তপন সিংহ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
সুশান্ত ঘোষ (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: দৃশ্যমান সম্পাদনা মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা উচ্চতর মোবাইল সম্পাদনা
১৫২ নং লাইন: ১৫২ নং লাইন:
# সাগিনা মাহাতো (১৯৭০) - বফজা সেরা সংগীত পুরস্কার পান
# সাগিনা মাহাতো (১৯৭০) - বফজা সেরা সংগীত পুরস্কার পান
# আপনজন (১৯৬৮)
# আপনজন (১৯৬৮)
#হাটে বাজারে (১৯৬৭)
# হাটে বাজারে (১৯৬৭)
#[[গল্প হলেও সত্যি (১৯৬৬)]]
# [[গল্প হলেও সত্যি (১৯৬৬-এর চলচ্চিত্র)|গল্প হলেও সত্যি]] (১৯৬৬)
# আরোহী (১৯৬৫)
# আরোহী (১৯৬৫)
# অতিথি (১৯৬৫)
# অতিথি (১৯৬৫)

২১:০৪, ৮ জুলাই ২০২২ তারিখে সংশোধিত সংস্করণ

তপন সিংহ
ভারত সরকার প্রকাশিত তপন সিংহের ডাকটিকিট
জন্ম২ অক্টোবর,১৯২৪
মৃত্যু১৫ জানুয়ারি, ২০০৯
নাগরিকত্বভারত কলকাতা, ভারত
পরিচিতির কারণচলচ্চিত্র পরিচালক
দাম্পত্য সঙ্গীঅরুন্ধতী দেবী
পুরস্কারদাদাসাহেব ফালকে পুরস্কার

তপন সিংহ (জন্ম: ২ অক্টোবর, ১৯২৪ — মৃত্যু: ১৫ জানুয়ারি, ২০০৯) একজন বিখ্যাত ভারতীয় বাঙালি চলচ্চিত্র পরিচালক। অভিনেত্রী অরুন্ধতী দেবী তার পত্নী ছিলেন।

জন্ম ও শিক্ষাজীবন

১৯২৪ সালের ২রা অক্টোবর বীরভূম জেলার মুরারই থানার জাজিগ্রাম প্রসিদ্ধ সিংহ পরিবারে জন্মগ্রহণ করেন। এই তথ্যটি ভুল। বীরভূম নয় হবে মুর্শিদাবাদ।জাজিগ্রাম নয় হবে হিলোড়া। কলিকাতা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় স্নাতোকত্তর করার পর তিনি ১৯৪৬ সালে নিউ থিয়েটার্স স্টুডিওতে সহকারী শব্দগ্রহণকারী হিসাবে যোগ দেন। পরবর্তীকালে তিনি দাদাসাহেব ফালকে পুরস্কার লাভ করেন।[১][২]

কর্মজীবন

চার্লস ডিকেন্সের উপন্যাস, অ্যা টেল অফ টু সিটিস এবং সিনেমাটিক অভিযোজন রোনাল্ড কলম্যানের সমন্বিত সিনহা সিনেমাকে চলচ্চিত্র নির্মাণে জড়িত হওয়ার জন্য অনুপ্রাণিত করেছিল। তপন সিনহা 1950-এর দশকে লন্ডনে গিয়েছিলেন চলচ্চিত্র-নির্মাণ শিখতে। লন্ডনে পৌঁছে তিনি পাইনউড স্টুডিওর পরিচালক মাইক্রোথের সাথে যোগাযোগ করেন। তার সাহায্যের মাধ্যমে, তিনি তার প্রথম কার্যভারটি অর্জন করতে সক্ষম হন। তিনি সাউন্ড ইঞ্জিনিয়ার হিসাবে পরিচালক চার্লস ক্রিটনের ইউনিটে কাজ করতে পারেন। ক্রিটন, যিনি কিছু ব্রিটিশ কৌতুক তৈরি করেছিলেন যেমন দ্য ল্যাভেন্ডার হিল মোব ইত্যাদি। তখন দ্য হান্ট নামে একটি চলচ্চিত্রের জন্য কাজ করছিলেন। সিনহা শব্দ রেকর্ডিং ইঞ্জিনিয়ার হিসাবে শুরু করেছিলেন এবং ধীরে ধীরে পরিচালনায় সরে এসেছিলেন।

তপন সিনহা যৌবনে সমসাময়িক আমেরিকান এবং ব্রিটিশ সিনেমা দ্বারা প্রচুর প্রভাবিত হয়েছিল। তাঁর প্রিয় পরিচালকদের মধ্যে ছিলেন জন ফোর্ড, ক্যারল রিড এবং বিলি ওয়াইল্ডার। তিনি ভাবতেন যে তাঁর পছন্দের লাইনে তাকে সিনেমা বানাতে হবে। রবীন্দ্রনাথ ঠাকুরের কাজও তাঁর কাছে অনুপ্রেরণার এক দুর্দান্ত উৎস ছিল। তাঁর জীবনের বিভিন্ন মুহুর্তে বিভিন্ন ঠাকুরের রচনার বিশেষ তাৎপর্য ছিল।

সিনহার প্রথম ছবি অঙ্কুশ নারায়ণ গাঙ্গুলির গল্প সৈনিক অবলম্বনে নির্মিত, কেন্দ্রীয় চরিত্রে হাতি ছিল। তাঁর পরবর্তী উহারে উত্তম কুমার, মঞ্জু দে এবং অন্যান্যরা উপস্থিত ছিলেন। তাঁর আধার পেরিয়ে মাধবী মুখার্জি, সুভেন্দু চ্যাটার্জী, সুমিত্রা মুখোপাধ্যায়, অনিল চ্যাটার্জী, নির্মল কুমার, সুব্রত চ্যাটার্জী, বিকাশ রায়, কল্যাণ চ্যাটারজি, চিন্ময় রায় প্রমুখ উপস্থিত ছিলেন। এটি চিত্তরঞ্জন মাইটির একটি গল্প অবলম্বনে নির্মিত। সিনহার হাটে বাজারে বনফুলের একটি আত্মজীবনীমূলক গল্প অবলম্বনে নির্মিত। কেন্দ্রীয় অভিনেতা হলেন অশোক কুমার এবং বৈজন্তিমালা বালি।

