উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
+
Jayantanth (আলোচনা | অবদান)
rmv
২২ নং লাইন: ২২ নং লাইন:
নতুন আবেদন এই লাইনটির ঠিক নিচে যোগ করুন। আবেদনে নিবন্ধের লিঙ্ক, ও কেন অপসারণ করা উচিৎ, তা লিখুন। অন্যান্যরা এই বিষয়ে '''সমর্থন''', '''বিরোধিতা''' বা '''নিরপেক্ষ''' মতামত দিতে পারেন। ঐকমত্য প্রতিষ্ঠা হলে নিবন্ধটি অপসারণ করা হতে পারে।
নতুন আবেদন এই লাইনটির ঠিক নিচে যোগ করুন। আবেদনে নিবন্ধের লিঙ্ক, ও কেন অপসারণ করা উচিৎ, তা লিখুন। অন্যান্যরা এই বিষয়ে '''সমর্থন''', '''বিরোধিতা''' বা '''নিরপেক্ষ''' মতামত দিতে পারেন। ঐকমত্য প্রতিষ্ঠা হলে নিবন্ধটি অপসারণ করা হতে পারে।
<!--দয়া করে আপনার নতুন নিবন্ধ অপসারণের প্রস্তাবনা এই তালিকার শেষে যুক্ত করুন। -->
<!--দয়া করে আপনার নতুন নিবন্ধ অপসারণের প্রস্তাবনা এই তালিকার শেষে যুক্ত করুন। -->
{{উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/মুক্তমনা}}


{{উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/কুরআনের সংখ্যাগত বিশ্লেষণ}}
{{উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/কুরআনের সংখ্যাগত বিশ্লেষণ}}


{{উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/অনুসন্ধিৎসু চক্র}}


== পুরোনো আবেদন তালিকা ==
== পুরোনো আবেদন তালিকা ==

০৮:২৪, ১ অক্টোবর ২০১০ তারিখে সংশোধিত সংস্করণ

এই মাসের অপসারণযোগ্য নিবন্ধের লগ

উইকিপিডিয়ায় অনেক কারণে কোন নিবন্ধ অপসারণের দরকার হতে পারে। যেহেতু কেবল প্রশাসকরাই নিবন্ধ অপসারণ করতে পারেন, তাই সেজন্য আবেদন করতে হলে এই পৃষ্ঠাটি ব্যবহার করুন। প্রশাসকদের নির্দেশাবলী

বর্তমান আবেদন তালিকা

Articles being considered for possible deletion are indexed by the day on which they were first listed.

Alternatively, if you are confident that deletion of the article would be uncontroversial, consider using {{subst:prod|reason for deletion}} instead (see Wikipedia:Proposed deletion). See the proposed deletion current nominations.

বর্তমান সক্রিয় আবেদন

নতুন আবেদন এই লাইনটির ঠিক নিচে যোগ করুন। আবেদনে নিবন্ধের লিঙ্ক, ও কেন অপসারণ করা উচিৎ, তা লিখুন। অন্যান্যরা এই বিষয়ে সমর্থন, বিরোধিতা বা নিরপেক্ষ মতামত দিতে পারেন। ঐকমত্য প্রতিষ্ঠা হলে নিবন্ধটি অপসারণ করা হতে পারে।

নিচের আলোচনাটি নিন্মলিখিত নিবন্ধের অপসারণ প্রস্তাবনার একটি হালনাগাদকৃত বিতর্ক। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। নতুন মন্তব্য উপযুক্ত আলোচনার পাতায় করা উচিত (যেমন নিবন্ধের আলাপ পাতায় বা অপসারণ পর্যালোচনার পাতায়), কিন্তু কোনোভাবেই এই আলোচনাটি সম্পাদনা করা উচিত নয়।

ফলাফল ছিল: সংরক্ষণতানভিরআলাপ১০:১৬, ২২ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

কুরআনের সংখ্যাগত বিশ্লেষণ

কুরআনের সংখ্যাগত বিশ্লেষণ (সম্পাদনা | আলাপ | ইতিহাস | সুরক্ষা | অপসারণ | সংযোগ | নজর | লগ | পরিদর্শন) (অপসারণ) – (View AfD)
(উৎস খুঁজুন: "কুরআনের সংখ্যাগত বিশ্লেষণ" – সংবাদ · বই · স্কলার · মুক্ত চিত্র)

