"উইকিপিডিয়া:উইকিপিডিয়া কী নয়" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রোবট পরিবর্তন সাধন করছে: bat-smg:Pagelba:Kas nier Vikipedėjė; cosmetic changes
(রোবট যোগ করছে: mg:Wikipedia:Ny tsy tokony ho wikipedia)
(রোবট পরিবর্তন সাধন করছে: bat-smg:Pagelba:Kas nier Vikipedėjė; cosmetic changes)
উইকিপিডিয়া কোনো তদবির, যুদ্ধক্ষেত্র, প্রচার, ও বিজ্ঞাপন চালানোর স্থান নয়। এটি উইকিপিডিয়ার সকল নিবন্ধ, বিষয়শ্রেণী, ছকপাতা, আলাপ পাতা এবং ব্যবহারকারী পাতা গুলোর জন্য প্রযোজ্য। সুতরাং উইকিপিডিয়াতে স্থান পাওয়া বিষয়াদি গুলোতে যা থাকবে না, তাহলো:
 
* '''উদ্দেশ্যমূলক প্রচার, ওকালতি বা তদবির''' যে কোনো প্রকারের : বাণিজ্যিক, রাজনৈতিক, ধর্মীয়, বা এ জাতীয় সব। অবশ্যই, কোনো একটি নিবন্ধ বস্তুনিষ্ঠ ভাবে ওইসব বিষয় গুলোর ''ব্যাপারে'' তথ্য প্রকাশ করতে পারে শুধু মাত্র তখনই যখন বিষয়টিকে [[উইকিপিডিয়া:নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি টিউটোরিয়াল|নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি]] থেকে বর্ণনা করার চেষ্টা করা হবে। আপনি ইচ্ছা করলে আপনার পছন্দের দৃষ্টিভঙ্গির ভালো দিকগুলো নিয়ে [[ব্লগ]] লিখে বা [[ফোরাম|ফোরামে]] আলোচনার মাধ্যমে বিষয়টির ব্যাপারে জনসাধারণকে রাজি করাতে পারেন।<ref>উইকিপিডিয়ার পাতাসমূহ উইকিপিডিয়ার সাথে সম্পর্কিত নয় এমন কোনো কিছুর তদবিরের কাজে ব্যবহার করা যাবে না, কিন্তু ''উইকিপিডিয়ার নামসীমার মধ্যে'' পড়ে এমন পাতাসমূহকে '''উইকিপিডিয়ার''' উন্নয়ন বা ব্যবস্থাপনার ব্যাপারে কোনো নির্দিষ্ট দৃষ্টিভঙ্গির পক্ষে তদবির করার কাজে ব্যবহার করা যাবে। সুতরাং সব রচনা, পোর্টাল, প্রকল্প পাতা, ইত্যাদি ‘উইকিপিডিয়া কি’ এর অংশ।</ref>
* '''অসম্পূর্ণ মতবাদ'''। যদিও কিছু কিছু বিষয়, বিশেষত যে বিষয়গুলো সাম্প্রতিক ঘটনাবলী ও রাজনীতির নিয়ে, তা মানুষকে আবেগ তাড়িত করে তাদের পছন্দের মতবাদের পক্ষে তদবির করার ব্যাপারে অতি উৎসাহী করে তুলতে পারে, উইকিপিডিয়া এরকম কোনো কিছুর মাধ্যম নয়। প্রকাশনার ক্ষেত্রে নিবন্ধ গুলোকে অবশ্যই সামঞ্জস্যপূর্ণ ভাবে, বিশেষত [[সাম্প্রতিক ঘটনাবলী|সাম্প্রতিক ঘটনাবলীর]] ক্ষেত্রে, যুক্তিসঙ্গত, এবং [[উইকিপিডিয়া:নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি টিউটোরিয়াল|নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি]] থেকে তথ্য প্রকাশ করতে হবে। তাছাড়া, উইকিপিডিয়ার লেখকদের সব সময় ঐ সমস্ত বিষয় গুলোর নিয়ে নিবন্ধ লেখার ব্যাপারে আগ্রহী থাকা উচিত যা সহজে পুরনো হয়ে যায় না। তবে, উইকিপিডিয়ার সহযোগী প্রকল্প [http://en.wikinews.org/wiki/ উইকিসংবাদের] নিবন্ধগুলোতে ধারাবিবরণী মূলক লেখা অনুমোদন করে।
