ব্যবহারকারী আলাপ:Ragib: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Ragib (আলোচনা | অবদান)
→‎কার্টুন: আমিও আছি আপনার সাথে
Escarbot (আলোচনা | অবদান)
১৭৬ নং লাইন: ১৭৬ নং লাইন:


:আরে , শুরু করে দিন। [[মিকি মাউস]], [[ফিউচারামা]], তো আছেই। টম অ্যান্ড জেরি, টুইটি অ্যান্ড সিল্ভেস্টার, ট্যাজ, বাগ্‌স বানি, দি রাগর‌্যাটস,, দি সিম্পসন্স, ইত্যাদি শুরু করে দিন। --[[User:Ragib|রাগিব]] <sup>([[User talk:Ragib|আলাপ]] | [[Special:Contributions/Ragib|অবদান]])</sup> ০৬:২০, ৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
:আরে , শুরু করে দিন। [[মিকি মাউস]], [[ফিউচারামা]], তো আছেই। টম অ্যান্ড জেরি, টুইটি অ্যান্ড সিল্ভেস্টার, ট্যাজ, বাগ্‌স বানি, দি রাগর‌্যাটস,, দি সিম্পসন্স, ইত্যাদি শুরু করে দিন। --[[User:Ragib|রাগিব]] <sup>([[User talk:Ragib|আলাপ]] | [[Special:Contributions/Ragib|অবদান]])</sup> ০৬:২০, ৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

== [[User:Escarbot]] ==

Hello,

I am a French Wikpedian [[:fr:User:Vargenau]] (where I am sysop), here [[User:Vargenau]], and I ask for permission to use robot [[User:Escarbot]].

This robot will only be used to make interwikis (using '''pywikipedia interwiki.py''').
I already have robot status on fr: nl: sr: ht: da: pt: is: it: li: sv: sk: na: be: ja: ro: lb: zh-min-nan: de: bg: bs: la: mk: hr: pl: ru: fa: eo: tr: ku:

You can check the edit already made by my bot in [[Special:Contributions/Escarbot]]

Thank you for your support

[[ব্যবহারকারী:Escarbot|Escarbot]] ১৭:৫৯, ৮ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

১৭:৫৯, ৮ সেপ্টেম্বর ২০০৬ তারিখে সংশোধিত সংস্করণ

Archive
পুরাতন বার্তা সংকলন
সংকলন ০১

মন্তব্য

সকালবেলায় অনেক মিষ্টি খাওয়া হল কি বলেন । যদিও আপনার ওখানে এখন রাত । পিয়াল ০১:২১, ১৬ আগস্ট ২০০৬ (UTC)

হা হা, আপনার মিষ্টির তালিকা দেখে জিভে পানি এসে যাচ্ছে। যদিও রূপচান্দা মাছ ভাজা দিয়ে রাতের খাবার খাচ্ছি, কিন্তু মিষ্টির লোভ সামলানো সম্ভব না :D। এই খোট্টার দেশে মনের সাধ মিটিয়ে কি আর মিষ্টি পাই, বলুন। গত পরশু আমার স্ত্রী মিষ্টি দই বানিয়েছে, সেটাই খাবো এখন ... । মিষ্টি তালিকা শুরুর জন্য অসংখ্য ধন্যবাদ।--রাগিব (আলাপ | অবদান) ০১:২৫, ১৬ আগস্ট ২০০৬ (UTC)

কি করবো

আমি কি উইকিপিডিয়াতে সকল বীর উত্তমদের নামের তালিকা সংযুক্ত করতে পারব? এবং এত বড় তালিকা কিভাবে সম্পাদনা করব? দয়া করে জানাবেন। --রাগিব (আলাপ | অবদান) ১৮:১২, ৩ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

গানের কথা সম্পর্কে

যে গানের কথা যুক্ত করেছি সেগুলো কি মুছে দেব? ধন্যবাদ।

বাংলা উইকির পৃষ্ঠাগুলির ঠিকানা এমন বিশ্রীরকমের দীর্ঘ কেন?

