বৈজয়ন্তী মুভিজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বৈজয়ন্তী মুভিজ
ধরনপ্রাইভেট
শিল্পবিনোদন
প্রতিষ্ঠাকাল১৯৭৪
সদরদপ্তর,
ভারত
প্রধান ব্যক্তি
সি আসওয়ানি দত্ত
প্রিয়াঙ্কা দত্ত
স্বপ্না দত্ত
পণ্যসমূহচলচ্চিত্র
মালিকসি আসওয়ানি দত্ত
অধীনস্থ প্রতিষ্ঠানথ্রি এঞ্জেলস স্টুডিও
স্বপ্ন সিনেমা
ওয়েবসাইটwww.vyjayanthi.com

বৈজয়ন্তী মুভিজ হল একটি ভারতীয় চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান, যা ১৯৭৪ সালে সি. আসওয়ানি দত্ত দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল । এটি তেলুগু সিনেমার সবচেয়ে বড় চলচ্চিত্র প্রোডাকশন হাউসগুলির মধ্যে একটি ।[১] বৈজয়ন্তী মুভিজ বিশেষ করে তার বড় বাজেটের প্রযোজনার জন্য পরিচিত যার সাথে শীর্ষস্থানীয় চলচ্চিত্র তারকা এবং প্রযোজনা মূল্যবোধ।[২] এটি তেলুগু সিনেমার সবচেয়ে আইকনিক চলচ্চিত্রগুলির নির্মাণের জন্য কৃতিত্বপ্রাপ্ত।[৩] এটির সহযোগী প্রতিষ্ঠান, স্বপ্না সিনেমা এবং থ্রি অ্যাঞ্জেলস স্টুডিও অশ্বনী দত্তের কন্যা স্বপ্না দত্ত এবং প্রিয়াঙ্কা দত্ত দ্বারা পরিচালিত ।

ইতিহাস[সম্পাদনা]

প্রতিষ্ঠা[সম্পাদনা]

বৈজয়ন্তী সিনেমার আসল লোগো

আসওয়ানি দত্ত কে. বিশ্বনাথ পরিচালিত একটি সাদা-কালো চলচ্চিত্রের নির্বাহী প্রযোজক হিসেবে তার চলচ্চিত্র জীবন শুরু করেন।[৪] তিনি তার প্রিয় অভিনেতা এন টি রামা রাও (এনটিআর) এর সাথে একটি চলচ্চিত্র নির্মাণ করতে চেয়েছিলেন এবং তার সাথে যোগাযোগ করেছিলেন।[৫] এনটিআর দ্বারা নামকরণ করা, বৈজয়ন্তী মুভিজ ১৯৭৫ সালে সফল চলচ্চিত্র এডুরুলেনি মনীশি দিয়ে আসওয়ানি দত্তের মালিকানাধীনে নির্মাণ শুরু করে।[২] প্রোডাকশন হাউসের লোগোতে এনটিআরের ভগবান শ্রী কৃষ্ণের ছবি রয়েছে, যার হাতে একটি শঙ্খ এবং তার পিছনে রয়েছে পৃথিবী

চলচ্চিত্র এবং সাফল্য[সম্পাদনা]

প্রোডাকশন হাউসটি তেলুগু সিনেমার শীর্ষস্থানীয় অভিনেতাদের সাথে চলচ্চিত্র নির্মাণ করেছেন। যেমন এনটিআর, এএনআর , কৃষ্ণা , শোভন বাবু , কৃষ্ণম রাজু , চিরঞ্জীবী এবং আক্কিনেনি নাগার্জুন[৬] বৈজয়ন্তী মুভিজ দ্বারা প্রযোজিত অনেকগুলি চলচ্চিত্র কে. বাপেয়া এবং কে. রাঘবেন্দ্র রাও দ্বারা পরিচালিত হয়েছিল ।

