ব্যবহারকারী:খাঁ শুভেন্দু/লাল বাহাদুর শাস্ত্রী আন্তর্জাতিক বিমানবন্দর

স্থানাঙ্ক: ২৫°২৭′০৮″ উত্তর ০৮২°৫১′৩৪″ পূর্ব / ২৫.৪৫২২২° উত্তর ৮২.৮৫৯৪৪° পূর্ব / 25.45222; 82.85944
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লাল বাহাদুর শাস্ত্রী আন্তর্জাতিক বিমানবন্দর
সংক্ষিপ্ত বিবরণ
বিমানবন্দরের ধরনPublic
পরিচালকAirports Authority of India
পরিষেবাপ্রাপ্ত এলাকাVaranasi and Purvanchal (Mirzapur, Sonbhadra, Chandauli, Bhadohi, Jaunpur)
অবস্থানVaranasi, Uttar Pradesh, India
এএমএসএল উচ্চতা২৬৬ ফুট / ৮১ মিটার
স্থানাঙ্ক২৫°২৭′০৮″ উত্তর ০৮২°৫১′৩৪″ পূর্ব / ২৫.৪৫২২২° উত্তর ৮২.৮৫৯৪৪° পূর্ব / 25.45222; 82.85944
ওয়েবসাইটwww.aai.aero/en/airports/varanasi
রানওয়ে
দিক দৈর্ঘ্য পৃষ্ঠতল
মি ফুট
09/27 ২,৭৪৫ ৯,০০৬ Asphalt
পরিসংখ্যান (April 2018 - March 2019)
Passenger2,785,015 (বৃদ্ধি 33.4%)
Aircraft Movements21,818 (বৃদ্ধি 39.3%)
Cargo Tonnage2,657 (বৃদ্ধি 123.3%)
International Passenger198,704 (বৃদ্ধি 31.6%)

লাল বাহাদুর শাস্ত্রী আন্তর্জাতিক বিমানবন্দর (আইএটিএ: ভিএনএস , আইসিএও: ভিইবিএন) হল ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের বারানসি শহর থেকে [৪] ২৬ কিমি (১৬ মা) উত্তর-পশ্চিমে বাবাতপুরে আবস্থিত একটি বিমানবন্দর। পূর্বে এটি বারাণসী বিমানবন্দর নামে পরিচিত ছিল, তবে অক্টোবর ২০০৫ সালে ভারতের দ্বিতীয় প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর নামে বিমানবন্দরটি আনুষ্ঠানিকভাবে নামকরণ করা হয়।[৫] ২০১৬-১৭ সালে যাত্রী পরিবহনের ক্ষেত্রে এটি ভারতের ২১ তম বৃহৎ বিমানবন্দর হিসাবে আত্মপ্রকাশ করে।

বিমানক্ষেত্র[সম্পাদনা]

বিমানবন্দরে ০৯/২৭ বৈশিষ্ট্যের সাথে একটি পিচ রানওয়ে উপস্থিত রয়েছে। রানওয়ের দৈর্ঘ্যে ৯,০০৯ ফুট (২,৭৪৫ মিটার), উভয় প্রান্তের ঘূর্ণায়মান এবং প্রধান বর্হিবাসের প্রবেশের জন্য রানওয়ে থেকে দুটি প্রস্থান করে। তৃতীয় একটি প্রস্থান ব্যবহার করা হয় জরুরী অবস্থায় একটি বিচ্ছিন্ন প্রান্তের দিকে নিয়ে যায়র জন্য।

বারাণসী বিমানবন্দরে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান

প্রান্তিক (টার্মিনাল)[সম্পাদনা]

একটি সমন্বিত টার্মিনাল ২৬,৫০০ মি² মেঝেসহ গার্হস্থ্য ও আন্তর্জাতিক উভয় উড়ানের জন্য কাজ করে। এটি যে কোনো নির্দিষ্ট সময়ে ৫০০ যাত্রী ধারন করতে পারে। টার্মিনালটিতে সিইউটিই (সাধারণ-ব্যবহারকারী টার্মিনাল সরঞ্জাম) সহ ১৬ টি চেক-ইন কাউন্টার, ৪ টি ইমিগ্রেশন কাউন্টার যা বহির্মুখী কাউন্টারে দ্বিগু, এয়ারবাস এ৩২০ পরিবার এবং বোয়িং ৭৩৭ পরিবারের মতো বিমানের জন্য দুটি এরিয়া-ব্রিজ; এবং জিনিসপত্র প্রদানের জন্য দুটি কনভেয়ার বেল্ট রয়েছে। -সেতু জন্য একটি ঊর্ধ্ব স্তরের আসনবিন্যাস এলাকা এছাড়া টার্মিনাল থেকে পায়ে হেঁটে বা শাটল বাস মাধ্যমে  বিমানে পৌঁছানোর একটি গ্রাউন্ড-লেভেল ব্যবস্থার উপস্থিত রয়েছে। অ্যাপ্রনে  একযোগে পাঁচটি বিমান পার্কিং করার ব্যবস্থা রয়েছে। অপেক্ষা এলাকা, যাত্রীদের জন্য জলখাবার স্টল, একটি ট্রাভেলার্স কনভেনিয়েন্স স্টোর, একটি পত্রিকার দোকান সঙ্গে একটি বইয়ের দোকান, এবং দোকান পণ্যদ্রব্য বারাণসী, এই ধরনের Banarasi শাড়ি হিসেবে আদিবাসী বিক্রি ব্যতীত; প্রয়োজনীয় পরিষেবা অতিরিক্ত বৈশিষ্ট্যগুলিও উপস্থিত রয়েছে এবং একটি ভিআইপি অপেক্ষা লাউঞ্জ রয়েছে।

বিমান সংস্থা এবং গন্তব্যস্থল[সম্পাদনা]

বিমান সংস্থাগন্তব্যস্থল

আরও দেখুন[সম্পাদনা]

  • ভারতের বিমানবন্দর
  • List of busiest airports in India by passenger traffic

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Traffic News for the month of March 2018: Annexure-III" (PDF)Airports Authority of India। ১ মে ২০১৮। পৃষ্ঠা 4। সংগ্রহের তারিখ ১ মে ২০১৮ 
  2. "Traffic News for the month of March 2018: Annexure-II" (PDF)Airports Authority of India। ১ মে ২০১৮। পৃষ্ঠা 4। সংগ্রহের তারিখ ১ মে ২০১৮ 
  3. https://www.aai.aero/sites/default/files/traffic-news/Mar2K19Annex3.pdf
  4. "Varanasi"Airports Authority of India। ২৯ জুন ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ ফেব্রুয়ারি ২০১৪ 
  5. "Varanasi Airport renamed"। Press Information Bureau, Government of India। ২০ অক্টোবর ২০০৫। . It acquired its position in India's major airports after more than 1.5 million passengers used the airport in 2016.

বহিঃসংযোগ[সম্পাদনা]