পরী: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Jinat Joana (আলোচনা | অবদান)
মুসলিমদের পবিত্র কোরআন শরীফে জ্বীনের উল্লেখ রয়েছে।
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
সত্য অপলাপ (আলোচনা | অবদান)
লিঙ্কের পরামর্শ: ৪টি লিঙ্ক যুক্ত করা হয়েছে।
১ নং লাইন: ১ নং লাইন:
একটি '''পরী''' (এছাড়াও ফাতা, ফে, ফাই, ফর্সা লোক; ফ্যারি, ফেইরি, "ফিয়ারের রাজ্য") [[ইউরোপীয় লোককাহিনী]]র (এবং বিশেষত [[সেল্টিক]], [[স্লাভিক]], [[জার্মান]], [[ইংরেজি]] এবং [[ফরাসী]] ভাষায়) এক ধরনের [[পৌরাণিক কাহিনী]] বা কিংবদন্তী প্রাণী লোককাহিনী), আত্মার এক রূপ যা প্রায়শই রূপক, [[অতিপ্রাকৃত]] বা প্রাক-প্রাকৃতিক হিসাবে বর্ণিত।
একটি '''পরী''' (এছাড়াও ফাতা, ফে, [[ফাই]], ফর্সা লোক; ফ্যারি, ফেইরি, "ফিয়ারের রাজ্য") [[ইউরোপীয় লোককাহিনী]]র (এবং বিশেষত [[সেল্টিক]], [[স্লাভিক]], [[জার্মান]], [[ইংরেজি]] এবং [[ফরাসী]] ভাষায়) এক ধরনের [[পৌরাণিক কাহিনী]] বা কিংবদন্তী প্রাণী লোককাহিনী), আত্মার এক রূপ যা প্রায়শই রূপক, [[অতিপ্রাকৃত]] বা প্রাক-প্রাকৃতিক হিসাবে বর্ণিত।
{{Infobox mythical creature
{{Infobox mythical creature
|name = পরী
|name = পরী
৩২ নং লাইন: ৩২ নং লাইন:
প্রাথমিক আধুনিক ''পরীরা'' একক উৎস থেকে উদ্ভূত হয় না; শব্দটি হল [[লোকবিশ্বাস]] থেকে স্বতন্ত্র উপাদানগুলির সংমিশ্রণ, যা সাহিত্য এবং অনুমান দ্বারা প্রভাবিত হয়।
প্রাথমিক আধুনিক ''পরীরা'' একক উৎস থেকে উদ্ভূত হয় না; শব্দটি হল [[লোকবিশ্বাস]] থেকে স্বতন্ত্র উপাদানগুলির সংমিশ্রণ, যা সাহিত্য এবং অনুমান দ্বারা প্রভাবিত হয়।
== স্বীকৃত ফেরেশতারা ==
== স্বীকৃত ফেরেশতারা ==
একজন খ্রিস্টান টেনিেট বলেছিল যে অনেক "অনুগামী" [[দেবদূতদের]] শ্রেণি ছিল। একটি গল্প বিবরণ দিয়েছে একদল স্বর্গদূত বিদ্রোহী, এবং ঈশ্বর আকাশের দরজা বন্ধ করার আদেশ দিয়েছেন; যারা এখনও স্বর্গে রয়েছেন তারা স্বর্গদূত রইল, জাহান্নামে তারা ভূতে পরিণত হয়েছিল, এবং যারা এর মধ্যে ধরা পড়েছিল তারা পরী হয়ে উঠল। অন্যেরা লিখেছেন যে কিছু কিছু স্বর্গদূত ঈশ্বরভিত্তিক নন, তবুও জাহান্নামের পক্ষে যথেষ্ট মন্দ নয়, স্বর্গ থেকে নিক্ষেপ করা হয়েছে। এই ধারণাটি জাহান্নামকে "তেঁতুল" বা [[দশমাংশ]] দেওয়ার প্রথাটি ব্যাখ্যা করতে পারে; পতিত ফেরেশতা হিসাবে, যদিও যথেষ্ট শয়তান না হলেও তাদের শয়তানের প্রজা হিসাবে দেখা যেতে পারে।
একজন খ্রিস্টান টেনিেট বলেছিল যে অনেক "অনুগামী" [[দেবদূতদের]] শ্রেণি ছিল। একটি গল্প বিবরণ দিয়েছে একদল [[স্বর্গ]]<nowiki/>দূত বিদ্রোহী, এবং ঈশ্বর আকাশের দরজা বন্ধ করার আদেশ দিয়েছেন; যারা এখনও স্বর্গে রয়েছেন তারা স্বর্গদূত রইল, জাহান্নামে তারা ভূতে পরিণত হয়েছিল, এবং যারা এর মধ্যে ধরা পড়েছিল তারা পরী হয়ে উঠল। অন্যেরা লিখেছেন যে কিছু কিছু স্বর্গদূত ঈশ্বরভিত্তিক নন, তবুও [[জাহান্নাম|জাহান্নামের]] পক্ষে যথেষ্ট মন্দ নয়, স্বর্গ থেকে নিক্ষেপ করা হয়েছে। এই ধারণাটি জাহান্নামকে "[[তেঁতুল]]" বা [[দশমাংশ]] দেওয়ার প্রথাটি ব্যাখ্যা করতে পারে; পতিত ফেরেশতা হিসাবে, যদিও যথেষ্ট শয়তান না হলেও তাদের শয়তানের প্রজা হিসাবে দেখা যেতে পারে।