বৈজয়ন্তী মুভিজ অগ্নি পর্বতম (১৯৮৫), জাগদেকা ভিরুডু আথিলোকা সুন্দরী (১৯৯০), ইন্দ্র (২০০২) এর মতো বেশ কয়েকটি তেলুগু চলচ্চিত্র তৈরি করেছিল যেগুলি বক্স অফিসে খুব সফল হয়েছিল। বৈজয়ন্তী মুভিজ জুনিয়র এনটিআর , মহেশ বাবু , রাম চরণ , আল্লু অর্জুন এবং নারা রোহিতের মতো জনপ্রিয় অভিনেতাদের তেলেগু সিনেমায় পরিচয় করিয়ে দেয়।

সাবসিডিয়ারিম[সম্পাদনা]

স্বপ্না সিনেমা[সম্পাদনা]

২০১৪ সালে, অশ্বনী দত্তের বড় মেয়ে স্বপ্না দত্ত তার বাবার কাছ থেকে স্বপ্না সিনেমার উত্তরাধিকারী হন। এই ব্যানারের অধীনে, স্বপ্না এবং তার বোন, প্রিয়াঙ্কা দত্ত প্রযোজনা করেছেন ইয়েভেদে সুব্রামণ্যম । ২০১৫ সালে বক্স অফিসে এটি একটি বড় সাফল্যের গল্প ছিল। ২০১৮ সালে, এই ব্যানারটি প্রয়াত অভিনেত্রী সাবিত্রীর উপর একটি বায়োপিক তৈরি করেছিল । মহানতি শিরোনামের বায়োপিকটিতে অভিনয় করেছেন কীর্তি সুরেশ , দুলকার সালমান , সামান্থা রুথ প্রভু এবং বিজয় দেবরাকোন্ডা । এটি সমালোচকদের দ্বারা প্রশংসিত এবং বক্স অফিসে অত্যন্ত সফল।

থ্রি এঞ্জেলস স্টুডিও[সম্পাদনা]

আসওয়ানি দত্তের ছোট মেয়ে, প্রিয়াঙ্কা দত্ত ২০০৮ সালে থ্রি অ্যাঞ্জেলস স্টুডিও নামে একটি নতুন প্রোডাকশন হাউস চালু করেন।[৭] তিনি এই কোম্পানির মাধ্যমে তার প্রথম চলচ্চিত্র বানম (২০০৯) প্রযোজনা করেন এবং নারা রোহিতকে তেলুগু সিনেমায় পরিচয় করিয়ে দেন। ছবিটি সমালোচকদের দ্বারা প্রশংসিত হলেও বক্স অফিসে ভালো ব্যবসা করতে পারেনি। এরপর তিনি ২০১০ সালে ওম শান্তি নামক চলচ্চিত্র নির্মাণ করেন। এতে অভিনয় করেন নিখিল সিদ্ধার্থ , কাজল আগরওয়াল , বিন্দু মাধবী এবং নবদীপ ।

ফিল্ম প্রোডাকশন[সম্পাদনা]

বৈজয়ন্তী সিনেমা[সম্পাদনা]

মুক্তির বছর চলচ্চিত্রের নাম
1975 এডুরুলেনি মনীষী
1978 যুগ পুরুষশুডু
1980 গুরু শিশিলু
1982 আদাভি সিমহালু
1983 অগ্নি পর্বতম
1986 ব্রহ্মা রুদ্রলু
1988 আখরি পোড়াতাম
1990 জগদেকা বীরুদু আতিলোকা সুন্দরী
1992 অশ্বমেধাম
1994 শুভলগ্নম
1994 গোবিন্দ গোবিন্দ
1998 চুদলনী ভুন্দি
1999 রাজাকুমারুডু
1999 রাভয়ী চন্দমামা
2000 আজাদ
2001 প্রেমাক্কে সাই
2002 প্রতিষ্ঠান
2002 ইন্দ্র
2005 বালু ABCDEFG
2005 সুভাষ চন্দ্র বসু
2005 জয় চিরঞ্জীব
2006 সাইনিকুডু
2007 চিরুথা
2008 কাথানায়কুডু
2008 কান্তরী
2011 শক্তি
2018 মহানতি
2018 দেবদাস
2019 মহর্ষি
2022 সীতা রামম
2024 প্রজেক্ট কে
টিবিএ শিরোনামহীন পৃথ্বীরাজ সুকুমারন চলচ্চিত্রটি সুরিয়া , ধানুশ এবং যশের সাথে

