ঈদের রান্না

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি এই পাতার একটি পুরনো সংস্করণ, যা DelwarHossain (আলোচনা | অবদান) কর্তৃক ১২:৩২, ১১ আগস্ট ২০১৯ তারিখে সম্পাদিত হয়েছিল ("Eid cuisine" পাতাটি অনুবাদ করে তৈরি করা হয়েছে)। উপস্থিত ঠিকানাটি (ইউআরএল) এই সংস্করণের একটি স্থায়ী লিঙ্ক, যা বর্তমান সংস্করণ থেকে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে।

চীনের সাংহাইয়ের জিয়াংওয়ান মসজিদের বাইরে ঈদুল আযহার রান্না বিক্রি হচ্ছে।

মুসলিম বিশ্বে প্রতিবছর উদযাপিত হয় ঈদুল ফিতরঈদুল আযহা । উভয় উৎসবের মধ্যেই দেশ ও স্থানীয় অঞ্চলেভেদে নির্দিষ্ট রান্না রয়েছে।

ঈদুল ফিতরের রান্না

ঈদুল ফিতর রমজানের খুশির সমাপ্তি (যা আল্লাহর রহমত বয়ে আনে) উদযাপন করে এই উপলক্ষে প্রচুর পরিমাণে মিষ্টি খাবার খাওয়ার কারণে "মিষ্টি ঈদ" নামেও পরিচিত। বাংলাদেশ, ব্রুনাই, পাকিস্তান, ইরান, ইন্দোনেশিয়া, ভারত, মালয়েশিয়া এবং আরব বিশ্বে ধর্মীয় প্রথা অনুযায়ী ঈদ উদযাপনের জন্য ঐতিহ্যবাহী খাবার রয়েছে। ঈদুল ফিতরের নাস্তায় থাকে বেশ কিছু মিষ্টান্ন আইটেম। এসবের মধ্যে উল্লেখযোগ্য হলো দুধ দিয়ে তৈরি সেমাই । দুধে আলাদাভাবে রান্না করা সিঁদুর ও খেজুরও ঈদের নামাজ পড়ার আগে নাস্তা হিসাবে খাওয়া হয়। অন্য জাতের উপসাগরীয় অঞ্চলে জনপ্রিয় বেলায়েত রয়েছে।

স্থানীয় সংস্কৃতি উপর নির্ভর করে, রান্নার ধরণ এবং প্রকারভেদগুলি পরিবর্তিত হয় তবে সবসময় মিষ্টি খাবার হয়। দক্ষিণ এশিয়ায় চমচমস, বারফিস, গুলবজামুন এবং বিভিন্ন ধরণের কেকের পাশাপাশি রোশমোলাই জনপ্রিয়। এগুলি কেবল ঘরের অভ্যন্তরেই গ্রাস করা হয় না তবে ঈদুল ফিতরে তাদের পরিদর্শন করার সময় আত্মীয়স্বজন এবং বন্ধুবান্ধবদের কাছেও উপস্থাপন করা হয়। বাকলাভা এবং অন্যান্য জাতীয় প্যাস্ট্রি ধরণের মিষ্টি খাওয়া হয় তুরস্কে । ইন্দোনেশিয়ার ঈদের সময় সাধারণত কেতুপাত পরিবেশন করা হয়।

ঈদুল আযহার রান্না

কোরবানির ঈদ হ'ল "নোনতা ঈদ" কারণ ঈদুল ফিতরের সময় যে খাবারগুলি পরিবেশন করা হয় তার চেয়ে অনেক বড় ধরণের খাবার গরুর মাংস বা মাটন সহ গৃহীত জবাইয়ের উপর নির্ভর করে। বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন এবং সমাজের দরিদ্রদের যে উপহার দেওয়া হয় তার মধ্যে রয়েছে জবাই করা পশুর গোশত। প্রাণীর ভাজা লিভারটি প্রাতঃরাশ হিসাবে ব্যবহৃত হয় এবং বিভিন্ন খাবারের মধ্যে বিভিন্ন জাতের কাবাব (হাড়হীন মাংস যা মশানো এবং ভাজা বা ভাজা হয়েছে), হালিম, কোরমা এবং অন্যান্য জাতের মধ্যে রয়েছে। পোলাও এবং বিরিয়ানির বিভিন্ন রূপসহ গরুর মাংস ও সাদা ভাত দক্ষিণ এশিয়ায় খুব জনপ্রিয়।

কোকোরে, যা অন্ত্র থেকে তৈরি, এটি তুরস্ক এবং অন্যান্য বালকান মুসলিম সম্প্রদায়ের মধ্যেও খাওয়া যেতে পারে যেখানে এটি খুব জনপ্রিয়।

কোমল পানীয় এই উভয় অনুষ্ঠানে জনপ্রিয় পানীয়।

আরো দেখুন