas.
  • Govt. Monotechnic Institute Khipro.
  • Govt. Monotechnic Institute Noushehro Feroze.
  • Govt. Polytechnic Institute Mithi.
  • Govt. Habib College of Technology Nawabshah.
  • Govt. Jamia Millia Institute of Technology Malir, Karachi.
  • Govt. Monotechnic Institute Badin.
  • Govt. Monotechnic Institute Landhi No. 3, Near Babar Market, Karachi.
  • Govt. Polytechnic Institute For Women FC Area, Karimabad, Karachi.
  • Govt. Monotechnic Institute Lyari, Karachi.
  • Govt. Monotechnic Institute For Women Lyari, Karachi.
  • Govt. Monotechnic Institute Baldia Town, Karachi.
  • Govt. Monotechnic Institute Orangi Town No. 11/1/2, Karachi.
  • Govt. Monotechnic Institute Daharki.
  • Govt. Monotechnic Institute Tando Allahyar.
  • Govt. Monotechnic Institute Singoo Lane, Lyari, Karachi.
  • Govt. Monotechnic Institute Mehar.
  • Jinnah Polytechnic Institute. Near Board Of Secondary Education, Karachi.
  • Govt. College of Technology, Raiwand Road, II Campus, Lahore.
  • Govt. College of Technology, Railway Road, I Campus, Lahore

ফিলিপাইন[সম্পাদনা]

  • ম্যাপুয়া বিশ্ববিদ্যালয় , ফিলিপাইনের প্রিমিয়ার ইঞ্জিনিয়ারিং স্কুল। আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রকৌশল স্কুল হিসাবে, ইনস্টিটিউট ফিলিপাইনের প্রকৌশল শিক্ষার্থীদের জন্য বিভিন্ন বোর্ড পরীক্ষায় শীর্ষে রয়েছে।
  • ফিলিপাইনের প্রযুক্তি ইনস্টিটিউট, আন্তর্জাতিক স্বীকৃতি সহ একটি প্রিমিয়ার ইঞ্জিনিয়ারিং স্কুল।
  • বাইকোল বিশ্ববিদ্যালয় , শিক্ষার শ্রেষ্ঠত্ব কেন্দ্র, আইটি কোর্স এবং একটি সুপরিচিত বিশ্ববিদ্যালয় প্রস্তাব করে।
  • সিবু ইনস্টিটিউট অব টেকনোলজির - ইউনিভার্সিটি , ভিসায়াস অঞ্চলের সিবু শহর , ফিলিপাইনের একটি প্রিমিয়ার ইঞ্জিনিয়ারিং স্কুল। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় উচ্চশিক্ষার পাশাপাশি প্রকৌশল গবেষণা ও শিক্ষার শ্রেষ্ঠত্ব রয়েছে বলে জানা যায়।
  • সিবু প্রযুক্তিবিজ্ঞান বিশ্ববিদ্যালয়
  • ফার ইস্টার্ন ইউনিভার্সিটি - পূর্ব এশিয়া কলেজ , ফার ইস্টার্ন ইউনিভার্সিটি সিস্টেমের অধীনে অপারেটিং একটি প্রকৌশল স্কুল।
  • মিন্দানাও স্টেট ইউনিভার্সিটি - দক্ষিণ ফিলিপাইনের প্রিমিয়ার স্টেট ইউনিভার্সিটি অফ ইলিগিন ইনস্টিটিউট অব টেকনোলজি , এবং মিন্দানডো স্টেট ইউনিভার্সিটি সিস্টেমের (ফিলিপাইন বিশ্ববিদ্যালয়ের পাশে ফিলিপাইনের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয় ব্যবস্থা) বিজ্ঞান ও প্রযুক্তি প্রধান ক্যাম্পাস।
  • ফিলিপাইনের পলিটেকনিক ইউনিভার্সিটি, ফিলিপাইনের রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় যা ফিলিপাইনের প্রকৌশল শিক্ষার্থীদের জন্য বিভিন্ন বোর্ড পরীক্ষায় শীর্ষে রয়েছে, ফিলিপাইনের জাতীয় সমন্বিত বিশ্ববিদ্যালয় হিসাবেও পরিচিত।
  • কুইজন সিটি পলিটেকনিক ইউনিভার্সিটি , একটি স্থানীয় বিশ্ববিদ্যালয়, এই বিশ্ববিদ্যালয়টি প্রকৌশল, আইটি এবং কারিগরি শিক্ষাতে সুপরিচিত।
  • রিজাল টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি , একমাত্র বিশ্ববিদ্যালয় যা জ্যোতির্বিদ্যা বিভাগে ডিগ্রী কোর্স প্রদান করে।
  • ফিলিপাইনের টেকনোলজিকাল ইউনিভার্সিটি, ফিলিপাইনের প্রযুক্তি শিক্ষার প্রিমিয়ার স্টেট ইউনিভার্সিটি।