স্বপ্না সিনেমা[সম্পাদনা]

মুক্তির বছর চলচ্চিত্রের নাম
2001 স্টুডেন্ট নং ১
2002 ওকাতো নাম্বার কুররাডু
2015 ইয়েভেদে সুব্রহ্মণ্যম
2018 মহানতি
2021 জাথি রত্নলু
2022 সীতা রামম

থ্রি এঞ্জেলস স্টুডিও[সম্পাদনা]

মুক্তির বছর চলচ্চিত্রের নাম
2009 বানাম
2010 ওম শান্তি
2012 সরোচারু

রাঘবেন্দ্র মুভি কর্পোরেশন, সিরি মিডিয়া আর্টস, এবং ইউনাইটেড প্রযোজক (আসওয়ানি দত্ত, আল্লু অরবিন্দ, এবং কে. রাঘবেন্দ্র রাও)[৮]

মুক্তির বছর চলচ্চিত্রের নাম
1996 পেলি সান্দাদি
1997 মেরে স্বপ্ন কি রানি
1998 পরদেশী
1998 নিনাইথেন বনধাই
2003 পেলাম ওরলিথে
2003 গঙ্গোত্রী
2003 কলকাতা মেইল
2004 ইন্তেলো শ্রীমতী ভিধিলো কুমারী

শ্রী প্রিয়াঙ্কার ছবি

মুক্তির বছর চলচ্চিত্রের নাম
1994 শুভলগ্নম

রোজা আর্ট প্রোডাকশন

মুক্তির বছর চলচ্চিত্রের নাম
1983 জানি দোস্ত

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Interview with Aswini Dutt by Jeevi"Idlebrain.com। ৬ আগস্ট ২০০৩। সংগ্রহের তারিখ ২০২২-০৯-০৩Aswini Dutt, the man behind Telugu Cinema's one of the prestigious banners - Vyjayanthi Movies, is a senior most producer of Telugu film industry. He has produced blockbusters with all the stars of Telugu Cinema ranging from NTR to NTR. 
  2. Mary, S. B. Vijaya (২০২০-০৫-০৭)। "Celebrating 30 years of the Chiranjeevi-Sridevi Telugu blockbuster 'Jagadeka Veerudu Athiloka Sundari'"The Hindu (ইংরেজি ভাষায়)। আইএসএসএন 0971-751X। সংগ্রহের তারিখ ২০২২-০৯-০৩Vyjayanthi Movies, known for big budget and lavish productions had a successful run, till it hit a rough patch with Shakti in 2011. 
  3. "Interview with Aswini Dutt by Jeevi"Idlebrain.com। ২ জুলাই ২০০২। সংগ্রহের তারিখ ২০২২-০৯-০৩Aswini Dutt, the man behind Telugu Cinema's one of the prestigious banners - Vyjayanthi Movies, is a senior most producer of Telugu film industry. He has produced blockbusters with all the stars of Telugu Cinema ranging from NTR to Jr. NTR. 
  4. "Interview with Aswini Dutt by Jeevi"Idlebrain.com। ১৭ আগস্ট ২০০২। সংগ্রহের তারিখ ২০২২-০৯-০৩ 
  5. First story about the inception of Vyjayanthi Movies presented by Rana | #VintageVyjayanthi (ইংরেজি ভাষায়), সংগ্রহের তারিখ ২০২২-০৯-০৪ 
  6. Journey Of Vyjayanthi Movies in Tollywood From 1974 To Till Now (ইংরেজি ভাষায়), সংগ্রহের তারিখ ২০২২-০৯-০৪ 
  7. "Aswini Dutt's daughter announces 2 projects"IndiaGlitz। ২৩ জুলাই ২০০৯। ২৬ জুলাই ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ফেব্রুয়ারি ২০১২ 
  8. "Telugu Cinema Etc - Idlebrain.com"www.idlebrain.com। সংগ্রহের তারিখ ২০২২-১১-১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]