বিষয়বস্তুতে চলুন

বিশ্বনাথ পৌরসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিশ্বনাথ পৌরসভা
স্থানীয় সরকার
প্রাতিষ্ঠানিক লোগো
ইতিহাস
শুরু০৫ ডিসেম্বর ২০১৯
নেতৃত্ব
মেয়র
মুহিবুর রহমান
নির্বাচন
এফপিটিপি
সভাস্থল
বিশ্বনাথ পৌরসভা কার্যালয়
ওয়েবসাইট
প্রাতিষ্ঠানিক ওয়েবসাইট

বিশ্বনাথ পৌরসভা বাংলাদেশের সিলেট জেলার অন্তর্গত বিশ্বনাথ উপজেলারএকটি প্রবাসী অধ্যুষিত পৌরসভা

[১]

বিভক্তিকরণকৃত ওয়ার্ডগুলো হলো-

১ নম্বর ওয়ার্ড : ভাগমতপুর মৌজার (আংশিক) কৃপাখালি, পালেরচক গ্রামের আংশিক, কামালপুর মৌজার রামধানা, কামালপুর, টেক কামালপুর, শেখেরগাঁও, শিমুলতলা গ্রামের আংশিক, অলংকারী মৌজার অলংকারী, পৌদনাপুর (আংশিক), কামালপুর (আংশিক) এবং পূর্ব জানাইয়া মৌজার (আংশিক) শিমুলতলা (আংশিক)।

২ নম্বর ওয়ার্ড : পূর্ব জানাইয়া মৌজার (আংশিক) পূর্ব জানাইয়া, জানাইয়া নোয়াগাঁও, রাজনগর, মোল্লারগাঁও, এবং উপজেলা পরিষদ ও নতুন বাজার (আংশিক), মুক্তিরগাঁও (আংশিক),বিশ্বনাথ নতুন বাজার।

৩ নম্বর ওয়ার্ড : আহম্মদাবাদ মৌজার দূর্গাপুর, মহরমপুর, শুড়িরখাল, পূর্ব মন্ডলকাপন, পশ্চিম মন্ডলকাপন, বৈদ্যকাপন, কারিকোনা ও দন্ডপানিপুর গ্রামের আংশিক এবং কানাইপুর মৌজার কারিকোনা (আংশিক),শাহজীরগাঁও গ্রাম, সেনারগাঁও মৌজার সেনারগাঁও, ভোগসাইল, ইকবালপুর গ্রাম।

৪ নম্বর ওয়ার্ড : বিদাইশুলপানি মৌজার বিদাইশুলপানি, বরইগাঁও ও হরিকলস গ্রামের আংশিক, মজলিস ভোগশাইল মৌজার মজলিস ভোগশাইল, হরিকলস (আংশিক) গ্রাম, ধোপাখোলা মৌজার ধোপাখোলা, গন্ধারকাপন, গোবিন্দপুর (আংশিক) গ্রাম, আলাপুর মৌজার কালিগঞ্জ বাজার, তাতালপুর ও আলাপুর গ্রাম এবং তাজপুর মৌজার সদলপুর, তাজপুর ও ভাটশালা,দত্তা মৌজার দত্তা, একাতিরা ও দত্তা কানিশাইল গ্রাম, ।

৫ নম্বর ওয়ার্ড : দূর্যাকাপন মৌজার দূর্যাকাপন, গঙ্গাধরপুর গ্রাম এবং মিরেরচর মৌজার মিরেরচর-১ ও মিরেরচর-২।

৬ নম্বর ওয়ার্ড : চন্ডিচর মৌজার চরচন্ডী (আংশিক), হাবড়া, সত্তিশ, রমজানপুর, আটপাড়া (তুরুকপাড়া), মিয়াজানের গাঁও, সত্তিশ নোয়াগাঁও (পশ্চিম) এবং বাউসেন (আংশিক), সত্তিশ নোয়াগাঁও, রামকৃষ্ণপুর, বাউসেন (আংশিক)।

৭ নম্বর ওয়ার্ড : চানসিরকাপন মৌজার পশ্চিম চানসিরকাপন, পূর্ব চানসিরকাপন, চৌধুরীগাঁও, শরিষপুর, জাহারগাঁও গ্রাম ও বিশ্বনাথ পুরান বাজার (আংশিক),বিশ্বনাথ পুরান বাজার (আংশিক) ।

৮ নম্বর ওয়ার্ড : মসুল্যা মৌজার মসুল্যা, মসুল্যা উত্তর, মসুল্যা দক্ষিণ, জানাইয়া মসুল্যা, মুক্তিরগাঁও (আংশিক) গ্রাম, এবং ভাগমতপুর মৌজার ভাগমতপুর, শ্রীধরপুর (আংশিক)।

৯ নম্বর ওয়ার্ড : পশ্চিম জানাইয়া মৌজার বিশঘর, পুরানগাঁও, আনরপুর, কোনাপাড়া, ইলামেরগাঁও ও আটঘর গ্রাম এবং মসুল্যা মৌজার (আংশিক) বিশ্বনাথের গাঁও, নরশিংপুর গ্রাম ও নকিখালি পয়েন্ট।

এছাড়া বিভক্তকরণকৃত ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ড নিয়ে সংরক্ষিত ১ নম্বর ওয়ার্ড, ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ড নিয়ে সংরক্ষিত ২ নম্বর ওয়ার্ড এবং ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ড নিয়ে সংরক্ষিত ৩ নম্বর ওয়ার্ড বিভক্তকরণ করা হয়েছে।