পোল্যান্ড[সম্পাদনা]

Politechnika (একটি "প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয়" বা "প্রযুক্তি বিশ্ববিদ্যালয়" হিসাবে অনুবাদ) পোল্যান্ডে একটি প্রধান ধরনের প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয় নাম। পোল্যান্ডে কিছু বড় পলিটেকনিক আছে:

  • Politechnika Śląska
  • Politechnika Wrocławska
  • Politechnika Warszawska
  • Politechnika Poznańska
  • Politechnika Krakowska
  • Politechnika Gdańska
  • Politechnika Łódzka
  • Politechnika Białostocka
  • Politechnika Lubelska

অন্যান্য পলিটেকনিক্যাল বিশ্ববিদ্যালয়:

  • আকাদেমিয়া গরিনিকো-হুটিক্সা
  • Uniwersytet Technologiczno-Przyrodniczy w Bydgoszczy
  • জ্যাকোডনিপোমর্স্কি ইউনিভার্সিটিট টেকনোলজিকজনি

পর্তুগাল[সম্পাদনা]

"প্রযুক্তি ইনস্টিটিউট" পদটি প্রযোজ্য নয়, পর্তুগালে অর্থহীন। যাইহোক, 1970-এর দশকে বহু সংখ্যক বেসরকারি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে যা পলিটেকনিক ইনস্টিটিউট নামে পরিচিত। 19 শতকের বিভিন্ন পদে (শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠান, কৃষি ব্যবস্থাপক, প্রাথমিক শিক্ষক ও নার্স স্কুল, ইত্যাদি) এই প্রতিষ্ঠানগুলির মধ্যে কয়েকটি বিদ্যমান। )। তত্ত্ব অনুসারে, পলিটেকনিক্স উচ্চশিক্ষা ব্যবস্থাটি আরও বেশি অনুশীলনমূলক প্রশিক্ষণ প্রদান এবং পেশাগত ভিত্তিক হওয়া, যেখানে উচ্চতর শিক্ষা ব্যবস্থাটি একটি শক্তিশালী তাত্ত্বিক ভিত্তি থাকা এবং উচ্চ গবেষণা-ভিত্তিক হওয়া লক্ষ্য করা হয়। পলিটেকনিক এছাড়াও স্থানীয় চাহিদা সাড়া লক্ষ লক্ষ সংক্ষিপ্ত দৈর্ঘ্য গবেষণা প্রদান ভিত্তিক হয়। পর্তুগিজ পলিটেকনিক্সকে মার্কিন কমিউনিটির কলেজগুলির সাথে তুলনা করা যেতে পারে।

২007 সালে পর্তুগালের বোগোলা প্রক্রিয়া বাস্তবায়নের পর থেকে পলিটেকনিকরা প্রথম চক্র (লাইসেন্সী ডিগ্রি) এবং দ্বিতীয় গবেষণায় উচ্চতর গবেষণার (মাস্টার্স ডিগ্রি) প্রস্তাব দেয়। 1998 পর্যন্ত, পলিটেকনিক্স শুধুমাত্র স্নাতক ( পর্তুগিজ: bacharelato পর্তুগিজ: bacharelato পর্তুগিজ: bacharelato পর্তুগিজ: bacharelato ) ডিগ্রী (তিন বছরের সংক্ষিপ্ত চক্র ডিগ্রী) এবং উচ্চ ডিগ্রি প্রদানের জন্য অনুমোদিত ছিল না। তবে তারা উচ্চতর গবেষণায় স্নাতকোত্তর ডিপ্লোমা (ডিইএসই, ডিপ্লোমা ডি এস্টুডোস সুপারিওরেস এসপিসিলিজাদোস ) প্রদান করে, যা গবেষণার দুই বছরের দ্বিতীয় চক্রের সমাপ্তির পরে প্রাপ্ত হতে পারে এবং বিশ্ববিদ্যালয়ের লাইসেন্সধারার ডিগ্রি ( লাইসেন্সসিয়াতুর ) এর সমতুল্য ছিল। 1998 এর পরে, তাদের নিজস্ব লাইসেন্সী ডিগ্রী প্রদানের অনুমতি দেওয়া হয়েছিল, যা ডিইএসই ডিপ্লোমাগুলি প্রতিস্থাপিত করেছিল।

রুমানিয়া[সম্পাদনা]

