বেল দশা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বেল দশা হল কোয়ান্টাম তথ্য বিজ্ঞানের ধারণা, যা দুটি কিউবিটের একটি নির্দিষ্ট কোয়ান্টাম দশা। এটি হল কোয়ান্টাম এনটেংগলমেন্ট এর সহজ (সর্বোচ্চ) উদাহরণ। এনটেংগলমেন্ট ও নর্মালাইজ বেসিস্ ভেক্টর দ্বারা বেল দশা গুলি গঠিত হয়।

[ এনটেংগলমেন্ট মানে হল—যদি এলিস একটি কিউবিট '০' অথবা '১' নিয়ে স্ট্যান্ডার্ড (প্রমাণ) বেসিসে্ মেজা্র করে,তখন ফলাফল হিসাবে ০ অথবা ১ পাওয়ার সম্ভাবনা ১/২। তারপর বব্ যদি তার কিউবিট মেজা্র করে তখন তার ফলাফল ও এলিসে্র ফলাফল একই হয়। যদি এলিস্ আর বব্ এর মধ্যে কমিউনিকেশন থাকে তাহলে তাদের কিউবিটের মধ্যে কোরিলেশন বর্তমান। অর্থাৎ এনটেংগলমেন্ট দুটি সিস্টেমের মধ্যে কোরিলেশন উপস্থাপন করে।

আর নর্মালাইজ বা নর্মালাইজেশন মানে হল—কোনো কনার একটি দশাতে থাকার সম্পূর্ণ সম্ভাবনা হল ১ অর্থাৎ ১০০ শতাংশ।

বেল দশা হল চারটি নির্দিষ্ট কোয়ান্টাম দশা। দশা গুলি '০' আর '১' এর সুপার-পজিশন্ বা উপরিপাত,অর্থাৎদুটি কোয়ান্টাম দশার রৈখিক সমবায় (লিনিয়ার কম্বিনেশন)। [যেখানে '০' হল আপ স্পিন এবং '১' হল ডাউন স্পিন]

সূচীপত্র--

১)বেল বেসিস্

২)বেল দশার বৈশিষ্ট্য

৩)বেল দশার প্রয়োগ

বেল বেসিস --- ১৯৬৪ সালে জন এস বেল সম্ভাবনা সূত্র দিয়ে বলে ছিলেন যদি কোনো নির্দিষ্ট কোরিলেশন মেজা্র করা হয় তার সর্বোচ্চ মান ২ এর বেশি হতে পারেনা ,এটি হল বেল অসমতা সূত্র। কিন্তু কোয়ান্টাম মেকানিকসে্ কোনো কোনো সিস্টেমের নির্দিষ্ট কোরিলেশনের মান সর্বোচ্চ মান ২.৮২৮৪২৭১২ দিয়ে থাকে ফলে কোয়ান্টাম নীতি, বেল অসমতা নীতি বা লোকাল " হিডেন ভেরিয়েবল" নীতি এর ধারণা লঙ্ঘ্ন করে। দুটি কিউবিট যুক্ত চারটি নির্দিষ্ট দশা গুলির, সর্বোচ্চ মান যদি ২. ৮২৮৪২৭১২হয় তখন ওই চারটি নির্দিষ্ট দশাকে বেল দশা বলা হয়। এবং বেল দশার বেসিস্ সর্বোচ্চ এনটেংগল , যাকে বেল বেসিস্ বলা হয়।

বেল দশার বৈশিষ্ট্য -- বেল দশার কোনো একক কিউবিট মেজা্র করা হলে তার ফলাফল হয় অনির্নেয় কিন্তু যদি প্রথম কিউবিটকে কোনো নির্দিষ্ট্য স্ট্যান্ডার্ড বেসিসে্ (৩য় উপাংশ ) মেজা্র করা হয় এবং দ্বিতীয় কিউবিটকে একই বেসিসে্ মেজা্র করা হয় তখন তাদের মান একই বা বিপরীত হবে অর্থাৎ এদের মধ্যে কোরিলেশন বর্তমান। জন বেল প্রমাণ করেন যে বেল দশার কোরিলেশন অনেক বেশি প্রবল একটি ক্লাসিক্য়াল সিস্টেমের থেকে। বেল দশা গুলি অর্থনর্মাল বেসিসে্ লেখা হয়ে থাকে।

বেল দশার প্রয়োগ --- সুপারডেন্স কোডিং : দুটি আলদা আলদা ক্লাসিক্য়াল তথ্য বা বিট এক স্থান থেকে অন্য স্থানে পাঠানো হয় একটি একক কিউবিটের দ্বারা।

কোয়ান্টাম টেলিপোর্টেশন :কোয়ান্টাম টেলিপোর্টেশন হল কোনো কোয়ান্টাম কনাকে ( যেমন ফোটন) শারীরিক ভাবে এক স্থান থেকে অন্য স্থানে না পাঠিয়ে কেবল তার কোয়ান্টাম তথ্যকে স্থানান্তরিত করা কোনো ক্লাসিক্য়াল মাধ্যমের সাহায্যে।

কোয়ান্টাম ক্রিপ্টোগ্রাফি (কোনো কোয়ান্টাম তথ্যকে নিরাপদে এনকোড করে তা স্থানান্তরিত করা ।বিবি৮৪ প্রোটোকল হল একধরনের কোয়ান্টাম ক্রিপ্টোগ্রাফি, কোয়ান্টাম ক্রিপ্টোগ্রাফি হল কোয়ান্টাম মেকানিক্যাল এর একটি বৈশিষ্ট্য )