সিরাকিউজ বিশ্ববিদ্যালয়

স্থানাঙ্ক: ৪৩°০২′১৫″ উত্তর ৭৬°০৮′০২″ পশ্চিম / ৪৩.০৩৭৬° উত্তর ৭৬.১৩৪০° পশ্চিম / 43.0376; -76.1340
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সিরাকিউজ বিশ্ববিদ্যালয়
নীতিবাক্যSuos Cultores Scientia Coronat (লাতিন)
বাংলায় নীতিবাক্য
জ্ঞান তাদের সন্ধান করে যারা জ্ঞানকে সন্ধান করে
ধরনবেসরকারি গবেষণা বিশ্ববিদ্যালয়
স্থাপিত২৪ মার্চ ১৮৭০; ১৫৪ বছর আগে (1870-03-24)[১]
প্রাতিষ্ঠানিক অধিভুক্তি
বৃত্তিদান$১৩৯ কোটি (২০১৯)[২]
বাজেট$১৫১ কোটি (২০২০)[৩][৪]
আচার্যকেন্ট সিভেরুদ
প্রাধ্যক্ষজন লিউ (Interim)
শিক্ষার্থী২২,৮৫০ (২০১৯)[৫]
স্নাতক১৫,২৭৫ (২০১৯)[৫]
স্নাতকোত্তর৭,৫৭৫ (২০১৯)[৫]
অবস্থান, ,
৪৩°০২′১৫″ উত্তর ৭৬°০৮′০২″ পশ্চিম / ৪৩.০৩৭৬° উত্তর ৭৬.১৩৪০° পশ্চিম / 43.0376; -76.1340
শিক্ষাঙ্গনUrban, ৬৮৩ একর (২৭৬.৪ হেক্টর)[৬]
পোশাকের রঙOrange[৭]     
সংক্ষিপ্ত নামঅরেঞ্জ
ক্রীড়ার অধিভুক্তি
এনসিএএ বিভাগ ১
এসিসি, সিএইচএ, ইএআরসি, এমএআইএসএ
মাসকটঅটো দ্য অরেঞ্জ
ওয়েবসাইটsyracuse.edu
মানচিত্র
ক্রোস কলেজ, রোমানেস্কের একটি ভবন যা ১৮৮৮ সালে সমাপ্ত হয়েছিল, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম চারুকলা কলেজ স্থাপন করেছে এটি এখন কলেজ অফ ভিজ্যুয়াল এবং পারফর্মিং আর্টস এবং সংগীতটির সেটনার স্কুল।

সিরাকিউজ বিশ্ববিদ্যালয় (সিরাকিউজ, ' কিউস, বা এসইউ ) নিউ ইয়র্কের সিরাকিউসে অবস্থিত একটি বেসরকারী গবেষণা বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটির শিকড় জেনেসি ওয়েসলিয়ান সেমিনারিতে পাওয়া যায় যা নিউ ইয়র্কের লিমাতে মেথোডিস্ট এপিসকোপাল গির্জা দ্বারা ১৮৩১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। কলেজটি সেরাকিউসে স্থানান্তরিত করার বিষয়ে বেশ কয়েক বছর ধরে বিতর্কের পরে ১৮৭০ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯২০ সাল থেকে বিশ্ববিদ্যালয়টিকে ধর্মনিরপেক্ষ হিসাবে চিহ্নিত করা হয়েছে, যদিও এটি ইউনাইটেড মেথোডিস্ট চার্চের সাথে সম্পর্ক বজায় রেখেছে।

ক্যাম্পাসটি সিরাকিউজ শহরের কেন্দ্রস্থল হতে পূর্ব এবং দক্ষিণ-পূর্বে বৃহত্তর পাহাড়ের একটিতে ইউনিভার্সিটি হিল অঞ্চলে অবস্থিত। এর বিশাল ক্যাম্পাসে উনবিংশ শতাব্দীর রোমানেস্ক পুনর্জাগরণের সময়কার কাঠামো থেকে সমসাময়িক পর্যন্ত বিভিন্ন বিল্ডিংয়ের সারগ্রাহী মিশ্রণ রয়েছে। তথ্য অধ্যয়ন এবং গ্রন্থাগার বিজ্ঞান, স্থাপত্য, যোগাযোগ, ব্যবসায় প্রশাসন, অন্তর্ভুক্ত শিক্ষা এবং সুস্থতা, খেলাধুলা পরিচালনা, জন প্রশাসন, প্রকৌশল এবং চারুকলা ও বিজ্ঞান বিভাগে জাতীয়ভাবে স্বীকৃত কর্মসূচি সহ ১৩ টি স্কুল ও কলেজ নিয়ে এসইউয়ের ক্যাম্পাস সংগঠিত করা হয়েছে। প্রাক্তন শিক্ষার্থী ও অনুষদের মধ্যে তিনজন নোবেল পুরস্কার বিজয়ী, একজন ফিল্ডস পদকপ্রাপ্ত, ৩৩ জন অলিম্পিক পদকপ্রাপ্ত, অসংখ্য পুলিৎজার পুরস্কার প্রাপ্ত, একাডেমি পুরস্কার বিজয়ী, মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচিত রাষ্ট্রপতি এবং বিভিন্ন গভর্নর এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সেনেট এবং প্রতিনিধি পরিষদের সদস্য অন্তর্ভুক্ত রয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

প্রতিষ্ঠা[সম্পাদনা]

১৮৩১ সালে রোচেস্টারের দক্ষিণে নিউ ইয়র্কের লিমাতে মেথোডিস্ট এপিস্কোপাল চার্চের জেনেসি বার্ষিক সম্মেলনে জেনেসি ওয়েসলিয়ান সেমিনারি প্রতিষ্ঠিত হয়েছিল। ১৮৫০ সালে সম্প্রসারণ করার জন্য এটিকে সেমিনারি থেকে একটি কলেজে বা একটি কলেজকে সেমিনারির সাথে সংযুক্ত করে জেনেসি কলেজ করার হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে, শীঘ্রই অনেকে লোকেশনটি কেন্দ্র হওয়ার জন্য অপর্যাপ্ত বলে মনে করেছিলেন। প্রযুক্তিগত পরিবর্তনের পরবর্তী ধারার কারনে অসুবিধাগুলি আরও জোরদার হয়েছিল: এই অঞ্চলের অর্থনৈতিক চালিকাশক্তি হিসাবে এরি খালকে বাস্তুচ্যুত করে যে রেলপথ ছিল তা লিমাকে পুরোপুরি ছাড়িয়ে গেছে। কলেজের ট্রাস্টিরা তারপরে এমন লোকেশন সন্ধানের সিদ্ধান্ত নিয়েছিলেন যার অর্থনৈতিক ও পরিবহন সুবিধাগুলি আরও ভাল একটি সমর্থনের ভিত্তি সরবরাহ করতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Syracuse University Chronology নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  2. As of June 30, 2019. "U.S. and Canadian 2019 NTSE Participating Institutions Listed by Fiscal Year 2019 Endowment Market Value, and Percentage Change in Market Value from FY18 to FY19 (Revised)"। National Association of College and University Business Officers and TIAA। সংগ্রহের তারিখ এপ্রিল ২১, ২০২০ 
  3. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; budget নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  4. "Fiscal Year 2020 Budget" (পিডিএফ)। Office of Budget and Planning। সংগ্রহের তারিখ ১৫ সেপ্টেম্বর ২০২০ 
  5. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; enrollment নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  6. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Campus Size নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  7. টেমপ্লেট:Cite manual