জয় পাকিস্তান: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
সম্পাদনা সারাংশ নেই
৭ নং লাইন: ৭ নং লাইন:
{{ছোট নিবন্ধ|date=মার্চ ২০২১}}
{{ছোট নিবন্ধ|date=মার্চ ২০২১}}
}}
}}
'''জয় পাকিস্তান''' হল ১৯৪৭ সালের পর থেকে সংযুক্ত পাকিস্তানে ব্যবহৃত একটি স্লোগান। এটি পশ্চিম পাকিস্তানে ব্যবহৃত [[পাকিস্তান জিন্দাবাদ]] স্লোগানের পূর্ব পাকিস্তানি সংস্করণ ছিল, যা [[জয় বাংলা]] স্লোগানের সঙ্গে একত্রে ব্যবহৃত হত। পূর্ব পাকিস্তানের রাজনৈতিক নেতৃবৃন্দ বিভিন্ন সভা সমাবেশ বিবৃতি ও বক্তৃতায় এই স্লোগানটি ব্যবহার করতেন, যার মধ্যে রয়েছেন [[শেখ মুজিবুর রহমান]], [[মাওলানা ভাসানী]] সহ আরও অনেকে। হুমায়ুন আহমেদ তার ২০০৪ সালের জোসনা ও জননীর গল্প নামে উপন্যাসে প্রয়াত শামসুর রাহমানের বরাতে বলেন ১৯৭১ সালে ৭ই মার্চের ভাষণে [[বঙ্গবন্ধু]] জিয়ে পাকিস্তান কিংবা পাকিস্তান জিন্দাবাদ বলেছেন, যা সেসময় আলোচনায় আসে। সাবেক বিচারপতি হাবিবুর রহমানও একই মত দেন। ২০১৪ সালে আবদুল করিম খন্দকার তার [[১৯৭১ : ভেতরে বাইরে]] বইতে বলেন, শেখ মুজিবুর রহমান ৭ই মার্চের ভাষণে জয় বাংলার পর জয় পাকিস্তান বলেছিলেন, যা সমসাময়িক ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের নেত্রীবৃন্দের মাঝে ব্যাপক বিতর্কের সৃষ্টি করে, এবং এর একপর্যায়ে ২০১৯ সালে খন্দকার তার দেওয়া এই তথ্যটিকে ভুল হিসেবে আখ্যা দিয়ে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়ে বিবৃতি দেন। তবে মার্চের ভাষণে জয় পাকিস্তান বলার পক্ষে [[বদরুদ্দিন উমর]] ১৯৯৬ সালে লিখিত তার তার বইয়ে সপক্ষে এবং [[নীলিমা ইব্রাহিম]] তার বইয়ে বিপক্ষে মত দিয়েছেন।
'''জয় পাকিস্তান''' হল ১৯৪৭ সালের পর থেকে সংযুক্ত পাকিস্তানে ব্যবহৃত একটি স্লোগান। এটি পশ্চিম পাকিস্তানে ব্যবহৃত [[পাকিস্তান জিন্দাবাদ]] স্লোগানের পূর্ব পাকিস্তানি সংস্করণ ছিল, যা অন্য স্লোগানের সঙ্গে একত্রে ব্যবহৃত হত। পূর্ব পাকিস্তানের অনেক রাজনৈতিক নেতৃবৃন্দ বিভিন্ন সভা সমাবেশ বিবৃতি ও বক্তৃতায় এই স্লোগানটি ব্যবহার করতেন।
==বিতর্ক==
[[হুমায়ুন আহমেদ]] তার ২০০৪ সালের [[জোছনা ও জননীর গল্প]] নামে উপন্যাসে প্রয়াত শামসুর রাহমানের বরাতে বলেন ১৯৭১ সালে ৭ই মার্চের ভাষণে [[বঙ্গবন্ধু]] জিয়ে পাকিস্তান কিংবা পাকিস্তান জিন্দাবাদ বলেছেন, যা সেসময় আলোচনায় আসে। সাবেক বিচারপতি হাবিবুর রহমানও একই মত দেন। ২০১৪ সালে [[আবদুল করিম খন্দকার]] তার [[১৯৭১: ভেতরে বাইরে]] বইতে বলেন, শেখ মুজিবুর রহমান ৭ই মার্চের ভাষণে জয় বাংলার পর জয় পাকিস্তান বলেছিলেন। সেটি তখন সমসাময়িক ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের নেত্রীবৃন্দের মাঝে ব্যাপক বিতর্কের সৃষ্টি করে, এবং এর একপর্যায়ে ২০১৯ সালে খন্দকার তার দেওয়া এই তথ্যটিকে ভুল হিসেবে আখ্যা দিয়ে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়ে বিবৃতি দেন।<ref>{{ওয়েব উদ্ধৃতি |শিরোনাম=‘জয় পাকিস্তান’ এর জন্য ক্ষমা চাইলেন এ কে খন্দকার |ইউআরএল=https://www.banglanews24.com/national/news/bd/720018.details |ওয়েবসাইট=banglanews24.com |সংগ্রহের-তারিখ=১৬ নভেম্বর ২০২১ |ভাষা=bn |তারিখ=২ জুন ২০১৯}}</ref> তবে ৭ই মার্চের ভাষণে জয় পাকিস্তান বলার পক্ষে [[বদরুদ্দিন উমর]] ১৯৯৬ সালে লিখিত তার বইয়ে সপক্ষে এবং [[নীলিমা ইব্রাহিম]] তার বইয়ে বিপক্ষে মত দিয়েছেন।