ধন্যবাদ--Tanvir ১০:৩১, ১৬ আগস্ট ২০০৬ (UTC)

কারণ বর্তমানের ব্রাউজার গুলি url প্রদর্শনের সময় ইউনিকোডে ঠিকানা না দেখিয়ে ক্যাননিকাল ফর্মে, অর্থাৎ ইউনিকোডের সংশ্লিষ্ট অক্ষরের আসল কোড যোগ করে। আশা করা যায়, ভবিষ্যতে এটা ঠিক হবে। --রাগিব (আলাপ | অবদান) ১৭:৫৫, ১৬ আগস্ট ২০০৬ (UTC)

শিরোনাম

আমি বুঝতে পারছিনা কোনো কিছুর উপর লিখার পর কি ভাবে সঠিক ক্যাটাগরি বা পাতায় জোগ করব ।

ধন্যবাদ। - — Asif (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

কপিরাইট ট্যাগ

ট্যাগ গুলো সুরক্ষিত করে দেওয়া উচিত।--বেলায়েত ২২:১০, ১৭ আগস্ট ২০০৬ (UTC)

অভিনন্দন! অভিনন্দন! অভিনন্দন!

অভিনন্দন, আপনাকে ধরতে হলে কি কি করতে হবে? আমাদের সবাইকে আপনার সম্পাদনার বাড়ানোর রহস্যটা বলুন, যাতে আমরাও বেশি বেশি সম্পাদনা করতে পারি।(:D --বেলায়েত ০৬:৪০, ২০ আগস্ট ২০০৬ (UTC)

Alt-x চাপুন, অজানা (random) যে নিবন্ধ আসবে, সেটাকে একটু যা পারেন, পরিমার্জন করুন, এবং এই পদ্ধতিটির পুনরাবৃত্তি করতে থাকুন। ছোট ছোট বালুকণা, বিন্দু বিন্দু জল, গড়ে তোলে মহাদেশ, সাগর অতল। সম্পাদনার সংখ্যা বাড়ানোটা আমার একমাত্র লক্ষ্য না, তবে নিবন্ধের অল্প অল্প করে উন্নতি সাধন করতে থাকা (হয় random ভাবে, অথবা বিষয় বেছে নিয়ে) আমার ইচ্ছা। এভাবে অল্প অল্প সম্পাদনা দিয়েই আমরা আমাদের অভীষ্ট লক্ষ্যে পৌছাতে পারব। অভিনন্দনের জন্য অশেষ ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৪৪, ২০ আগস্ট ২০০৬ (UTC)

আমরা কি টেম্পলেট তৈরী করতে পারি?

ইংরেজী উইকিপিডিয়ায় অনেক টেম্পলেট ব্যাবহৃত হয়। যেমন দেশের জন্য Infobox_Country টেম্পলেট ব্যাবহার করে। বাংলাতে কি এ ধরনের কোন টেম্পলেট নেই? না থাকলে আমরা কিভাবে টেম্পলেট তৈরী করতে পারি? আদৌ কি পারি? (টেম্পলেট ব্যাবহার না করলে সম্পাদনা করতে অসুবিধা হয়।)

আমি বাংলাদেশের জেলাগুলোর জন্য তথ্য সনযোজিত করতে চাইছিলাম। এজন্য টেম্পলেট (ছাঁচ?) দরকার। --মাকসুদ ১৬:৫৮, ২০ আগস্ট ২০০৬ (UTC)

বিবিধ গুরুত্বপূর্ণ বিষয়

যেকোনো ভাস্কর্য নিয়েই কি নিবন্ধ হতে পারে ? জগন্নাথ হলে ছাত্রলীগের দুজন নিহতের ভাস্কর্য আছে। এ জাতীয় ভাস্কর্যের উপর কি নিবন্ধ হবে ? আজ এক বন্ধুর সাথে কথা হচ্ছিল, এখানে বিভিন্ন শপিং সেন্টারের উপর নিবিন্ধ দেয়া যায় কিনা বা এজাতীয় - সাধারণের জীবনের সাথে জড়িত নিছক কিন্তু অত্যন্ত পরিচিত বিষয়গুলি নিয়ে নিবন্ধ হতে পারে কিনা (সিনেমা হলসমূহ, হাসপাতাল, থানা, ) এসব নিয়ে। এগুলো ঠিক দর্শনীয় স্থান বলা চলে না; শেষমেশ আমাদের কথাবার্তায় বেরিয়ে আসে - এধরনের তথ্য কোনোভাবেই অপ্রয়োজনীয় নয়, তবে উইকিপিডিয়া কি নয় এর সাথে বিরোধপূর্ণ কিনা বা ইংরেজি উইকিপিডিয়াতে এজাতীয় নিবন্ধ আছে কিনা বা না থাকলে কি ধরণের সিদ্ধান্তের ভিত্তিতে তা বাদ দেয়া হয়েছে তা জানা প্রয়োজন।