  • বুখারেস্টের পোলাইটহানিকা বিশ্ববিদ্যালয় , 1864
  • পলিটেকনিক ইউনিভার্সিটি অব টিমিসোয়ার , 1 9 ২0
  • গিওর্গে আসাকি টেকনিক্যাল ইউনিভার্সিটির ইয়াশি , 1937
  • ক্লুজ-ন্যাপোকা কারিগরি বিশ্ববিদ্যালয় , 1948
  • বুখারেস্টের সিভিল ইঞ্জিনিয়ারিং কারিগরি বিশ্ববিদ্যালয় , 1948
  • তেল ও গ্যাস বিশ্ববিদ্যালয় প্লিওস্টি , 1948
  • টেকনিক্যাল মিলিটারি একাডেমি অফ বুখারেস্ট , 1949

রাশিয়া[সম্পাদনা]

  • বউমান মস্কো স্টেট টেকনিক্যাল ইউনিভার্সিটি
  • সেন্ট পিটার্সবার্গে পলিটেকনিক্যাল ইউনিভার্সিটি
  • নোভোসিবিরস্ক স্টেট টেকনিক্যাল ইউনিভার্সিটি
  • টমস্ক পলিটেকনিক বিশ্ববিদ্যালয়

সিঙ্গাপুর[সম্পাদনা]

সিঙ্গাপুরে পলিটেকনিক্স স্নাতক, মাস্টার বা পিএইচডি ডিগ্রি প্রদান করে না। তবে, সিঙ্গাপুরে পলিটেকনিকরা তথ্য প্রযুক্তি, প্রকৌশল বিষয়ক বিষয় এবং অন্যান্য বৃত্তিমূলক ক্ষেত্র যেমন মনোবিজ্ঞান ও নার্সিংয়ের ক্ষেত্রে তিন বছরের ডিপ্লোমা কোর্স সরবরাহ করে। সিঙ্গাপুরে পলিটেকনিক ডিপ্লোমা সার্টিফিকেশন যুক্তরাজ্যে একটি জুনিয়র কলেজের সমান বা মার্কিন যুক্তরাষ্ট্রের একটি কমিউনিটি কলেজের সমান। সিঙ্গাপুরে 5 টি পলিটেকনিক রয়েছে। এগুলি হল: সিঙ্গাপুর পলিটেকনিক , নাজি অ্যান পলিটেকনিক , টেম্যাসেক পলিটেকনিক , নানানং পলিটেকনিক এবং রিপাবলিক পলিটেকনিক ।

সিঙ্গাপুরে একটি পলিটেকনিক ডিপ্লোমা সমান্তরাল এবং স্নাতক ডিগ্রী প্রদানকারী প্রতিষ্ঠানের প্রথম বছর সমতুল্য বলে পরিচিত। এভাবে, সিঙ্গাপুরে পলিটেকনিক গ্রাজুয়েটদের স্থানীয় এবং বিদেশী বিশ্ববিদ্যালয়ে আবেদন করার সময় স্থানান্তর ক্রেডিট বা মডিউল ছাড় দেওয়া হয়। , স্থানান্তর ক্রেডিট বিশ্ববিদ্যালয়ের নীতির উপর নির্ভর করে।

সিঙ্গাপুরের একমাত্র বিশ্ববিদ্যালয় "ইনস্টিটিউট অব টেকনোলজি" শব্দটি, বিশেষ করে সিঙ্গাপুর ইনস্টিটিউট অব টেকনোলজির ২009 সালে পলিটেকনিক ডিপ্লোমা স্নাতকদের জন্য একটি ব্যাচেলর ডিগ্রি অর্জনের ইচ্ছা হিসাবে গড়ে ওঠে। সিঙ্গাপুরে অন্যান্য প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয় নানান্যাং টেকনোলজি ইউনিভার্সিটি (1981) এবং সিঙ্গাপুর ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইন (২009) অন্তর্ভুক্ত।

শ্লোভাকিয়া[সম্পাদনা]

  • ব্রাতিস্লাভা মধ্যে স্লোভাক বিশ্ববিদ্যালয় প্রযুক্তি

বিশ্বের প্রথম তাত্ক্ষণিক প্রযুক্তিগত শিক্ষার সাথে প্রযুক্তি বা প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয়ের প্রথম প্রতিষ্ঠান স্লোভাকিয়ার বান্সকা সিয়াভানিকা , বাঙ্কা আকাদেমিয়া 1735 সালে প্রতিষ্ঠিত রানী মারিয়া থেরেসা কর্তৃক রৌপ্য ও সোনার বিশেষজ্ঞদের প্রশিক্ষণের জন্য প্রতিষ্ঠিত উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগ সঠিক নয় বা ভুল নামে রয়েছে ডিসেম্বর থেকে একাডেমি। মাইনিং এবং পার্শ্ববর্তী ধাতুবিদ্যা। শিক্ষা শুরু 1764। পরে গণিত বিভাগ, মেকানিক্স এবং হাইড্রোলিকস বিভাগ এবং বন বিভাগ মোতায়েন করা হয়। বিশ্ববিদ্যালয় ভবন আজ তাদের জায়গায় এখনও এবং শিক্ষার জন্য ব্যবহার করা হয়। বিশ্বব্যাপী ইলেকট্রোটেকনিকের প্রথম বই চালু করেছে বিশ্ববিদ্যালয়।