সিনহার এক জে ছিলো দেশ শঙ্করের একটি গল্প অবলম্বনে একটি ফ্যান্টাসি চলচ্চিত্র। এটি এমন এক উন্মাদ বিজ্ঞানীকে উদ্বেগ করে যিনি এমন একটি ড্রাগ আবিষ্কার করেন যা কোনও ব্যক্তির অসত অতীতকে প্রকাশ করতে পারে। দুষ্ট ব্যবসায়ী এবং রাজনীতিবিদ যাদের জীবন এই আবিষ্কারগুলি দ্বারা বিপন্ন হয় বিজ্ঞানীকে হত্যা করার ষড়যন্ত্র করে। কাস্ট ছবিতে দীপঙ্কর দে, সুমিত্রা মুখার্জি, কালী বন্দ্যোপাধ্যায়, অনিল চ্যাটার্জি প্রমুখ।

সিনহার লৌহ-কপাট জরাসন্ধে বাংলা গল্প অবলম্বনে নির্মিত। ছবিতে কমল মিত্র, জেলর চরিত্রে নির্মল কুমার এবং চরিত্রে অভিনয় করেছেন অনিল চ্যাটারজি stars সবুজ দ্বিপার রাজা একটি শিশুদের চলচ্চিত্র, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে শুটিং হয়েছে। এটি সুনীল গাঙ্গুলির একটি গল্প অবলম্বনে নির্মিত। সিনহার হানসুলি ব্যাংকার উপকথা তারা শঙ্কর বন্দ্যোপাধ্যায় ও তারকারা লিলি চক্রবর্তীর একটি গল্প অবলম্বনে নির্মিত।

কাবুলিওয়ালা রবীন্দ্রনাথ ঠাকুরের একটি গল্প অবলম্বনে নির্মিত। ছেলেমেয়েদের মধ্যে যে আতঙ্কিত কাবুল্লিওয়াল্লাহ (ছবি বিশ্বাস) বাচ্চাদের ভালোবাসায় পরিণত হয়। অভিনেতাদের মধ্যে ছবি বিশ্বাস, মিনি হিসাবে টিঙ্কু ঠাকুর, রাধামোহন ভট্টাচারজি ও মঞ্জু দে প্রমুখ। ছবিতে ছোট মেয়েটির চরিত্রে টিনকু ঠাকুর মিনি চরিত্রে অভিনয় করেছেন, এবং জীবন বোসের ভূমিকা রয়েছে পাশাপাশি একজন কারাগারের, যিনি কবুলিওয়াল্লাহর প্রতি ভালো বিশ্বাস রাখেন। রবীন্দ্র সংগীত খোরো বায়ু বালক বেগে চারি ডিক ছায় মেঘে ছবিতে ব্যবহৃত হয়েছে। তিনি গ্যাল্পো হোলিও সতী (গল্প তবে সত্য), ক্ষতি এবং সাফেদ হাতি (হিন্দিতে, সাদা হাতি) এর মতো বিখ্যাত সিনেমাগুলিও পরিচালনা করেছিলেন movies

কাবুলিওয়ালা (১৯৫6) পরবর্তীকালে হিন্দিতে পুনর্নির্মাণ করেছিলেন বিমল রায় এবং হেমন গুপ্ত পরিচালিত, যার মধ্যে বলরাজ সাহানির ভূমিকায় রয়েছে। ওয়ারডেলিনকে শিশু নেতৃত্ব হিসাবে ফেলে দেওয়া হয়েছিল। ছবিটি 7 তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সংগীত পুরস্কার এবং সিলভার বিয়ার জিতেছে 4

সিনহা বিজ্ঞানী জগদীশ বোসের একটি জীবনী চলচ্চিত্র সহ কয়েকটি তথ্যচিত্র তৈরি করেছিলেন। তিনি অন্যান্য ছবিতে রবীন্দ্রসংগীতও ব্যবহার করেছিলেন। রবীন্দ্রসংগীত কেনো চোকার জোলে বিজিয়ে দিল না, সুখনো দুলো জোটো তাঁর এখোনি ছবিতে ব্যবহৃত হয়েছে। ছবিটিতে স্বরূপ দত্ত, অপর্ণা সেন, মৌসুমী চ্যাটার্জী, নির্মল কুমার, চিন্ময় রায়, পদ্দা দেবী, সুভেন্দু চ্যাটার্জী, এন বিশ্বনাথন প্রমুখ উপস্থিত ছিলেন। ছবিটি রামপদা চৌধুরীর একটি উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছিল।

খোনিকার আথিতে অভিনয় করেছেন নির্মল কুমার, রুমা গুহ ঠাকুর্তা, অনিল চ্যাটারজি, তুলসী লাহিড়ী, রাধামোহন ভট্টাচার্য প্রমুখ। ছবিটি ঠাকুরের একটি গল্প অবলম্বনে নির্মিত।

সিনহার আরোহিতে কালী বন্দ্যোপাধ্যায়, বিকাশ রায়, শিপ্রা এবং ভানু বন্দ্যোপাধ্যায়ের অভিনেতারা অভিনয় করেছেন। হিনিকেশ মুখার্জি হিন্দিতে এটির পুনর্নির্মাণ করেছিলেন অর্জুন পণ্ডিত। অরোহি বনোফুলের একটি গল্প অবলম্বনে নির্মিত হয়েছিল। হিন্দিতে নির্মিত শিশুদের চলচ্চিত্র সাফেদ হাথিতে শত্রুঘ্ন সিনহা ও মালা জাগি এবং গায়ত্রী অভিনয় করেছেন atri কল্যান চ্যাটারজি একজন পোস্টম্যান হিসাবে একটি ক্যামের চরিত্রে অভিনয় করেছিলেন। গল্পটি লিখেছেন সিনহা নিজেই।

সিংহের জিন্দেগি জিন্দেগী সুনীল দত্ত ও ওয়াহিদা রেহমানের নিয়ে একটি হিন্দি ছবি। এটি খারাপভাবে প্রমাণিত হয়েছিল, সম্ভবত কারণটি হিন্দি দর্শকদের পক্ষে খুব সূক্ষ্ম ছিল উদ্ধৃতি প্রয়োজন। অতীথিতে পার্থ মুখোপাধ্যায়, স্মিতা সিনহা এবং অজিতেশ বন্দ্যোপাধ্যায় উপস্থিত ছিলেন। টনসিল একটি কৌতুক চলচ্চিত্র, যেখানে মাধবী মুখার্জি আত্মপ্রকাশ করেছিলেন।

