বুদ্ধিমান পরিবহন ব্যবস্থা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আইটিএস গ্রাফিকাল ইউজার ইন্টারফেস, হাঙ্গেরিয়ান হাইওয়ে নেটওয়ার্ক এবং এর ডেটা পয়েন্টগুলি প্রদর্শন করছে

বুদ্ধিমান পরিবহন ব্যবস্থা ( আইটিএস ) একটি উন্নত অ্যাপ্লিকেশন, যার লক্ষ্য পরিবহন এবং ট্র্যাফিক পরিচালনার বিভিন্ন শাখায় অভিনব সেবা সরবরাহ করা এবং ব্যবহারকারীদের আরও ভালভাবে অবহিত করার মাধ্যমে নিরাপদ, আরও সমন্বিত এবং পরিবহন নেটওয়ার্কের আরো স্মার্ট ব্যবহার নিশ্চিত করা।

এই প্রযুক্তিগুলির মধ্যে অন্তর্ভুক্ত- দুর্ঘটনা ঘটলে জরুরি সেবার ডাক দেওয়া, ক্যামেরা ব্যবহার করে ট্রাফিক আইন ব চিহ্নের প্রয়োগ- যা পরিস্থিতির উপর ভিত্তি করে স্পিড লিমিট পরিবর্তন করে।

যদিও আইটিএস সব রকমের পরিবহন সেবায় উল্লেখযোগ্য, তবে ইউরোপীয় ইউনিয়নের দিকনির্দেশনা 2010/40 / ইইউ, জুলাই 7, 2010 তারিখে প্রণীত, আইটিএস কে এমন একটি সিস্টেম হিসেবে সংজ্ঞায়িত করে, যেখানে সড়ক পরিবহন খাত, পরিকাঠামো ব্যবস্থা সহ, যানবাহন এবং ব্যবহারকারী এবং ট্র্যাফিক পরিচালনা এবং গতিশীলতা পরিচালনার পাশাপাশি ট্রান্সপোর্টের অন্যান্য পদ্ধতিগুলির সাথে ইন্টারফেসের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করা হয়। [১] আইটিএস বিভিন্ন পরিস্থিতিতে পরিবহণের দক্ষতা এবং সুরক্ষা বৃদ্ধি করতে পারে, যেমন সড়ক পরিবহন, ট্র্যাফিক ব্যবস্থাপনা, গতিশীলতা ইত্যাদি [২] ব্যস্ত রাস্তাগুলির যানচলাচল সক্ষমতা বাড়াতে এবং ভ্রমণের সময় কমাতে বিশ্বজুড়ে আইটিএস প্রযুক্তি গ্রহণ করা হচ্ছে। [৩]

পটভূমি[সম্পাদনা]

  উন্নয়নশীল বিশ্বে গ্রামীণ থেকে শহুরে আবাসে স্থানান্তর ভিন্নভাবে এগিয়েছে। উন্নয়নশীল বিশ্বের অনেক অঞ্চল উল্লেখযোগ্য মোটরাইজেশন এবং শহরতলির গঠন ছাড়াই নগরায়িত হয়েছে । জনসংখ্যার একটি সামান্য অংশ অটোমোবাইল কিনতে পারে তবে অটোমোবাইলগুলি এই মাল্টিমোডাল ট্রান্সপোর্ট সিস্টেমগুলিতে প্রচুর ভিড় বাড়িয়ে তোলে। সেইসাথে এগুলি যথেষ্ট বায়ু দূষণ করে, একটি গুরুত্বপূর্ণ সুরক্ষা ঝুঁকি সৃষ্টি করে এবং সমাজে বৈষম্যের বোধ বৃদ্ধি করে। উচ্চ জনসংখ্যার ঘনত্ব হাঁটা, সাইকেল পরিবহন, মোটরসাইকেল, বাস এবং ট্রেনের বহু মডেল সিস্টেম দ্বারা সমর্থিত হতে পারে।

উন্নয়নশীল বিশ্বের অন্যান্য অংশ যেমন চীন, ভারত এবং ব্রাজিল এর বেশিরভাগ অঞ্চল পল্লী থেকে যায় তবে দ্রুত নগরায়িত ও শিল্পায়িত হচ্ছে । এই অঞ্চলগুলিতে জনসংখ্যার মোটরচরণের পাশাপাশি একটি মোটরযুক্ত অবকাঠামো তৈরি করা হচ্ছে। সম্পদের বিশাল বৈষম্য নির্দেশ করে যে জনসংখ্যার কেবলমাত্র একটি অংশ মোটরাইজড এবং তাই দরিদ্রদের জন্য অত্যন্ত ঘন মাল্টিমোডাল পরিবহন ব্যবস্থা ধনী ব্যক্তিদের জন্য অত্যন্ত মোটর চালিত পরিবহন ব্যবস্থাকে ছাড়িয়ে যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. DIRECTIVE 2010/40/EU OF THE EUROPEAN PARLIAMENT AND OF THE COUNCIL of 7 July 2010. eur-lex.europa.eu
  2. "Reducing delay due to traffic congestion. [Social Impact]. ITS. The Intelligent Transportation Systems Centre and Testbed."SIOR, Social Impact Open Repository। ২০১৭-০৯-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৯-০৫ 
  3. "Smart tech to end fwy congestion"PerthNow (ইংরেজি ভাষায়)। ২০২০-০৭-০৭। সংগ্রহের তারিখ ২০২০-১০-০৭