বুরানদাখত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বোরান
পারস্যের সম্রাজ্ঞী
BorandukhtCoinHistoryofIran.jpg
প্রথম শাসনকাল
দ্বিতীয় রাজত্বকাল
রাজত্ব১৭ জুন ৬২৯ – ১৬ জুন ৬৩০ খ্রিস্টাব্দ
পূর্বসূরিশাহরবারায
উত্তরসূরিশাপুর-ই শাহরভারায
রাজত্ব৬৩১-৬৩২ খ্রিস্টাব্দ
পূর্বসূরিআযারমিদখত
উত্তরসূরিতৃতীয় ইয়াজদেগার্দ
জন্ম৫৯০ খ্রিস্টাব্দ
মৃত্যু৬৩২ খ্রিস্টাব্দ
টেসিফন
রাজবংশসাসান পরিবার
পিতাখসরু ২
ধর্মজরাথ্রুস্টবাদ

বুরান[১][২][৩] (পাহলভি: BoranPahlavi.png;[১] ৫৯০ – ৬২৮ বা ৬৩১) ছিলেন সাসানীয় সম্রাট দ্বিতীয় খসরুর কন্যা। তিনি ছিলেন সাসানীয় সাম্রাজ্যের সিংহাসনে আরোহণকারিণী দুইজন নারীর মধ্যে প্রথম। অপরজন হলেন তার ভগ্নি ও উত্তরসূরি আজারমিদখত)। বিভিন্ন ঐতিহাসিকের বর্ণনামতে তার রাজত্ব ৬২৯ থেকে ৬৩০ পর্যন্ত এক বছর চার মাস অথবা দুই বছরব্যাপী স্থায়ী ছিল।[৪] সাসানীয় শাহ্‌রা তৃতীয় শতাব্দী থেকে ৬৫১ খ্রিষ্টাব্দ পযর্ন্ত পারস্য শাসন করেছিলেন। বুরান ২৯তম শাহ্‌ ছিলেন। তার পূর্বসুরী ছিলেন তৃতীয় আর্মশীর এবং তার উত্তরসূরি পঞ্চম হর্মাজদ। thumb|Munt van Boran তৎকালীন মুদ্রায় তার নাম বরান বা বুরান হিসেবে পাওয়া যায়।[১][৫] পারস্যের কবি ফেরদৌসি তার মহাকাব্য শাহানামায় তাকে “পরান্দখত” হিসেবে উল্লেখ করেছেন। তিনি তার পিতা দিবতীয় খসরুর স্মৃতি ও সম্মান পুনুরুজ্জীবিত করতে চেয়েছিলেন, যিনি তার রাজত্বকালে সাসানীয় সাম্রাজ্যকে সবচেয়ে বৃহদাকার উপনিবেশ উপহার দিয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Daryaee, T. (1999). The Coinage of Queen Boran and Its Significance for Late Sasanian Imperial Ideology. Bulletin of the Asia Institute, 13, 77-82.
  2. Chaumont, M. (1989). BŌRĀN. In Encyclopædia Iranica (Vol. IV, p. 366).
  3. Farrokh, K. (2007). Downfall of the Sasanians and the Islamic conquests. In Shadows in the Desert : Ancient Persia at War (p. 262, 263).
  4. BŌRĀN. (1989, December 15). Retrieved May 8, 2015, from http://www.iranicaonline.org/articles/boran-pers
  5. "For instance her gold coins bear the Middle Persian legend: Burancoins.png, Burano faré afzuto (lit. Buran's glory/splendor be increased)". Bayani, B. (n.d.). (پادشاهی پوراندخت ملکه ساسانی و پژوهشی درباره ی سکه های زمان او) (p. 31).

উৎস[সম্পাদনা]

বুরানদাখত
পূর্বসূরী
শাহরবারায
পারস্যের সম্রাট
১৭ জুন ৬২৯ – ১৬ জুন ৬৩০
উত্তরসূরী
শাপুর-ই শাহরভারায
পূর্বসূরী
আযারমিদখত
পারস্যের সম্রাট
৬৩১-৬৩২
উত্তরসূরী
তৃতীয় ইয়াজদিগার্দ