তাঁর ঝিন্দার বান্দি বাংলা সাহিত্যের সুপরিচিত historicalতিহাসিক গল্প লেখক সরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের একটি গল্প অবলম্বনে নির্মিত হয়েছে, যদিও এটি অ্যান্টনি হোপের ইংরেজি উপন্যাস "দ্য প্রিজনার অফ জেনদা" অবলম্বনে ছিল। অভিনেতাদের মধ্যে রয়েছেন উত্তম কুমার, অরুন্ধতী দেবী, সৌমিত্র চ্যাটার্জী, রাধামোহন ভট্টাচারজি, তরুণ কুমার, দিলীপ রায়, সন্ধ্যা রায়। উত্তম ও সৌমিত্র প্রথম যে সিনেমায় একসঙ্গে অভিনয় করেছিলেন তা হলেন সিনহার ঝিণ্ডার বান্দি, যেখানে সৌমিত্র প্রথমবারের মতো ভিলেন চরিত্রে অভিনয় করেছিলেন, "ময়ূরবাহন"। সংগ্রামী অপু ট্র্যাজেডির wavesেউয়ের হাতছানি দিয়ে শুরু করার আগে থেকে শুরু করে সবেমাত্র মুষ্টিমেয় কয়েকটি ছবিতে কাজ করেছিলেন তিনি। ছবিটি একটি সাফল্য ছিল, এবং এখনও সৌমিত্রকে কোনও ভিলেনের স্থায়ী চিহ্ন দিয়ে টাইপকাস্ট করেনি, কারণ এটি অন্যান্য অভিনেতাদের সাথে করার জন্য উপযুক্ত ছিল। [উদ্ধৃতি প্রয়োজন]

সিনহার সাগিনা মাহাতোকে একটি রাজনৈতিক চলচ্চিত্র হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে, যদিও এটি প্রকৃতিতে প্রতিক্রিয়াশীল ছিল এবং এটি বামপন্থী রাজনীতির প্রত্যক্ষ আক্রমণ ছিল। এটি কোনও শ্রমিকের স্বতন্ত্র বীরত্বকে জয়ী করে সংগঠিত সংগ্রামকে অসন্তুষ্ট করার চেষ্টা করেছিল। দিলীপ কুমার ও সায়রা বানু কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন। অনিল চ্যাটার্জিরও সহায়ক ভূমিকা রয়েছে। ছবিটির হিন্দি সংস্করণ, "সগিনা" নামেও কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন দিলপ কুমার। ছবিটি 7 তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রবেশ করেছে 5

সিংহের কালামতি হ'ল প্রথম চলচ্চিত্র যা কয়লাখনী অঞ্চলে ক্রাচের জীবন নিয়ে কাজ করেছিল। 1957 সালে তৈরি, এটি তার সময়ের চেয়ে অনেক এগিয়ে ছিল। ছবিতে অনিল চ্যাটারজির একটি ভূমিকা রয়েছে। রাজা অভিনয় করেছেন দেবরাজ রায়, শমিত ভাজা, আরতি ভট্টাচার্জী, মহুয়া রায়চৌধুরী, অনিল চ্যাটারজি, সন্তু মুখার্জি প্রমুখ।

অপঞ্জন বেকার যুবকদের গল্প, স্বরূপ দত্ত এবং শমিত ভাজা, ছায়া দেবী, রবি ঘোষ, নির্মল কুমার, সুমিতা সান্যাল অভিনীত। প্রথম দিকের এই ছবিটি পরবর্তী সময়ে নকশালবাদের অনুরূপ একটি আন্দোলনের উপর দৃষ্টি নিবদ্ধ করে। আপন জানকে হিন্দিতে পুনর্নির্মাণ করেছিলেন গুলজার, মেরে আপনে রূপে। ছবিটিতে ছায়া দেবী, রবি ঘোষ, ভানু বন্দ্যোপাধ্যায়, কল্যাণ চ্যাটারজি, পার্থ মুখোপাধ্যায়, নির্মল কুমার প্রমুখ।

'আাজ কা রবিনহুড, বাচ্চাদের চলচ্চিত্রের অংশীদারিত্বমূলক অংশ যা সরকার এবং প্রযোজক, জালান, তাশকেন্ট, বার্লিন, এবং সোফিয়া সহ বারোটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। ফিল্মটির চলমান সময় রয়েছে ৮০ মিনিট। ইংরেজী ভাষায় ডাব করা হয়েছে, এটির ইংরেজি শিরোনাম রিটার্ন অফ রবিন হুড রয়েছে। 1987 সালের এই ছবিতে সিনহা শিশুদের জগতে ফিরে এসে হিন্দিতে চিত্রগ্রহণ করেছিলেন।

নির্জন সৈকেতে অনিল চ্যাটারজি, শর্মিলা ঠাকুর, ছায়া দেবী, রুমা গুহ ঠাকুর্তা, ভারতী, রেণুকা, রাবি ঘোষ, পাহাড়ি সান্যাল, নবদীপ হালদার ও জহর গাঙ্গুলির মতো অভিনয়শিল্পী রয়েছেন। এটি পাঁচ বিধবাদের গল্প, কালকুতের এক গল্পের উপর ভিত্তি করে তৈরি হয়েছিল (সমরেশ বসুর কলম-নাম)। একটি সাক্ষাত্কারে তপন সিনহা বলেছিলেন, "তিনি বিশ্বাস করেন যে বিধবাদের বিবাহ করার অধিকার রয়েছে। বিদ্যাসাগর এবং বিবেকানন্দের মতো মহান সমাজ সংস্কারকরা এই প্রথাটি আনার জন্য নিরলস প্রচেষ্টা করেছিলেন।" [উদ্ধৃতি আবশ্যক] হারমোনিয়ামে দুর্গাদাস ব্যানার্জি, অনিল চ্যাটার্জি, সত্য বন্দ্যোপাধ্যায়, আরতি ভট্টাচারজি, স্বরূপ দত্ত, কালী বন্দ্যোপাধ্যায়, সমিত ভাঞ্জা, এবং ছায়া দেবী।

বাঞ্ছারামার বাগানের পুরানো উদ্যানপাল হিসাবে মনোজ মিত্রের একটি অভিনয় অন্তর্ভুক্ত। চ্যাপলাইনস্কে তার পন্থায় এই ছবিতে এই বিশাল বিশ্বের এক ছোট মানুষের ট্র্যাজেডিকে চিত্রিত করা হয়েছে। খুদিটো পাসনে, দিলীপ রায় মোগুল রাজা হিসাবে একটি অভিনয় দিয়েছেন। গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের একটি গল্প অবলম্বনে নির্মিত এই ছবিতে আরও অভিনয় করেছেন সৌমিত্র চ্যাটারজি।