মুলত আলাপ পাতায় আলোচনা হয়ে গেছে। এর মূল অবদানকারী অপসারনের পক্ষেই মত দিয়েছেন। আমিও অপসারণের পক্ষে। তবে বিষয়টা রাশাদ খালিফা নিবন্ধে একত্রিত করা যায়। একক নিবন্ধ হিসাবে এর উল্লেখযোগ্যতা নেই।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৫:৪৫, ৮ মার্চ ২০১০ (UTC)

মুল অবদানকারীর মত তাঁর অভিমানের কথা। কেউ শবদাহের বিরুদ্ধে কোন কথা লিখলেই সেই নিবন্ধ মুছে দেওয়া যায় না। আমাদের নিবন্ধ সংখ্যা এমনিতেই কম। এই নিবন্ধ মনে হয় সঠিক প্রস্তুতি না নিয়েই তৈরি হওয়ায় এত বিতর্ক হয়েছে। বিশেষত অমুসলিমদের বিরুপ প্রতিক্রিয়ার সামনে পরলেও আমি এই নিবন্ধ রেখে দেওয়ার পক্ষে। তবে আরো উন্নয়ন ও নিরপেক্ষ দৃষ্টিভঙ্গী প্রয়োজন। তথ্যসাহায্য পাওয়া যেতে পারে জাকির নায়েক রচিত চাঁদ ও কুর'আন নামক গ্রন্থে। Humanist bd এই নিবন্ধের বিরোধিতা করেছেন Humanist ind হয়ত এর সমর্থন করবেন। তাতে কোন গঠনমুলক কাজ এগবে না । আমি আবার বলছি এই নিবন্ধ রাখা হোক তবে সচ্ছ ও নিরপেক্ষ দৃষ্টিভঙ্গী নিয়ে।অরুপ দত্ত (আলাপ) ১৬:০১, ৮ মার্চ ২০১০ (UTC)
  • বিরোধিতা - নিবন্ধটি অপসারণের কারণ কী? এই বিষয়টি সত্য না অসত্য তা পুরোপুরি উপেক্ষা করেও এটা বলা চলে, সংখ্যাগত বিশ্লেষণের এই প্রচেষ্টাটি বহুলভাবে আলোচিত ও সমালোচিত। কাজেই এই ব্যাপারটি অনুল্লেখ্য বলে বাদ দেয়ার কারণ দেখি না। নিবন্ধের কোনো লেখক এটা মোছার কথা বললেই তা করতে হবে, এমন নীতিমালাও নেই। নিবন্ধটিতে রেফারেন্সের বড়ই অভাব। কাজেই যা দরকার তা হলো এখানে নির্ভরযোগ্য সূত্রের রেফারেন্স যোগ করা। এছাড়া সব উপায়ে এই নিবন্ধের নিরপেক্ষতা বজায় রাখতে হবে, কোনো ধর্মীয় মতবাদ বা ধর্মহীন মতবাদের দিকে না হেলে গিয়ে কেবল ফ্যাক্টগুলোকে বিশেষণ বাদ দিয়ে উপস্থাপন করলেই নিবন্ধটি নিরপেক্ষ রূপ অর্জন করবে। --রাগিব (আলাপ | অবদান) ১৬:৫৯, ৮ মার্চ ২০১০ (UTC)
রাগিব ভাই, আমি এই বিষয়টার কোনো উল্লেখযোগ্যতা খুজে পাইনি। যিনি নিবন্ধ মূলত সৃষ্টি করেছেন তারও বক্তব্য মতে এই বিষয়টি (কারণ রাশাদ খলিফার বই পিয়ার রিভিউড নয়,...।)। যে মূল তত্তটি এখানে আলোচনা/নিবন্ধ হবে তার কোনো উল্লেখযোগ্যতা আছে কি? আমি কেবল মাত্র উল্লেখযোগ্যতার কথাটাই বলতে চাইছি। এমন কোনো তথ্যসূত্র আছেকি? এর উল্লেখযোগ্যতা প্রমান করার জন্য।