বিশ্ব এইডস টিকা দিবস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এইডস সংক্রমণের উপসর্গসমূহ

বিশ্ব এইডস টিকা দিবস, এইচআইভি টিকা সচেতনতা দিবস নামেও পরিচিত, প্রতি বছর ১৮ মে পালন করা হয়। এইচআইভি টিকার উকিলরা এইচআইভি সংক্রমণ এবং এইডস প্রতিরোধের জন্য একটি টিকার অবিরত জরুরি প্রয়োজন প্রচার করে দিনটিকে চিহ্নিত করে৷ তাঁরা হাজার হাজার স্বেচ্ছাসেবক, সম্প্রদায়ের সদস্য, স্বাস্থ্য পেশাদার, সমর্থক এবং বিজ্ঞানীদের কে স্বীকার করে এবং ধন্যবাদ জানায় যাঁরা একটি নিরাপদ এবং কার্যকর এইডস টিকা খুঁজে বের করার জন্য একসাথে কাজ করছে এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে নতুন প্রযুক্তিতে বিনিয়োগের গুরুত্ব স্বীকার করার জন্য আহ্বান জানায়, যা এইচআইভি/এইডস মহামারীর ব্যাপক প্রতিক্রিয়া।

বিশ্ব এইডস টিকা দিবসের ধারণাটি ১৮ মে, ১৯৯৭ সালের মরগান স্টেট ইউনিভার্সিটিতে তৎকালীন রাষ্ট্রপতি বিল ক্লিনটনের একটি প্রারম্ভিক বক্তৃতায় নিহিত। ক্লিনটন বিশ্বকে বিজ্ঞান ও প্রযুক্তির উদীয়মান যুগের নতুন লক্ষ্য স্থির করতে এবং পরবর্তী দশকের মধ্যে একটি এইডস টিকা তৈরি করার চ্যালেঞ্জ জানিয়ে বলেন, "কেবলমাত্র একটি সত্যিকারের কার্যকর, প্রতিরোধমূলক এইচআইভি টিকা এইডসের হুমকিকে সীমিত করতে পারে এবং শেষ পর্যন্ত নির্মূল করতে পারে।"

ক্লিনটনের বক্তৃতার বার্ষিকী স্মরণে ১৮ মে, ১৯৯৮ তারিখে প্রথম বিশ্ব এইডস টিকা দিবস পালন করা হয়েছিল এবং সেই ঐতিহ্য আজও অব্যাহত রয়েছে। প্রতি বছর বিশ্বজুড়ে সম্প্রদায় গুলি বিশ্ব এইডস টিকা দিবসে এইডস টিকার জন্য সচেতনতা বাড়াতে, এইচআইভি প্রতিরোধ সম্পর্কে সম্প্রদায়কে শিক্ষিত করে এবং একটি এইডস টিকার জন্য গবেষণার জন্য এবং সাধারণ মানুষ যে উপায়ে এর একটি অংশ হতে পারে সেদিকে দৃষ্টি আকর্ষণ করার জন্য বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে, যা মহামারী প্রতিরোধে আন্তর্জাতিক প্রচেষ্টা।

আরো দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]