== তথ্যসূত্র ==
== তথ্যসূত্র ==

১৪:৪৯, ২৮ আগস্ট ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

একটি পরী (এছাড়াও ফাতা, ফে, ফাই, ফর্সা লোক; ফ্যারি, ফেইরি, "ফিয়ারের রাজ্য") ইউরোপীয় লোককাহিনীর (এবং বিশেষত সেল্টিক, স্লাভিক, জার্মান, ইংরেজি এবং ফরাসী ভাষায়) এক ধরনের পৌরাণিক কাহিনী বা কিংবদন্তী প্রাণী লোককাহিনী), আত্মার এক রূপ যা প্রায়শই রূপক, অতিপ্রাকৃত বা প্রাক-প্রাকৃতিক হিসাবে বর্ণিত।

পরী
সোফি গেঞ্জেমব্রে অ্যান্ডারসন দ্বারা একটি পরীর প্রতিকৃতি। (১৮৬৯)। পেইন্টিংয়ের শিরোনামটি হল ফেয়ার ফেস অফ ওম্যান অফ হল, এবং প্রজাপতি, ফুল এবং জুয়েলসরা এতে উপস্থিত থাকবেন, সুতরাং আপনার পরীটি সবচেয়ে সুন্দর জিনিসের তৈরি - চার্লস ইডের একটি কবিতা থেকে বর্ণিত।
দলকিংবদন্তী প্রাণী
পিক্সি
স্প্রাইট
সর্বপ্রথম উল্লিখিতলোককথায়
অঞ্চলইউরোপ

মেলার গল্পগুলির একটিরও উৎস হয় না, বরং এটি ভিন্ন ভিন্ন উৎস থেকে লোকবিশ্বাস এর সংগ্রহ। পরীদের উৎস সম্পর্কে বিভিন্ন লোকতত্ত্বের মধ্যে রয়েছে খ্রিস্টীয় প্রাক-খ্রিস্টানের নাবালক দেবদেবতা হিসাবে একটি খ্রিস্টান ঐতিহ্যে তাদেরকে হতাশ দেবদূত বা রাক্ষস হিসাবে নিক্ষেপ করা; প্যাগান বিশ্বাস পদ্ধতিগুলো, মৃতদের আত্মার হিসাবে, প্রাগৈতিহাসিক মানব বা মৌলিক হিসাবে।

পরী এর লেবেল কখনও কখনও কেবলমাত্র যাদু) প্রাণীর সাথে মানুষের উপস্থিতি, ছোট মাপ, যাদুকরী শক্তি এবং কৌতুকপূর্ণ একটি ছদ্মবেশ প্রয়োগ করে। অন্য সময়ে এটি গোব্লিন এর এবং জিনোম এর মতো যাদুবিদ্যার কোনও প্রাণী বর্ণনা করতে ব্যবহৃত হয়েছিল।পরী কখনও কখনও বিশেষণ হিসাবে ব্যবহৃত হত, যার অর্থ "মন্ত্রিত" বা "যাদুকর" সমতুল্য।

