বিষয়বস্তুতে চলুন

চীনের কমিউনিস্ট পার্টি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

সম্পাদনা সারাংশ নেই
সম্পাদনা সারাংশ নেই
{{টেমপ্লেট:কমিউনিস্ট পার্টি সমূহ|expanded=Asia}}
'''চীনের কমিউনিস্ট পার্টি''' ([[চীনা ভাষা|সরলীকৃত চীনা ভাষা]] : 中国共产党) হল [[গণচীন|গণপ্রজাতান্ত্রিক চীন]] রাষ্ট্রের প্রতিষ্ঠাতা এবং শাসক রাজনৈতিক দল। এটি বর্তমানে বিশ্বের বৃহত্তম রাজনৈতিক দল। [[গণচীন|গণপ্রজাতান্ত্রিক চীনের]] সংবিধান অনুসারে আনুষ্ঠানিকভাবে চীনের কমিউনিস্ট পার্টি প্রশাসনের কোন স্বীকৃত অঙ্গ না হয়েও চীনের সর্বোচ্চ রাজনৈতিক কর্তৃত্ব এবং ক্ষমতার অধিকারী হিসেবে কমিউনিস্ট পার্টির অস্তিত্ব সরকার এবং আইনসভায় অনুষ্ঠেয় প্রতিটি প্রক্রিয়ায় অনুভূত হয়।<ref>Ralph H. Folsom, John H. Minan, Lee Ann Otto, ''Law and Politics in the People's Republic of China'', West Publishing Co. (St. Paul 1992), পৃষ্ঠা - ৭৬-৭৭।</ref> [[১৯২১]] খ্রিস্টাব্দে চীনের কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠিত হয় এবং [[চীনা গৃহযুদ্ধ|চীনের গৃহযুদ্ধে]] প্রধান প্রতিদ্বন্দ্বী কুওমিনতাঙকে পরাভূত করে চীনের মূল ভূখণ্ডে ক্ষমতাসীন হয়। এই দলের ৭ কোটি<ref>[http://news.xinhuanet.com/english/2006-06/30/content_4769848.htm CPC holds grand rally to celebrate 85th founding anniversary], [[Xinhua News Agency]], [[June 30]], [[2006]]</ref> সদস্যসংখ্যা চীনের মূল ভূখণ্ডের জনসংখ্যার ৫.৫% নিয়ে গঠিত।
 
== ইতিহাস ==
[[১৯১৯]] সালের [[৪ মে-র আন্দোলন|৪ মে-র আন্দোলনের]] পর থেকেই চীনে মার্ক্সবাদী চিন্তাধারা ব্যাপকভাবে প্রসার লাভ করতে শুরু করে। [[১৯২০]] সালের [[জুন]] মাসে [[কমিউনিস্ট ইন্টারন্যাশনাল|কমিউনিস্ট ইন্টারন্যাশনালের]] পক্ষ থেকে [[গ্রিগোরি ভইতিন্‌স্কি]] চীনে আগমন করেন এবং [[লি দাজাও]] সহ অন্যান্য সংস্কারপন্থীদের সাথে সাক্ষাৎ করেন। তিনিই চীনে "সমাজতান্ত্রিক যুব বাহিনী" প্রতিষ্ঠা করতে অর্থসাহায্য করেন।<ref>Schwartz, Benjamin, ''Chinese Communism and the Rise of Mao'', Harper & Row (New York: 1951), p. 32-35.</ref> এরপর [[১৯২১]] সালে শাংহাইয়ের ফরাসি উপনিবেশে একটি অনানুষ্ঠানিক সংগঠন হিসেবে চেন দুজিউ এবং লি দাজাও কর্তৃক প্রাথমিক পর্যায়ে প্রতিষ্ঠিত হয় '''চীনের কমিউনিস্ট পার্টি'''। [[১৯২০]] সালে চীনে এবং চীনের বাইরে বিভিন্ন অনানুষ্ঠানিক গোষ্ঠীর অস্তিত্ব ছিলই, কিন্তু কমিউনিস্ট পার্টির প্রথম আনুষ্ঠানিক সূচনা হয় [[১৯২১]] সালের [[জুলাই]] মাসে শাংহাইতে আয়োজিত দলের প্রথম পার্টি কংগ্রেসের মধ্য দিয়ে, যাতে সভ্য ছিলেন মোট ৫৩ জন। এইসময়ই সর্বপ্রথম আনুষ্ঠানিক ভাবে দলের নামকরণ করা হয় "'''চীনের কমিউনিস্ট পার্টি'''" ('''中国共产党''') এবং বিভিন্ন কমিউনিস্ট গোষ্ঠীর ভিন্ন ভিন্ন নাম পরিহার করা হয়। পার্টির প্রতিষ্ঠায় যে সকল নেতৃবৃন্দ মুখ্য ভূমিকা গ্রহণ করেছিলেন তাঁরা হলেন লি দাজাও, চেন দুজিউ, চেন গংবো, তাং পিংশান, জাং গুওতাও, হে মেংজিয়ং, লউ জাংলং এবং দেং জংজিয়া। প্রথম পার্টি কংগ্রেসে দলের পরবর্তীকালের সর্বাধিক গুরুত্বপূর্ণ নেতা [[মাও সে তুং|মাও সে তুংও]] উপস্থিত ছিলেন হুনান কমিউনিস্ট গোষ্ঠী থেকে আগত দু'জন সভ্যের একজন হিসেবে। উক্ত পার্টি কংগ্রেসে উপস্থিত অন্যান্য সদস্যরা ছিলেন দং বিউ, লি হানজুন, লি দা, চেন তানকিউ, লিউ রেনজিং, জউ ফোহাই, হে শুহেং, দেং এনমিং এবং [[কমিউনিস্ট ইন্টারন্যাশনাল]] থেকে আগত দু'জন প্রতিনিধি, যাদের মধ্যে একজন হলেন হেঙ্ক স্নিভলিয়েত (যিনি "মারিং" নামেই অধিক জনপ্রিয় ছিলেন<ref>http://ksghome.harvard.edu/~asaich/chinese-communisty-party-during-comintern.pdf</ref>)।
 