(একাধিক প্রকাশিত মুদ্রণ/প্রকাশনায় (published works) নির্ভরযোগ্য উৎসতে(Reliable Sources) গুরুত্বপূর্ণ প্রতিবেদন প্রচার(significant coverage) করা হয়েছে যার বিষয়বস্তুর স্বাধীনতা আছে (independent of the subject), তবে ধরে নেওয়া হয় বিষয়টি উইকিপিডিয়াতে একটি স্বংয়সম্পূর্ণ নিবন্ধ হবার যোগ্যতা রাখে।)--জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:২১, ৮ মার্চ ২০১০ (UTC)
পুনশ্চ--এমনকি w:en:Rashad Khalifa#Mathematical analysis of Qur'anic text এখানে এই বিষয়টা সম্পর্কে কিছুটা লেখা আছে।আলোচনার পাতায় অনেক পুরানো আপনার অনেক বার্তাও পেলাম। আমার সব থেকে অবাক লাগছে, ইংরেজি উইকিতে ইসলাম নিয়ে অনেক কাজ হয়েছে। এটা যদি এতোই একটা উল্লেখযোগ্য বিষয় হয়,ওখানে একটু ও আলোচনা হবে না? বা স্বতন্ত্র নিবন্ধ থাকবে না? ( এমন প্রশ্ন যে কেউ করতে পারেন, ওখানে নেই মানে এখানে রাখা যাবে না? নিশ্চই যাবে... কিন্তু যথাযত তথ্যসূত্র সহকারে...উল্লেখযোগ্যতা প্রমান করে। বা এটাকে রাশাদ খালিফা নিবন্ধে একত্রিত করা যায়। আমি কিন্তু নাম্বারলজি নামে যে বহু আলোচিত বিষয় আছে তাকে অনুল্লেখ্য বলছি না।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:০১, ৮ মার্চ ২০১০ (UTC)
জয়ন্তদা, এই বিষয়টি নিয়ে বাংলাদেশের বিভিন্ন মিডিয়াতে প্রায়ই আলোচনা হতে দেখি। সম্ভবত আশির দশকের শেষ দিকে বিটিভির একটি অনুষ্ঠানে এই বিষয়টির আলোচনা দেখি। বিটিভিতে প্রচলিত একটি অনুষ্ঠানে এই নিয়ে ব্যাপক আলোচনা হয়েছিলো। এখনো বিটিভির বিভিন্ন ইসলামিক শিক্ষা অনুষ্ঠানে এই বিষয় নিয়ে মাতামাতি দেখি। বাইবেল কোড নিয়েও এরকম মাতামাতি মার্কিন টিভিতে বিভিন্ন সময়ে দেখি। যাহোক, নিবন্ধটির মধ্যে অরিজিনাল রিসার্চের বিশাল সমস্যা আছে তা স্বীকার করছি। পক্ষে বিপক্ষে দুই জায়গাতেই বিভিন্ন সূত্রের তথ্যকে synthesis করা হচ্ছে। ফলে মূল বিষয়টির উল্লেখযোগ্যতা থাকলেও তা থেকে নজর সরে এই পক্ষবিপক্ষেই চলে যাচ্ছে। Compromise হিসাবে যা করা যেতে পারে, তা হলো এরকম ধর্মীয় সংখ্যাতত্ত্বের উপরে একটি ভুক্তি করা যাতে সব ধর্ম সংক্রান্ত সংখ্যাতত্ত্ব উল্লেখ করা হবে। (যেমন খ্রিস্টানদের ৬৬৬ সংখ্যাকে শয়তানের সংখ্যা ধরা, ভারতীয় উপমহাদেশে বিসমিল্লাহের বদলে ৭৮৬ লেখা ইত্যাদি + বিভিন্ন ধর্ম গ্রন্থের কোড)। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৫৯, ১০ মার্চ ২০১০ (UTC)