আমি মনে করি সবসময় বাইরের সিদ্ধান্ত কে প্রমাণ মানতে হবে, এমন নয়। হুমায়ুন আজাদের সীমাবদ্ধতার সূত্রের কথা মনে পড়ছে, যেখানে তিনি বলছেন, আমরা (বাঙালিরা) চিকিৎসা, বিজ্ঞান, দর্শন, ইত্যাদি ক্ষেত্রে মোটামুটি কোনো কিছুই করিনি, শুধু বাইরের পানে চেয়ে থেকেছি, তাদের অনুবৃত্তি করেছি। অনেক বাড়তি কথা বলে ফেললাম। আপনার - surely, the Internet technology has become the great equalizer .... and has given us at least the chance to equalize hundreds of years of lag we had faced in science and technology. এই মন্তব্যটা পড়ে খুব ভালো লাগলো। গা-ঝাড়া দেয়া কথা।

আরেকটি বিষয় - এখানে লেখে না, কিন্তু নানাভাবে বাংলা উইকিতে আসা হয়, এমনদের মধ্যে আমি যাদের চিনি, তারা কেউ রক্ষা করুন আর প্রস্থান করুন ভালোভাবে নিচ্ছে না। অবশ্য কোনো পরামর্শও দেয় নি। আমার পরামর্শ, কোনো কোনো ক্ষেত্রে imperative form এ ক্রিয়াকে ব্যবহার না করে 'to log out' এরকম form এ ক্রিয়াকে ব্যবহার করুন। ইংরেজি লিংকগুলোতে এমন দেখা যায় না, কারণ 'to log out' আসলে awkward দেখায়, কিন্তু বাংলায় অনেক সময় 'to ~' form যেমন - বেরিয়ে যাওয়া এর চেয়ে 'imperative form' যেমন - বেরিয়ে যান বেশি awkward লাগে। প্রস্থান শব্দটাও কেমন যেনো লাগছে। আর save তো ঠিক রক্ষা না, সংরক্ষণ, তাই সংরক্ষণ করুন দেয়া যায় বা ছোটো করে লেখার জন্য 'to ~' form এ শুধু সংরক্ষণ দেয়া যায় - যা যথাযথভাবে অর্থটা বোঝাতে সক্ষম। আসলে আমরা সম্পাদকরা অভ্যস্ত হয়ে গেলেও, আমাদের যত দর্শনার্থী বাড়ছে, তত এমন মন্তব্য বাড়ছে (আমার কাছে)।

এই সবকিছুর উপরেই আপনার মন্তব্য, পরামর্শ ও প্রয়োজনীয় পদক্ষেপ একান্ত জরুরী। ধন্যবাদান্তে --Amr ১৫:৫০, ২১ আগস্ট ২০০৬ (UTC)