== দলীয় কাঠামো ==
কমিউনিস্ট পার্টি [[কুওমিনতাং|জাতীয়তাবাদীদের]] [[চীনা গৃহযুদ্ধ|যুদ্ধে]] পরাজিত করার পর জাতীয় পার্টি কংগ্রেস অনেক কম প্রতিনিধিত্বমূলক হয়ে পড়ে। [[১৯৫৬]] সালের অষ্টম পার্টি কংগ্রেসে ১০২৬ জন 'পূর্ণ' এবং ১০৭ জন 'পর্যায়ক্রমিক' সভ্যবৃন্দের উভয়ই পৃথক্‌ভাবে ৯৪৭০ জন সদস্যের প্রতিনিধিত্ব করেন (মোট ১০৭৩০০০০ জন সদস্য)। পরবর্তী পার্টি কংগ্রেসগুলিতে প্রতিনিধির সংখ্যা ক্রমে হ্রাস করা হয়, যদিও [[২০০০]] সাল পর্যন্ত পার্টির সদস্যসংখ্যা বর্ধিত হয়ে দাঁড়ায় ৬০০০০০০০।<ref>[http://english.cpcnews.cn/92277/6277861.html Press center of the 17th CPC National Congress<!--Bot-generated title-->]</ref>
 
== ইতিহাস ==
[[১৯১৯]] সালের [[৪ মে-র আন্দোলন|৪ মে-র আন্দোলনের]] পর থেকেই চীনে মার্ক্সবাদী চিন্তাধারা ব্যাপকভাবে প্রসার লাভ করতে শুরু করে। [[১৯২০]] সালের [[জুন]] মাসে [[কমিউনিস্ট ইন্টারন্যাশনাল|কমিউনিস্ট ইন্টারন্যাশনালের]] পক্ষ থেকে [[গ্রিগোরি ভইতিন্‌স্কি]] চীনে আগমন করেন এবং [[লি দাজাও]] সহ অন্যান্য সংস্কারপন্থীদের সাথে সাক্ষাৎ করেন। তিনিই চীনে "সমাজতান্ত্রিক যুব বাহিনী" প্রতিষ্ঠা করতে অর্থসাহায্য করেন।<ref>Schwartz, Benjamin, ''Chinese Communism and the Rise of Mao'', Harper & Row (New York: 1951), p. 32-35.</ref> এরপর [[১৯২১]] সালে শাংহাইয়ের ফরাসি উপনিবেশে একটি অনানুষ্ঠানিক সংগঠন হিসেবে চেন দুজিউ এবং লি দাজাও কর্তৃক প্রাথমিক পর্যায়ে প্রতিষ্ঠিত হয় '''চীনের কমিউনিস্ট পার্টি'''। [[১৯২০]] সালে চীনে এবং চীনের বাইরে বিভিন্ন অনানুষ্ঠানিক গোষ্ঠীর অস্তিত্ব ছিলই, কিন্তু কমিউনিস্ট পার্টির প্রথম আনুষ্ঠানিক সূচনা হয় [[১৯২১]] সালের [[জুলাই]] মাসে শাংহাইতে আয়োজিত দলের প্রথম পার্টি কংগ্রেসের মধ্য দিয়ে, যাতে সভ্য ছিলেন মোট ৫৩ জন। এইসময়ই সর্বপ্রথম আনুষ্ঠানিক ভাবে দলের নামকরণ করা হয় "'''চীনের কমিউনিস্ট পার্টি'''" ('''中国共产党''') এবং বিভিন্ন কমিউনিস্ট গোষ্ঠীর ভিন্ন ভিন্ন নাম পরিহার করা হয়। পার্টির প্রতিষ্ঠায় যে সকল নেতৃবৃন্দ মুখ্য ভূমিকা গ্রহণ করেছিলেন তাঁরা হলেন লি দাজাও, চেন দুজিউ, চেন গংবো, তাং পিংশান, জাং গুওতাও, হে মেংজিয়ং, লউ জাংলং এবং দেং জংজিয়া। প্রথম পার্টি কংগ্রেসে দলের পরবর্তীকালের সর্বাধিক গুরুত্বপূর্ণ নেতা [[মাও সে তুং|মাও সে তুংও]] উপস্থিত ছিলেন হুনান কমিউনিস্ট গোষ্ঠী থেকে আগত দু'জন সভ্যের একজন হিসেবে।
 
== মতাদর্শ ==
২,১৭৫টি

সম্পাদনা