বেগমপেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বেগমপেট
బేగంపేట్
بیگم پیٹ
হায়দ্রাবাদ উপনগরীয় অঞ্চল
বেগমপেট উড়াল-পথের নিকটে হায়দ্রাবাদ মেট্রোর প্রধান কার্যালয়, মেট্রো রেল ভবন
বেগমপেট উড়াল-পথের নিকটে হায়দ্রাবাদ মেট্রোর প্রধান কার্যালয়, মেট্রো রেল ভবন
বেগমপেট তেলেঙ্গানা-এ অবস্থিত
বেগমপেট
বেগমপেট
বেগমপেট ভারত-এ অবস্থিত
বেগমপেট
বেগমপেট
তেলঙ্গানা রাজ্যের মানচিত্রে বেগমপেটের অবস্থান
স্থানাঙ্ক: ১৭°২৬′৪২″ উত্তর ৭৮°২৮′১০″ পূর্ব / ১৭.৪৪৪৮৬৫° উত্তর ৭৮.৪৬৯৩৯৬° পূর্ব / 17.444865; 78.469396স্থানাঙ্ক: ১৭°২৬′৪২″ উত্তর ৭৮°২৮′১০″ পূর্ব / ১৭.৪৪৪৮৬৫° উত্তর ৭৮.৪৬৯৩৯৬° পূর্ব / 17.444865; 78.469396
দেশ ভারত
রাজ্যতেলঙ্গানা
জেলাহায়দ্রাবাদ
মহানগরীহায়দ্রাবাদ
সরকার
 • শাসকবৃহত্তর হায়দ্রাবাদ পৌরসংস্থা
ভাষাসমূহ
 • সরকারীতেলুগু, উর্দু
সময় অঞ্চলআইএসটি (ইউটিসি+৫:৩০)
ডাক সংখ্যা৫০০ ০১৬
যানবাহন নিবন্ধনTS
লোকসভা কেন্দ্রসেকেন্দ্রাবাদ
বিধানসভা কেন্দ্রখৈরতাবাদ
পরিকল্পনা সংস্থাবৃহত্তর হায়দ্রাবাদ পৌরসংস্থা
ওয়েবসাইটtelangana.gov.in

বেগমপেট (তেলুগু ভাষায় অর্থঃ "বেগম এর স্থান") দক্ষিণ ভারতের হায়দ্রাবাদ মহানগরীর সেকেন্দ্রাবাদের একটি অঞ্চল। বেগমপেট অঞ্চলটির নামকরণ ষষ্ঠ নিজাম (মাহবুব আলী খান, আসফ জাহ ষষ্ঠ) এর কন্যা, বশির উন্নিসা বেগম এর নামানুসারে হয়, যখন তিনি পাইগাহ-র দ্বিতীয় আমির শামস উল উমরা আমির-ই-কবির এর সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন তথা মহরে এই বেগমপেট অঞ্চলটি তিনি পান।

বাণিজ্য[সম্পাদনা]

হুসেন সাগর হ্রদের উত্তরে অবস্থিত, বেগমপেট হায়দ্রাবাদের এক অন্যতম প্রধান বাণিজ্যিক ও আবাসিক অঞ্চল। গ্রিনল্যান্ডস উড়াল-পথটি বেগমপেটকে পাঞ্জাগুট্টার সঙ্গে সংযুক্ত করে। এককালে, এই জায়গাটি ট্যুইন-শহর হায়দ্রাবাদ ও সেকেন্দ্রাবাদ নগরগুলির মধ্যে একটি ছোট শহরতলি মাত্রই ছিল।

হায়দ্রাবাদের পুরনো বিমানবন্দর, বেগমপেট বিমানবন্দর। এখন এটি সামরিক কাজে ব্যবহার করা হয়।

বেগমপেট বিমানবন্দর হলো মহানগরীর একটি প্রধান বৈশিষ্ট্যস্থল। হায়দ্রাবাদের নতুন রাজীব গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর উদ্বোধনের পরবর্তী সময় থেকে এই বিমানবন্দরটি অসামরিক বিমান পরিষেবার জন্য বন্ধ রয়েছে এবং কেবল বিমান প্রশিক্ষণ, চার্টার্ড ফ্লাইট ও সামরিক কাজের জন্য এটি চালু রয়েছে। পাইগাহ প্রাসাদ, গীতাঞ্জলি সিনিয়র স্কুল, বেগমপেট স্প্যানিশ মসজিদ, হায়দ্রাবাদ পাবলিক স্কুল এবং স্যার রোনাল্ড রস ইনস্টিটিউট এই অঞ্চলে অবস্থিত কয়েকটি তাৎপর্যপূর্ণ স্থান। সাঞ্জিভাইয়া পার্ক, হুসেন সাগরের তীরে অবস্থিত একটি পাবলিক পার্ক। গ্রিনল্যান্ডস এলাকাটিতে ১৯৯৭ সাল পর্যন্ত অবস্থিত ছিলো রাজা জিতেন্দ্র পাবলিক বিদ্যালয়।[তথ্যসূত্র প্রয়োজন]

চিকিৎসা কেন্দ্র[সম্পাদনা]

  • পেস্ হাসপাতাল[১]
  • ম্যাক্সভিশন চক্ষু হাসপাতাল

পরিবহণ ব্যবস্থা[সম্পাদনা]

বেগমপেট রেলওয়ে স্টেশনটি অঞ্চলে রেল যোগাযোগ প্রদান করে। আশেপাশের অন্যান্য এমএমটিএস স্টেশনগুলির মধ্যে আছে সাঞ্জিভাইয়া পার্ক এবং জেমস স্ট্রিট রেলওয়ে স্টেশন। রাষ্ট্রীয় মালিকানাধীন টিএসআরটিসি বাস পরিষেবা পরিচালনা করার মাধ্যমে বেগমপেটকে মহানগরীর প্রধান অংশগুলির সঙ্গে সংযুক্ত করে। এছাড়াও, হায়দ্রাবাদ মেট্রোর দুইটি মেট্রো স্টেশন, বেগমপেট মেট্রো স্টেশনপ্রকাশ নগর মেট্রো স্টেশন বেগমপেট অঞ্চলে মেট্রো পরিষেবা প্রদান করছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Gastro, Liver and Kidney Centre Hyderabad" 

বহিঃ সংযোগ[সম্পাদনা]