* <span id="SCANDAL" />'''কেলেঙ্কারির পসার''' বা কুৎসা রটানো। [[উইকিপিডিয়া:জীবিত ব্যক্তির জীবনী|জীবিত ব্যক্তির সংক্রান্ত নিবন্ধের ক্ষেত্রে]] তা উচ্চ মানসম্পন্ন হওয়া প্রয়োজন। দায়িত্বজ্ঞানহীন বা ক্ষতিকর কোনোকিছু ব্যক্তিঅধিকার ক্ষুণ্ন করতে পারে, যা সবসময় এড়িয়ে চলা উচিত। এ সংক্রান্ত নিবন্ধসমূহ অবশ্যই কোনো ব্যক্তিকে আক্রমণ না করে বা তাঁর সম্মান ক্ষুণ্ন না করে লিখতে হবে।
* '''বহিঃসংযোগের সংগ্রহশালা''' বা '''ইন্টারনেট ডিরেক্টরি'''। তবে নিবন্ধের সাথে সামঞ্জস্যপূর্ণ এক বা একাধিক বহিঃসংযোগ যোগ করাতে কোনো সমস্যা নেই। যদিও নিবন্ধে অতিরিক্ত বহিঃসংযোগ ব্যবহার করলে তা উইকিপিডিয়ার উদ্দেশ্য থেকে বিচ্যুত করতে পারে। যেমন কোনো নিবন্ধে নিবন্ধ সংশ্লিষ্ট একগাদা ফ্যানসাইটের (ভক্তবৃন্দের নিজস্ব ওয়েবসাইট) লিংক যোগ না করে সবচেয়ে বড় ফ্যানসাইটটির লিংক যোগ করা যেতে পারে। বহিঃসংযোগের ওপর নির্দেশনামূলক সহায়তা পেতে দেখুন [[উইকিপিডিয়া:বহিঃসংযোগ]]।
* '''আন্তসংযোগের সংগ্রশালা নয়'''। এটি [[উইকিপিডিয়া:দ্ব্যর্থতা নিরসন|দ্ব্যর্থতা নিরসনের]] জন্য প্রযোজ্য নয়, কারণ দ্ব্যর্থতা নিরসন পাতার সৃষ্টিই হয়েছে ঐ নিবন্ধ শিরোনামের সাথে মিল রয়েছে এমন সকল নিবন্ধের লিংক দেবার জন্য।
* '''পাবলিক ডোমেইনে মুক্ত কোনো প্রকাশিত কাজের সংগ্রহশালা নয়'''। যেমন: সম্পূর্ণ [[পাবলিকা ডোমেইন|পাবলিক ডোমেইনে]] মুক্ত সম্পূর্ণ বই বা সোর্স কোড, ঐতিহাসিক দলিলাদি, পত্র, আইন ইত্যাদি। এগুলোর মৌলিক কাজটি সরাসরি উইকিপিডিয়া নিবন্ধে উপস্থাপন প্রযোজ্য না হলে তা উইকিপিডিয়ায় সংগ্রহ করা থেকে বিরত থাকুন, বরং এগুলোর জন্য যথাযথ স্থানে তা দিন। যেমন: মুক্ত দলিল, চিঠি, বই প্রভৃতি [[উইকিসংকলন|উইকিসংকলনে]] যাবার যোগ্য। একই সাথে মুক্ত মিডিয়া (চিত্র ও অডিও-ভিডিও) [[উইকিমিডিয়া কমন্স|উইকিমিডিয়া কমন্সে]] যাবার যোগ্য। তবে পাবলিক ডোমেইনে মুক্ত সূত্রের লেখা ব্যবহারে কোনো বাধা নেই। উদাহরণস্বরূপ [[এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা একাদশ সংস্করণ]] বর্তমানে পাবলিক ডোমেইনে রয়েছে। তবে এ ক্ষেত্রে সূত্র বা টীকা হিসেবে পুরো লেখা তুলে দেওয়া যাবে না। বিস্তারিত জানতে দেখুন [[উইকিপিডিয়া:প্রাথমিক উৎসের অনুলিপি করবেন না]] এবং উইকিসংকলনের স্থান পাবার মতো বিষয়বস্তু সম্পর্কে উইকিসংকলনের নীতি জানতে দেখুন [[s:en:Wikisource:What Wikisource includes|উইকিসংকলনের গ্রহণযোগ্যতা নীতি]]।
* '''ছবি ও মিডিয়া ফাইলের সংগ্রহশালা নয়'''। এখানে সেসকল চিত্র ও মিডিয়াই রাখা প্রযোজ্য যেগুলো উইকিপিডিয়ার নিবন্ধে ব্যবহৃত হয়। আপনি যদি উইকিপিডিয়ার নিবন্ধে চিত্র যোগ করতে চান, তবে চিত্রটি অনুগ্রহপূর্বক [[উইকিমিডিয়া কমন্স|উইকিমিডিয়া কমন্সে]] আপলোড করুন। এবং এরপর চিত্রটি উইকিপিডিয়ার নিবন্ধে ব্যবহার করুন। একই সাথে চিত্রটি আপনি সকল উইকিমিডিয়া প্রকল্পে ব্যবহার করতে পারবেন।
 