ইংরেজি উইকিপিডিয়াতে একটা কথা খুব চালু, NN = non notable। এসব ক্ষেত্রে common sense ব্যবহার করতে হবে। যেমন ধরা যাক, একটা পানের দোকান। তার হয়তো কোন তাৎপর্য নাই, কিন্তু মধুর ক্যান্টিন? তার তো আলাদা করে তাৎপর্য আছে। শপিং মলের ক্ষেত্রে, যদি বিপণী বিতানটি কোন কারণে "বিশেষ" (special) হয়, তাহলে সেটার উপরে নিবন্ধ লেখা যেতে পারে। যেমন বসুন্ধরা সিটি, যা বাংলাদেশের বৃহত্তম বিপণীকেন্দ্র। এভাবে কমন সেন্স হতে সিদ্ধান্ত নিতে হবে। একটা উপায় হল, একটু চিন্তা করা যে, আজ থেকে ১০ বছর পরে এই বিষয়ের কোন গুরুত্ব থাকবে কি না সেটা ভাবা। যেমন, সিনেমা হলের ক্ষেত্রে, হলটি কি কোন কারণে অসাধারণ? (যেমন মধুমিতা) ভাস্কর্যের ক্ষেত্রে, কোন বিশেষ তাৎপর্য আছে? ঐ ভাস্কর্যকে নিয়ে পূর্ণ দৈর্ঘ্যের আলাদা নিবন্ধ লেখা যাবে? যদি না যায়, তাহলে অন্য নিবন্ধের অংশ হিসাবে যোগ করা যায় (যেমন জগন্নাথ হলের কোনো অংশে)।
আরেকটা সমস্যা হল, কোনটি নিবন্ধের যোগ্য, আর কোনটি না, সেটা যাচাই করতে না থাকলে বিজ্ঞাপনে বিশ্বকোষ ভরে যাবে। ইংরেজি উইকিপিডিয়াতে অহরহ এই সমস্যা চলছে।
Interface, তথা বাটন ও লিঙ্কের বাংলা করাটা আসলেই কঠিন। বাংলা কম্পিউটিং খুব অল্প দিনের ব্যপার, তাই আমরা এখনও Exit এর বাংলা কী হবে, তা নিয়ে একমত হতে পারি নাই। আস্তে আস্তে এই ব্যপারগুলিতে আমাদের ঐক্যমত আসবে। আপনার পরামর্শ উইকিপেডিয়া:প্রশাসকদের আলোচনাসভা তে যোগ করুন, ওটাই এই সংক্রান্ত বিষয়ের কেন্দ্রীয় আলোচনাস্থান।
উইকিপিডিয়া এখন আমার প্রধান হবি, আর দেশের জন্য কিছু একটা করার উপায়। বাংলা ভাষাকে আমরা না এগিয়ে নিলে আর কেউ নিবে না। জিম্বো ওয়েলস নিজেই বার বার করে বলেন যে, বাংলা ভাষার মত একটা বড় ভাষা উইকিপিডিয়াতে খুবই অবহেলিত। অন্য তথ্যপ্রযুক্তি খাতে আমলাতান্ত্রিক জটিলতা ও চাপাবাজ লোক (যেমন বাংলা টাইপিং এর (বি/কু)খ্যাত জনৈক ব্যক্তি) এর আধিক্যের কারণে আমরা খুব আগাতে পারছিনা। আশা করি বাংলা উইকিতে এই দিক থেকে কিছু একটা অবদান রাখা যাবে। আমার বিশ্বাস, আর কয়েক মাসের মধ্যেই এটা বাংলায় বিশ্বের সেরা বিশ্বকোষের কাতারে চলে আসবে। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৪৩, ২২ আগস্ট ২০০৬ (UTC)

ছবি মুছে ফেলার অনুরোধ

রাগিব ভাই,

কপিরাইট এর ব্যাপারটা আমার কাছে পরিষ্কার ছিলনা।আমি যেসব ছবি আপলোড করেছিলাম সেগুলি আপনি যেখানে জমা আছে সেখান থেকে মুছে দিন। আমি সংশ্লিষ্ট নিবন্ধগুলি থেকে ইতিমধ্যে ছবি এর লিঙ্কসমূহ মুছে দিয়েছি।

ধন্যবাদ।

--Shaon82 ২০:১৬, ২৩ আগস্ট ২০০৬ (UTC)

Writhing bangla

ami seta install karechi avro keyboard. ekhon ki korbo>?

প্রশ্ন

বিখ্যাত ব্যক্তিবর্গ নামে যে বিভাগ সেটি শুধুমাত্র সিরাজগঞ্জ জেলাতেই রয়েছে। এটি অন্য জেলাগুলোতে সম্ভবত নেই। এই বিভাগটি কী অন্য জেলাগুলোতেও যোগ করা যাবে?--রিয়াদ ০৮:৪১, ২৬ আগস্ট ২০০৬ (UTC)

কৃতি ব্যক্তিদের তালিকা বিষয়ে আলাদা অনুচ্ছেদ যোগ করতে পারেন। তবে কাকে কাকে সেখানে যোগ করা যাবে, সেটা খুব ভেবে চিন্তে ঠিক করতে হবে। একটা সহজ উপায় হল যে, যাদের নামে উইকিপিডিয়াতে নিবন্ধ ইতিমধ্যেই আছে, কেবল তাঁদেরকেই যোগ করা। --রাগিব (আলাপ | অবদান) ০৮:৪৫, ২৬ আগস্ট ২০০৬ (UTC)

Sorry, Ragib Bhai!