==তথ্যসূত্র==
{{সূত্র তালিকা}}

{{বাংলাদেশ-অসম্পূর্ণ}}
{{বাংলাদেশ-অসম্পূর্ণ}}



১৪:৫৮, ১৬ নভেম্বর ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

জয় পাকিস্তান হল ১৯৪৭ সালের পর থেকে সংযুক্ত পাকিস্তানে ব্যবহৃত একটি স্লোগান। এটি পশ্চিম পাকিস্তানে ব্যবহৃত পাকিস্তান জিন্দাবাদ স্লোগানের পূর্ব পাকিস্তানি সংস্করণ ছিল, যা অন্য স্লোগানের সঙ্গে একত্রে ব্যবহৃত হত। পূর্ব পাকিস্তানের অনেক রাজনৈতিক নেতৃবৃন্দ বিভিন্ন সভা সমাবেশ বিবৃতি ও বক্তৃতায় এই স্লোগানটি ব্যবহার করতেন।

বিতর্ক

হুমায়ুন আহমেদ তার ২০০৪ সালের জোছনা ও জননীর গল্প নামে উপন্যাসে প্রয়াত শামসুর রাহমানের বরাতে বলেন ১৯৭১ সালে ৭ই মার্চের ভাষণে বঙ্গবন্ধু জিয়ে পাকিস্তান কিংবা পাকিস্তান জিন্দাবাদ বলেছেন, যা সেসময় আলোচনায় আসে। সাবেক বিচারপতি হাবিবুর রহমানও একই মত দেন। ২০১৪ সালে আবদুল করিম খন্দকার তার ১৯৭১: ভেতরে বাইরে বইতে বলেন, শেখ মুজিবুর রহমান ৭ই মার্চের ভাষণে জয় বাংলার পর জয় পাকিস্তান বলেছিলেন। সেটি তখন সমসাময়িক ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের নেত্রীবৃন্দের মাঝে ব্যাপক বিতর্কের সৃষ্টি করে, এবং এর একপর্যায়ে ২০১৯ সালে খন্দকার তার দেওয়া এই তথ্যটিকে ভুল হিসেবে আখ্যা দিয়ে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়ে বিবৃতি দেন।[১] তবে ৭ই মার্চের ভাষণে জয় পাকিস্তান বলার পক্ষে বদরুদ্দিন উমর ১৯৯৬ সালে লিখিত তার বইয়ে সপক্ষে এবং নীলিমা ইব্রাহিম তার বইয়ে বিপক্ষে মত দিয়েছেন।

তথ্যসূত্র

  1. "'জয় পাকিস্তান' এর জন্য ক্ষমা চাইলেন এ কে খন্দকার"banglanews24.com। ২ জুন ২০১৯। সংগ্রহের তারিখ ১৬ নভেম্বর ২০২১