I thought Jayanta is talking about numerology.. So I googled "islamic numerology wiki" and with a few clicks arrived at en:Numerology (Ismailism). I dont personally think there is any problem in keeping such entries. But of course Jayanta has raised a notable point that unless we are careful we risk allowing contents of such articles to easily get flooded by original research..or quotes of sparsely cited essays rather than peer reviewed publications.. So the unencyclopedic part of the contentents definitely cannot be entertained even if we keep the entry as a stub.. When it comes to developing article stubs I personally believe in eventualism in general, rather than speedy deletions..Of course, there is scope of debate here, and probably that way I belong to a minority view point for this aspect (eventualism) in general, shared only by Zaheen Arnab among a few others.. Lets see where the discussion leads.. --user:Dr.saptarshi

  • বিরোধিতা ইংঅরেজীতে নেই বলেই বাংলাতে থাকবেনা এই জাতীয় ধারণা ত্যাগ করা উচিত। আমরা কোন ভাবেই অন্যধর্মের ভাবাবেগে আঘাত দিতে পারি না।অরুপ দত্ত (আলাপ) ০৪:৪৫, ৯ মার্চ ২০১০ (UTC)
- অরূপ দত্তের বক্যব্যের প্রথম লাইনটির সাথে একমত পোষন করছি। ইংরেজীতে নেই কারণ ইংরেজী উইকিপেডিয়াতে লেখাই হয়েছে, Khalifa's research did not receive much attention in the West। কিন্তু বাংলাদেশ সহ অনেক মুসলিমপ্রধান দেশেই রাশাদ খলিফার ১৯-তত্ত্ব খুব আলোচিত বিষয়। কাজেই ইংরেজীতে না থাকলে বাংলায় এর ভুক্তি থাকতে আমি অসুবিধা দেখি না। আরো একটি ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করছি। নিউমোরলজির সমালোচনামূলক বিষয়গুলো অনেকেই গুরুত্বপুর্ণ মনে করেছেন। এমনকি জয়ন্তও উপরে মন্তব্য করেছেন - "আমি কিন্তু নাম্বারলজি নামে যে বহু আলোচিত বিষয় আছে তাকে অনুল্লেখ্য বলছি না"। কিন্তু পর্যাপ্ত রেফারেন্স থাকা সত্ত্বেও একজন কন্ট্রিবিউটার আবারো এসে অংশটিকে বাদ দিয়েছেন। এ ব্যাপারে রাগিব এবং তানভির সহ অন্যান্যদের দৃষ্টি আকর্ষণ করছি, এবং অশটিকে পুনর্বহাল করেছি। এ ছাড়া খলিফার নিজেকে 'আল্লাহর ম্যাসেঞ্জার' হিসাবে দাবির বিষয়টি বহু জায়গায় সমালোচিত হয়েছে - এই লাইনটি উঠিয়ে দেয়া হয়েছিলো কেবল 'অনন্ত এবং সৈকতের ভুল বক্তব্য উঠিয়ে দেয়া হল' বলে। অথচ ইন্টারনেটেই এ নিয়ে অনেক রেফারেন্স আছে। সেগুলো দেয়া হল। - Humanist bd
উপরের আলোচনাটি নিবন্ধের অপসারণ প্রস্তাবনার একটি হালনাগাদকৃত বিতর্ক। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। নতুন মন্তব্য উপযুক্ত আলোচনার পাতায় করা উচিত (যেমন নিবন্ধের আলাপ পাতায় বা অপসারণ পর্যালোচনার পাতায়), কিন্তু কোনোভাবেই এই আলোচনাটি সম্পাদনা করা উচিত নয়।


পুরোনো আবেদন তালিকা

নিবন্ধ অপসারণের প্রস্তাব করার পূর্বে

অপসারণ প্রক্রিয়া

প্রস্তাব রাখা

কোন নিবন্ধ অপসারণের প্রস্তাব আনতে হলে নিম্নের তিনটি ধাপ অনুসরণ করুন:

১ম.
নিবন্ধের পাতায় অপসারণ ট্যাগ যোগ করুন

এই {{subst:afd1}} ট্যাগটি নিবন্ধের শীর্ষে যুক্ত করুন (যদি প্রথম প্রস্তাবনা হয়)।
(যদি পূর্বে এই নিবন্ধটিতে অপসারণের প্রস্তাব করা হয়ে থাকে, তাহলে {{subst:afdx|২য়}} বা {{subst:afdx|৩য়}} ব্যবহার করুন)

  • দয়া করে সম্পাদনা সারাংশে এই টি যুক্ত করুন:
    নিবন্ধ অপসারণের প্রস্তাব, [[উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/নিবন্ধের নাম]] দেখুন।
    এখানে নিবন্ধের নাম-এর স্থানে সংশ্লিষ্ট নিবন্ধের নাম লিখবেন, যেমন নিবন্ধের নাম কখগ হলে হবে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/কখগ।
(যদি আগে এই নিবন্ধ অপসারণের প্রস্তাব থাকে, তাহলে "নিবন্ধের নাম (২য় মনোনয়ন)" বা "নিবন্ধের নাম (৩য় মনোনয়ন)" ইত্যাদি ব্যবহার করুন)
  • আপনি "নজরে রাখুন" ট্যাবে ক্লিক করে পাতাটিকে আপনার আমার নজরতালিকাতে রাখতে পারে। এর মাধ্যমে লক্ষ্য রাখতে পারবেন, যদি কেউ AfD ট্যাগটি সরিয়ে ফেলেন।
  • পাতাটি সংরক্ষণ করুন।
২য়.
নিবন্ধ অপসারণ প্রস্তাবের আলোচনার পাতা তৈরি করুন

