অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Robbot (আলোচনা | অবদান)
রোবট যোগ করছে: lv:Objektorientētā programmēšana
WikitanvirBot I (আলোচনা | অবদান)
বট বানান ঠিক করছে: সাধারন > সাধারণ
১ নং লাইন: ১ নং লাইন:
কম্পিউটার প্রোগ্রামিং এর একটি ধরন হচ্ছে '''অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং'''। প্রোগ্রামিং এর জন্য এটি একটি শক্তিশালী হাতিয়ার। কম্পিউটার এর উন্নতির সাথে সাথে প্রোগ্রামিং-ও জটিলতর হতে থাকে। এই জটিলতর প্রোগ্রাম [[স্ট্রাকচার্ড প্রোগ্রামিং ভাষা]] দ্বারা লেখা অসম্ভব হয়ে পড়ে। অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং সুবিন্যস্ত প্রোগ্রামিং এর ভাল দিকগুলো গ্রহন করে এবং নতুন কিছু সুবিধা যোগ করে। খুব সাধারন অর্থে বলতে গেলে, অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং কাজ করে কোড এবং তার সাথে সংশ্লিষ্ট ডাটা নিয়ে।
কম্পিউটার প্রোগ্রামিং এর একটি ধরন হচ্ছে '''অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং'''। প্রোগ্রামিং এর জন্য এটি একটি শক্তিশালী হাতিয়ার। কম্পিউটার এর উন্নতির সাথে সাথে প্রোগ্রামিং-ও জটিলতর হতে থাকে। এই জটিলতর প্রোগ্রাম [[স্ট্রাকচার্ড প্রোগ্রামিং ভাষা]] দ্বারা লেখা অসম্ভব হয়ে পড়ে। অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং সুবিন্যস্ত প্রোগ্রামিং এর ভাল দিকগুলো গ্রহন করে এবং নতুন কিছু সুবিধা যোগ করে। খুব সাধারণ অর্থে বলতে গেলে, অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং কাজ করে কোড এবং তার সাথে সংশ্লিষ্ট ডাটা নিয়ে।


==মূল ধারণা==
==মূল ধারণা==

১৪:২৬, ১৭ আগস্ট ২০১০ তারিখে সংশোধিত সংস্করণ

কম্পিউটার প্রোগ্রামিং এর একটি ধরন হচ্ছে অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং। প্রোগ্রামিং এর জন্য এটি একটি শক্তিশালী হাতিয়ার। কম্পিউটার এর উন্নতির সাথে সাথে প্রোগ্রামিং-ও জটিলতর হতে থাকে। এই জটিলতর প্রোগ্রাম স্ট্রাকচার্ড প্রোগ্রামিং ভাষা দ্বারা লেখা অসম্ভব হয়ে পড়ে। অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং সুবিন্যস্ত প্রোগ্রামিং এর ভাল দিকগুলো গ্রহন করে এবং নতুন কিছু সুবিধা যোগ করে। খুব সাধারণ অর্থে বলতে গেলে, অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং কাজ করে কোড এবং তার সাথে সংশ্লিষ্ট ডাটা নিয়ে।

মূল ধারণা

তিনটি মূল ধারনার উপরে অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং প্রতিষ্ঠিত,

  1. এনক্যাপসুলেসন, (Encapsulation)
  2. পলিমরফিজম, (Polymorphism)
  3. ইনহেরিটেন্স, (Inheritance)


উদাহরণ