বুনিফল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বুনিফল
Ab plant 2377.jpg
পরিপক্ব ফল
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: উদ্ভিদ
(শ্রেণীবিহীন): সপুষ্পক
(শ্রেণীবিহীন): Eudicots
(শ্রেণীবিহীন): Asterids
বর্গ: Solanales
পরিবার: Solanaceae
গণ: Solanum
প্রজাতি: S. mammosum
দ্বিপদী নাম
Solanum mammosum
L.
প্রতিশব্দ

See text

বুনিফল (Solanum mammosum), এ নাম ছাড়াও সাধারনত শিয়ালটিকি এবং ইংরেজিতে নিপল ফ্রুট,[১] ফক্স হেড (fox head),[২] কাউস উডার, কিংবা অ্যাপল অফ সোডম নামেও পরিচিত। এটি একটি প্যান-আমেরিকান অভোজ্য ফল[৩] এটি মূলত শোভাবর্ধক উদ্ভিদ হিসেবে লাগানো হয়। বিশেষ কিছু অংশে মানুষের স্তনের সাথে সাদৃশ্যযুক্ত ফলগুলোর কারণে এর বেশ কদর রয়েছে। এটিকে নিচ থেকে দেখলে গরুর বাঁটের মতো মনে হয়। এই বিষাক্ত ফলটি দক্ষিণ আমেরিকার স্থানীয়, তবে এটি দক্ষিণ মেক্সিকো, গ্রেটার অ্যান্টিলিস, মধ্য আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চলেও প্রাকৃতিক ভাবে জন্মায়। উদ্ভিদটি বেশিরভাগ মাটিতে ভাল খাপ খায় তবে আর্দ্র, দো-আঁশযুক্ত মাটিতে সাফল্য লাভ করে।

বুনিফলের ফুল ও কান্ড

ব্যবহার[সম্পাদনা]

হংকংয়ে চীনা নববর্ষের মেলায় বিক্রির জন্য রাখা বুনিফল (Solanum mammosum)

শিকড়ের পাচন দিয়ে হাঁপানির চিকিৎসা থেকে শুরু করে পাতার রস দিয়ে অ্যাথলেটদের পা নিরাময় করা পর্যন্ত বুনিফলের লোকজ ব্যবহার রয়েছে।[তথ্যসূত্র প্রয়োজন] যদিও এই ধরণের চিকিত্সার ব্যবহার ব্যাপকভাবে চর্চা করা হয় না। তবে এই গাছটি যেকারণে চাষ করা হয়েছে তার মূল কারণটি হয়তো সাংস্কৃতিক পরম্পরা।

ফলটিকে পূর্বদেশীয় সংস্কৃতিতে বেশ ভালোভাবেই গ্রহণ করা হয়েছে। এটি মূলত এশিয়াতে ধর্মীয় আয়োজন এবং উত্সব সাজসজ্জার উপকরণ হিসাবে ব্যবহৃত হয়। সোনালি রঙের বুনিফল এবং ফলের উপরের পাঁচটি "আঙুল" পরিবারের দীর্ঘায়ুর প্রতিনিধিত্ব করে এরূপ বিশ্বাসের কারণে এই ফলটি চীনা নববর্ষে নিউইয়ার-গাছ তৈরির জন্য ব্যবহার করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Solanum ammosum" (ইংরেজি ভাষায়)। ন্যাচারাল রিসোর্সেস কনসারভেশন সার্ভিস প্ল্যান্টস ডেটাবেস। ইউএসডিএ। সংগ্রহের তারিখ ১৭ নভেম্বর ২০১৫ 
  2. "Fresh Fruits and Vegetables Manual" (PDF)। USDA। জুলাই ২১, ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১০, ২০১৭ 
  3. "Nipple Fruit, Solanum mammosum"Plant Informational Database। ২০১৩। সংগ্রহের তারিখ এপ্রিল ১৩, ২০১৭