বোতসোয়ানার ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

“দক্ষিণাঞ্চলীয় আফ্রিকার ভূ-বেষ্টিত রাষ্ট্র বোতসোয়ানাতে তিন ধরনের জাতির বাস। কেন্দ্রীয়, পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম বোতসোয়ানার কালাহারি মরুভূমি এলাকায় সান ও খোয়ে জাতির (বুশম্যান নামেও পরিচিত) লোকের বাস এবং এরা সংখ্যায় প্রায় ৪০ হাজারের মত। আর দেশটির পূর্ব ও উত্তরের উর্বর ভূমিতে দেশের ৯৬% লোকের বাস, এবং এদের প্রায় সবাই বান্টু জাতির মানুষ। এথ্‌নোলগ অনুযায়ী দেশটিতে ২৮টি ভাষা প্রচলিত এবং এগুলির সবই জীবিত ভাষা। [১]

এই ভাষাগুলিকে তিনটি প্রধান ভাগে ভাগ করা যায়:

  • খোয়েসান: ১২টি ভাষা। বেশির ভাগ খোয়েসান ভাষাতেই ভাষাভাষীসংখ্যা ১০ হাজারের বেশি নয়; এদের কতগুলি এখন বিলুপ্ত ও অনেকগুলিই বিলুপ্তির পথে।
  • বান্টু: ১৮টি ভাষা। ৎ‌সোয়ানা প্রধানতম ভাষা। এটি বোতসোয়ানার প্রায় ৮০% জনগণের মাতৃভাষা। এছাড়া ইকালাঙ্গা ভাষায় প্রায় ১০% লোক কথা বলেন।
  • জার্মানীয়: আফ্রিকান্স (শ্বেতাঙ্গ খামার মালিকদের ভাষা) ও ইংরেজি (দ্বিতীয় ভাষা)

ইংরেজি এই দেশের সরকারি ভাষা, আর ৎসোয়ানা জাতীয় ভাষা। দুইটি ভাষা সরকারী কর্মকাণ্ড ও গণমাধ্যমে বহুল ব্যবহৃত। প্রাতিষ্ঠানিক ব্যবসা বাণিজ্য ইংরেজিতে আর মুখের ভাষায় আদান প্রদান ৎসোয়ানাতে সম্পন্ন হয়। শিক্ষা ব্যবস্থায় নিম্ন প্রাথমিক শ্রেণীগুলিতে ৎসোয়ানায় শিক্ষা দেয়া হয়, এবং উচ্চ প্রাথমিক ও তার উপরের সমস্ত শিক্ষা ইংরেজিতে সম্পন্ন হয়। প্রতি বছর প্রায় ২০০০ ছাত্র বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়, এবং এই হার জনসংখ্যার অনুপাতে আফ্রিকার সর্বোচ্চ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gordon, Raymond G., Jr. (ed.) (2005)। "Ethnologue: Languages of the World: Fifteenth edition"। SIL International। সংগ্রহের তারিখ ৮ই অক্টোবর, ২০০৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)