AfD ট্যাগটি যুক্ত করার পর তার ফলাফল হিসাবে পূর্বের কোন বিতর্কের সন্ধান পেতে পারেন।

  • যদি তা পান তা হলে তার উপর ক্লিক করে এই নিবন্ধের বিতর্কের আলোচনার পাতাটি খুলে দেখতে পারেন। কিছু পূর্বের বিতর্কের আলোচনা ও নির্দেশ আপনি পাবেন।
  • আপনি নিবন্ধ অপসারণের প্রস্তাবে আপনার কারন প্রদর্শন করতে পারেন।

অথবা

  • আপনি লাল রঙের এই নিবন্ধের অপসারণের প্রস্তাবনায় নামক অংশ দেখতে পাবেন, তার উপর ক্লিক করে অপসারণের বিতর্ক পাতা খুলুন।
  • সেই খানে:
    {{subst:afd2 | pg=নিবন্ধের নাম | text=নিবন্ধ অপসারণের কারন}} ~~~~
    এই ট্যাগটি যুক্ত করুন।
  • আপনি উপরের "নজরে রাখুন" ট্যাবে ক্লিক করে পাতাটিকে আপনার আমার নজরতালিকা রাখার জন্য ঠিক করুন। এর মাধ্যমে আপনি এই বিতর্কের অগ্রগতি সম্পর্কে লক্ষ্য রাখতে পারবেন।
  • দয়া করে সম্পাদনা সারাংশে এই টি যুক্ত করুন:
    [[নিবন্ধের নাম]]-এর অপসারণের বিতর্ক পাতা তৈরি করা হল

  • পাতাটি সংরক্ষণ করুন।
৩য়.
অবদানকারীকে অপসারণের বিষয় সম্পর্কে অবহিত করুন
  • নিবন্ধ অপসারণের লগ -এর উপর ক্লিক করুন খুলুন।
  • এই ট্যাগটি প্রস্তাবনা তালিকার শেষে যুক্ত করুন:
    {{subst:afd3 | pg=নিবন্ধের নাম}}
  • দয়া করে সম্পাদনা সারাংশে এই টি যুক্ত করুন:
    [[উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/নিবন্ধের নাম]] যুক্ত করা হল
  • পাতাটি সংরক্ষণ করুন।

Notifying substantial contributors to the article

While not required, it is generally considered courteous to notify the good-faith creator and any main contributors of the articles that you are nominating for deletion.

Do not notify bot accounts or people who have made only insignificant 'minor' edits. To find the main contributors, look in the page history or talk page of the article and/or use TDS' Article Contribution Counter or Wikipedia Page History Statistics. For your convenience, you may use these neutrally worded notification templates:

  • For creators who are totally new users: {{subst:AFDWarningNew|Article title}} ~~~~
  • For creators: {{subst:AFDWarning|Article title}} ~~~~
  • For contributors or established users: {{subst:Adw|Article title}} ~~~~
  • For an article you did not nominate: {{subst:AFDNote|Article title}} ~~~~


প্রস্তাবনার শিষ্টাচার

প্রস্তাবনার আলোচনা

প্রস্তাব বিবেচনা

এর পর সংশ্লিষ্ট প্রস্তাবনা পাতায় সমঝোতায় পৌছানোর চেষ্টা করা হবে ১ সপ্তাহ ধরে। সেখানে মুছে ফেলা হোক, মুছে ফেলার বিরোধিতা, বা নিরপেক্ষ মতামত দিন। খেয়াল রাখবেন, এটা কিন্তু ভোটাভুটি নয়, এখানে মূলতঃ যৌক্তিক উপায়ে সমঝোতায় পৌছানোর প্রচেষ্টা চালানো হচ্ছে।

এক সপ্তাহ পর প্রশাসকদের কোন একজন প্রস্তাবনা বিবেচনা করবেন। সমঝোতায় যদি অপসারণের পক্ষে মত আসে, তাহলে নিবন্ধটি অপসারণ করা হবে। যদি অপসারণের বিপক্ষে মত আসে, তাহলে নিবন্ধটি রয়ে যাবে। যদি সমঝোতায় পৌছানো সম্ভব না হয়, তাহলেও নিবন্ধটি থেকে যাবে।