  • কোসিসের কারিগরি বিশ্ববিদ্যালয়
  • Žilina বিশ্ববিদ্যালয়
  • জাভালিনের টেকনিক্যাল ইউনিভার্সিটি
  • Trenčín মধ্যে Trenčín বিশ্ববিদ্যালয়
  • Dubnica প্রযুক্তি ইনস্টিটিউট

দক্ষিন আফ্রিকা[সম্পাদনা]

কেপ উপদ্বীপের প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তাসওয়ানে বিশ্ববিদ্যালয়

দক্ষিণ আফ্রিকা তার "উচ্চ শিক্ষা আড়াআড়ি" রূপান্তরিত করার একটি প্রক্রিয়া সম্পন্ন করেছে। ঐতিহাসিকভাবে দক্ষিণ আফ্রিকায় ইউনিভার্সিটিস এবং টেকনিকন (পলিটেকনিক) এবং বিশেষ বর্ণবাদী ও ভাষা গোষ্ঠীগুলির পরিষেবা সরবরাহকারী সংস্থার মধ্যে একটি বিভাগ বিদ্যমান। 1993 সালে টেকনিকসকে কিছু প্রযুক্তি ডিগ্রি প্রদানের ক্ষমতা দেওয়া হয়েছিল। ২004 সালে শুরু হওয়া প্রাক্তন টেকনিকনগুলি সনাতন বিশ্ববিদ্যালয়গুলির সাথে সমন্বিত বিশ্ববিদ্যালয়গুলিতে গঠন বা প্রযুক্তির বিশ্ববিদ্যালয় হয়ে উঠেছে, তবে প্রযুক্তির বিশ্ববিদ্যালয়গুলিতে বিশ্ববিদ্যালয়ের সমস্ত ঐতিহ্যগত অধিকার এবং বিশেষাধিকারগুলি (যেমন প্রদান করার ক্ষমতা) অর্জন করা হয়নি ডিগ্রি বিস্তৃত)। [১৯]

শ্রীলংকা[সম্পাদনা]

বৃত্তিমূলক প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শ্রীলঙ্কা
  • মোরাতুভা বিশ্ববিদ্যালয়
  • বৃত্তিমূলক প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • শ্রীলংকা ইনফরমেশন টেকনোলজি ইনস্টিটিউট
  • কারিগরি কলেজ

সুইজর্লণ্ড[সম্পাদনা]

থাইল্যান্ড[সম্পাদনা]

থাইল্যান্ডের বেশিরভাগ প্রতিষ্ঠানের প্রযুক্তিগুলি প্রযুক্তিগত কলেজ থেকে বিকশিত হয়েছিল, অতীতে স্নাতক ডিগ্রী প্রদান করতে পারেনি; আজ, তবে, তারা বিশ্ববিদ্যালয় স্তরের প্রতিষ্ঠান, যা কিছু ডাক্তারের স্তরের ডিগ্রী দিতে পারেন। উদাহরণ হল প্রযুক্তি Pathumwan ইনস্টিটিউট (Pathumwan টেকনিক্যাল স্কুল থেকে উন্নত), প্রযুক্তি Ladkrabang রাজা Mongkut ইনস্টিটিউট (Nondhaburi টেলিকমিউনিকেশনস ট্রেনিং সেন্টার), এবং প্রযুক্তি উত্তর ব্যাংকক রাজা Mongkut ইনস্টিটিউট (থাই-জার্মান টেকনিক্যাল স্কুল)।

প্রযুক্তির দুটি সাবেক প্রতিষ্ঠান রয়েছে, যা ইতিমধ্যে তাদের নাম পরিবর্তন করেছে "প্রযুক্তি বিশ্ববিদ্যালয়": রাজমঙ্গলা ইউনিভার্সিটি অব টেকনোলজি (পূর্বে প্রযুক্তি ও বৃত্তিমূলক শিক্ষা ইনস্টিটিউট) এবং কিং মংকুট এর প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তোনবুরি (তোনবুরি প্রযুক্তি ইনস্টিটিউট)।

