বৈবাহিক অবস্থা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সামাজিক অবস্থা (ইংরেজি: Civil status) বা বৈবাহিক অবস্থা হল স্বতন্ত্র বিকল্প যা একজন ব্যক্তির সাথে একজন ব্যক্তির সম্পর্ককে বর্ণনা করে।[১] বিবাহিত, অবিবাহিত, তালাকপ্রাপ্ত এবং বিধবা সামাজিক অবস্থা বা বৈবাহিক অবস্থার উদাহরণ।

সামাজিক বা বৈবাহিক অবস্থা হল কোন ব্যক্তি বিবাহিত বা অবিবাহিত কিনা তা জিজ্ঞাসা করতে বা নির্দেশ করার জন্য ফর্ম, গুরুত্বপূর্ণ রেকর্ড এবং অন্যান্য নথিতে ব্যবহৃত শব্দ। সহজতম প্রসঙ্গে, আর কোন পার্থক্য করা হয় না। বিবাহিত মর্যাদা মানে একজন ব্যক্তিকে তাদের এখতিয়ার দ্বারা আইনত স্বীকৃত পদ্ধতিতে বিবাহ করা হয়েছিল। একজন ব্যক্তির নির্দিষ্ট সামাজিক অবস্থাও বিবাহিত হতে পারে যদি তারা একটি নাগরিক ইউনিয়ন বা সাধারণ আইন বিবাহে থাকে। বৈধভাবে তালাক দিয়ে ফেলা ব্যক্তির সামাজিক অবস্থাও বিবাহিত।

একটি সহবাসকারী দম্পতি (যেমন একটি গার্হস্থ্য অংশীদারিত্বে) "বিবাহিত" এর সামাজিক অবস্থা আছে কিনা তা পরিস্থিতি এবং এখতিয়ারের উপর নির্ভর করে। যারা কখনও বিয়ে করেননি তাদের ছাড়াও, একক অবস্থা সেই ব্যক্তিদের ক্ষেত্রে প্রযোজ্য যাদের একটি উল্লেখযোগ্য অন্যের সাথে সম্পর্ক আইনত স্বীকৃত নয়।

নাগরিক অবস্থা সম্পর্কে প্রশ্নগুলি পরিমাণগত গবেষণার জন্য প্রশ্নাবলীতে উপস্থিত হয়, যেমন জনশুমারি ফর্ম এবং বাজার গবেষণা উপকরণ। একজন ব্যক্তির চিকিৎসা ইতিহাসে, সামাজিক অবস্থা পরিমাণগত এবং গুণগত উভয়ের তাৎপর্য রয়েছে বলে মনে করা হয়। একটি সরকার নাগরিক নিবন্ধন ব্যবস্থার মাধ্যমে তার নাগরিকদের নাগরিক অবস্থা রেকর্ড করে। ঐতিহাসিকভাবে, বৈবাহিক অবস্থার অনুসন্ধান কর্মসংস্থান, ঋণ এবং ক্রেডিটের জন্য আবেদনে উপস্থিত হয়েছে।

পারিবারিক অবস্থা নির্দেশ করে যে একজন ব্যক্তি সন্তানের জন্য দায়িত্বশীল ও যত্নশীল কিনা।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ": thesaurus: Marital status"vocabularies.unesco.org। ২০২৩-০৮-১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]