বেগুনিকোমর মৌটুসি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বেগুনিকোমর মৌটুসি
পুরুষ
স্ত্রী
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস সম্পাদনা করুন
অপরিচিত শ্রেণী (ঠিক করুন): বেগুনিকোমর
প্রজাতি: টেমপ্লেট:শ্রেণীবিন্যাসবিদ্যা/বেগুনিকোমরব zeylonica
দ্বিপদী নাম
টেমপ্লেট:শ্রেণীবিন্যাসবিদ্যা/বেগুনিকোমরব zeylonica
(লিনিয়াস, ১৭৬৬)
প্রতিশব্দ
  • Certhia zeylonica Linnaeus, 1766
  • Arachnechthra zeylonica (Linnaeus, 1766)
  • Chalcostetha zeylonica (Linnaeus, 1766)
  • Cinnyris sola Vieillot, 1819
  • Cyrtostomus zeylonicus (Linnaeus, 1766)
  • Nectarinia zeylonica (Linnaeus, 1766)

বেগুনিকোমর মৌটুসি (eptocoma zeylonica) ভারতীয় উপমহাদেশের একটি সানবার্ড স্থানীয় পাখি। অন্যান্য সানবার্ডগুলির মতো এগুলি আকারে ছোট, মূলত অমৃত খায়, তবে কখনও কখনও পোকামাকড় গ্রহণ করে, বিশেষত যখন বাচ্চাদের খাওয়ায়। এগুলি সংক্ষিপ্ত সময়ের জন্য উড়তে পারে, তবে সাধারণত ফুল থেকে অমৃত মধু গ্রহণ করতে উপরে উড়তে থাকে। তারা কোবওয়েবস, লিকেন এবং উদ্ভিদ উপাদানগুলি দিয়ে তৈরি একটি ঝুলন্ত থলি বাসা তৈরি করে। [২] পুরুষরা উজ্জ্বল রঙের হয় তবে স্ত্রী জাতি উপরে জলপাই এবং নিচে দিকে হলুদ বর্ণের হয়। হালকা রঙিন নিচের অংশের মাধ্যমে পুরুষরা বেগুনি রোদে পোড়া দেখে এবং স্ত্রীদের শুকনো গলা দেখে আলাদা করে চেনা যায়।

বিবরণ[সম্পাদনা]

মোল্টে পুরুষ

বেগুনিকোমর মৌটুসি ১০ সেঃমিঃ এর চেয়ে কম হয়। ওজন ৭ গ্রাম। স্ত্রী পাখি সামান্য ছোট হয়। তবে স্ত্রী ও পুরুষ পখির চেহারায় আছে বিস্তর পার্থক্য। পুরুষ পাখির মাথা ব্যাক ব্রাশ ধাতব-সবুজ। ঘাড় ও পিঠ খয়েরি, কোমর ও গলা বেগুনি, ডানা বাদামি-কালচে, লেজ কালচে, বুক উজ্জ্বল হলুদ, বুকের নিচ থেকে লেজতল পর্যন্ত হলদে সাদা। শরীরের তুলনায় লেজ খাটো। অন্যদিকে স্ত্রী পাখি মাথা ও পিঠ ধূসর-জলপাই, ডানা ধূসর-বাদামি, লেজ খাটো ধূসর-কালো। বাদবাকি পুরুষ পাখির মতোই। উভয়ের ঠোঁট শিং কালো, লম্বা ও কাস্তের মতো বাঁকানো। চোখ রক্তিম বর্ণের। পুরুষ পাখির পা নীলাভ-কালো। স্ত্রী পাখির পা ধূসর-কালো। [৩]

বিতরণ[সম্পাদনা]

বেগুনিকোমর মৌটুসি দক্ষিণ ভারত, শ্রীলঙ্কা এবং বাংলাদেশের একটি সাধারণ বাসিন্দা। এটি গুজরাটে পশ্চিমে [৪] পাওয়া যায় (সম্ভবত সাম্প্রতিক প্রসারিত [৫] ) এবং পূর্বে আসাম (হাইলাকান্দি [৬] ) বা মেঘালয় [৩] পর্যন্ত বিস্তৃত। মিয়ানমার থেকে প্রাপ্ত রেকর্ডগুলি নিশ্চিত নয়। এই প্রজাতি বিভিন্ন গাছের গাছ সহ ঝোপঝাড় এবং চাষাবাদ সহ বিভিন্ন আবাসস্থলে পাওয়া যায় এবং ঘন বনে সাধারণত অনুপস্থিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. BirdLife International (২০১২)। "Nectarinia zeylonica"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা (ইংরেজি ভাষায়)। আইইউসিএন2012। সংগ্রহের তারিখ ১৬ জুলাই ২০১২ 
  2. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২৪ ডিসেম্বর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ মার্চ ২০২০ 
  3. Rasmussen PC & JC Anderton (২০০৫)। Birds of South Asia: The Ripley Guide.। Smithsonian Institution & Lynx Edicions.। পৃষ্ঠা 547। 
  4. Khacher, Lavkumar (২০০০)। "Range extension of the Purplerumped Sunbird Nectarinia zeylonica.": 146। 
  5. Khacher, Lavkumar (২০০০)। "Purplerumped Sunbird Nectarinia zeylonica (Linn.) at Gandhinagar, Gujarat.": 431–432। 
  6. Choudhury, Anwaruddin (১৯৯১)। "Purplerumped Sunbird Nectarinia zeylonica (Linn.): a new record for Assam.": 114। 

বহিঃসংযোগ[সম্পাদনা]