বিভিন্ন উত্সগুলির সাথে প্রযুক্তি ইনস্টিটিউটগুলি হচ্ছে এশিয়ান এশিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি , যা সিটিও গ্রাজুয়েট স্কুল অফ ইঞ্জিনিয়ারিং থেকে উন্নত, এবং স্যারিনহর্ন ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি , থমাসাত বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল স্কুল। থানায় অবস্থিত সরানারি ইউনিভার্সিটি অফ টেকনোলজি একমাত্র সরকারি মালিকানাধীন প্রযুক্তি বিশ্ববিদ্যালয় যা প্রতিষ্ঠিত হয়েছিল (1989); যখন প্রযুক্তি মহনকর্ন বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে সুপরিচিত বেসরকারি প্রযুক্তি প্রতিষ্ঠান। থাইল্যান্ডের প্রযুক্তি / কারিগরি কলেজগুলি তিক্ত প্রতিদ্বন্দ্বিতার সাথে জড়িত, যা প্রায় এক দশক ধরে চলছে জনসাধারণের অবস্থানগুলিতে ছাত্র-ছাত্রীদের ঘন ঘন বিস্ফোরণ এবং হত্যার মধ্যে উদ্ভূত হয়, নির্দোষ ব্যক্তিরাও আহতদের মধ্যে সাধারণভাবে [২০] এবং সামরিক মার্শাল আইন অধীনে এখনও ঘটতে তাদের থামাতে অক্ষম। [২১]

তুরস্ক[সম্পাদনা]

তুরস্কঅটোমান সাম্রাজ্যে , প্রাচীনতম প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয় ইস্তাম্বুল কারিগরি বিশ্ববিদ্যালয় । তার স্নাতক বৈজ্ঞানিক গবেষণা ও উন্নয়নে বিভিন্ন ধরনের ক্রিয়াকলাপে অবদান রাখে। 1950-এর দশকে, আঙ্কারা ও ট্র্যাজেজনে দুটি প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয় খোলা হয়েছিল। সাম্প্রতিক বছরগুলিতে, Yildiz বিশ্ববিদ্যালয় Yildiz কারিগরি বিশ্ববিদ্যালয় হিসাবে পুনর্গঠন করা হয় এবং কোকাইলি এবং ইজমির মধ্যে প্রযুক্তি ইনস্টিটিউট 2 প্রতিষ্ঠিত হয়। ২010 সালে, বুর্সা নামে আরেকটি কারিগরী বিশ্ববিদ্যালয় বুর্সা কারিগরি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল। তাছাড়া, কোনিয়ায় কারিগরি বিশ্ববিদ্যালয়ের নামে কোনিয়ায় একটি ষষ্ঠ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চালু করা হচ্ছে।

তালিকা প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয়, তুরস্ক
নাম সিটি ফাউন্ডেশন ছাত্র নোট
ইস্তানবুল টেকনিক্যাল বিশ্ববিদ্যালয় (আইটিইউ) ইস্তানবুল 1773 21000 স্থান 108th মধ্যে THES QS বিশ্ববিদ্যালয় র্যাংকিং ক্ষেত্রে প্রযুক্তি
Yıldız কারিগরী বিশ্ববিদ্যালয় (YTU) ইস্তানবুল 1911 21000
Karadeniz কারিগরী বিশ্ববিদ্যালয় (KTU) Trabzon 1955 প্রথম টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়, তুরস্ক বাইরে ইস্তানবুল
মধ্যপ্রাচ্য কারিগরী বিশ্ববিদ্যালয় (ODTU) আঙ্কারা 1956 23000 ODTU সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে মধ্যপ্রাচ্য. স্থান 100 বার উচ্চ শিক্ষা.
Gebze ইনস্টিটিউট অব টেকনোলজি (GYTE) Kocaeli 1992
ইজমির ইনস্টিটিউট অব টেকনোলজি (IYTE) Izmir 1992
Bursa কারিগরী বিশ্ববিদ্যালয় (BTU) Bursa 2010
Erzurum কারিগরী বিশ্ববিদ্যালয় (SCANIA) Erzurum 2010
Adana বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ABTU) Adana 2011

ইউক্রেন[সম্পাদনা]

  • Donbas রাজ্য কারিগরী বিশ্ববিদ্যালয়
  • Donetsk জাতীয় কারিগরী বিশ্ববিদ্যালয়
  • কিয়েভ পলিটেকনিক ইনস্টিটিউট
  • খারকিভ পলিটেকনিক ইনস্টিটিউট
  • লবিব পলিটেকনিক

যুক্তরাজ্য[সম্পাদনা]