পরীদের সম্পর্কে একটি পুনরাবৃত্ত মোটিফ কিংবদন্তি হল প্রতিরক্ষামূলক মনোভাব ব্যবহার করে পরীদের আটকানো প্রয়োজন। এই ধরনের কবজগুলির সাধারণ উদাহরণগুলির মধ্যে রয়েছে গির্জার ঘণ্টা, ঘরের বাইরে পোশাক পরা, চার পাতার ক্লোভার এবং খাবার। পরীদের মাঝে মাঝে নির্দিষ্ট অবস্থানগুলি হানা দেওয়া এবং উইল-ও-দ্য উইসপ ব্যবহার করে বিপথগামী ভ্রমণকারীদের নেতৃত্ব দেওয়ার কথাও ভাবা হত। আধুনিক ওষুধ এর আবির্ভাবের আগে, প্রায়শই অসুস্থতার জন্য, বিশেষত যক্ষ্মা এবং জন্মের ত্রুটি এর জন্য পরীদের দায়ী করা হত।

ব্যুৎপত্তি

ইংরেজি পরী প্রাচীন ফরাসী ফর্ম থেকে এসেছে faierie, faie থেকে প্রাপ্ত ভালগার ল্যাটিন থেকে fata) সাথে বিমূর্ত বিশেষ্য প্রত্যয় -erie. ওল্ড ফরাসী রোম্যান্সে, একটি faie বা fee একজন মহিলা ছিলেন যাদুবিদ্যায় দক্ষ এবং তিনি শব্দ, পাথর এবং ঔষধিগুলির ক্ষমতা এবং গুণাবলী জানতেন।[১]

"পরী" প্রতিনিধিত্ব করতে ব্যবহৃত হয়েছিল: একটি মায়া বা জাদু; ফয়েসের ভূমি; সম্মিলিতভাবে এর বাসিন্দা; একটি পরী রাত হিসাবে একটি পৃথক।

ঐতিহাসিক বিকাশ

পরী শব্দটি কখনও কখনও জাদুকরী প্রাণীকে গোব্লিনজিনোম এর সাথে বর্ণনা করতে ব্যবহৃত হয়, অন্য সময়, এই শব্দটি কেবল বর্ণনা করে নির্দিষ্ট ধরনের ইথেরিয়াল প্রাণী বা স্প্রিট। সংকীর্ণ অর্থে "পরী" ধারণাটি ইংরেজি লোককাহিনী এর কাছে অনন্য, পরে "ভিক্টোরিয়ান যুগ এর পছন্দ অনুসারে,"রূপকথার কাহিনী" অনুসারে ক্ষুদ্রতর হয়ে ওঠে বাচ্চাদের জন্য।

বর্ণনা

পরীদের সাধারণত মানুষ হিসাবে বর্ণনা করা হয় এবং যাদুকরী ক্ষমতা রয়েছে। বিভিন্ন ধরণের অপ্রতিরোধ্য মেলা বেশ কয়েক শতাব্দী ধরে রিপোর্ট করা হয়েছে, যা একটি মানব শিশুর আকার থেকে শুরু করে বেশ ছোট।

উৎস

প্রাথমিক আধুনিক পরীরা একক উৎস থেকে উদ্ভূত হয় না; শব্দটি হল লোকবিশ্বাস থেকে স্বতন্ত্র উপাদানগুলির সংমিশ্রণ, যা সাহিত্য এবং অনুমান দ্বারা প্রভাবিত হয়।

স্বীকৃত ফেরেশতারা

একজন খ্রিস্টান টেনিেট বলেছিল যে অনেক "অনুগামী" দেবদূতদের শ্রেণি ছিল। একটি গল্প বিবরণ দিয়েছে একদল স্বর্গদূত বিদ্রোহী, এবং ঈশ্বর আকাশের দরজা বন্ধ করার আদেশ দিয়েছেন; যারা এখনও স্বর্গে রয়েছেন তারা স্বর্গদূত রইল, জাহান্নামে তারা ভূতে পরিণত হয়েছিল, এবং যারা এর মধ্যে ধরা পড়েছিল তারা পরী হয়ে উঠল। অন্যেরা লিখেছেন যে কিছু কিছু স্বর্গদূত ঈশ্বরভিত্তিক নন, তবুও জাহান্নামের পক্ষে যথেষ্ট মন্দ নয়, স্বর্গ থেকে নিক্ষেপ করা হয়েছে। এই ধারণাটি জাহান্নামকে "তেঁতুল" বা দশমাংশ দেওয়ার প্রথাটি ব্যাখ্যা করতে পারে; পতিত ফেরেশতা হিসাবে, যদিও যথেষ্ট শয়তান না হলেও তাদের শয়তানের প্রজা হিসাবে দেখা যেতে পারে।

তথ্যসূত্র

  1. ক্রিডি, লাউড়া (১৯১৬)। পরীদের কাহিনীর উপর পড়া। বস্টন: হাগটন মিফ্লিন কোম্পানি।