সিনহার জাতুগ্রিহো (উত্তম ও অরুন্ধুতি দেবী, বিকাশ রায়) হ'ল একটি আকর্ষণীয় চলচ্চিত্র যা প্রতিদিনের জীবন থেকে আঁকা, বিশেষত কী ঘটে যখন দুটি ব্যক্তির (উত্তম ও অরুন্ধুতি) একটি ট্রেনের সাথে দেখা হয়, যখন বেশিরভাগ অপ্রত্যাশিতভাবে একটি ট্রেনের সাথে দেখা হয় যা তারা দেখেনি specifically একে অন্যকে. বৈবাহিক বিশৃঙ্খলার বিষয়টি খুব কমই ভারতীয় চলচ্চিত্রগুলিতে আরও সূক্ষ্মভাবে মোকাবিলা করা হয়েছে।

প্রতীকীকরণের মাধ্যমে তাঁর চিত্রগুলিকে কথা বলার ক্ষেত্রে সিনহার বিশেষত্ব রয়েছে। উদাহরণস্বরূপ, জাতুগ্রহোতে (সুবোধ ঘোষের একটি ছোটগল্পের উপর ভিত্তি করে), বিচ্ছিন্ন হয়ে পড়া যুগল বহু বছরের বিচ্ছেদের পরে কোনও রেলস্টেশনের ওয়েটিং রুমে সুযোগ পেয়ে মিলিত হয়েছিল। অতীত আবার জীবিত হয়ে উঠলে তারা ইচ্ছাকৃতভাবে পুনরায় মিলিত হবে কিনা তবে এর বিরুদ্ধে সিদ্ধান্ত নেবে। যখন তারা পৃথক ট্রেন দিয়ে রওনা হয়ে বিপরীত দিকে যাত্রা করছিল তখন শট রান্নাঘরের ওয়েটারের সাথে কাটতে কাটতে কাটতে কাটতে কাটতে কাটতে কাটতে কাটতে কাটতে কাটতে কাটতে থাকে, একে অপরের থেকে অনেক দূরে কিন্তু খুব জোড়ায় জোড় দেখায়। একটি উল্লেখযোগ্য সমাপনী শট যা বৈবাহিক মতবিরোধের ট্র্যাজেডির সংক্ষিপ্তসার ঘটায়

গোলপো হলো সত্যি একটি বিদ্রূপাত্মক চলচ্চিত্র যা একটি স্বর্গ-প্রেরিত চাকর (রবি ঘোষ অভিনীত) একটি ঝগড়া বিশৃঙ্খলাবদ্ধ পরিবারকে কীভাবে শৃঙ্খলা ও শান্তি এনেছে। ভানু বন্দ্যোপাধ্যায়, প্রসাদ মুখোপাধ্যায়, বঙ্কিম ঘোষ, অজয়, পার্থ মুখোপাধ্যায় ও চিন্ময় রায় এবং কিছু কম পরিচিত অভিনেতা (ভারতী এবং ছায়া দেবীর ব্যতিক্রম) এই অভিনেতার অন্তর্ভুক্ত। এটি হিন্দিতে বাওয়ারচি চরিত্রে হৃষীকেশ মুখার্জি পুনর্নির্মাণ করেছিলেন, মুখ্য ভূমিকায় ছিলেন রাজেশ খান্না।

আতঙ্কা একজন শিক্ষক যিনি হত্যার সাক্ষী ছিলেন এবং তার পরবর্তী সময়ে হয়রানি ও নির্যাতন ও হেনডলম গ্রুপটি যারা অপরাধ করেছে তাদের সম্পর্কে সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে। নির্মল কুমার ও মনোজ মিত্রের সাথে কেন্দ্রীয় অভিনয়শিল্পী হলেন সৌমিত্র, সাতবদী রায় এবং প্রসেনজিৎ চ্যাটার্জি। ভিলেন চরিত্রে অভিনয় করেছেন নিমু ভৌমিক ও ভিশনু গুহ ঠাকুর্থ। শিক্ষকের শুভেচ্ছাদের মধ্যে অনিল চ্যাটারজির ভূমিকা রয়েছে।

আদমী অর ওরাত প্রফুল্ল রায়ের একটি গল্প অবলম্বনে নির্মিত। এই টুকরোটিতে অভিনয় করেছেন আমল পালেকার এবং মহুয়া রায় চৌধুরী। সিনহার টেলিফিল্ম আদমী অর ওরাত নিজেই পরিচালক নিজে তৈরি করেছিলেন মনুশ (সমিত ভাঞ্জা ও দেবিকা মুখার্জি অভিনীত) নামে বাংলায় পুনর্নির্মাণ করেছিলেন। সিনহা কেন্দ্রীয় চরিত্রে দীপ্তি নেভালের সাথে আরেকটি টেলিফিল্ম তৈরি করেছিলেন দিদি।

সিনহার এক ডাক্তার কি মৌট রামপদ চৌধুরী রচিত "অভিমন্যু" অবলম্বনে নির্মিত হয়েছিল। অভিনেতা অভিনেতা শকানা আজমী, পঙ্কজ কাপুর, ইরফান খান এবং অনিল চ্যাটারজি রয়েছেন এক ডাক্তার কি মৌতের। এক ডাক্তার কি মৌতে ইবসেনের স্মরণ করিয়ে দেওয়া একটি স্পর্শ রয়েছে। দীপঙ্কর রায় কুষ্ঠরোগের জন্য একটি ভ্যাকসিন আবিষ্কার করেন, তবে পুরো সম্প্রদায় তার বিরুদ্ধে দাঁড়ায়। এই কাজের মধ্যে সিনহা সমাজের কাজের প্রতি যেভাবে প্রতিক্রিয়া দেখায় তা পরীক্ষা করে। ছবিতে বিজয়েন্দ্র ঘাট্গে, বসন্ত চৌধুরী এবং দীপা সাহি অভিনয় করেছেন। "প্রতিভা উপহাসের বিষয়। আপনি যত বেশি সংখ্যক শত্রুকে নিজেরাই সাফল্য অর্জন করবেন: শ্রেষ্ঠত্বের প্রতি এই শত্রুতা কেন?" সিনহ শ্রেষ্ঠ পরিচালক পুরস্কার অর্জন ছাড়াও এক ডাক্তার কি মউত বছরের দ্বিতীয় সেরা ফিচার ফিল্মের জন্য রজত কমল জিতেছিলেন।