Ragib Bhai, I'm sorry I haven't logged in. I'm on another computer and I don't remember my password. I won't make any more edits until I get back to my other computer. As you may have noticed, I also don't have my Bengali keyboard layouts here, so I've been copypasting everything. Anyhow, hope I haven't made any inappropriate changes! --71.107.178.58 ০৬:০৯, ২৯ আগস্ট ২০০৬ (UTC) (SameerKhan / Sameeruddowla)

হাঃ! আপনাকে অনেক ধন্যবাদ! দেখিইনি ত! --71.107.178.58 ০৬:১৯, ২৯ আগস্ট ২০০৬ (UTC) (সামীরুদ্দৌলা)
By the way Ragib Bhai.. the toolbox below the edit window is still missing a few things, eg ী, ্য ফলা.. please add. --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৬:২৪, ২৯ আগস্ট ২০০৬ (UTC)
সত্যিই, আলসেমি করে ঠিক করা হচ্ছিল না। এখন যোগ করে দিয়েছি। --রাগিব (আলাপ | অবদান) ০৭:১৫, ২৯ আগস্ট ২০০৬ (UTC)

Soulbot

Hi, and thanks for your message. I am running Soulbot across more than 50 Wikipedias, on articles mainly about organic species, but also on some biographies and other non-ambigous articles. Editing many wikipedias at once is more effective and saves bandwidth. I therefore ask for bot-status here on bn.wikipedia. See en:Special:Contributions/Soulbot to get an idea of what the bot is doing, and no:Bruker:Soulbot for the current status on different Wikipedias. Best regards, Soulkeeper / Soulbot ২১:১১, ৩১ আগস্ট ২০০৬ (UTC)

বিদেশী নাম

রাগিব ভাই,

For many non-Bengali names, it's pretty easy to guess how to spell them in Bengali. With English names, Japanese names, and names from other Indian languages, I don't think it's that hard to render the Bengali versions. However, with names from languages such as Thai, Chinese, Vietnamese, French, etc., there seems to be some inconsistency on Bengali Wikipedia. So far, I have gone through and changed some of the Vietnamese names to match how the names are actually pronounced in the language - for example, I have changed the beginning of the name Nguyen from ন্গু- to ঙু-, as that is what the Ngu- is supposed to represent in the Vietnamese script. However, for Chinese names, it's a little more difficult. In the Pinyin Romanization for Chinese, some strange letters and letter combinations are used, such as "zh", "q", "x", etc., which do not have anything to do with the IPA pronunciations of those letters/letter combinations (zh = ট্ষ/ট্র, q = ছ, x = শ, etc.). Even worse, Thai names are typically derived from Sanskrit and are still written with all the Sanskrit letters included, even though they are not pronounced this way (similar to our Bengali words!). For example, Prime Minister Thaksin Shinawatra's first name Thaksin is written in the Thai letters that derive from what we would write দক্ষিণ, although it is pronounced in Thai now as থাক্সিন. How should names like this be rendered into Bengali - using the Sanskritic দক্ষিণ or the Thai থাক্সিন? If we go for the Thai pronunciation, King Bhumibol Adulyadej would be ফুমিফোন আদুনিয়াদেদ, while his Sanskrit-derived name is spelled ภูมิพลอดุลยเดช (ভূমিবল অতুল্যতেজ). Obviously, going for the English rendering of his name (বুমিবোল আডুলিয়াডেজ) would be out of the question. Anyhow, any advice on this would be great! --সামীরুদ্দৌলা ২৩:১৪, ৩১ আগস্ট ২০০৬ (UTC)

I think we should go for ফুমিফোন আদুনিয়াদেদ - the way it's pronounced in Thai. We should also create a redirect entry for বুমিবোল আডুলিয়াডেজ। My ২ পয়সা। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:৫৮, ১ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
কিন্তু ভূমিবল পত্র পত্রিকায় ব্যাপক ভাবে প্রচলিত। আসলে আমি এইসব ক্ষেত্রে একটা মিশ্র নামকরণ রীতির পক্ষপাতি, মানে, যদি বাংলা গণমাধ্যমে কোন নাম বহুল প্রচলিত হয়ে থাকে, তাহলে সেটা ব্যবহার করা, আর না হলে অন্যটা ব্যবহার করা। অর্ণব অবশ্য প্রকৃত উচ্চারণের পক্ষপাতি :), কিন্তু আমি এই ক্ষেত্রে মধ্যপন্থা অবলম্বন করা, দরকার হলে hybrid naming scheme ব্যবহার করাটা পছন্দ করি। --রাগিব (আলাপ | অবদান) ২০:০৩, ১ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
আমি "hybrid" আর প্রকৃত নামের মাঝামাঝি। যেমন প্যারিস লিখছি, পারি নয়। বার্লিন লিখছি, মিউনিখ লিখছি; বের্লিন বা ম্যুনিখ নয়। গণ মাধ্যমে সাংবাদিকরা ডেডলাইন মিট করতেই ব্যস্ত, স্টান্ডার্ড maintain করার সময় তাদের নেই। সংবাদ অফিসে কোন বহুভাষাবিদ বসে থাকেন না যে নতুন নতুন বিদেশী নামগুলো সঠিক উচ্চারণে লিখে দেবেন ও একটা মান ঠিক করে দেবেন। আর পত্রিকাওয়ালাদের এ ব্যাপারে জবাবদিহিও তো করতে হয় না। তাই এভাবেই চলবে অনন্তকাল। কিন্তু আমাদের সেই সমস্যাটা নেই। আমরা যে পন্থাই অবলম্বন করি না কেন, তার পেছনে একটা মূলনীতি কাজ করবে, এবং তার অনুপুঙ্খ বিবরণও এখানে পাওয়া যাবে। শুধু সেটা লিখে ফেলাটাই একটু কঠিন কাজ। --অর্ণব (আলাপ | অবদান) ২০:২২, ১ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

