বিশ্বনাথ পৌরসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিশ্বনাথ পৌরসভা
স্থানীয় সরকার
ইতিহাস
শুরু০৫ ডিসেম্বর ২০১৯
নেতৃত্ব
প্রশাসক
নুসরাত জাহান
নির্বাচন
এফপিটিপি
সভাস্থল
বিশ্বনাথ পৌরসভা কার্যালয়

বিশ্বনাথ পৌরসভা বাংলাদেশের সিলেট জেলার অন্তর্গত বিশ্বনাথ উপজেলার একটি পৌরসভা।

[১]

বিভক্তিকরণকৃত ওয়ার্ডগুলো হলো-

১ নম্বর ওয়ার্ড : ভাগমতপুর মৌজার (আংশিক) কৃপাখালি, পালেরচক গ্রামের আংশিক, কামালপুর মৌজার রামধানা, কামালপুর, টেক কামালপুর, শেখেরগাঁও, শিমুলতলা গ্রামের আংশিক, অলংকারী মৌজার অলংকারী, পৌদনাপুর (আংশিক), কামালপুর (আংশিক) এবং পূর্ব জানাইয়া মৌজার (আংশিক) শিমুলতলা (আংশিক)।

২ নম্বর ওয়ার্ড : পূর্ব জানাইয়া মৌজার (আংশিক) পূর্ব জানাইয়া, জানাইয়া নোয়াগাঁও, রাজনগর, মোল্লারগাঁও, শাহজীরগাঁও গ্রাম এবং উপজেলা পরিষদ ও নতুন বাজার (আংশিক)।

৩ নম্বর ওয়ার্ড : আহম্মদাবাদ মৌজার দূর্গাপুর, মহরমপুর, শুড়িরখাল, পূর্ব মন্ডলকাপন, পশ্চিম মন্ডলকাপন, বৈদ্যকাপন, কারিকোনা ও দন্ডপানিপুর গ্রামের আংশিক এবং কানাইপুর মৌজার কারিকোনা (আংশিক)।

৪ নম্বর ওয়ার্ড : সেনারগাঁও মৌজার সেনারগাঁও, ভোগসাইল, ইকবালপুর গ্রাম, বিদাইশুলপানি মৌজার বিদাইশুলপানি, বরইগাঁও ও হরিকলস গ্রামের আংশিক, মজলিস ভোগশাইল মৌজার মজলিস ভোগশাইল, হরিকলস (আংশিক) গ্রাম, ধোপাখোলা মৌজার ধোপাখোলা, গন্ডারকাপন, গোবিন্দপুর (আংশিক) গ্রাম, আলাপুর মৌজার কালিগঞ্জ বাজার, তাতালপুর ও আলাপুর গ্রাম এবং তাজপুর মৌজার সদলপুর, তাজপুর ও ভাটশালা।

৫ নম্বর ওয়ার্ড : দত্তা মৌজার দত্তা, একাতিরা ও দত্তা কানিশাইল গ্রাম, দূর্যাকাপন মৌজার দূর্যাকাপন, সত্তিশ নোয়াগাঁও, রামকৃষ্ণপুর, বাউসেন (আংশিক), গঙ্গাধরপুর গ্রাম এবং মিরেরচর মৌজার মিরেরচর-১ ও মিরেরচর-২।

৬ নম্বর ওয়ার্ড : চন্ডিচর মৌজার চরচন্ডী (আংশিক), হাবড়া, সত্তিশ, রমজানপুর, আটপাড়া (তুরুকপাড়া), মিয়াজানের গাঁও, সত্তিশ নোয়াগাঁও (পশ্চিম) এবং বাউসেন (আংশিক)।

৭ নম্বর ওয়ার্ড : চানসিরকাপন মৌজার পশ্চিম চানসিরকাপন, পূর্ব চানসিরকাপন, চৌধুরীগাঁও, মুক্তিরগাঁও (আংশিক), শরিষপুর, জাহারগাঁও গ্রাম ও বিশ্বনাথ পুরান বাজার (আংশিক)।

৮ নম্বর ওয়ার্ড : মসুল্যা মৌজার মসুল্যা, মসুল্যা উত্তর, মসুল্যা দক্ষিণ, জানাইয়া মসুল্যা, মুক্তিরগাঁও (আংশিক) গ্রাম, বিশ্বনাথ নতুন বাজার ও বিশ্বনাথ পুরান বাজার (আংশিক) এবং ভাগমতপুর মৌজার ভাগমতপুর, সিদ্ধরপুর ও শ্রীধরপুর (আংশিক)।

৯ নম্বর ওয়ার্ড : পশ্চিম জানাইয়া মৌজার বিশঘর, পুরানগাঁও, আনরপুর, কোনাপাড়া, ইলামেরগাঁও ও আটঘর গ্রাম এবং মসুল্যা মৌজার (আংশিক) বিশ্বনাথের গাঁও, নরশিংপুর গ্রাম ও নকিখালি পয়েন্ট।

এছাড়া বিভক্তকরণকৃত ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ড নিয়ে সংরক্ষিত ১ নম্বর ওয়ার্ড, ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ড নিয়ে সংরক্ষিত ২ নম্বর ওয়ার্ড এবং ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ড নিয়ে সংরক্ষিত ৩ নম্বর ওয়ার্ড বিভক্তকরণ করা হয়েছে।

হারুনুর রশীদ হারুন[২]

অবস্থান ও সীমানা[সম্পাদনা]

ইতিহাস[সম্পাদনা]

২১ অক্টোবর ২০১৯ সালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় বিশ্বনাথ পৌরসভার অনুমোদন হয়।[১] এবং ০৫ ডিসেম্বর ২০১৯ বিশ্বনাথ পৌরসভা হিসেবে গেজেট প্রকাশ হয়।

প্রশাসনিক এলাকা[সম্পাদনা]

আয়তন ও জনসংখ্যা[সম্পাদনা]

শিক্ষার হার ও শিক্ষা প্রতিষ্ঠান[সম্পাদনা]

শিক্ষার হার:

শিক্ষা প্রতিষ্ঠান

দর্শনীয় স্থান[সম্পাদনা]

উল্লেখযোগ্য ব্যক্তি[সম্পাদনা]

জনপ্রতিনিধি[সম্পাদনা]

বর্তমান মেয়র-

মেয়রগণের তালিকা

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]