সিনহার হুইলচেয়ারে সৌমিত্র চ্যাটার্জী, লাবনী সরকার, অর্জুন চক্রবর্তী এবং রুমা গুহ ঠাকুর্তার অভিনীত একটি কাস্ট রয়েছে। সরকার হুইলচেয়ার ব্যবহার করে প্রতিবন্ধী চরিত্র হিসাবে একটি অভিনয় দেয়। ছবিটি পরিচালক নিজেই একটি গল্প অবলম্বনে তৈরি করেছিলেন, যদিও এটি ক্রুসেডিং চিকিৎসকের জীবন থেকে অনুপ্রাণিত হয়েছিল। হুইলচেয়ার এক যুবতী মহিলা সম্পর্কে যিনি জের অফিসে এক সন্ধ্যায় গভীর শ্লীলতাহানিত হয়েছেন। তিন পুরুষের সাথে লড়াই করার সময়, তিনি চোট সহ্য করেন এবং কিছুক্ষণ শয্যাশায়ী হন। তিনি যথাযথ চিকিৎসা সেবা এবং সংবেদনশীল সমর্থন প্রাপ্তির জন্য যথেষ্ট ভাগ্যবান এবং শেষ পর্যন্ত তিনি আরও উন্নত জীবনের প্রত্যাশা করতে পারেন।

আদালত ও একতি ম্যায় (বাংলা / 1981) তে তনুজা, বিপ্লব চ্যাটার্জী এবং মনোজ মিত্রের বৈশিষ্ট্য রয়েছে। সিনহার স্বাভাবিক স্টাইল থেকে ছবিটি বিদায় নেয়। ছুটির দিনে এক তরুণ শিক্ষিকা mর্মিলা (তনুজা) ধনী যুবকদের একটি দল তাকে ধর্ষণ করে। অপরাধীদের গ্রেপ্তার করা হয়েছিল, কিন্তু উর্মিলাকে তার বন্ধু, বাগদত্তা এমনকি পিতামাতাও এড়িয়ে গেছেন। তিনি এক ডাক্তার কি মউটে ডাঃ রায়ের মতো বিস্তৃত। পার্থক্যটি হ'ল উর্মিলা তার নিজের কোনও দোষের কারণে অপসারণ করা অবস্থায়, রায় তার প্রতিভার কারণে সামাজিক ক্রোধের মুখোমুখি হন।

সিনহার অন্তর্দহন অভিনয় করেছেন সৌমিত্রো চ্যাটারজি, মাধবী, মনোজ মিত্র, সব্যসাচী চক্রবর্তী, সাতাবদী রায়, রিকু দত্ত, ভীষ্ম গুহ ঠাকুর্থ, রামেন রায় চৌধুরী, নির্মল চক্রবর্তী, এবং অর্জুন চক্রবর্তী। এটি একটি মেয়ে এবং তার প্রেমিকের অন্তর্ধানের সাথে সম্পর্কিত এবং দিব্যেন্দু পালিতের একটি গল্প অবলম্বনে নির্মিত। সিনহা মনে করেন যে বাস্তব জীবনের ঘটনার কিছু কাল্পনিক বা এমনকি এমন একটি সংবাদপত্রের রিপোর্ট যা থেকে মূল গল্পটির উৎস উৎসাহিত হয়েছিল বলে মনে করা হয়, সিনেমাটিক নাটকীয়করণের জন্য প্রয়োজনীয়। টেলিভিশন সিরিয়ালগুলিতে নিয়মিত দেখা যাওয়া চলচ্চিত্রের নতুন আগত রিকু দত্ত সিনহার এই ছবিতে অভিনয় করতে পেরে উচ্ছ্বসিত ছিলেন, যিনি বলেছিলেন যে তিনি অনেক নতুন শিল্পীর পরামর্শদাতা। [উদ্ধৃতি প্রয়োজন]

জীবনের শেষ আট বছরে সিনহা যে ধারাবাহিক চলচ্চিত্র তৈরি করেছিলেন, দুর্ভাগ্যজনক পরিস্থিতিতে বা শত্রু ও ষড়যন্ত্রকারী ব্যক্তিদের দ্বারা ধরা পড়া একটি বিশ্বাসী ও আদর্শবান মানুষ, অদম্য ব্যক্তিবাদিতার উদাহরণ হিসাবে দাঁড়িয়েছে। "আমি সর্বদা ব্যক্তি সাহস এবং প্রচেষ্টায় বিশ্বাসী ছিলাম। আমি মনে করি, সম্মিলিত ব্যবস্থা বা জীবন একটি ব্যক্তিকে তার মধ্যে অসীম শক্তি আবিষ্কারের পক্ষে খুব কমই মঞ্জুরি দেয়। আমি যে ব্যক্তিকে যেকোন অপ্রীতিকর পরিস্থিতির মুখোমুখি হওয়ার সাহস পেয়েছি, সে কারণেই আমি দেখিয়েছি আদমি অর অরত, আতঙ্কা এবং এক ডাক্তার কি মউতের সমস্ত বিপদের বিরুদ্ধে একজন নিরলস যোদ্ধা হিসাবে একজন ব্যক্তি these এই চলচ্চিত্রগুলির আমার নায়করা তাদের নিজের শক্তি এবং আত্মবিশ্বাসের দ্বারা কার্যত অলৌকিক কাজ করেছেন Ant আন্তর্ধানেও এই অধ্যাপক কাজটি গ্রহণ করেছেন নিজের নিখোঁজ কন্যাকে খুঁজে বের করার জন্য। তিনি কেবল নিজের এবং অন্য কারও উপর নির্ভর করেন না, পরিচালক বলেছেন। [উদ্ধৃতি প্রয়োজন]

বৈদুর্যো রাহস্য একটি গোয়েন্দা চলচ্চিত্র ছিলেন an মনজ মিত্র, ভীষ্ম গুহ ঠাকুর্থ, তপস পল, আল্পনা গোস্বামী, মুন মুন সেন, নির্মল কুমার এবং প্রেমসানু বোস অভিনেতার চরিত্রে অভিনয় করেছেন। সিনহ ধারাবাহিকভাবে পাঁচটি হিট ছবি উপস্থাপন করেছেন: ক্ষুদিটা পাসান, কাবুলিওয়াল্লাহ, হাটে বাজারে, অপঞ্জন ও একখানা। এটি এমন একটি রেকর্ড তৈরি করেছে যা এতদূর সাফল্যহীন [উদ্ধৃতি আবশ্যক]

