বিশ্ব পরিযায়ী পাখি দিবস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিশ্ব পরিযায়ী পাখি দিবসের ২০১৪ সালের পোস্টার

পরিযায়ী পাখির আবাসস্থলকে নিরাপদ রাখা ও পাখিদের বিচরণস্থল সংরক্ষণে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়ে প্রতিবছর ১০ ও ১১ মে বিশ্ব পরিযায়ী পাখি দিবস(World Migratory Bird Day)[১][২] পালিত হয়।

কেন এ দিবস[সম্পাদনা]

বর্তমান বিশ্বের জলবায়ুর ব্যাপক পরিবর্তনের ফলে পাখিদের আবাসস্থল ধ্বংস হয়ে যাচ্ছে। একারণে পরিযায়ী পাখিরা মারাত্মক খাদ্য সংকটের মধ্যে পড়েছে। এই অবস্থা দূরীকরণই এই দিবস পালনের উদ্দেশ্য। পরিযায়ী পাখিদের সম্পর্কে বিশ্বজুড়ে সচেতনতা বাড়াতে ২০০৬ সাল থেকে এই দিবস পালন শুরু করা হয়। ২০০৮ সালে এ দিবসের শ্লোগান ছিল "পরিযায়ী পাখি: জীব বৈচিত্রের দূত"। পরিযায়ী পাখিদেরকে আগে অতিথি পাখি বলা হত। কিন্তু নিবিড় গবেষণায় দেখা গেছে যে এরা অতিথি নয়। বরং যে দেশে যায় সেখানে তারা ডিম পাড়ে এবং সেই ডিম ফুটিয়ে বাচ্চা বের হওয়া পর্যন্ত বাস করে। অর্থাৎ বৎসরের বেশ কয়েকমাস তারা ভিনদেশে বাস করে। বরং তারা নিজ দেশে বাস করে স্বল্প সময়ের জন্য।

২০২২ এর থিম[সম্পাদনা]

আলোক দূষণ WMBD 2022 এর ফোকাস হবে। কৃত্রিম আলো বিশ্বব্যাপী প্রতি বছর কমপক্ষে 2 শতাংশ বৃদ্ধি পাচ্ছে এবং এটি অনেক পাখির[৩] প্রজাতিকে বিরূপভাবে প্রভাবিত করে বলে জানা যায়। আলোক দূষণ পরিযায়ী পাখিদের জন্য একটি উল্লেখযোগ্য হুমকি, তারা রাতে উড়ে যাওয়ার সময় বিভ্রান্তি সৃষ্টি করে, যা বিল্ডিংগুলির সাথে সংঘর্ষের দিকে পরিচালিত করে, তাদের অভ্যন্তরীণ ঘড়িগুলিকে বিঘ্নিত করে বা তাদের দূর-দূরত্বের স্থানান্তর করার ক্ষমতাকে হস্তক্ষেপ করে।বিশ্ব পরিযায়ী পাখি দিবস 2006 সালে শুরু হয়েছিল যখন জাতিসংঘ (UN) বিশ্বের বিভিন্ন অঞ্চলের মধ্যে অভিবাসী সংযোগ সম্পর্কে সচেতনতা বাড়াতে সিদ্ধান্ত নেয়। তারপর থেকে, মোট 118টি দেশ এই ইভেন্টের আয়োজক এবং অংশগ্রহণ করেছে। যাইহোক, এই বিশেষ প্রজাতির মুখোমুখি হুমকি দূর করার জন্য সচেতনতা বাড়ানোর প্রাথমিক চিন্তা 1993 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি হয়েছিল।

মধ্য ও দক্ষিণ আমেরিকা, মেক্সিকো এবং ক্যারিবিয়ানে, প্রতি অক্টোবরের দ্বিতীয় শনিবার বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায়, প্রতি মে মাসের দ্বিতীয় শনিবার দিনটি পালন করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "বিশ্ব পাখি দিবস"। ১৬ সেপ্টেম্বর ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ নভেম্বর ২০০৯ 
  2. ইউনেস্কো ওয়েব পৃষ্ঠা
  3. "বিশ্ব পরিযায়ী পাখি দিবসের থিম"KaliKolom.com। ১৪ মে ২০২২। সংগ্রহের তারিখ ১৪ মে ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]