* <span id="NOTTRAVEL" />'''ভ্রমণ নির্দেশিকা'''। [[প্যারিস]] নিবন্ধে আপনি প্যারিসের উল্লেখযোগ্য স্থাপনা হিসেবে [[আইফেল টাওয়ার]], [[লুভ্র্‌ জাদুঘর|লুভ্র্‌ জাদুঘরের]] নাম আপনি উল্লেখ করতে পারেন। কিন্তু স্থানটিতে কীভাবে যেতে হয়, কোনো হোটেলে রাত্রিযাপন করা যায়, বা [[লুভ্র্‌ জাদুঘর|লুভ্ররের]] ফোন নম্বর প্রভৃতি তথ্যাদি বিশ্বকোষীয় নয়, তাই এগুলো যুক্ত করা যাবে না। এভাবে যুক্ত করা যাবে না [[শঁজেলিজে|শঁজেলিজেতে]] বর্তমানে কোনো কিছুর দাম কতো সেটাও। উইকিপিডিয়ার নিবন্ধসমূহ হোটেল, ট্রাভেল লাউঞ্জ প্রভৃতি চমকপ্রদ বর্ণনা প্রদানের স্থান নয়। যদিও উল্লেখযোগ্য স্থানসমূহ উইকিপিডিয়ায় স্থান পেতে পারে, কিন্তু সকল পর্যটনকেন্দ্র বা পর্যটকদের আকর্ষণীয় স্থান, রেস্তোরাঁ, হোটেল, বা ভেন্যু এখানে যুক্ত হওয়ার মতো উল্লেখযোগ্য নয়। এ ধরনের বিবরণ আপনাকে [[উইকিট্রাভেল|উইকিট্রাভেলে]] যুক্ত করার জন্য অনুরোধ করা হচ্ছে।
* <span id="INTERNET" />'''ইন্টারনেট গাইড'''। কোনো ওয়েবসাইটের ওপর লেখা নিবন্ধে অবশ্যই '''শুধুমাত্র''' ওয়েবসাইটের প্রকৃতি, দেখতে কেমন, বা কি ধরনের সার্ভিস প্রদান করে তার বর্ণনা দিলে চলবে না। বিশ্বকোষের বর্ণনা বিশ্বকোষীয় ভাবধারাতেই প্রদান করতে হবে। এবং সেই ওয়েবসাইটের কৃতিত্ত্ব, প্রভাব, ঐতিহাসিক তাৎপর্য প্রভৃতি উল্লেখ করতে হবে। সেই সাথে এই ধরনের তথ্যাদি যাচাইযোগ্য নির্ভরযোগ্য তথ্যসূত্র দ্বারা নিয়মিত হালনাগাদও রাখতে হবে। যেহেতু তাঁরা নতুন করে কিছু সংযুক্ত বা বিযুক্ত করতে পারেন, তাই সম্পাদকদের তা যাচাই বাছাই করে পাঠকের জন্য তৈরি করতে হবে।
* <span id="NOTTEXTBOOK" />'''পাঠ্যবই ও টীকামূলক লেখার স্থান নয়'''। উইকিপিডিয়া একটি বিশ্বকোষীয় তথ্যসূত্র কোনো পাঠ্যবইয়ের সংগ্রশালা নয়। উইকিপিডিয়ার কাজ কোনো বিষয়ের ওপর সত্য তথ্যাদি তুলে ধরা, কোনো বিষয়ে জ্ঞান দেওয়া নয়। তাই এমন কোনো নিবন্ধ তৈরি করা উচিত নয়, যা পড়তে টেক্সটবুকের মতো মনে হয়। সেই সাথে উদাহরণ হিসেবে প্রচলিত পদ্ধতিতে কোনো সমস্যা ও সমস্যার সমাধান উল্লেখ করাও উইকিপিডিয়ার জন্য প্রযোজ্য নয়। কারণ এটি বিশ্বকোষীয় কোনো তথ্য নয়। এধরনের বিষয় আমাদের সহপ্রকল্প [[উইকিবই]] ও [[উইকিসংকলন|উইকিসংকলনের]] জন্য প্রযোজ্য। অন্যান্য উদাহরণ উপস্থাপনের ধাঁচ এমন হতে হবে যে, সেটি শেখানোর চেষ্টা করছে তা নয়, বরং তথ্য প্রদানের চেষ্টা করছে&mdash;এমনটিকরছে—এমনটি হতে হবে। এবং এভাবেই তা উইকিপিডিয়ায় যোগ করার মতো বিষয়বস্তু হতে পারে।
