ব্যবহারকারী:পরামর্শবট/নিয়মিত প্রস্তাবনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কীভাবে পরামর্শবট আপনি নিয়মিত বিরতিতে নিবন্ধ প্রস্তাবনা নিতে পারেন সে সম্পর্কে এই পৃষ্ঠায় বর্ণনা করা হয়েছে। আপনি যদি শুধুমাত্র একবার প্রস্তাবনা পেতে চান তাহলে দয়া করে এই নির্দেশাবলী অনুসরণ করুন।

যেভাবে তালিকাভুক্ত হবেন[সম্পাদনা]

আমরা বর্তমানে নিয়মিতভাবে প্রস্তাবনা পেতে তালিকাভুক্তকরণ দুইটি কার্যকরী উপায়ে করে থাকি:

তবে মনে রাখবেন, আপনার ব্যবহারকারী পাতায় "ব্যবহারকারী বাক্স" যুক্ত করলে এবং একই সঙ্গে "ব্যবহারকারী:পরামর্শবট/অনুরোধ" টেম্পলেট যুক্ত করলে আপনি একই সঙ্গে দুইবার সম্পাদনা পেতে পারেন এক্ষেত্রে আপনাকে লক্ষ্য রাখতে হবে আপনি যাতে একই সঙ্গে দু'টোই ব্যবহার না করেন।

প্রস্তাবনা প্রক্রিয়াটি সহজ করে বোঝার জন্য, এখানে কিছু সম্ভাবনার সারসংক্ষেপ এবং তারা কীভাবে কাজ করে এসম্পর্কিত উপসংহার দেয়া আছে।

উপায় পরামর্শবট যা করবে
ব্যবহারকারী পাতায় ব্যবহারকারী বাক্স যুক্ত করলে পরামর্শবট আপনার সম্পাদনা ইতিহাস থেকে সম্ভাব্য কিছু বিষ্যবস্তু বের করে আপনার ব্যবহারকারী আলাপ পাতায় প্রস্তাবনা প্রেরণ করবে।
ব্যবহারকারী উপপাতায় বা উপপাতার আলাপ পাতায় ব্যবহারকারী বাক্স যুক্ত করলে এক্ষেত্রে পরামর্শবট আপনার ব্যবহারকারী উপপাতার আলাপ পাতায় প্রস্তাবনা প্রেরণ করবে যদিও তা ব্যবহারকারী উপপাতায় (আলাপ পাতা নয়) যুক্ত করা থাকে।
টেমপ্লেট ব্যবহারকারী আলাপ পাতায় যুক্ত করলে ব্যবহারকারী আলাপ পাতা থেকে টেমপ্লেট প্যারামিটারগুলো সংগ্রহ করে সে ব্যবহারকারীর অনুযায়ী আলাপ পাতায় প্রস্তাবনা প্রেরণ করবে
টেমপ্লেট ব্যবহারকারীর উপপাতায় যুক্ত করলে ব্যবহারকারীর উপপাতা থেকে টেমপ্লেট প্যারামিটারগুলো সংগ্রহ করে ব্যবহারকারীর উপপাতায় প্রস্তাবনা প্রেরণ করবে
ব্যবহারকারী বাক্স যুক্ত এবং ব্যবহারকারী পাতা বা উপপাতায় টেমপ্লেট যুক্ত করলে ব্যবহারকারীর পাতা বা উপপাতা থেকে টেমপ্লেট প্যারামিটারগুলো সংগ্রহ করে উক্ত পাতা বা উপপাতায় প্রস্তাবনা দেয়া। এক্ষেত্রে আপনি একবারই প্রস্তাবনা পাবেন এবং তা শুধুমাত্র টেমপ্লেট ব্যবহারের জন্য

সোজা কথায়, ব্যবহারকারী:পরামর্শবট/অনুরোধ টেমপ্লেট আপনার কাঙ্খিত পাতায় যুক্ত করে দিলে আপনি প্রস্তাবনা পাবেন। তবে আপনি যদি আন্যান্য ব্যবহারকারীদের জানাতে আগ্রহী হন এবং উক্ত পাতার সংশ্লিষ্ট আলাপ পাতায় নিয়মিত প্রস্তাবনা গ্রহণ করতে চান তবে আপনি আপনার ব্যবহারকারী পাতায় বা যেকোন উপপাতায় ব্যবহারকারী বাক্স যুক্ত করতে পারেন।

টেমপ্লেটের বর্ণনা[সম্পাদনা]

আপনি আপনার ব্যবহারকারীর আলাপ পাতায় ব্যবহারকারী:পরামর্শবট/অনুরোধ টেম্পলেট যুক্ত করতে পারেন অথবা আপনার কোন উপপাতায় এই টেম্পলেটটি যুক্ত করতে পারেন। এক্ষেত্রে বটটি আপনাকে আপনার আলাপ পাতার পরিবর্তে উল্লেখিত উপপাতায় প্রস্তাবনা দিবে। টেম্পলেটটির বিন্যাসটি নিম্নরুপ:

{{ব্যবহারকারী:পরামর্শবট/পরামর্শ
   |frequency = [যতদিন পর পর আপনি প্রস্তাবনা চান]
    }}

আপনাকে "[যতদিন পর পর আপনি প্রস্তাবনা চান]" কে যেকোন একটি সংখ্যা দ্বারা প্রতিস্থাপন করতে হবে, যাতে পরামর্শবট বুঝতে পারে যে আপনি কতদিন পর পর প্রস্তাবনা পেতে চান। নীচে বিস্তারিত দেখুন।

