বিষয়বস্তুতে চলুন

চীনের কমিউনিস্ট পার্টি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

সম্পাদনা সারাংশ নেই
দলে ক্ষমতার মূল কেন্দ্র হল পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটি। স্ট্যান্ডিং কমিটি এবং পলিটব্যুরোর সদস্যবৃন্দের নির্বাচন প্রক্রিয়া পর্দার অন্তরালে পার্টি কংগ্রেসের সঙ্গে সমান্তরালভাবে অনুষ্ঠিত হয়ে থাকে। স্ট্যান্ডিং কমিটির সদস্যসংখ্যা প্রত্যেকবারই পরিবর্তিত হয় এবং প্রবণতা অনুসারে সেই সংখ্যা ক্রমবর্ধমান। [[২০০২]] খ্রিস্টাব্দে আয়োজিত দলের ষোড়শ পার্টি কংগ্রেসে স্ট্যান্ডিং কমিটির সদস্যসংখ্যা বর্ধিত করে ৯ করা হয়।
 
'''চীনের কমিউনিস্ট পার্টি''' ব্যতীত [[গণচীন|গণপ্রজাতান্ত্রিক চীনে]] রাজনৈতিক ক্ষমতার দু'টি অন্যতম প্রধান উৎস হল '''গণপ্রজাতান্ত্রিক চীন সরকার''' এবং '''[[গণমুক্তি বাহিনী।বাহিনী]]''' ([[চীনা ভাষা|সরলীকৃত চীনা ভাষা]] : '''中国人民解放军''')।
 
সিদ্ধান্তগ্রহণ সংক্রান্ত ভূমিকা ব্যতীত চীনে রয়েছে উপদেষ্টা পরিষদ্, যার মধ্যে রয়েছে '''People's Political Consultative Conference''' ('''中国人民政治协商会议''')। [[১৯৮০]] এবং [[১৯৯০]]-এর দশকে [[দেং জিয়াওপিং]] কর্তৃক অভিজ্ঞ অবসরপ্রাপ্ত নেতৃবর্গকে নিয়ে গঠিত হয় '''কেন্দ্রীয় উপদেষ্টা আয়োগ''' (中央顾问委员会), কিন্তু সেইসমস্ত অবসরপ্রাপ্ত নেতৃবৃন্দের প্রয়াণের পর এই সংস্থাটি বিলুপ্ত হয়।
২,১৭৫টি

সম্পাদনা