পলিটেকনিক ছিল টারশিয়ারী শিক্ষা , শিক্ষা প্রতিষ্ঠান, ইংল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ড. যেহেতু 1965 ইউ পলিটেকনিক অধীনে পরিচালিত বাইনারি সিস্টেম শিক্ষার সঙ্গে বরাবর বিশ্ববিদ্যালয়. পলিটেকনিক দেওয়া ডিপ্লোমা এবং ডিগ্রি (ব্যাচেলর, মাস্টার্স, পিএইচডি) বৈধ জাতীয় পর্যায়ে দ্বারা ইউকে কাউন্সিল ফর ন্যাশনাল একাডেমিক পুরস্কার CNAA. তারা বিশেষ পারদর্শী প্রকৌশল ও ফলিত বিজ্ঞান ডিগ্রী কোর্স এবং অন্যান্য স্টেম বিষয় অনুরূপ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপ মহাদেশের. তুলনীয় প্রতিষ্ঠান, স্কটল্যান্ড ছিল, সম্মিলিতভাবে হিসাবে উল্লেখ করা হয়েছে কেন্দ্রীয় প্রতিষ্ঠান. ব্রিটেনের প্রথম পলিটেকনিক, রয়েল পলিটেকনিক ইনস্টিটিউশন পরে হিসাবে পরিচিত পলিটেকনিক এর সেন্ট্রাল লন্ডন (এখন বিশ্ববিদ্যালয় ওয়েস্টমিনস্টার) প্রতিষ্ঠিত হয় 1838 সালে এ রিজেন্ট স্ট্রিট, লন্ডন এবং তার লক্ষ্য ছিল শিক্ষিত ও লোকায়ত, প্রকৌশল, এবং বৈজ্ঞানিক জ্ঞান ও উদ্ভাবন ভিক্টোরিয়ান ব্রিটেনে "এ সামান্য ব্যয়." লন্ডন পলিটেকনিক নেতৃত্বে একটি গণ আন্দোলন তৈরি করার জন্য অসংখ্য পলিটেকনিক ইনস্টিটিউট ইউকে জুড়ে 19th শতাব্দীর মধ্যে. অধিকাংশ পলিটেকনিক ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয় এ কেন্দ্রের প্রধান মেট্রোপলিটন শহর এবং তাদের ফোকাস ছিল, ইঞ্জিনিয়ারিং, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষা.

1956 সালে কিছু কলেজ অব টেকনোলজি পেয়েছি উপাধি কলেজ উন্নত প্রযুক্তি. তারা হয়ে ওঠে বিশ্ববিদ্যালয় 1960 সালে, যার অর্থ, তারা পারে পুরস্কার তাদের নিজস্ব ডিগ্রী. উপাধি "ইনস্টিটিউট অফ টেকনোলজি" ছিল, মাঝে মাঝে ব্যবহার দ্বারা পলিটেকনিক (বোল্টন), কেন্দ্রীয় প্রতিষ্ঠান (Dundee, রবার্ট গর্ডন এর) এবং স্নাতকোত্তর বিশ্ববিদ্যালয় (Cranfield এবং Wessex) অধিকাংশ, যা পরে গৃহীত উপাধি বিশ্ববিদ্যালয় এবং সেখানে দুই "ইনস্টিটিউট, বিজ্ঞান ও প্রযুক্তি": UMIST এবং UWIST অংশ ওয়েলস বিশ্ববিদ্যালয়. Loughborough বিশ্ববিদ্যালয় বলা হয় Loughborough বিশ্ববিদ্যালয়, প্রযুক্তি 1966 থেকে 1996 একমাত্র প্রতিষ্ঠান ইউ কে আছে ছিল, যেমন একটি উপাধি.

পলিটেকনিক দেওয়া হয় বিশ্ববিদ্যালয়ের অবস্থা অধীনে আরও এবং উচ্চ শিক্ষা আইন, 1992. এই যে বোঝানো পলিটেকনিক পারে অর্পণ ডিগ্রী ছাড়া তদারকি করে জাতীয় CNAA সংগঠন. এই প্রতিষ্ঠান হয়, কখনও কখনও হিসাবে উল্লেখ করা পোস্ট-1992 বিশ্ববিদ্যালয়.

প্রতিষ্ঠান বলা হয়, "কারিগরি প্রতিষ্ঠান" বা "কারিগরি স্কুল" যে গঠিত হয় 20th শতাব্দীর প্রথম দিকে, প্রদান আরও শিক্ষা মধ্যে উচ্চ বিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় বা পলিটেকনিক. সবচেয়ে প্রযুক্তিগত প্রতিষ্ঠান হয়েছে মধ্যে মিশে গিয়ে তৈরি আঞ্চলিক কলেজ ও কিছু আছে মনোনীত করা হয়েছে, বিশ্ববিদ্যালয়, কলেজ, তাহলে তারা সঙ্গে যুক্ত হয় স্থানীয় একটি বিশ্ববিদ্যালয়.