হারুনুর রশীদ হারুন[২]

অবস্থান[সম্পাদনা]

সিলেট জেলার বিশ্বনাথ উপজেলায় বিশ্বনাথ পৌরসভার অবস্থিত।

সীমানা[সম্পাদনা]

পূর্বে: অলংকারী ও বিশ্বনাথ ইউনিয়ন পশ্চিমে: দৌলতপুর ইউনিয়ন উত্তরে: অলংকারী ও রামপাশা ইউনিয়ন দক্ষিনে: বিশ্বনাথ ও দেওকলস ইউনিয়ন

ইতিহাস[সম্পাদনা]

২১ অক্টোবর ২০১৯ সালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় বিশ্বনাথ পৌরসভার অনুমোদন হয়।[১] এবং ০৫ ডিসেম্বর ২০১৯ বিশ্বনাথ পৌরসভা হিসেবে গেজেট প্রকাশ হয়।

বিশ্বনাথ পৌরসভাটি বাসিয়া নদীর দুই তীর ঘেষে গড়ে ওঠেছে। এখানে প্রাচীনকাল থেকে জন বসতি গড়ে ওঠে। এ অঞ্চলে প্রাচীন বৌদ্ধ বসতি বিদ্যমান ছিলো। পরবতীতে সিলেটে হযরত শাহ জালাল (র:) এর আগমনের ফলে মুসলিম জন বসতি গড়ে ওঠে। তারপর একসময় সিলেটে বেশ কিছু ব্রাম্মণ বসতি ও পরবর্তীকালে বৈদ্য কায়স্থ জনবসতি গড়ে ওঠে। হযরত শাহ জালালের (র:) সহগামী অনুগামী অলি-আউলিয়াদের বেশ কটি মাজার এখানে বিদ্যমান। সিলেটের মধ্যে প্রবাসি অধ্যুষিত এলাকার একটি এই বিশ্বনাথ

প্রশাসনিক এলাকা[সম্পাদনা]

সিলেট শহর হতে বিশ্বনাথ পৌরসভার সড়ক পথে দূরত্ব ১৭ কিঃমি। পূর্বে অলংকারী ও বিশ্বনাথ ইউনিয়ন, পশ্চিমে দৌলতপুর ইউনিয়ন, উত্তরে অলংকারী ও রামপাশা ইউনিয়ন , দক্ষিনে বিশ্বনাথ ও দেওকলস ইউনিয়ন।

আয়তন ও জনসংখ্যা[সম্পাদনা]

বিশ্বনাথ পৌরসভার আয়তন ৩৬.৮১ বর্গ কিলোমিটার জনসংখ্যা ৪৮৩৭৪ জন

শিক্ষার হার ও শিক্ষা প্রতিষ্ঠান[সম্পাদনা]

শিক্ষার হার:

শিক্ষা প্রতিষ্ঠান রামসুন্দর অগ্রগামী উচ্চ বিদ্যালয়, জামেয়া মাদানিয় বিশ্বনাথ, বিশ্বনাথ আলিম মাদ্রাসা, জনকল্যাণ উচ্চ বিদ্যালয়, আল ইরশাদ লতিফিয়া দাখিল মাদ্রাসা

দর্শনীয় স্থান[সম্পাদনা]

ঐতিহাসিক বিশ্বনাথ বাজার, বাসিয়া নদী, কালিগঞ্জের মাদাইর হাওর, প্রবাসী চত্ত্বর, মুক্তিযোদ্ধা লাইব্রেরী।

উল্লেখযোগ্য ব্যক্তি[সম্পাদনা]

১। মুহিবুর রহমান (মেয়র)- ০১৭১৩-৩০০১২৭

২। মোঃ রাজুক মিয়া রাজ্জাক (কাউন্সিলর, ০১নং ওয়ার্ড)-০১৭৩৩-৫৩৫১৩০

৩। মোঃ ফজর আলী (কাউন্সিলর, ০২নং ওয়ার্ড)-০১৭১৯-৩৫১০১১

৪। মোহাম্মদ সুমন (কাউন্সিলর, ০৩নং ওয়ার্ড)- ০১৭১৬-৯৪৮৬২৩

৫। মোঃ মুহিবুর রহমান বাচ্ছু (কাউন্সিলর, ০৪নং ওয়ার্ড)-০১৩১৮-৭৮৪০২৯

৬। রফিক মিয়া (কাউন্সিলর, ০৫নং ওয়ার্ড)-০১৭৭২-৪৩৩২২৪

৭। বারাম উদ্দিন (কাউন্সিলর, ০৬নং ওয়ার্ড)- ০১৭০৫-৮৮০২৫৯

৮। জহুর আলী (কাউন্সিলর, ০৭নং ওয়ার্ড)-০১৭১১-২৩৩২৭৯

৯। মোঃ শামীম আহমদ (কাউন্সিলর, ০৯নং ওয়ার্ড)-০১৭১২-৭৪৬২৭২

১০। সাবিনা ইয়াসমিন (কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড-০১)-০১৭৩৩৫৬৩৪০৪

১১। রাসনা বেগম (কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড-০২)-০১৭২০-৫৬৯৯৬৪

১২। লাকী বেগম (কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড-০৩)-০১৭৮০-১০৮১১৭

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]