"হারমায়নি গ্রেঞ্জার" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
(দ্রুত বিষয়শ্রেণী যুক্তকরা হয়েছে কাল্পনিক চরিত্র ( হটক্যাট ব্যবহ)
== উপস্থিতি ==
 
===প্রথম ও দ্বিতীয় বই===
===হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোন===
 
হারমায়োনি ''[[হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোন|হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোনে]]'' হগওয়ার্টস এক্সপ্রেসে সর্বপ্রথম উপস্থিত হয়। প্রথমদিকে হ্যারি ও রন তাকে উদ্ধত ও অহংকারী হিসেবে দেখলেও পরবর্তীতে তাদের ধারণা পরিবর্তন হয়। বিশেষ করে যখন হ্যারি ও রন তাকে [[ট্রল]] এর হাত থেকে উদ্ধার করে তখন থেকেই তাদের বন্ধুত্বের সূচনা হয়। হারমায়োনির কৌশল ও বুদ্ধিমত্তার জোরে তারা [[পরশপাথর]]টি উদ্ধার করতে যাওয়ার সময় একটি ধাঁধা সমাধান করতে সক্ষম হয় এবং হারমায়োনি ''ব্লু বেল'' স্পেলের মাধ্যমে আলো তৈরি করে শয়তানের ফাঁদটিকে (ডেভিল'স স্নেয়ার) পরাজিত করে।<ref name="{{HP1}}ch16">{{HP1}}, chapter 16 page 278. </ref> তবে চলচ্চিত্রে দেখানো হয়েছে যে এক্ষেত্রে হারমায়োনি লুমোস সালেম স্পেল ব্যবহার করে।
 
''[[হ্যারি পটার অ্যান্ড দ্য চেম্বার অফ সিক্রেটসে]]'' হারমায়োনি কালো জাদুর বিরুদ্ধে প্রতিরোধ বিষয়ের নতুন শিক্ষক [[হগওয়ার্টসের শিক্ষক ও কর্মচারীবৃন্দ|গিল্ডরয় লকহার্ট]] এর উপর আকৃষ্ট হতে থাকে।<ref name="{{HP2}}ch6">{{HP2}}, chapter 6.</ref> একদিন গ্রিফিন্ডর ও স্লিদারিন কুইডিচ টিমের প্রস্তুতি ম্যাচের সময় [[ড্রেকো ম্যালফয়]] প্রথমবারের মত হারমায়োনিকে মাডব্লাড বলে সম্বোধন করে। মাডব্লাড মাগল বংশজাত জাদুকরদের জন্য চরম অপমানজনক একটি গালি।
 
চেম্বার অফ সিক্রেটস সম্বন্ধে ম্যালফয়কে জিজ্ঞাসাবাদ করার জন্য হারমায়োনি পলিজুস পোশান তৈরি করে। কিন্তু ভুলক্রমে হারমায়োনি নিজের পোশনে মিলিসেন্ট বুলস্ট্রোডের চুলের পরিবর্তে তার বিড়ালের চুল ব্যবহার করে। ফলে সে কিছু সময়ের জন্য বিড়ালে পরিণত হয়। পরবর্তীতে লাইব্রেরিতে চেম্বার অফ সিক্রেটসের রহস্য সম্বন্ধে খোঁজাখুজি করার সময়, বাসিলিস্ক দানবটি হারমায়োনিকে পাথরে পরিণত করে। যদিও তার রেখে যাওয়া তথ্য হ্যারি ও রনকে চেম্বারের রহস্য সম্পর্কে জানতে সাহায্য করে। হ্যারি বাসিলিস্কটিকে হত্যা করার পর হারমায়োনি সুস্থ হয়ে ওঠে।<ref name="{{HP2}}ch18">{{HP2}}, chapter 18.</ref>
 
==চলচ্চিত্রে রূপায়ন==
৬১২টি

সম্পাদনা

পরিভ্রমণ বাছাইতালিকা