আমিও মনে করি এই hybrid naming schemeটা follow করা উচিত। Obviously, আমরা "বেইজিং" নিবন্ধটায় স্থানীয় "পেইচিং" উচ্চারণটা parentheses-এ লিখলেও শিরোনামে "বেইজিং"ই লেখা থাকবে। Hong Kong ত "হং কং"ই থাকবে। কিন্তু আমার প্রশ্নটা হল, Chongqing (ঠ্ষোংছিং) কীভাবে লিখব? ঠ্রোংছিং? ছোংছিং? আর "Shenzhen" (ষেন ট্ষেন)? শেন্ট্রেন? শেঞ্চেন? এই lesser-known নাম "অনুবাদ" করার কয়েকটা systematic guidelines রাখতে হবে না? Of course, দুনিয়ার ভাষা সব একভাবে transliterate করতে হবে না, কিন্তু at least within each language একটা consistent system রাখা উচিত। আপনারা কী মনে করেন?--সামীরুদ্দৌলা ০৩:০৫, ২ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

টেম্পলেট min নিয়ে সমস্যা

enwiki তে min নামে একটি টেম্পলেট আছে। সেটি আমি হুবুহু বাংলা উইকিতে save করেছি। কিন্তু কাজ হচ্ছে না। যেমন - px হওয়া উচিত এরকম । আবার নিচেরটা ঠিকই দেখাচ্ছে

100

কারন কি? --মাকসুদ ১৯:৩৭, ১ সেপ্টেম্বর ২০০৬ (UTC)


এবার?একটা অতিরিক্ত | পড়েছে px এর আগে, আর এক জোড়া অতিরিক্ত বন্ধনী ব্যবহার করতে হবে। --রাগিব (আলাপ | অবদান) ১৯:৫০, ১ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

জীববিজ্ঞান

আলাদা করে লেখা হয় না, একসাথেই লেখা হয়। পাঠ্যপুস্তক থেকে শুরু করে সব জায়গায়। আলাদা করে লেখা cat গুলো বট দিয়ে ঠিক করে নেয়া উচিত। প্রসঙ্গত, "জীবন বিজ্ঞান" বলে Life Science বা Biological Sciennce-এর আলাদা অনুবাদ করার দরকার নেই। এগুলোর সবই একই মানেঃ জীববিজ্ঞান। --অর্ণব (আলাপ | অবদান) ২১:১১, ১ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

আমার কোনই আপত্তি নাই। Existing category জীব বিজ্ঞান ছিল বলে সেটাতে যোগ করেছিলাম। বট এখনই চালু করছি। --রাগিব (আলাপ | অবদান) ২১:২২, ১ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

ভুল সংশোধনের অনুরোধ

নিচের নিবন্ধগুলিতে উইকিপেডিয়া এর পরিবর্তে উইকিপিডিয়া লেখা উচিত।


এছাড়া প্রধান পাতায় ১০০এর অধিক ভাষায় বিশ্বকোষ প্রকাশিত হছে লেখা আছে। এখানে ২০০এর অধিক লিখতে হবে। --Shaon82 ০৭:৪১, ২ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