সিনহার 5 পার্ট ফিচার ফিল্ম ডটার অফ দ্য সেঞ্চুরি ভারতীয় সিনেমায় একটি নতুন সূচনা করেছে। কেন্দ্রীয় চরিত্রে শাবানা আজমি, জয়া বচ্চন, নন্দিতা দাস, দীপা সাহি, এবং সুলাভা দেশপাণ্ডে অভিনীত এই চলচ্চিত্রটি শেশা নাথ বন্দ্যোপাধ্যায় ও মোহন দাসের পরিচালনায় শূন্য যোগাযোগ দ্বারা নির্মিত হয়েছিল। চলচ্চিত্রটি বহু শতাব্দী জুড়ে বিশিষ্ট লেখকদের কাহিনী অবলম্বনে নির্মিত হয়েছিল যা আমাদের দেশের মহিলা লোকের প্রতি অবহেলা ও উদাসীনতা তুলে ধরেছিল। রবীন্দ্রনাথ ঠাকুরের "জিবিতো ও মৃটো" দিয়ে শুরু করে, এটি শরৎচন্দ্র চ্যাটারজি, গৌর কিশোর ঘোষ, প্রফুল্ল সেন এবং দিব্যেন্দু পালিতের মতো অন্যান্য উল্লেখযোগ্য বাঙালি লেখকদের গল্পও অন্তর্ভুক্ত করেছিল। পাঁচ অভিনেত্রী কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন এবং টালিগঞ্জের কে ছিলেন তার সমর্থিত ছিলেন এতে জিত, দেবশ্রী রায়, অর্জুন চক্রবর্তী, রিতা কৈরাল, জ্ঞানেশ মুখোপাধ্যায়, অমিত ব্যানার্জি, কৌশিক সেন, জয় বদলানি, পাপিয়া সেন এবং আরও অনেকেই ছিলেন। পরিচালক এই বার্তাটি বলতে চেয়েছিলেন যে অসাধারণ বৈজ্ঞানিক অগ্রগতি সত্ত্বেও, এক শতাব্দীর ব্যবধানে নারীর প্রতি মনোভাব খুব বেশি বদলায়নি।

তপন সিনহার বিষয়ে রাজা সেনের প্রামাণ্যচিত্রটি চলচ্চিত্র নির্মাতার স্বাধীনতার শিরোনামে রয়েছে। সিংহ একটি গোয়েন্দা টিভি সিরিয়াল হুতুমার নকশায় তৈরি করেছিলেন সৌমিত্র চ্যাটারজি, মনোজ মিত্র, ধীমান চক্রবর্তী, রবি ঘোষ প্রমুখ।

সিনহার স্ত্রী, চলচ্চিত্র নির্মাতা অরুন্ধুতি দেবী ১৯৯০ সালে মারা যান।

প্রখ্যাত বাঙালি লেখক শিরেন্দু মুখোপাধ্যায়ের একটি উপন্যাস অবলম্বনে আজব গায়ের আজব কথা। সিনহার নিজের কথায় এই ছবিটি "বাচ্চাদের সহ সকলের জন্য ডিজাইন করা একটি আধা-কল্পনা" " আজাব গায়ের আজাব কথা "একটি অদ্ভুত গ্রামের এক অদ্ভুত গল্প"। বার্তাটি হ'ল, আজকের সমাজে কিছু করার জন্য একটি কমিউনিটি ড্রাইভ থাকা দরকার। "আমাদের অবশ্যই প্রতিটি কিছুর জন্য সরকারের দিকে তাকাতে হবে না," পরিচালক বলেছেন। "পশ্চিমে এবং সুদূর পূর্ব অঞ্চলেও কমিউনিটি উদ্যোগের ব্যবস্থা রয়েছে। আমি বিশ্বাস করি, আমাদেরও একই ধরণের দৃষ্টিভঙ্গি থাকা উচিত।" তিনি আরও যোগ করেছেন, "এই গল্প অনুসারে, কোনও ব্যক্তিকে যে কোনও শত্রুর মোকাবিলা করার জন্য একজন ব্যক্তিকে নিজেকে প্রস্তুত করতে হবে।" [উদ্ধৃতি প্রয়োজন] দেবাশ্রী রায় অভিনীত হালকা মনের গ্রামের মেয়ে হিসাবে অভিনয় করেছেন আজব গায়েরের কাস্টে। পরিচালক বলেন, "দেবাশ্রি এর আগে এ জাতীয় চরিত্রে অভিনয় করেননি এবং আমি তার জন্য একেবারে উপযুক্ত বলে মনে করেছি।" [উদ্ধৃতি প্রয়োজন] তিনি এই চলচ্চিত্রের একমাত্র মহিলা চরিত্র, যা দেবেশ রায় চৌধুরীকে একটি নতুন মুখ এনেছিল। বড় পর্দা. তার ভূমিকার জন্য তাকে "স্প্রিন্টিং সহ শারীরিক পরিশ্রম" প্রচুর করতে হবে। অভিনেতাদের বাকি অংশে সৌমিত্র চ্যাটারজি, মনোজ মিত্র, নির্মল কুমার, এবং বিভাস চক্রবর্তী, কৌশিক সেন অন্তর্ভুক্ত রয়েছে। দশ দিনের শুটিং গঙ্গার তীরে ফাল্টায় হয়েছিল, ১৯৯ 1997 সালের 7 ই ডিসেম্বর থেকে শুরু হয়েছিল। পরের মাসে, কিছু শট গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হয়েছিল। [উদ্ধৃতি প্রয়োজন]

সিনহার চূড়ান্ত উদ্যোগ, বাচ্চাদের ফিল্ম আনোখা মতি অসম্পূর্ণ ছিল। ছবিতে অর্জুন চক্রবর্তীকে উপস্থাপন করা হয়েছে এবং এটি হিন্দিতে নির্মিত হচ্ছে।

চলচ্চিত্র জীবন

সিনহার প্রথম ছবি অঙ্কুশ নারায়ণ গাঙ্গুলির গল্প সৈনিক অবলম্বনে নির্মিত, কেন্দ্রীয় চরিত্রে একটি হাতি ছিল। তাঁর পরবর্তী ছবি উপহার এ উত্তম কুমার, মঞ্জু দে, সাবিত্রী চট্টোপাধ্যায় এবং নির্মলকুমার অভিনয় করেছিলেন। তপন সিংহের চতুর্থ ছবি রবীন্দ্রনাথের ছোটগল্প নিয়ে কাবুলিওয়ালা (১৯৫৭)। তপন সিংহ রাতারাতি বাঙালি দর্শক সমাজের মন জয় করে ফেলেন। ছবিটি শ্রেষ্ঠ ভারতীয় ছবি হিসেবে রাষ্ট্রপতির স্বর্ণপদক এবং শ্রেষ্ঠ বাংলা ছবি হিসেবে রৌপ্যপদক পেল। তপন সিংহের খ্যাতি দেশজুড়ে ছড়িয়ে পড়ল। এছাড়া বার্লিন চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ আবহসংগীতের জন্য রবিশঙ্কর পেলেন রৌপ্য ভাল্লুক পুরস্কার ।