* <span id="NOT PAPERS"/><span id="NOT PAPER"/>'''বৈজ্ঞানিক প্রবন্ধ বা গবেষণা পত্র'''। একটি উইকিপিডিয়া নিবন্ধ পাঠককে কোনো বিষয়ের প্রমাণ উপস্থাপন করবে না। এর ফলে যেসকল পাঠকের ঐ বিষয়ে প্রাথমিক বা উচ্চতর জ্ঞান বা ধারণা নেই, তাঁদের কাছে তা বোধগম্য নাও হতে পারে। [[উইকিপিডিয়া:ভূমিকার অংশ|ভূমিকাংশে]] এবং সূচনামূলক অংশগুলোতে অবশ্যই সহজ ও সর্বধারণের বোধগম্য ভাষায় উপস্থাপন করতে হবে, যাতে নিবন্ধের ভেতরে প্রবেশের পূর্বে ঐ বিষয়ের ওপর কোনো প্রাথমিক জ্ঞান ধারণ করেন না, এমন পাঠকও তা পড়ে বুঝতে পারেন। এছাড়া উচ্চতর পরিভাষার ক্ষেত্রে সেই পরিভাষার আন্তসংযোগ লিংক দিতে হবে যেনো পাঠক ঐ পরিভাষার ওপর লেখা নিবন্ধে গিয়ে সেটি বুঝতে পারেন। অবশ্য পাঠক ঐ লিংকে গিয়েই ব্যাপারটি বুঝে নিবেন, এই ধারণা থেকে নিবন্ধ লেখা উচিত হবে না, বরং প্রাথমিক কিছু কথা আলোচিত নিবন্ধেই উল্লেখ করে দিতে হবে।
* <span id="NOTCASE" />'''কেস স্টাডি'''। উইকিপিডিয়ার অনেক নিবন্ধই এক বা একাধিক সুনির্দিষ্ট বিষয়ের ওপর সম্পর্ক নিয়ে লেখা হয়েছে। যেমন: ‘ক’-এর ক্ষেত্রে ‘খ’-এর অবস্থান, বা ‘খ’ উপাদানের ‘ক’ সংস্করণ ইত্যাদি। এ ধরনের নিবন্ধ গ্রহণযোগ্য যখন তা কোনো সাংস্কৃতিক তাৎপর্যপূর্ণ কোনো রহস্য নিয়ে, বা কোনো উল্লেখযোগ্য আগ্রহের বিষয়বস্তুর ওপর লেখা হয়। উল্লেখ্য, বিভিন্ন দেশের বিষয়সংশ্লিষ্ট বিষয়, বা আন্তর্জাতিক সীমানা সম্পর্কিত বড় কোনো পার্থক্য বা ব্যতিক্রমতাসূচক বিষয় প্রায়ই সময়ই আলাদা নিবন্ধে স্থান পায়।
* এককভাবে '''নির্ধারিত বা প্রত্যাশিত কার্যক্রম''' যোগ করা যাবে যদি কার্যক্রমটি যথেষ্ট পরিমাণ উল্লেখযোগ্য হয় যে, মুক্তি পাওয়ার পরই এটি বিশ্বকোষে স্থান করে নেবে। যদি কার্যক্রমটি অনুষ্ঠানের কার্যাদি এখনো শুরু না হয়, তবে এটির বিভিন্ন দিক সম্মন্ধে বিস্তারিতভাবে উল্লেখ করতে হবে। উদাহরণস্বরূপ [[২০১৬ গ্রীষ্মকালীন অলিম্পিক]] নিবন্ধটি কোনো যথাযথ নিবন্ধ হবে না যদি না নিবন্ধটিতে যাচাইকৃত তথ্যসূত্র সহকারে, ও মৌলিক গবেষণা ব্যতীত কোনো তথ্য স্থান না পায়। আর কী কী ক্রীড়া প্রদর্শিত হবে, বা দলগুলো কী হবে এসমস্ত তথ্যাদি খুবই পরিবর্তনশীল ও যাচাইযোগ্য হওয়া সম্ভব নয়, তাই এই ধরনের আন্দাজ বা ধারণার ওপর নির্ভরশীল তথ্যাদি যোগ করা যাবে না। অবশ্য কার্যক্রমটি অনুষ্ঠিত হওয়ার সময় উল্লেখ করা যাবে, যদি তা যাচাইযোগ্য উৎস কর্তৃক সমর্থিত হয়।