সমাজবিজ্ঞান পরিভাষা

সমাজবিজ্ঞান পরিভাষা নিয়ে আজ প্রথম কাজ শুরু করলাম। টেম্পলেট কপি করে শুরু করেছি। Alphabetical Order এ শব্দ বা প্রত্যয়গুলো থাকলে Contineous Form এর চেয়ে সুবিধা হবে বলে মনে হয়। কারণ Alphabetical Order এ থাকলে তাতে শব্দ বা প্রত্যয়গুলোর তালিকা দীর্ঘ হয়ে পড়বে। আমার মনে হয় সমাজবিজ্ঞান পরিভাষা পাতায় ইংরেজীতে (কেননা আমরা ইংরেজী শব্দ বা প্রত্যয়গুলোর বাংলা করছি) A, B, C, ... Z এভাবে রেখে এখান থেকে লিংক দিয়ে A'র অধীনৈর শব্দ বা প্রত্যয়গুলোর পাতায় চলে গেলে ভালো হয়। এখন যেমন শুধু A'র অধীনৈর শব্দ বা প্রত্যয়গুলো আছে, এ পাতাটি A'র অধীনৈর চলে যাবে এবং A পাতাটি থাকবে সমাজবিজ্ঞান পরিভাষা পাতার অধীনে। মতামত জনাবেন এবং মতামত যদি ইতিবাচক হয় তবে সেভাবে পরির্তন করতে কি করতে হবে তা জানাবেন। টেম্পলেট এর সম্পাদনা বাটনটি কাজ করছেনা; কি কারণে তা বুঝতে পারছিনা। ঠিক করে দেবেন প্লিজ। Jatak ১৭:০৪, ২ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

তথ্যছক

রাগিব ভাই, ইংরেজী উইকি থেকে কোনো তথ্যছক(table) কপি করতে কী কোড লিখতে হবে?--রিয়াদ ০৬:২৪, ৩ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

টেবিল নাকি টেম্পলেট? টেবিল কপি করতে হলে হুবুহু কপি করে শুধু টেবিলের কন্টেন্ট অনুবাদ করে নিন। --রাগিব (আলাপ | অবদান) ০৬:২৭, ৩ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

Jhumu Khan

Jhumu Khan on EN:WP facing Speedy. Please have a look. --Peripatetic ১১:৩৯, ৩ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

Please for bot flag for my bot. It's interwiki bot working on cs:, his main domain is human assisted problematical interwiki and interwiki for same names of articles (this operation is working on about 40 languages at same time, but maximal 10 pages per day).

Sometimes this bot do standard interwiki addiction, but only in the languages with bot flag.

Bot is based on pywikipedia. Already with bot status: cs, eo, sl, pl, de, sr, hr, da, en, el, es, it, sk, sh... Awaiting for bot: fi, pt, bn, vec...

JAnDbot ০৭:২০, ৪ সেপ্টেম্বর ২০০৬ (UTC) / JAn

congratulation

congratulation. Thufferin’ thuccotash (from the cat sylvester of loony toons) --Mamun2a ০৪:৩০, ৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

ধন্যবাদ। গত এক মাসে ৩ হাজার সম্পাদনা করলাম। দেখি এই বার একটু বিরতি দিতে হবে ...--রাগিব (আলাপ | অবদান) ০৪:৪১, ৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

কার্টুন

এখন ও কার্টুন সেকশন ওপেন হয় নাই ... বড়ই দু:খের কথা। --Mamun2a ০৬:০৮, ৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

আরে , শুরু করে দিন। মিকি মাউস, ফিউচারামা, তো আছেই। টম অ্যান্ড জেরি, টুইটি অ্যান্ড সিল্ভেস্টার, ট্যাজ, বাগ্‌স বানি, দি রাগর‌্যাটস,, দি সিম্পসন্স, ইত্যাদি শুরু করে দিন। --রাগিব (আলাপ | অবদান) ০৬:২০, ৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

Hello,

I am a French Wikpedian fr:User:Vargenau (where I am sysop), here User:Vargenau, and I ask for permission to use robot User:Escarbot.

This robot will only be used to make interwikis (using pywikipedia interwiki.py). I already have robot status on fr: nl: sr: ht: da: pt: is: it: li: sv: sk: na: be: ja: ro: lb: zh-min-nan: de: bg: bs: la: mk: hr: pl: ru: fa: eo: tr: ku:

You can check the edit already made by my bot in Special:Contributions/Escarbot

Thank you for your support

Escarbot ১৭:৫৯, ৮ সেপ্টেম্বর ২০০৬ (UTC)