সিহান সংবাদ সংস্থা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি এই পাতার একটি পুরনো সংস্করণ, যা DelwarHossain (আলোচনা | অবদান) কর্তৃক ০০:০৯, ২৯ জুন ২০১৯ তারিখে সম্পাদিত হয়েছিল ("Cihan News Agency" পাতাটি অনুবাদ করে তৈরি করা হয়েছে)। উপস্থিত ঠিকানাটি (ইউআরএল) এই সংস্করণের একটি স্থায়ী লিঙ্ক, যা বর্তমান সংস্করণ থেকে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে।

সিহান সংবাদ সংস্থা ( তুর্কি: Cihan Haber Ajansı ) ইস্তানবুল ভিত্তিক একটি তুর্কি সংবাদ সংস্থা ছিল।

এ সংবাদ সংস্থাটি ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয়। এটি তুরস্কের ফিজা প্রকাশনীর একটি অংশ। যার মূল মালিকানায় রয়েছে জামান সংবাদপত্র ও তুর্কি সাপ্তাহিক পত্রিকা অ্যাকশিয়ন। সিহান সংবাদ সংস্থা সাধারণত মাঠের তাৎক্ষণিক সংবাদ, রাজনীতি, অর্থনীতি, প্রবসা, খেলাধূলা, বিনোদন বিষয়ক সংবাদ প্রকাশ করে। এ সংস্থাটি প্রতিদিনি ৪৫০টি সংবাদ তৈরি করে এবং ৩১৫টি ছবি ও ১০০টি ভিডিও সংবাদ প্রকাশ করতো। ২০১৬ সালের ২৭ জুলাই তুরস্কের জরুরি অবস্থার মধ্যে বন্ধ হয়। ২০১৬ সালে তুরুস্কে সেনা অভ্যুত্থানের চেষ্টার সময় এটি রাষ্ট্রীয়ভাবে বন্ধের ঘোষণা দেয়া হয়।

সেবা

সিহান সংবাদ সংস্থায় তুরস্কের জাতীয় ৭৮ ভাগ পত্রিকাকে সরবরাহ করতো। [তথ্যসূত্র প্রয়োজন] এবং তুরস্কের ৫৩ ভাগ জাতীয় টেলিভিশনের ভিডিও সংবাদ সরবরাহ করেছে। [তথ্যসূত্র প্রয়োজন] এ সংবাদ সংস্থাটি অল্পদিনের টেলিভিশন ও পত্রিকা প্রকাশনাগুলোর কাছে সংবাদ সরবরাহ করে জনপ্রিয়তা অর্জন করেন। এর বাইরেও সিহান বিদেশি প্রায় ১০০টিরও অধিক পত্রিকা ও চ্যানেলকে সংবাদ সরবরাহ করতো। বিশেষ করে বিবিসি, এনবিসি, এমটিভি, আল জাজিরা, আমেরিকান ব্রডকাস্টিং কোম্পানি সংবাদ সংগ্রহ করেছিলো। [তথ্যসূত্র প্রয়োজন].

সিহান সংবাদ সংস্থা তুরস্কের সর্বশেষ তিনটি আলোচিত নির্বাচনের সংবাদ সংগ্রহ করে বিভিন্ন টেলিভিশন চ্যানেলে সরবরাহ করে গণমাধ্যমে ব্যাপক ভূমিকা রেখেছিলো।

আরো দেখুন

  • তুরস্কের গণমাধ্যম

তথ্যসূত্র

বাহ্যিক লিঙ্ক