* '''পূর্বনির্ধারিত তালিকা বা নামের বিধিবদ্ধ কাঠামো''' থেকে একক কোনো বিষয়, যা ভবিষ্যৎ কোনো কার্যক্রম বা আবিস্কারেরর জন্য নির্ধারিত, তা নিবন্ধের বিষয়বস্তু হিসেবে উপযুক্ত নয়। যদি না ঐ বিষয়টির ওপর ঘটে যায়, বা ঘটমান তথ্যাদি পাওয়া যায় তবেই তা বিশ্বকোষে স্থান পেতে পারে। যেমন: ঘূর্ণিঝড়ের নামের তালিকা বিশ্বকোষীয় কিন্তু ভবিষ্যতে যেমন: ২০১২ সালে সংঘটিত কোনো ঘূর্ণিঝড়ের পূর্ব নির্ধারিত নাম দিয়ে তৈরি নিবন্ধ বিশ্বকোষীয় নয়। এমন কী তখনো নয়, যদি এই ঘূর্ণিঝড়ের ব্যাপারটি কৃত্রিম উপায়ে নিশ্চিত হয়। এ ভাবে ভবিষ্যতে আবিষ্কৃত কোনো মৌলের নামে নিবন্ধ তৈরিও বিশ্বকোষীয় নয়। সেই সাথে সদ্য আবিষ্কৃত হলেও (যা এখনো গবেষণাগারে বিদ্যমান) তা বিশ্বকোষীয় নয় যতোক্ষণ না নির্ভরযোগ্য কর্তৃপক্ষের (যেমন: ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ পিওর অ্যান্ড অ্যাপ্লাইড কেমিস্ট্রি) অনুমোদন পায়।
* যেসকল নিবন্ধ '''অভিযান, কার্যক্রম, এবং ভবিষ্যতের ইতিহাস''' ধরনের বিষয়বস্তু উপস্থাপন করে সেগুলো এক ধরনের মৌলিক গবেষণা, এবং সে জন্য এগুলো বিশ্বকোষে অন্তর্ভুক্তির উপযুক্ত নয়। যদি বিষয়টির ওপর বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক প্রভাব ক্রমান্বয়ে বৃদ্ধি পেতেও থাকে, তবুও আমাদেরকে সেই বিপ্লব বা ঘটনাটি হবার জন্য অপেক্ষা করতে হবে; অতঃপর তা বিশ্বকোষে স্থান দিতে হবে। কিন্তু কখনোই বিষয়টি সম্পর্কে আন্দাজ করে কোনো কিছু লেখা সমীচিন হবে না। অবশ্য যে সকল শৈল্পিক কাজ, গদ্য, বা প্রকাশিত গবেষণা বিষয়ক নিবন্ধ সেই বিপ্লব বা ঘটনাকে কেন্দ্র করে রচিত হয়েছে তা উইকিপিডিয়ায় গ্রহণযোগ্য। উদাহরণস্বরূপ, ‘''স্টার ট্রেক'' চলচ্চিত্রে ব্যবহৃত অস্ত্রের তালিকা’ নামক কোনো নিবন্ধ গ্রহণযোগ্য, কিন্তু ‘যেসকল অস্ত্রাদি তৃতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত হবে’&mdash;এরকমহবে’—এরকম কোনো নিবন্ধ গ্রহণযোগ্য নয়।
* যেহেতু বর্তমানে গৃহীত কোনো বৈজ্ঞানিক উদাহরণ বা নমুনা পরবর্তীতে বাতিল হয়ে যাবার সম্ভাবনা থাকে, এবং পূর্বের বিতর্কিত বা ভুল ব্যাখ্যাও মাঝে মাঝে পরবর্তীতে বৈজ্ঞানিকদের দ্বারা গ্রহণযোগ্য হয়, তাই এ ধরনের অনিশ্চিত ও অস্থিতিশীল বিষয়বস্তু উইকিপিডিয়ায় স্থান পায় না।
 
