বিষয়বস্তুতে চলুন

আলফা কণা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

বানান সংশোধন
(203.190.13.135-এর সম্পাদিত সংস্করণ হতে Hasnat Abdullah-এর সম্পাদিত সর্বশেষ সংস্করণে ফেরত)
ট্যাগ: পুনর্বহাল
(বানান সংশোধন)
আলফা কণা যাবার সময় অনেক [[ইলেকট্রন]] এবং [[আয়ন]] তৈরি করে, সেগুলো নানাভাবে নির্ণয় করা যায়। বর্তমানে ইলেকট্রনিক্সের অনেক উন্নতি হওয়ায় এই ধরনের আলফা কণার উপস্থিতি বের করা আরো সহজ হয়ে গেছে।<ref>পদার্থবিজ্ঞানের প্রথম পাঠ - মুহম্মদ জাফর ইকবাল</ref>
 
কিছু বিজ্ঞানের লেখক দ্বিগুণ আয়নযুক্ত হিলিয়াম নিউক্লিয়াই (He2 +) ব্যবহার করে এবং বং আলফা কণা বিনিময়যোগ্য পদ হিসাবে। নামকরণটি ভালভাবে সংজ্ঞায়িত হয় না এবং এইভাবে সমস্ত উচ্চ-বেগ হিলিয়াম নিউক্লিয়াকে সমস্ত লেখক আলফা কণা হিসাবে বিবেচনা করে না। বিটা এবং গামা কণা / রশ্মির মতো, কণার জন্য ব্যবহৃত নামটি এর উৎপাদন প্রক্রিয়া এবং শক্তি সম্পর্কে কিছুটা হালকা অভিব্যক্তি বহন করে, তবে এগুলি কঠোরভাবে প্রয়োগ করা হয় না। সুতরাং, স্টার্লার হিলিয়াম নিউক্লিয়াস প্রতিক্রিয়ার (উদাহরণস্বরূপ আলফা প্রক্রিয়াগুলি) উল্লেখ করে এবং এমনকি যখন সেগুলি মহাজাগতিক রশ্মির উপাদান হিসাবে ঘটে তখনও আলফা কণাগুলি আলগাভাবে শব্দ হিসাবে ব্যবহৃত হতে পারে। [[আলফা ক্ষয়]]<nowiki/>ের উৎপাদনের চেয়ে আলফাসের একটি উচ্চতর শক্তির সংস্করণ হ'ল একটি অস্বাভাবিক পারমাণবিক ফিশনের ফলাফলের সাধারণ উৎপাদন যা টার্নারি ফিশন বলে। যাইহোক, কণা ত্বক দ্বারা উত্পাদিতউৎপাদিত হিলিয়াম নিউক্লিয়াস (সাইক্লোট্রন, সিনক্রোট্রন এবং এর মতো) "আলফা কণা" হিসাবে চিহ্নিত হওয়ার সম্ভাবনা কম থাকে..
 
আলফা কণার সর্বাধিক পরিচিত উৎস হল ভারী (> 106 এবং পারমাণবিক ওজন) পরমাণুর আলফা ক্ষয়। যখন কোনও পরমাণু আলফা ক্ষয়টিতে একটি আলফা কণা নির্গত করে তখন আলফা কণায় চারটি নিউক্লিয়নের ক্ষয় হওয়ার কারণে পরমাণুর ভর চারটি হ্রাস পায়। পরমাণুর পারমাণবিক সংখ্যা হুবহু দুই দ্বারা নেমে যায়, দুটি প্রোটনের ক্ষতির ফলে - পরমাণু একটি নতুন উপাদান হয়ে যায়। আলফা ক্ষয়ের কারণে যখন ইউরেনিয়াম থোরিয়াম হয়ে যায় বা রেডিয়ামটি [[রেডন]] গ্যাসে পরিণত হয় তখন এই ধরনের পারমাণবিক ট্রান্সমিশনের উদাহরণগুলি।
২৫,৮৭৪টি

সম্পাদনা