2016 সালে যুক্তরাজ্যের সরকার ঘোষণা স্থাপন করার পরিকল্পনা নতুন "institutes of technology" ইংল্যান্ডে তার অংশ হিসেবে সংস্কারের পোস্ট করতে-16 দক্ষতা বিধান "জন্য প্রযুক্তিগত প্রদান শিক্ষা স্টেম বিষয় এ মাত্রা, 3, 4 এবং 5. প্রতিটি IoT সম্ভবত গড়ে তুলতে অবকাঠামো যে ইতিমধ্যেই বিদ্যমান, কিন্তু হবে, তার নিজের স্বাধীন পরিচয়, শাসন ব্যবস্থা, যা সরাসরি জড়িত, নিয়োগকর্তারা, এবং জাতীয় ব্র্যান্ডিং".উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগ সঠিক নয় বা ভুল নামে রয়েছে

মার্কিন যুক্তরাষ্ট্র[সম্পাদনা]

পলিটেকনিক ইনস্টিটিউট আছে, প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয়, অনেক ডেটিং ফিরে 19 শতকের মাঝামাঝি সময়ে. একটি থাবা বিশ্বের-বিখ্যাত অভিজাত আমেরিকান বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত বাক্যাংশ "ইনস্টিটিউট অফ টেকনোলজি", "পলিটেকনিক ইনস্টিটিউট", "পলিটেকনিক বিশ্ববিদ্যালয়", বা অনুরূপ phrasing তাদের নাম; এই সাধারণত গবেষণানিবিড় বিশ্ববিদ্যালয়ের উপর একটি ফোকাস সঙ্গে, প্রকৌশল, বিজ্ঞান ও প্রযুক্তি. নিকটতম এবং সবচেয়ে বিখ্যাত এই প্রতিষ্ঠান হয় যথাক্রমে Rensselaer পলিটেকনিক ইনস্টিটিউট (RPI, 1824), রচেস্টার ইনস্টিটিউট অব টেকনোলজি (RIT, 1829), নিউ ইয়র্ক ইউনিভার্সিটি Tandon স্কুল অব ইঞ্জিনিয়ারিং (1854), ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি, 1861), স্টিভেনস ইন্সটিটিউট অফ টেকনোলজি (1870), এবং ভার্জিনিয়া পলিটেকনিক ইনস্টিটিউট অ্যান্ড স্টেট ইউনিভার্সিটি (1872). বিপরীতভাবে, স্কুলের ডাব "কারিগরী মহাবিদ্যালয়" বা "প্রযুক্তিগত প্রতিষ্ঠান" সাধারণত প্রদান পোস্ট-মাধ্যমিক প্রশিক্ষণ, প্রযুক্তিগত এবং যান্ত্রিক ক্ষেত্র উপর মনোযোগ নিবদ্ধ করে, প্রশিক্ষণ, পেশাগত দক্ষতা, প্রাথমিকভাবে এ একটি কমিউনিটি কলেজ স্তর, সমান্তরাল, এবং কখনও কখনও সমতুল্য প্রথম দুই বছর এ একটি ব্যাচেলর এর ডিগ্রী গ্রান্টিং প্রতিষ্ঠান.

ভেনেজুয়েলা[সম্পাদনা]

ভেনেজুয়েলাতে প্রযুক্তির ইনস্টিটিউটগুলি পলিটেকনিক ফরাসি ধারণার পরে, 1950-এর দশকে প্রযুক্তিগত ও বৈজ্ঞানিক কোর্সে মাধ্যমিক শিক্ষার জন্য একটি বিকল্প হিসাবে বিকশিত হয়েছিল। সেই সময়ে, সাউন্ড মিডল ক্লাস অর্থনীতির উন্নয়নের জন্য প্রযুক্তিগত শিক্ষা অপরিহার্য বলে বিবেচিত হয়েছিল।

আজকাল, ইনস্টিটিউটস টেকনোলজিয়া বেশিরভাগই গুণগত মানের ডিগ্রী সহ ব্যক্তিগতভাবে ব্যবসা চালায়।

এসব প্রতিষ্ঠানের অধিকাংশই সাড়ে তিন বছর পর ডিপ্লোমা প্রদান করে। ইনস্টিটিউট অব টেকনোলজি বাস্তবায়ন (আইটি, স্প্যানিশ ভাষায় ইন্সটিটিউট সার্বজনীনিও ডি টেকনোলজিয়া থেকে) প্রথম আইটিটি তৈরির সাথে শুরু হয়েছিল ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে, যা আইটি নামে পরিচিত। ফ্রেডেরিকো রিভারো প্যালাসিওও ফ্রেঞ্চ সমমানের ডিগ্রি অর্জনের জন্য প্রধান জাতীয় বিশ্ববিদ্যালয়গুলির মতো একই স্তরে গবেষণা ও প্রকৌশল সুবিধা সহ ফ্রেঞ্চ কর্মীদের এবং গবেষণামূলক পদ্ধতি ব্যবহার করে ফ্রেঞ্চ "ইনস্টিটিউট ইউনিভার্সিটি ডি টেকনোলজির" পদ্ধতিটি গ্রহণ করেন। ভেনিজুয়েলাতে এই প্রথম এবং একমাত্র ফ্রেঞ্চ সমমানের ডিগ্রী গ্রহণ করে, এই সিস্টেমটি বাস্তবায়ন করে এবং উচ্চ স্তরের ডিগ্রিগুলি পর্যবেক্ষণ করে ভেনেজুয়েলাতে কিছু আইইউটি তৈরি করা হয়, যাইহোক, এই শব্দটি যথাযথভাবে ব্যবহার করা হয় না, যার ফলে মাঝারি মান এবং ফ্রান্সে সমতুল্য ডিগ্রী। পরবর্তীতে, কিছু ব্যক্তিগত প্রতিষ্ঠান তাদের নামের মধ্যে আইটি ব্যবহার করে উদ্ভূত হয়, কিন্তু তারা মূল ফরাসি সিস্টেম দ্বারা নিয়ন্ত্রিত হয় না এবং নিম্ন মানের ডিগ্রি প্রদান করে।