{{policy shortcut|WP:NOT#USER|WP:NOT#WEBHOST|WP:NOT#HOST}}
 
উল্লিখিত নীতিগুলোর বেশির ভাগই আপনার ব্যবহারকারী পাতার ক্ষেত্রেও প্রযোজ্য। আপনার ব্যবহারকারী পাতা কোন ব্যক্তিগত হোমপেজ বা ব্লগ নয়। এমনকি এটি আপনার নিজস্ব সম্পত্তিও নয়। পাতাটি উইকিপিডিয়ার একটি অংশ, যা উইকিপিডিয়া ব্যবহারকারীদের মধ্যে সহযোগিতা সহজতর করতে সহায়তা করে; আত্মপ্রচারের জন্য এ পাতাটি ব্যবহার করা যাবে না। এ সম্পর্কে বিস্তারিত দেখুন [[উইকিপিডিয়া:ব্যবহারকারী পাতা|ব্যবহারকারী পাতা সহায়িকা]]।
 
== টীকা ==
{{reflist|2}}
<!-- inter-wiki links -->
 
[[বিষয়শ্রেণী:উইকিপিডিয়া নীতিমালা ও নির্দেশাবলী]]
 
<!-- inter-wiki links -->
 
[[af:Wikipedia:Wat Wikipedia nie is nie]]
[[az:Vikipediya:Vikipediya nə deyil]]
[[bar:Wikipedia:Wos Wikipedia ned is]]
[[bat-smg:Pagelba:Kas nėranier VikipedijaVikipedėjė]]
[[be:Вікіпедыя:Чым не з'яўляецца Вікіпедыя]]
[[be-x-old:Вікіпэдыя:Чым не зьяўляецца Вікіпэдыя]]
৭৩,০৪৯টি

সম্পাদনা

পরিভ্রমণ বাছাইতালিকা

নিজস্ব সরঞ্জামসমূহ

বিকল্পসমূহ

আরও