১৯৫৮ সালে তপন সিংহ পরিচালিত লৌহ-কপাট জরাসন্ধের লেখা জেল কয়েদিদের জীবনের করুণ আলেখ্য। মতামত আর আবেগের কাহিনী। ছবিটি  কলকাতার রূপবাণী-অরুনা-ভারতী হল তিনটিতে বেশ অনেকদিন ধরে চলেছিল।

ক্ষণিকের অতিথি (১৯৫৯) একটি বিয়োগান্তক প্রেমের কাহিনী, সেই সঙ্গে মানবিক আবেদনেও ভরপুর। এই ছবির কাহিনীকার তপন সিংহ নিজেই (নির্মল কুমার সেনগুপ্ত ছদ্মনামে)।

১৯৬১ সালে, ঝিন্দের বন্দি বাংলা সাহিত্যের সুপরিচিত সাহিত্যিক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের একই নামের উপন্যাস অবলম্বনে নির্মিত। অভিনেতাদের মধ্যে ছিলেন উত্তম কুমার, অরুন্ধতী দেবী, সৌমিত্র চ্যাটার্জী, রাধামোহন ভট্টাচার্য, তরুণ কুমার, দিলীপ রায়, সন্ধ্যা রায়। উত্তম ও সৌমিত্র প্রথম এই সিনেমায় একসঙ্গে অভিনয় করেছিলেন। সৌমিত্র প্রথমবার ভিলেন "ময়ূরবাহন" চরিত্রে অভিনয় করেছিলেন।

ঝিন্দের বন্দী তে উত্তম-সৌমিত্র জুটির অভিনয়ের পর তপন সিংহ এবার হাত দিলেন হাঁসুলী বাঁকের উপকথা-এ (১৯৬২)। ছবিটিতে এত চরিত্র যে, চরিত্র চিত্রণই ছিল খুব কঠিন কাজ। আর সে কাজও অসাধারণভাবে করেছিলেন তপন সিংহ। তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের লেখা হাঁসুলী বাঁকের উপকথা ছিল বীরভূমের লাভপুরকে কেন্দ্র করে লেখা। সেখানেই শ্যুটিং হয়েছিল এই ছবির। কোপাই নদী যেখানে হাঁসুলীর মত বাঁক নিয়েছে, সেখানেও কাজ হয়েছিল। প্রত্যেকটি চরিত্র ছিল জীবন্ত। ছবিতে কোন ডাবিং হয়নি, পুরোটাই আউটডোর সাউন্ড রাখা হয়েছিল। ছবির জন্য গানগুলো লিখেছিলেন তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়। এই ছবিটি ১৯৬২ সালে সান ফ্রান্সিস্কো ফেস্টিভ্যালে পুরস্কার পেয়েছিল। এই উৎসবে তপন সিংহও একজন জুরি ছিলেন। ওখানকার মেয়র তপন সিংহর হাতে ওই শহরের চাবি তুলে দিয়ে সম্মান জানিয়েছিলেন ।

নির্জন সৈকেতে ছবিতে (১৯৬৩) অনিল চ্যাটার্জি, শর্মিলা ঠাকুর, ছায়া দেবী, রুমা গুহ ঠাকুরতা, ভারতীদেবী, রেণুকাদেবী, রবি ঘোষ, পাহাড়ি সান্যাল, নবদ্বীপ হালদার এবং জহর গাঙ্গুলির মতো শিল্পী অভিনয় করেছেন। এটি ভ্রমণ কাহিনী, কালকূটের (সমরেশ বসুর ছদ্মনাম ) একই নামের উপন্যাসের উপর ভিত্তি করে নির্মিত।

১৯৬৪ সালে তপন সিংহ সুবোধ ঘোষের ছোটগল্প জতুগৃহ - এর চিত্র রূপ দেন। সুবোধ ঘোষের ছোট গল্পটি এক মধ্যবিত্ত মাঝ বয়সী দম্পতির বিবাহ বিচ্ছিন্নতার কাহিনী। সংযত আবেগের হীরক দ্যুতিতে উজ্জ্বল এই ছোটগল্পটিকে ছবির প্রয়োজনে পরিচালক অনেকখানি বাড়িয়ে নিলেন, পাশাপাশি আরও দুটি দম্পতির কাহিনীও জুড়ে দিলেন। সুবোধ ঘোষের কাহিনী তার তীক্ষ্ণতা কিছুটা হারালেও, ছবিটি একটি পরিচ্ছন্ন আবেগধর্মী শিল্পসৃষ্টি হতে পেরেছিল। মধ্যবিত্ত পরিশীলিত দর্শক এই ছবিটিকে মর্যাদার সঙ্গে গ্রহণ করেছিল। শতদল ও মাধুরীর মত দুটি সৎ এবং হৃদয়বান চরিত্রে উত্তম কুমার এবং অরুন্ধতী দেবীর অভিনয় অসাধারণ।

১৯৬৬ সালে তপন সিংহ এর নিজের লেখা গল্প নিয়ে মজাদার ফ্যান্টাসি গল্প হলেও সত্যি এক সমাজমনস্ক শিল্পীর রূপক ধর্মী ইচ্ছাপূরণের কাহিনী, জনগণকে যা প্রচুর পরিমাণে নির্মল আনন্দ দিতে পেরেছিল।এই ছবিতে বিখ্যাত অভিনেতা রবি ঘোষ শ্রেষ্ঠাংশে অভিনয় করেন। গল্প হলেও সত্যি শেষ পর্যন্ত প্রতিপন্ন হয় ভাঙ্গনশীল সাবেকি একান্নবর্তী পরিবারব্যবস্থার ইউটোপিয়াকে টিকিয়ে রাখার মরিয়া প্রয়াস রূপে। ধনঞ্জয় (চরিত্রায়নে রবি ঘোষ) যে তপন সিংহের বয়ানে আদপে কোন চরিত্র নয়, নিছকই এক আইডিয়ামাত্র (যার আবির্ভাব এবং অন্তর্ধান উভয়ই কুয়াশার প্রেক্ষাপটে)।

১৯৬৭ সালে তপন সিংহ নির্মাণ করেন বনফুলের উপন্যাস অবলম্বনে হাটে বাজারে। অশোককুমার এবং বৈজয়ন্তিমালার মত সর্বভারতীয় গ্ল্যামারস অভিনেতা নিলেও তাদের দিয়ে পরিচালক অভিনয় করিয়েছিলেন একেবারে চরিত্রপোযোগী । নাটকের জগতের মানুষ অজিতেশ বন্দ্যোপাধ্যায়, খলনায়কের ভূমিকায় অসাধারণ অভিনয় করেছিলেন। হাটে বাজারে সর্বভারতীয় শ্রেষ্ঠ ছবি হিসেবে রাষ্ট্রপতির স্বর্ণপদক পায় এবং ক্যাম্বোডিয়ার নমপেন-এ এশিয়ান চলচ্চিত্র উৎসবে গভীর মানবিক আবেদনের জন্য একটি রৌপ্যপদক পায়।