ভিয়েতনাম[সম্পাদনা]

  • দ্য নং ইউনিভার্সিটি অফ টেকনোলজি
  • হ্যানয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • হো চি মিন সিটি বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • লে কোই ডন টেকনিক্যাল ইউনিভার্সিটি
  • এফপিটি ইউনিভার্সিটি

আরও দেখুন[সম্পাদনা]

  • ইঞ্জিনিয়ার এর ডিগ্রী
  • তালিকা বনবিদ্যা বিশ্ববিদ্যালয় ও কলেজ
  • তালিকা প্রতিষ্ঠান ব্যবহার করে, শব্দ "ইনস্টিটিউট অফ টেকনোলজি" বা "polytechnic"
  • বিদ্যালয়ের তালিকা খনি
  • মাধ্যমিক, কারিগরি স্কুল
  • বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Misckolc and the University"। Miskolci Egyetem (University of Miskolci)। সংগ্রহের তারিখ ২৯ অক্টোবর ২০১৭ [সূত্র তথ্য যাচাইয়ে ব্যর্থ]
  2. "Instituto Geofísico - EPN - Home"igepn.edu.ec 
  3. https://www.youtube.com/user/institutogeofisico YouTube Channel for the Geophysics Institute at EPN
  4. "NASA Creating a Virtual Telescope with Two Small Spacecraft"NASA 
  5. Super Usuario। "HOME" 
  6. Super Usuario। "Startseite - Statistisches Bundesamt (Destatis)"destatis.de 
  7. Historický časopis, 50, 3, 2002, pp. 483–494, Bratislava.
  8. "Mining maps and plans of the Main Chamber - Count Office in Banská Štiavnica" (PDF)। UNESCO। সংগ্রহের তারিখ ২০১৪-০১-২৮ 
  9. Academica Montanistica "Archived copy"। ২০১৩-০৮-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০১-২৮ 
  10. KAMENICKÝ, M.: Samuel Mikovini and Mining Academy in Banská Štiavnica.
  11. "Miskolc and the University" (হাঙ্গেরীয় ভাষায়)। Oldwww.uni-miskolc.hu। ১৯৪৯-০৯-১৮। ২০১২-০৩-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০১-২৮ 
  12. History of University of Miskolc "Archived copy"। ২০১২-০৩-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০১-২৮ 
  13. "SEFI and IGIP Joint Annual Conference" (হাঙ্গেরীয় ভাষায়)। Sefi-igip2007.com। ১৯৪৯-০৯-১৮। ডিসেম্বর ৭, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০১-২৮ 
  14. Somosi Viktor। "k.k. Bergschule" (হাঙ্গেরীয় ভাষায়)। Uni-miskolc.hu। সংগ্রহের তারিখ ২০১৪-০১-২৮ 
  15. Somosi Viktor। "k.k. Bergakademie" (হাঙ্গেরীয় ভাষায়)। Oldwww.uni-miskolc.hu। ২০১৩-০৮-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০১-২৮ 
  16. "Brief History – Budapest University of Technology and Economics" (ইংরেজি ভাষায়)। ২০১২-০৩-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৬-০৯-২৭ 
  17. http://www.ioti.ie/ Institutes of Technology Ireland
  18. "TECNICO - Dizionario Italiano online Hoepli - Parola, significato e traduzione"http://dizionari.hoepli.it/  |ওয়েবসাইট= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)|ওয়েবসাইট= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  19. Mentz, J., Kotzé, P., Van der Merwe, A. (2008). Searching for the Technology in University of Technology. South African Computer Journal, Vol 42, December 2008, pp. 29–37, looks at the role of Universities of Technologies after these mergers.
  20. "Schools will face action over student brawls"The Nation। ১৯ আগস্ট ২০১১। ১৭ ডিসেম্বর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  21. Tech students' brawl shuts concert | Bangkok Post: news

বাহ্যিক লিঙ্ক[সম্পাদনা]

[[বিষয়শ্রেণী:প্রকৌশল শিক্ষা]] [[বিষয়শ্রেণী:কারিগরি শিক্ষা]]