বৈদ্যুতিক রঙের কোড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(বৈদ্যুতিন রঙের কোড থেকে পুনর্নির্দেশিত)
একটি ২২৬০ Ω, ১% শুদ্ধতা এবং ৫ টি রঙিন ব্যান্ড(E96 সিরিজের ) সংবলিত রোধ , শীর্ষ থেকে , ২-২-৬-১-১ ; শেষ দুটি বাদামি ব্যান্ড ,গুণক (× ১০) এবং সহনশীলতা (১%) কে নির্দেশ করে।

একটি ন রঙের কোড, সাধারণত রোধের , তবে ধারক, আবেশক, ডায়োড এবং অন্যান্যগুলোর জন্য বৈদ্যুতিন উপাদানগুলির মান বা রেটিং নির্দেশ করতে ব্যবহৃত হয়। একটি পৃথক কোড, ২৫-জোড়া রঙের কোড, টেলিযোগাযোগ কেবলে তার শনাক্ত করতে ব্যবহার করা হয়। ট্রান্সফরমার বা ভবনে ওয়্যারিংয়ের মতো ডিভাইসে তার বা ওয়্যার লিডের জন্য ভিন্ন ধরনের কোড ব্যবহার করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

আরএমএ রোধের রঙের কোড সহায়িকা, সিএ । ১৯৪৫-১৯৫০

শিল্প সূচক প্রতিষ্ঠিত হওয়ার আগে, প্রত্যেক প্রস্তুতকারক রঙের কোডিং করা বা তাদের উপাদান তৈরি করার জন্য তাদের নিজস্ব স্বতন্ত্র পদ্ধতি ব্যবহার করতেন ।

একটি 0<span typeof="mw:Entity" id="mwSw"> </span>Ω রোধক (শূন্য ওহম), একটি একক কালো ব্যান্ড দ্বারা চিহ্নিত

রঙিন ব্যান্ড পদ্ধতি[সম্পাদনা]

বাম থেকে ডান দিকে পার্থক্য বোঝানোর জন্য সি এবং ডি ব্যান্ডের মধ্যে একটি ফাঁকা রয়েছে :বাম থেকে ডানে চারটি রঙিন ব্যান্ড এ, বি, সি, ডি সহ একটি রোধকের ডায়াগ্রামএকটি 2.7 এর ডায়াগ্রাম MΩ রঙ-কোডেড প্রতিরোধক।

উপযুক্ত রোধকগুলিকে পাঁচটি ব্যান্ড সিস্টেম দ্বারা চিহ্নিত করা যেতে পারে, যাতে তিনটি গুরুত্বপূর্ণ সংখ্যা বা ডিজিট, ১০ গুণকের একটি শক্তি ব্যান্ড এবং সহনশীলতা বা টলারেন্স ব্যান্ড অন্তর্ভুক্ত করা যায়। অধিক প্রশস্ত প্রথম ব্যান্ডটি ওয়্যার ওন্ড রোধকে নির্দেশ করে।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. H. P. Westman (ed.), Reference Data for Radio Engineers, Fifth Edition, ITT Howard W. Sams, Library of Congress 43-14665, pages 5-8 thorugh 5-10