প্যারামিটার (ও কীওয়ার্ডস)[সম্পাদনা]

নিম্নলিখিত প্যারামিটার আবশ্যিক:

frequency[সম্পাদনা]

আপনি কতদিন পর পর পরামর্শ পেতে চান তা নিয়ন্ত্রণ করে। আপনি মাসে একবার, মাসে দুবার বা সাপ্তাহিকভাবে বেছে নিতে পারেন। তবে মনে রাখবেন যে এর মান একটি পুর্ণসংখ্যা বা ভগ্নাংশ হতে পারে।

নিম্নলিখিত প্যারামিটারটি (বা কীওয়ার্ড) ঐচ্ছিক এবং কেবল বটটির পূর্ব নির্ধারিত ব্যবহার কে প্রভাবিত করে:

update[সম্পাদনা]

যদি এই প্যারামিটারটি উপস্থিত থাকে (কীওয়ার্ড হিসাবে অথবা update=Yes হিসেবে), বট কেবলমাত্র যুক্ত করার পরিবর্তে সর্বশেষ বিদ্যমান প্রস্তাবনাটি প্রতিস্থাপনের চেষ্টা করবে।

details[সম্পাদনা]

যদি এই প্যারামিটারটি উপস্থিত থাকে (মুলত কীওয়ার্ড হিসাবে তবে details=Yes হিসেবেও থাকতে পারে) তবে বট সেই সকল সম্ভাব্য সব সমস্যা উল্লেখ করবে যেগুলো নিবন্ধে ট্যাগ করা আছে।

আমরা ধারাবাহিকভাবে পরামর্শবটের জন্য নতুন বৈশিষ্ট্য বিকাশে কাজ করে যাচ্ছি এবং নতুন বৈশিষ্ট্যগুলি উপলভ্য হলে প্যারামিটারগুলি যুক্ত করা হবে।

উদাহরণ[সম্পাদনা]

এই উদাহরণ অনুযায়ী মাসে একবার প্রস্তাবনা গ্রহণ করতে পাবেন:

{{ব্যবহারকারী:পরামর্শবট/পরামর্শ
  |frequency = 30
  }}

এই উদাহরণ অনুযায়ী প্রতি সপ্তাহে একবার প্রস্তাবনা গ্রহণ করতে পাবেন এবং প্রথম সপ্তাহের গৃহীত প্রস্তাবনা পরবর্তী প্রতি সপ্তাহে প্রতিস্থাপিত হবে:

{{ব্যবহারকারী:পরামর্শবট/পরামর্শ
   |frequency = 7
   |update
    }}

ব্যবহারকারী বাক্স[সম্পাদনা]

আমরা তাদের জন্য একটি ব্যবহারকারী বাক্স তৈরি করেছি যাতে যারা তাদের ব্যবহারকারী পাতায় ঘোষণা করতে চান যে তারা তাদের পরামর্শবট ব্যবহার করছেন। আপনি যদি ব্যবহারকারী বাক্স কীভাবে কাজ করেন সে সম্পর্কে অপরিচিত এবং বিস্তারিত জানতে চান, তবে উইকিপিডিয়া:ব্যবহারকারী বাক্স দেখুন। ব্যবহারকারী বাক্সটি আপনার ব্যবহারকারী পাতায় এভাবে যুক্ত থাকবে:

{{ব্যবহারকারী:পরামর্শবট/ব্যবহারকারী বাক্স
   |frequency = ৩০
   }}

"frequency" প্যারামিটারটি টেমপ্লেটের মতোই কাজ করে, এখানে আপনাকে "১৫" বা "৩০" এভাবে সংখ্যা বাংলায় (ইংরেজিতে লিখলেও বট ঠিক মত বুঝতে পাবে) লিখতে হবে। এক্ষেত্রে পরামর্শবট প্রস্তাবনা আপনার ব্যবহারকারী পাতার সংশ্লিষ্ট উপপাতায় দিবে। এটি অন্য ব্যবহারকারীদের জানানোর জন্য, তবে এর সাথে টেমপ্লেটের প্যারামিটারগুলোর কোনও সম্পর্ক নেই।

উদাহরণ[সম্পাদনা]

উপরে উল্লেখিত উদাহরণটি আপনার ব্যবহারকারী পাতায় নিম্নরুপে প্রদর্শিত হবে।

পরামর্শবটএই ব্যবহারকারী পরামর্শবট থেকে ৩০ দিন পর পর প্রস্তাবনা গ্রহন করেন।



প্রস্তাবনা গ্রহণ বন্ধ[সম্পাদনা]

আপনি যদি প্রস্তাবনা গ্রহণ বন্ধ করতে চান তবে আপনাকে শুধু মাত্র টেমপ্লেট বা ব্যবহারকারী বাক্স আপনার ব্যবহারকারীর আলাপ পাতা বা উক্ত উপপাতা থেকে সরিয়ে ফেলতে হবে। আমরা আমাদের ব্যবহারকারীদের তালিকা প্রতিনিয়ত যাচাই করি, তাই কোন কারণে দুর্ঘটনাক্রমে আপনার কাছে প্রস্তাবনা যাওয়া অনুচিত। তবে আপনি টেমপ্লেট আপসারণের পরও যদি কোন প্রস্তাবনা পেয়ে থাকে তাহলে দয়া করে আমাদের আলাপ পাতায় একটি বার্তা দিন। যে ত্রুটি হয়েছিল আমরা তা খুঁজে বের করার চেস্টা করব।