১৯৭০ সালে তপন সিংহ নির্মাণ করেন সাগিনা মাহাতো, কাহিনীকার গৌরকিশোর ঘোষ। চিত্র সমালোচক অমিতাভ চট্টোপাধ্যায়ের ক্রুদ্ধ আক্রমণ.... "এরপর তপন সিংহ আরেকটি কীর্তি করলেন গৌরকিশোর ঘোষের কুখ্যাত এবং অসদুদ্দেশ্য-প্রণোদিত গ্রন্থ সাগিনা মাহাতো অবলম্বনে ছবি তুলতে গিয়ে। ছবিতে শ্রমিক আন্দোলনকে যেভাবে চিত্রিত করা হয়, তার সঙ্গে বাস্তবের কোন মিল নেই। বোম্বে থেকে আমদানি করা হলো "স্টার"দের। মূল গল্প থেকে চিত্রনাট্য অনেক পালটাতে হলো রাজনৈতিক চাপে পড়ে। তবুও সত্যিকারের সংগ্রামী শ্রমিক চরিত্র সৃষ্টি হলো না। শ্রমিক আন্দোলনের বিকৃত চেহারা এবং সবাইকে ছেড়ে একজনকে "হিরো" বানাবার অযৌক্তিক প্রয়াস দেখা গেল।" ছবিটি প্রথমে বামপন্থী দর্শকের মনে একটা ধাক্কা দিলও তপন সিংহ কিন্তু নিজের জীবন দর্শন থেকে কোনদিনই একচুল বিচ্যুত হননি। আজীবন যা বিশ্বাস করেছেন তাঁর শিল্পকর্মেও তারই প্রতিফলন ঘটেছে। নিজের বিশ্বাসের জগতে তিনি সৎ এবং নীতিনিষ্ঠ ।মস্কো ফিল্ম ফেস্টিভ্যালে এই ছবি অ্যাফ্রো-এশিয়ান অ্যাওয়ার্ড পায়।

১৯৮০ সালে মনোজ মিত্রের লেখা নাটক “সাজানো বাগান” -অবলম্বনে তপন সিনহা ‘বাঞ্ছারামের বাগান’ ছবি বানান৷ তাতে বাঞ্ছারামের ভূমিকায় তাঁর অসাধারণ অভিনয়ের জন্য দর্শকদের কাছে জনপ্রিয় হয়ে ওঠেন মনোজ মিত্র।

১৯৮১ সালে তপন সিংহ পরিচালনা করেন আদালত ও একটি মেয়ে। কাহিনীকার তপনবাবু নিজেই। আদালত ও একটি মেয়ে একটি সামাজিক অবক্ষয়ের ছবি। ছবির বিষয়বস্তু ধর্ষণ এবং তার বিচার। মুখ্য ভূমিকায় অভিনয় করেন তনুজা। এই ছবিটি শ্রেষ্ঠ বাংলা চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে।

১৯৯১ সালে ডক্টর সুভাষ মুখোপাধ্যায়ের জীবন ও কর্মের ওপর ভিত্তি করে লেখা রমাপদ চৌধুরীর উপন্যাস 'অভিমন্যু' নিয়ে ছবি করেন তপন সিনহা। তাঁর জীবনর ঘটনা নিয়ে তপন সিনহা এক ডক্টর কি মউত নামক হিন্দি চলচ্চিত্রটি পরিচালনা করেন।

১৯৯৪ সালে তপন সিংহ পরিচালনা করেন হুইল চেয়ার। হুইল চেয়ারে রয়েছে প্রতিবন্ধকতার বিরুদ্ধে অপরাজেয় মানুষের দুঃসাহসিক সংগ্রামের কাহিনী। শারীরিক প্রতিবন্ধকতা সত্ত্বেও অক্ষমতার বিরুদ্ধে অসীম মনোবল নিয়ে লড়াই চালিয়ে বেঁচে থাকার আনন্দ খুঁজে নিয়েছেন এই ছবির দুই কেন্দ্রীয় চরিত্র। হুইল চেয়ার বুক থেকে পায়ের আঙ্গুল পর্যন্ত বিকলাঙ্গ একটি যুবতী মেয়েকে স্বাভাবিক করে তোলার এক অমানুষিক যুদ্ধের কাহিনী।

ছবির তালিকা

  1. ডটার্স অফ দিস সেঞ্চুরি (Daughters of This Century) (২০০১)
  2. আনোখা মোতি (২০০০)
  3. হুইল চেয়ার (১৯৯৪)
  4. এক ডক্টর কি মউত (১৯৯১)
  5. আজ কা রবিনহুড (১৯৮৭)
  6. আতঙ্ক (১৯৮৬)
  7. বৈদুর্য রহস্য (১৯৮৫)
  8. আদমি আউর অউরত (১৮৮৪) (দূরদর্শন)
  9. অভিমন্যু (১৯৮৩)
  10. আদালত ও একটি মেয়ে (১৯৮২)
  11. বাঞ্ছারামের বাগান (১৯৮০)
  12. সবুজ দ্বীপের রাজা (১৯৭৯)
  13. সফেদ হাতি (১৯৭৭)
  14. সাগিনা (১৯৭৪)
  15. জিন্দেগি জিন্দেগি (১৯৭২)
  16. সাগিনা মাহাতো (১৯৭০) - বফজা সেরা সংগীত পুরস্কার পান
  17. আপনজন (১৯৬৮)
  18. হাটে বাজারে (১৯৬৭)
  19. গল্প হলেও সত্যি (১৯৬৬)
  20. আরোহী (১৯৬৫)
  21. অতিথি (১৯৬৫)
  22. জতুগৃহ (১৯৬৪)
  23. নির্জন সৈকতে (১৯৬৩)
  24. হাঁসুলি বাঁকের উপকথা (১৯৬২)
  25. ঝিন্দের বন্দী (১৯৬১)
  26. ক্ষুধিত পাষাণ (১৯৬০)
  27. কাবুলীওয়ালা (১৯৫৭) - বার্লিন ফিল্ম ফেস্টিভাল-এ প্রদর্শিত
  28. উপহার (১৯৫৫)
  29. অঙ্কুশ (১৯৫৪)

তথ্যসূত্র

  1. রিডিফ.কম
  2. "Filmmaker Tapan Sinha dead -India-The Times of India"। indiatimes.com। সংগ্রহের তারিখ ২০০৯-০১-১৬ 

বহিঃসংযোগ