ব্যবহারকারী:মেসুত ফেরদৌস শুভ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

মেসুুুত ফেরদৌস শুভ (জন্মঃ ৩o শে অক্টোবর ১৯৯৫ লক্ষ্মীপুর জেলায়, কমলনগর থানার জগবন্ধু গ্রামে )

ডাক নামঃ শুভ। তিনি একজন কবি এবং পুরঃ প্রকৌশলী । তিনি সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক দুর্দশা নিয়ে অনেক গুলো কবিতা লিখেছেন। যেসকল কবিতায় সমাজের অন্ধকারের ডেকে থাকা বিভিন্ন দিক ফুটে উঠেছে। তিনি তার বন্ধু মহলে বিদ্রোহী কবি নামে পরিচিত। তার লেখা একটি উপন্যাস ও রয়েছে। " অপরাজিতা নন্দিত নারী ইভা"। তিনি বইটি প্রকাশ করেননি। তিনি কবিতায় সবসময় বাস্তবতা তুলে ধরার চেস্টা করেন। তাই তিনি অনেকের কাছে খুব পছন্দের এবং জনপ্রিয়। তিনি তৃতীয় শ্রেণী থেকে কবিতা লেখা শুরু করেন। প্রথম কবিতার নাম ছিল " ঘুম"। তার কবিতা শুনে উপস্থিত স্যার মহোদয় তাকে কবি সাহেব নামে ভূষিত করেন।

ব্যক্তিগত তথ্যঃ -

পূর্ণ নামঃ মেসুত ফেরদৌস শুভ

ডাক নামঃ শুভ

পেশাঃ ইঞ্জিনিয়ারিং ( বাবা মায়ের স্বপ্ন ছেলে বড় হয়ে ইঞ্জিনিয়ার হবে) তাই বাবা মায়ের স্বপ্নকে প্রাধান্য দিয়েছেন।

উচ্চ্চতাঃ ৫ '-৮"

ওজনঃ ৬৫ কেজি

বাসস্থানঃ ঢাকা, বাংলাদেশ

জাতীয়তাঃ বাংলাদেশী

ভাষাঃ বাংলা

ধর্মঃ ইসলাম

পিতাঃ আব্দুল মালেক

মাতাঃ হামিদা বেগম

শুভ এক মধ্যবিত্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার প্রাথমিক শিক্ষা ছিল ধর্মীয়। কৈশোরে বিভিন্ন মানুষের সাথে মিশতে যেয়ে তিনি কবিতা, সম্বন্ধে সম্যক জ্ঞান লাভ করেন। তিনি জগবন্ধু উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক শেষ করেন।


তার সাহিত্যকর্মে সাম্রাজ্যবাদের বিরোধিতা ছিল সুস্পষ্ট। বাংলার অবহেলিত জনগণের সাথে তার বিশেষ সম্পর্ক ছিল। তার সাহিত্যকর্মে প্রাধান্য পেয়েছে ভালোবাসা।

প্রগতিশীল চেতনার অধিকারী তরুণ কবি।ঐতিহ্যপ্রীতি, প্রকৃতিপ্রেম, মানবপ্রেম, স্বদেশপ্রেম, বিশ্বপ্রেম, রোম্যান্টিক সৌন্দর্যচেতনা, ভাব, ভাষা, ছন্দ ও আঙ্গিকের বৈচিত্র্য, বাস্তবচেতনা ও প্রগতিচেতনা।