আলাপ:পাইলগাঁও জমিদারবাড়ী

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সমস্যা[সম্পাদনা]

  • প্রথম আপত্তি, এই নিবন্ধটি ব্যবহারকারী নামস্থানে তৈরি করা হয়েছে, আপনি চাচ্ছেন নিবন্ধটা তৃতীয় পক্ষের কেউ রিভিউ করুক, কিন্তু তারপরও রিভিউ না করার আগেই নিবন্ধটা মূল শিরোনামে সরিয়ে আনলেন, এবং নিবন্ধের মান এখনও ঠিক মানসম্মত নয় -পুরো ব্যাপারটা ঠিক বু'ঝো আইলো না
  • যে নিবন্ধের নাম হলো "জমিদার", সেখানে থাকবে জমিদারদের তালিকা, সেখানে এসে দেখি "জমিদারী"ও অবর্তমান, শুরু হয়েছে "জমিদার বাড়ি"র কথা দিয়ে। এটা বোধহয় ঠিক হয়নি।
  • নিবন্ধের পরিষ্করণে হাত দেয়ার আগে আমি নিবন্ধটির উল্লেখযোগ্যতার বিষয়ে প্রশ্ন তুলছি। এই নিবন্ধ কী কারণে উল্লেখযোগ্য, সেটা আমি ট্যাগ না সেঁটেই জানতে আগ্রহী।
  • কিছু বানান চোখে পড়ছে, এখনও ভুল; অথচ নিবন্ধ মূল নামস্থানে চলে এসেছে: বেশী, ৯ নম্বার, ঐতিহ্যেবাহি, দহ্মিণ (দহ্‌মিন), ঐতিহ্যেবাহি, গোষ্টিয়, গাও'এ > গাও-এ, চার পুত্রে জন্ম হয়, যতাক্রমে, গ্রহন, উঁচ্চ, উমেদ রজার, কতেক ভূমী (!!!), ভূমীর কিছু কিছু চাষগুয্য ও কিছু ভুমী চাষঅযুগ্য ছিল (!!!!!!!!!!), চাষঅযুগ্য ভূমীগুলোকে চাষযুগ্য (যোগ্য), তথ্য সুত্র > তথ্যসূত্র। হুলাস রাম নাকি হুলাসরাম?
  • গুরুচণ্ডালি দোষ: হতে প্রাপ্ত > থেকে প্রাপ্ত; পূর্ব কালে > কাল আগে; হতে আগত > থেকে আগত; কর্ম পালনে > কাজ করতে গিয়ে।
  • এর মানে কী: তার দেয়া উক্ত দীঘি, তিনি তো কাউকে দিঘি দেননি, হবে তাঁর খননকৃত দিঘীআজও ঐ অঞ্চলে মাধব রামের তালাব হিসেবে পরিচিত হচ্ছে। "আজও" মানে কোন কাল? ভবিষ্যতে ২০৫০ সালে যখন কেউ নিবন্ধটা পড়বে, তখন যদি সেটা ঐ নামে পরিচিত না থাকে, তাহলে আজও কথাটা কি ঠিক হলো? —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:০৮, ৪ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]