কলকাতা কর্ড লিংক লাইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি এই পাতার একটি পুরনো সংস্করণ, যা Anupamdutta73 (আলোচনা | অবদান) কর্তৃক ১৫:৪৩, ১১ জুলাই ২০২১ তারিখে সম্পাদিত হয়েছিল (নতুন পৃষ্ঠা: '''কর্ড লিংক লাইনটি (কলকাতা শহরতলির রেলপথ)''' '''কলকাতা কর্ড লিংক''' ( '''সিসি লিংক''' ) নামেও পরিচিত যা পূর্ব রেলওয়ের শিয়ালদহ বিভাগ ও হাওড়া রেলওয়...)। উপস্থিত ঠিকানাটি (ইউআরএল) এই সংস্করণের একটি স্থায়ী লিঙ্ক, যা বর্তমান সংস্করণ থেকে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে।

কর্ড লিংক লাইনটি (কলকাতা শহরতলির রেলপথ) কলকাতা কর্ড লিংক ( সিসি লিংক ) নামেও পরিচিত যা পূর্ব রেলওয়ের শিয়ালদহ বিভাগহাওড়া বিভাগের অধীনে আসা কলকাতা শহরতলির রেলওয়ের শাখা লাইন। এর টার্মিনিটি Sealdah (এসডিএএইচ) এবং শিয়ালদহ-ডানকুনি রুটের Dankuni Junction যেখানে এটি হাওড়া-বর্ধমান কর্ড লাইনের সাথে 22 টি দৈর্ঘ্যের সাথে মিলিত হয়েছে 9 স্টেশন সহ কিমি। যা পূর্ব রেলওয়ে জোনের উভয় বিভাগের জন্য একটি গুরুত্বপূর্ণ লিঙ্ক এবং দক্ষিণ পূর্ব রেলওয়ের সাথে সরাসরি যোগাযোগ রয়েছে।

শিয়ালদহ থেকে Dum Dum Junction এটি পূর্ব লাইনের শিয়ালদহ বিভাগের মূল লাইনের সাথে একটি লাইন ভাগ করে দেয়। দমদম জংশন পর এটিকে দুটি পংক্তিতে দু'ভাগ হয়ে শুরু হয় টিলা এবং রান মাধ্যমে ক্ষণস্থায়ী দ্বারা Beleghoria এক্সপ্রেসওয়ে সঙ্গে সমান্তরাল বরানগর যার পরে এটা অতিক্রম করে হুগলী মাধ্যমে বিবেকানন্দ সেতু এবং সম্মুখের Bally Ghat এছাড়াও উপর elevates এবং হাওড়া-বর্ধমান প্রধান লাইনবালী Dankuni Junction শেষ হয়। অতিরিক্ত জলের সংযোগকারীটির দুটি শাখা রয়েছে যা শিলদহে যাওয়ার আগে রাজচন্দ্রপুরে এবং অন্যান্য ডানা ডানকুনিতে যাওয়ার আগে মিলিত হয়। অতিরিক্ত জ্যা লিংক লাইন যা সাথে সংযোগ করে Santragachi-আমতা শাখা লাইন 13 কিমি দৈর্ঘ্যের সঙ্গে Andul যা এ ব্যবস্থার সবচেয়ে গুরত্বপূর্ণ দক্ষিণ পূর্ব খরগপুর প্রধান লাইন সম্পূর্ণভাবে একটি একক লাইন। যা এনএইচ -6 জনপ্রিয় বোম্বাই রোডের সমান্তরাল প্রসারিত। এসিসিএলের মাঝখানে ভট্টানগর আরপিএফ পোস্ট রয়েছে যেখানে গুডস ট্রেনের জন্য ৪ টি ট্র্যাক রয়েছে। আন্দুলের দিকে, এটি কোনা ব্রিজটি পেরিয়ে বাল্টিকুরি হাল্টের হাওড়া-আমতা লাইনের সাথে মিলিত হয় যেখানে বর্তমানে কোনও ট্রেন থামেনি।